মানুষের মনের ভাবনা ( একটি শিক্ষনীয় গল্প )

আজ নতুন স্কুলের প্রথম দিন। আরজু বেশ খুশি। আরজু  সম্প্রতি  ঢাকার  একটি  স্বনামধন্য  স্কুলে  ভর্তি  হয়েছে । আরজুর বাবার চাকরির  প্রমোশন  হওয়ায় তাদের  চট্টগ্রাম 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

থেকে  ঢাকায়  এসেছে। আরজু  স্কুলে যাওয়ার উদ্দেশ্য  তার  বাড়ি থেকে  কিছু দূর  হেঁটে  ট্যাম্পুতে  উঠে। একই  স্কুলের  ছাত্র  সাকিব   রিকশা  করে  স্কুলে  যাচ্ছে । স্কুলে যাওয়ার  পথে আরজু ও  সাকিব  ট্রাফিক জ্যাম এর  মধ্যে পরে।

ট্রাফিক জ্যামের  মধ্যে রিকশা ও ট্যাম্পু  পাশাপাশি  থাকায় আরজু  এবং  সাকিব  একে অপরকে দেখতে পাই। সাকিবকে দেখে আরজু একটু  ইতস্তত বোধ করে। সে মনে মনে ভাবে , ইস্  এই  ছেলেটা আমাকে দেখে কি ভাবছে ? 

সে হয়ত  এটাই  ভাবছে যে , আমি ভীষণ  গরিব। টাকা বাঁচানোর জন্য  ট্যাম্পু করে যাচ্ছি। এই  ভেবে আরজু  মনে মনে ভীষণ  লজ্জা পায়। সাকিব  আরজুকে দেখে  মনে মনে ভাবলো , আরে ছেলেটাতো ভীষণ  বুদ্ধিমান। 

কীভাবে  টাকা সঞ্চয় করতে হয় সেটা জানে। তারপর  কিছুক্ষণের মধ্যেই  তারা স্কুলে পৌঁছায়। স্কুলে পৌঁছানোর পর আরজু তার ক্লাসে প্রবেশ  করে দেখে , সাকিব ও তার ক্লাসেরই একজন ছাত্র ।

ক্লাসের প্রায় সকলের  সাথে কথা বল্লেও  আরজু  সাকিবের  সাথে কথা বলতে লজ্জাবোধ  করছিল।  এজন্য  সে সাকিবকে এড়িয়ে চলে।

সাকিবকে এড়িয়ে চলার  কারণে সাকিব  আরজুকে দেমাকি লোক ভাবে। স্কুল ছুটির পর সাকিব তার বন্ধুদের সাথে আরজুর  সম্পর্কে সমালোচনা করে। সে তার বন্ধুদের বলে , ঐ  আরজুকে আমি বুদ্ধিমান ভেবেছিলাম।  কিন্তু সে আসলে একটা দেমাকি ছেলে ।

দেমাকের  কারণে কথাও  বলে না.............। এই  গল্পের  শিক্ষা : অন্যান্য  প্রাণীদের  তুলনায় মানুষের  আলাদা একটি স্বত্তা আছে। সেটি হলো মন।

মানুষের মনে পজিটিভ  নেগেটিভ বিভিন্ন  ভাবনা আসে। তবে পজিটিভ  ভাবনার  তুলনায় নেগেটিভ  ভাবনার মানুষের মনে বেশি আসে। এই নেগেটিভ  ভাবনার  জন্য  আমারা একে অপরকে ভুল  বুঝি।

কোনকিছু  বিচার  বিবেচনা না করেই  অন্যের  সম্পর্কে খারাপ মনোভাব পোষণ  করি। একে অপরের  নিন্দা করি। যার জন্য  মানুষের মধ্যে সম্পর্ক  নষ্ট  হচ্ছে। মানুষের মধ্যে অশান্তি  তৈরি হচ্ছে ।

নেগেটিভ  চিন্তা ভাবনা পরিত্যাগ  করে সকলের  পজিটিভ  চিন্তা ভাবনা করা উচিত।  কেননা  পজিটিভ  চিন্তা ভাবনা একজন মানুষকে ভালো মানুষে পরিণত করে।

পজিটিভ চিন্তা ভাবনার  মানুষের সাথে করো সম্পর্ক নষ্ট  হয় না। একজন  পজিটিভ চিন্তা ভাবনার  মানুষ সবসময়  অন্যের  সম্পর্কে পজিটিভ  ধারণা পোষণ করেন। 

যার  কারণে সে কারো নিন্দা বা সমালোচনা করে না। এতে মানুষের মধ্যে সুসম্পর্ক  বিদ্যমান  থাকে।  নেগেটিভ  চিন্তা ভাবনা মানুষকে খারাপ করে, আর পজিটিভ চিন্তা ভাবনা মানুষকে ভালো করে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ