স্বরঋতু বা বাংলাদেশের ঋতু বৈচিত্র্য

আমাদের দেশ স্বর ঋতুর দেশ। গ্রামেই এই ছয় ঋতু ভালো  করে দেখা যায়। প্রথম ঋতু হলো গ্রীষ্ম   কাল। বৈশাখমাস ও জৈষ্ঠ্যমাস মিলে গ্রীষ্মকাল। গ্রীষ্মকালে আম, জাম, কাঠাল, লিচুসহ আরও অনেক ফল এ ঋতুতে পাকে। গ্রামের প্রতিটি  আমগাছ,। গ্রামের ছেলে মেয়েরা ঝড়ের  দিনে আম জাম এগুলো কুড়াই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিন্তু শহরে এটি হয়না কারণ শহরে বেশি গাছপালা নেই। এই ঋতুতে অনেক গরম পড়ে।  গ্রামের কৃষকরা সকালবেলা মাঠে চলে যায়।  গ্রীষ্ম হলো বছরের উষ্ণতম কাল। গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহের প্রশান্তি নিয়ে আসে বর্ষা । আষাঢ় ও শ্রাবণ — এই দুই মাস বর্ষাকাল হলেও এর আগে থেকেই শুরু হয়ে যায় বর্ষার আগমন বার্তা । আবার শ্রাবণের শেষেও বার্তা যেন বিদায় নিতে চায় না ।

আরও কিছুদিন বৃষ্টিধারা বর্ষণ করে চলে । বর্ষার আগমনে শুষ্ক - রুক্ষ প্রকৃতি প্রাণ ফিরে পায় , গাছ - পালা বৃক্ষরাজি সজীব হয়ে ওঠে। বর্ষায় বাংলার নদী - নালা , খাল - বিল পানিতে ভরে ওঠে । অনেক নিম্নাঞ্চলও পানিতে ভরে যায় । তখন নৌকাই হয় একমাত্র বাহন ।

বর্ষায় আকাশ থাকে কালাে মেঘে আচ্ছন্ন । বলা নেই কওয়া নেই হঠাৎ চারদিক আঁধার হয়ে শুরু হয় বৃষ্টিপাত হয়। গ্রামের ছেলে মেয়েরা বৃষ্টির সময় অনেক মজা করে। বৃষ্টিতে গোসল করে, ছেলেরা মাঠে গিয়ে  ফুটবল খেলে কাবাডি খেলে। কিন্তু শহরের ছেলেরা পারেনা।

বর্ষার বিদায়ে আগমন ঘটে শরতের।ভাদ্র ও আশ্বিন মিলে শরতকাল। গাঢ় নীল আকাশ,নদীর পাড়ে কাশ ফুলের সমাহার,বাঙালির প্রাণের উৎসব দুর্গা পূজার আগমনের আনন্দ শরৎ কালকে অন্য মাত্রা দেয়।শরতের সোনালী রৌদ্র, কাশ ফুল, শিউলি ফুলের সুগন্ধ সমগ্র পরিবেশকে মাতোয়ারা করে তোলে।

অন্যদিকে চলতে থাকে বাঙালির শ্রেষ্ঠ উৎসবের আয়োজন। সব মিলিয়ে এই ঋতুতে প্রকৃতির অপরূপ সৌন্দর্যের আরাধনায় সকল মানুষ মেতে ওঠে। গ্রামের ছেলে মেয়েরা নদীর তীরে বসে কাশফুল তুলে ঘুরে বেড়ায়। কাশফুল সহ তাদের অনেক সুন্দর লাগে। কিন্তু শহরের ছেলেমেয়েরা এগুলা  করতে পারে না।

শরতের বিদায়ে আগমন ঘটে হেমন্তকালের। কার্তিক ও অগ্রহায়ন মিলে হেমন্তকাল। হেমন্তকাল মানেই ধান কাটার উতসব। গ্রামের কৃষকরা ধান কেটে ঘরে তুলে। নানা রকম পিঠাপুলি বানানো হয়। গ্রামের এর অপরূপ দৃশ্য দেখা যায়। হেমন্তকালের বিদায়ে আগমন ঘটে শীতকাল। এটি সবচেয়ে শীতলতম কাল।

এ ঋতুতে নানা রকম পিঠাপুলি বানানো হয়। যেমন : রসপিঠা, পাকান পিঠা, ভাপাপিঠা ইত্যাদি। এই সময় ছেলে মেয়েরা গরম কাপড় পরে ঘুরে বেড়ায়। রাতে পরিবারের সবাই মিলে আগুন পোহায়। ঘুমানোর সময় লেপকাথা মুরি দিয়ে ঘুমায়।

শীতকালের বিদায়ে আগমন ঘটে বসন্তকাল। এটি সবচেয়ে সুন্দরতম কাল। এটি হলো শেষ ঋতু। এই ঋতুতে গাছের নতুন পাতা গজায়। এই ঋতু সকলেরই প্রিয়।এরকম করে বছর চলে যায়?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ