কেন মা বাবা কে ভালোবাসবেন?

আপনি ভাবছেন মা বাবা আমাকে জন্ম দিয়েছে। তাই তাদের দায়িত্ব আমাকে লালন পালন করা। এখানে কৃতজ্ঞতার কি আছে? ভাবুন আপনি যখন সন্তান হবেন তখন যদি আপনার সন্তান ও এটা ভেবে আপনাকে অবজ্ঞা করে তখন আপনি কেমন বোধ করবেন?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

মা -বাবা। এই পৃথিবীতে প্রতিটি সন্তানের সবচেয়ে আপনজন। মা অথবা বাবা দুজনের কেউই আমাদের জন্যে কম কষ্ট করেন না।মা ১০মাস ১০দিন গর্ভে ধারণ করে একটি সন্তান কে জম্ম দেন। অতঃপর এই সন্তান কে শত কষ্টের মাঝেও বড় করে তোলেন।আর বাবা সে তো সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর থেকে সন্তানের খুশির জন্য নিজের সারাটা  জীবন ব্যয় করে দেন।

অথচ বর্তমান এই আধুনিক সমাজে যেন মা বাবাই সন্তানের কাছে সবচেয়ে বিরক্তিকর হয়ে উঠেছে(ব্যতিক্রম ও আছে) ।তবে আমার আজকের লেখাটি সেই সকল সন্তানের জন্য যারা মা বাবা কে বিরক্তির কারণ অথবা বোঝা মনে করেন ।

আচ্ছা একটু ভেবে দেখুন তো একটা মা বাবা তার সন্তানের লেখাপড়ার  জন্য যে পরিমাণ অর্থ ব্যয় করে এই অর্থ কি ব্যাংকে রেখে দিতে পারে নাহ? কিন্তু রাখে না কেন? এতো লাভের বিষয়টা কোন মা বাবা কেন বোঝে না? কেন তারা এতো অর্থ ব্যয় করে সন্তানের লেখাপড়ার জন্য। এদেশে একটা ছাত্রের পিছনে যদি খরচ নাও করে তাও মাস শেষে ৮-১০ হাজার টাকা খরচ করা লাগে।

জানেন কেন মা বাবা এই অর্থ গুলো না জমিয়ে আমাদের জন্য খরচ করে যাতে করে আমরা একটা সুন্দর জীবন পেতে পারি। নিজেদের মানুষ হিসেবে গড়ে তুলতে পারি।কিন্তু আফসোস আমরা যাদের কষ্টের টাকায় মানুষ হই  তাদের কে ই ভুলে যাই। 

এবার ভাবুন যে মা বাবা আপনার জন্য এতো কষ্ট ও পরিশ্রম করলো আপনি যে আজকে তাদের অবজ্ঞা করবেন। আপনার সন্তান ও যদি আপনার সাথে এমন করে তখন কি করবেন। তাই আসুন মা বাবা যেমন ই হোক তাদের বোঝা না ভেবে খেদমত করি। 

পরিশেষে মনে করিয়ে দিতে চাই। রাসুল সাঃ এর বাণী :"মায়ের পায়ের নিচে সন্তানের বেহেশত "

আর “পিতার সন্তুষ্টিতে আল্লাহর সন্তুষ্টি ও পিতার অসন্তুষ্টি তে আল্লাহর অসন্তুষ্টি”

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ