সেবা কি? প্রত্যক্ষ সেবা বলতে কি বুঝায়?

সেবা বলতে কি বোঝায় - সহজ ভাষায় সেবা বলতে শুধুমাত্র সেই সকল কার্যকে বোঝানো হয়। যে কার্যের মাধ্যমে মানুষের যার মধ্যে তৃপ্তি লুকায়িত থাকে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যে সকল কার্যের মধ্যে সুবিধা এবং উপকারিতা বিদ্যমান থাকে। মূলত সেই সকল কার্যকে এক কথায় বলা হয়, সেবা। 

তবে শুধুমাত্র সেবা কাকে বলে সেটি জানলে হবেনা। বরং এই সেবা সম্পর্কে আরো অনেক অজানা বিষয় আছে। যেগুলো আপনার জেনে নেওয়াটা অত্যন্ত জরুরী। আর সেই বিষয় গুলো নিচে উল্লেখ করা হলো। 

সেবা কি? | সেবা বলতে কি বুঝায়?

বর্তমান পৃথিবীতে বিভিন্ন ধরনের কাজ রয়েছে। তবে সেগুলোর মধ্যে যেসব কাজের সাথে তৃপ্তি রয়েছে, যেসব কাজে সুবিধা ও উপকারিতা আছে।

আমরা সেই সকল কাজকে বলবো, সেবা। আর এই সেবা হলো এমন একটি কাজ। যেটি আমরা কখনই স্পর্শ করতে পারবো না। কেননা, সেবা শুধুমাত্র অনুভব করা যায়। 

সেবার সংজ্ঞা জেনে নিন

সেবা হলো এক ধরনের বিশেষ পন্য। যে পন্যকে বিক্রয় করার উদ্দেশ্য মানুষের সামনে উপস্থাপন করা হয়। এবং এই সেবা নামক কার্যের মধ্যে সর্বদাই মালিকানাহীন, সন্তুষ্ঠি এবং উপকারিতা বিরাজমান থাকে। 

উপরে আপনি সেবার সেবার সংজ্ঞা দেখতে পাচ্ছেন। তো আশা করি, এরপর থেকে আপনি সেবা কাকে বলে। সে সম্পর্কে আপনার পরিস্কার ধারনা থাকবে। তাই চলুন, এবার সেবা সম্পর্কে অন্যান্য বিষয় গুলো জেনে নেওয়া যাক। 

সেবার বৈশিষ্ট্য সমূহ আলোচনা কর

আমরা এতক্ষন থেকে সেবা কি সে সম্পর্কে জানতে পারলাম। তবে সেটি জানার পাশাপাশি আমাদের এই সেবার বৈশিষ্ট্য গুলো সম্পর্কে জানতে হবে।

কারণ, সেবার বেশ কিছু বৈশিষ্ট্য বিদ্যমান আছে। চলুন এবার সেগুলো সম্পর্কে জেনে নেওয়া যাক। 

সেবা একটি পঁচনশীল পণ্য

দেখুন আমরা উপরের আলোচনা থেকে জানতে পারলাম যে, সেবা একট পণ্য। আর সেদিক থেকে বলা যায় যে, সেবার মধ্যে পঁচনশীলতার গুনাগুন বিদ্যমান আছে। কেননা, সেবা কখনই সংরক্ষন করে রাখা যায়না। 

কেননা, সেবা মূলত নির্দিষ্ট একটি সময়ের মধ্যে প্রদান করতে হয়। কিন্তুু যখন নির্দিষ্ট সময়ে সেবা প্রদান করা হবেনা। তখন সেই সেবা কে বলা হবে, পঁচনশীল সেবা। 

যেমন ধরুন, একটি বাস এর মধ্যে যদি সকল টিকিট বিক্রি না হয়। তাহলে সেই বাসের মধ্যে থাকা বাকি টিকিট এর সিট গুলো খালি অবস্থাতে রেখে বাসকে চুড়ান্ত স্থানে যেতে হবে।

আর উক্ত বাসের মধ্যে যে সিট গুলো খালি যাবে। মূলত সেগুলোই হলো, পঁচনশীল সেবার উদাহরন। 

সেবা সর্বদাই পরিবর্তনশীল 

আচ্ছা একটা কথা বলুন তো, আমাদের পৃথিবীতে কে কখন কোন মানুষকে সেবা প্রদান করবে। আমরা কি সেটি নির্দিষ্ট করে দিতে পারবো? -না, কখনই পারবো না।

বরং যে কোনো সময় যে কেউ সেবা প্রদান করতে পারে। আর সে কারণে সেবা সর্বদাই পরিবর্তনশীল হয়ে থাকে। 

কেননা, আমরা যেমন সেবা প্রদানকারীকে নির্ধারন করে দিতে পারবো না। ঠিক তেমনি ভাবে কে কতটুকু সেবা প্রদান করবে। সেটিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

তাই সেবা সবসময় পরিবর্তনশীল হয়ে থাকে। এটি হলো সেবার অন্যতম একটি বৈশিষ্ট্য। 

সেবা একটি অদৃশ্যমান পণ্য

সত্যি বলতে, সেবা কে একটি পণ্যর সাথে তুলনা করা হলেও, সেবা হলো অদৃশ্যমান পণ্য। কেননা, আমরা কখনই সেবা কে স্পর্শ করে দেখতে পারবো না।

আমরা কখনই সেবার ঘ্রান নিতে পারবো না। বরং সেবা শুধুমাত্র অনুভব করা যায়। তাই এই সেবা কে একটি অদৃশ্যমান পণ্য হিসেবে পরিচিত করা হয়। 

সেবা কি পচনশীল ব্যাখ্যা কর

হ্যাঁ, সেবা সর্বদাই পচনশীল। কারণ, সেবা সঠিক সময়ে প্রদান করতে হয়। যেমন ধরুন, কোন একটি হোস্টেল এর মধ্যে সব রুম বুকিং হলোনা। তো যে সকল রুম গুলো খালি পড়ে আছে। সেগুলো কে বলা হবে, পচনশীল সেবা।

ঠিক একই ভাবে, যদি কোন একটি বাসের অর্ধেক সিট বুকিং হওয়ার পর। বাকি অর্ধেক সিট ফাঁকা রেখেই বাস কে গন্তব্য স্থানে যেতে হয়। তাহলে সেই বাসের ফাঁকা সিট গুলো কে পঁচনশীল সেবা হিসেবে ধরা হবে। 

সেবা নিয়ে আমাদের শেষকথা

আজকে আমরা সেবা কি সেটি নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। তো আমরা প্রতিনিয়ত এই ধরনের অজানা বিষয় ‍গুলো শেয়ার করি। যদি আপনি সেগুলো সম্পর্কে জানতে চান।

তাহলে আমাদের সাইটে নিয়মিত ভিজিট করবেন। ধন্যবাদ, এতক্ষন ধরে আমাদের সাথে থাকার জন্য ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

জীবনে ঝুঁকি নাও।জিতলে নেতৃত্ব দিবে।আর হারলে,পরবর্তী কাউকে পথ দেখিয়ে দিবে।