ষড়রিপু কি?

ষড়রিপু অর্থাৎ ছয় শত্রু। মানুষের ভিতরে এমন কিছু শত্রু লুকিয়ে আছে, মানুষের এমন কিছু অভ্যন্তরীণ চারিত্রিক বৈশিষ্ট্য যা মানুষকে ধীরে ধীরে ধ্বংসের পথে পরিচালিত করে এবং মানুষকে মানুষ থাকতে দেয় না।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এইগুলাকে একত্রে বলা হয় ষড়রিপু। এটি অত্যন্ত খারাপ, অত্যন্ত ভয়ংকর। ষড় অর্থাৎ ছয়, রিপু মানে শত্রু, দুশমন, অরি, ইত্যাদি।

ষড়রিপু হলো মানুষের সবচেয়ে বড় এবং সবচেয়ে প্রধান শত্রু। এটি প্রকাশ্য নয় কিন্তু মানুষের বাহ্যিক শত্রুর চেয়ে মানুষের এই অভ্যন্তরীণ শত্রু অত্যন্ত ভয়াবহ, অত্যন্ত মারাত্মক।

এই ষড়রিপু একজন মানুষকে ধীরে ধীরে দূষিত করে ফেলে, মানুষকে ধ্বংসের পথে পরিচালিত করে। মানুষকে বাধ্য করে খারাপ কর্মে লিপ্ত হতে।

এই ষড়রিপুর মোহে পড়ে মানুষ প্রতিনিয়ত বিভিন্ন ধরনের খারাপ, জঘন্যতম কাজে লিপ্ত হচ্ছে। মানুষের মনুষত্ব লোপ পাচ্ছে, এবং মানুষকে ধীরে ধীরে একটি হিংস্রব পশুতে পরিণত করছে এই ষড়রিপু।

এটি মানুষের এমন একটি লুকানো শত্রু যা মানুষকে কুপথে পরিচালনা করে।

এই ষড়রিপুর সংস্পর্শে এসে একজন মানুষ এমন ভাবে হিংস্র হয়ে উঠে, তখন ওই মানুষের হিংস্রতার কবল হতে আপন জনও রক্ষা পায় না। সে তখন একটি পশুর চেয়ে অত্যাধিক হিংস্র হয়ে ওঠে, পৈশাচিক আচরণ করতে শুরু করে।

ষড়রিপু কি কি?

১, কাম 

২, ক্রোধ

৩, লোভ 

৪, মদ

৫, মোহ

৬, মৎসর্য..

কাম:

কাম অর্থাৎ বাসনা, কোন কিছু পাওয়ার তীব্র আকাঙ্ক্ষা। এটিকে অনেকে যৌন আকাঙ্ক্ষাও বলে থাকেন। মানুষের এই কোন কিছুর প্রতি তীব্র আকাঙ্ক্ষাই মানুষকে পরিণত করে অমানুষে।

এই বাসনা ই ষড়রিপুর মূল উৎস। অর্থাৎ এই রিপু ই অন্য আর পাচটি রিপুকে পরিচালনা করে। এই রিপুটি দমন করতে পারলেই,

বাকি রিপুগুলো নিয়ন্ত্রণে চলে আসবে ধীরে ধীরে। কোন কিছুর প্রতি তীব্র ইচ্ছা, মানুষের এই ইচ্ছাই মানুষের কাল হয়ে দাঁড়ায়।

তখন একজন মানুষ ভালো মন্দের মাঝে পার্থক্য করতে পারেনা, অসৎকর্মে লিপ্ত হয়। মানুষের মাঝে এক ধরনের হিংস্রতা সৃষ্টি হয়। তখন সে তার ভালো মন্দ সবকিছু বিসর্জন দিয়ে, তার উদ্দেশ্য সাধনে সে একটি হিংস্র জানোয়ারের মত আচরণ করতে শুরু করে।

ক্রোধ:

মানুষের এই রিপুটি এমন একটি রিপু, যা মানুষকে ধ্বংস করে দেওয়ার জন্য যথেষ্ট। রাগী মানুষ অত্যন্ত ভয়ংকর। এই রাগের কারণেই আমরা আমাদের অতি সুন্দর,

চমৎকার মুহূর্তগুলোকে নষ্ট করে ফেলি, সমাজে অশান্তি সৃষ্টি করি। অনেক ক্ষেত্রে সম্পর্ক ও নষ্ট করে ফেলি। রাগ, জেদ এসবের তাড়নায় মানুষ হিংস্র পশুর মত আচরণ করতে শুরু করে। এটি নিয়ন্ত্রণ করতে না পারলে ধ্বংস অনিবার্য।

লোভ:

ষড়রিপুর সবচেয়ে ভয়ংকর রিপু হলো লোভ। এই লোভে পড়ে মানুষ বিভিন্ন অপকর্ম করতেও কুণ্ঠিত বোধ করেনা।

লোভ লালসা মানুষকে এমন ভাবে আঁকড়ে ধরে, যে মানুষের ভালো মন্দের কোন হিতাহিত জ্ঞান থাকেনা, হিংস্র পশুর মত আচরণ করতে শুরু করে একজন মানুষ তখন।

মানুষের মাঝে অশান্তি, শত্রুতা, যুদ্ধ সৃষ্টি করে এই লোভ। লোভ মানুষকে অন্ধ করে দেয়, ভুল পথে পরিচালিত করে। এটি এমন একটি  রিপু যেটি মানুষকে এমন ভাবে আঁকড়ে ধরে,

মানুষকে আর মানুষের কাতারে থাকতে দেয় না। লোক একজন মানুষকে যে কোন পর্যায়ে নিয়ে যেতে পারে।

মদ:

অর্থাৎ অহংকার। অহংকার, ঘৃণা, ক্ষোভ এসব মানুষের ভেতরের বিশুদ্ধতাকে নষ্ট করে দেয়। মানুষের মধ্যে একটি আমিত্ব মনোভাব সৃষ্টি করে। এর ফলে মানুষ ধীরে ধীরে আপন মনুষত্ববোধ হারিয়ে ফেলে।

মোহ:

অর্থাৎ মায়া, কোন কিছুর প্রতী তীব্র টান অনুভব করা। এটি অত্যন্ত খারাপ একটি রিপু। মোহ মায়া এসব মানুষের উন্নতির বিঘ্ন ঘটায়, এমনকি এইসবে আকৃষ্ট হয়ে মানুষ খারাপ কাজও করে।

মৎসর্য:

অর্থাৎ ঈর্ষা। কারো উন্নত অথবা সুন্দর কিছু দেখলে সহ্য করতে না পারা। এই রিপুটি অত্যন্ত মারাত্মক এবং খুব নিচু মন মানসিকতা সম্পন্ন ব্যক্তির মাঝেই এই রিপুটি লক্ষ্য করা যায়।

সাধারণত একজন মানুষের অন্য সব রিপু থাকতেই পারে কিন্তু এই রিপুটি অত্যন্ত সস্তা মন মানসিকতা সম্পন্ন ব্যক্তির মাঝেই পাওয়া সম্ভব।

মানুষ ষড়রিপুর মাঝে এমন ভাবে জড়িয়ে আছে অনেক ক্ষেত্রে এটি আমাদের স্রষ্টার সান্নিধ্য লাভেও বাধা সৃষ্টি করে। মানুষ প্রকৃত সত্য হতে দূরে সরে যায়।

ষড়রিপুর সংস্পর্শ মানুষের হৃদয়কে কলুষিত করে দেয়। ষডরিপু আমাদের সব সময় মন্দ কাজের দিকে ধাবিত করে। ষড়রিপুর মোহে আকৃষ্ট হয়ে আমরা ভুলে যাই যে, আমরাও মানুষ। এই ষড়রিপু মানুষের মনুষত্ব ধ্বংস করে দেয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

writer