ভিনাইল রেকর্ড প্লেয়ার কীভাবে কাজ করে?

বর্তমান উন্নত যুগে, আপনি সম্ভবত পুরানো-স্কুল ভিনাইল রেকর্ডের সাথে আরামদায়ক হতে পারেন। তারা সত্যিই স্যাডেল ফিরে পেয়ে দেখায় না. অথবা অন্য দিকে, সম্ভবত আপনি একজন ভিনাইল রেকর্ড উত্সাহী, আপনার বাড়িতে র্যাকিংয়ের প্রতিটি ভরকে কভার করে ভিনাইল রেকর্ডের একটি ভাণ্ডার সহ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যদিও আপনি ঝুঁকেছেন, আপনি সম্ভবত সম্পূর্ণরূপে সঠিকভাবে দেখতে পাবেন যে ভিনাইল রেকর্ডগুলি কাজ করে। এটি খুব ভালভাবে কিছুটা গোপন হতে পারে, সন্দেহ নেই। প্রকৃতপক্ষে, এটি একটি মনুষ্যসৃষ্ট গোপন, তবে গোপন কোনভাবেই আলাদা নয়। শব্দ তরঙ্গ, আপনি বলেন? স্ক্র্যাচ এবং রেকর্ড তাই তারা ফিরে খেলা যাবে? এটা কি ধরনের ভুডু?

আনওয়াইন্ড। আমরা ভুডু কথা বলছি না, সঙ্গীরা। শুধুমাত্র উদ্ভাবন এবং উল্লিখিত উদ্ভাবনে উল্লেখযোগ্য পদক্ষেপ এবং অগ্রগতি যা দীর্ঘ মেয়াদে করা হয়েছে।

মুলত রেকর্ড স্পিনারে একটি ভিনাইল রেকর্ড টার্ন লাগান যখন পয়েন্টার রেকর্ডের খাঁজের মধ্য দিয়ে ভ্রমণ করে। একটি পয়েন্টার একটি আধুনিক রত্নপাথর দিয়ে তৈরি (কিছু ক্ষেত্রে মূল্যবান পাথর) এবং রেকর্ড বাহুতে যুক্ত করা হয়। পয়েন্টার একটি বৈদ্যুতিক চিহ্ন তৈরি করে রেকর্ডে স্কোরগুলি "পরীক্ষন" করে এবং কার্টিজের মাধ্যমে স্পিকারের কাছে সাইনটি সরিয়ে দেয়।

দয়া করে মনে রাখবেন, এখানে রেকর্ড স্পিনার কার্তুজ রয়েছে যা পাইজোইলেকট্রিসিটি ব্যবহার করে এবং কিছু যা চুম্বক ব্যবহার করে, তবে শেষ পর্যন্ত তাদের দুটি চিহ্নটিকে ইনটেনসিফায়ারে খাওয়ায়। আপনি বুঝতে পারেন যে রেকর্ডগুলি কীভাবে কাজ করে, অতিরিক্ত পটভূমির তথ্য পেতে আপনাকে প্রকৃত স্টেরিও গ্যাজেটটি বোঝার প্রয়োজন হতে পারে৷

ভিনাইল রেকর্ড প্লেয়াররা কীভাবে কাজ করে?

ভিনাইল ফোনোগ্রাফ হল ইলেক্ট্রোম্যাগনেটিক গ্যাজেট যা শব্দ কম্পনকে বৈদ্যুতিক চিহ্নে পরিবর্তন করে। যখনই একটি রেকর্ড ঘোরে, এটি শব্দ কম্পন তৈরি করে যা বৈদ্যুতিক চিহ্নগুলিতে পরিবর্তিত হয়। এই লক্ষণগুলি ইলেকট্রনিক বর্ধকগুলিতে যত্ন নেওয়া হয়।

বৈদ্যুতিক amps কম্পন করে এবং স্পীকারে পরবর্তী শব্দের যত্ন নেয়, যা এটিকে উন্নত করে এবং শক্তিশালী করে। টার্ন টেবিল প্রকৃতপক্ষে একটি ফোনোগ্রাফ ব্যবহার করা সম্পূর্ণ সুই এবং ফুরো পদ্ধতিকে ব্যবহার করে, যদিও রেকর্ড স্পিনাররা বর্তমানে যথেষ্ট বেশি উদ্ভাবনী।

তাই কিভাবে তারা সঠিকভাবে কাজ করবে? একটি রেকর্ড স্পিনারের সুই বা পয়েন্টার হল কয়েকটি বিভাগের মধ্যে একটি যা একটি ট্রান্সডুসার তৈরি করে। একটি ট্রান্সডুসার যান্ত্রিক শক্তিকে বৈদ্যুতিক শক্তিতে পরিবর্তন করে এবং বৈদ্যুতিক শক্তিকে যান্ত্রিক শক্তিতে পরিবর্তন করে।

পুরো কাঠামোতে একটি পয়েন্টার, চুম্বক, লুপ, ক্যান্টিলিভার এবং একটি কার্টিজের ভিতরে একটি বডি থাকে। শব্দ তরঙ্গ থেকে যান্ত্রিক শক্তি বৈদ্যুতিক শক্তিতে পরিবর্তিত হয়, যা পরে বর্ধক এবং স্পিকারগুলিতে পাঠানো হয়।

যখন একটি ভিনাইল রেকর্ড তৈরি করা হয়, তখন ভিনাইলে খাঁজ তৈরি করতে একটি সুই ব্যবহার করা হয় যা মূলত আদর্শ শব্দ বা সঙ্গীতের ডেটা রেকর্ড করা হয়। একটি সুই (বা পয়েন্টার) অতিরিক্তভাবে খাঁজের মধ্যে থাকা ডেটা ব্যবহার করার জন্য ব্যবহার করা হয়, এটি আবার প্লে করে যাতে আমরা রেকর্ড করা ডেটা শুনতে পারি। খাঁজের বাম অর্ধেক এবং ডানদিকে সাউন্ড ডেটার চ্যানেল রয়েছে যা প্রসাধনী সাউন্ড সিস্টেম শব্দ করে।

মজার খবর; সুদূর অতীতে, রেকর্ডগুলি ইলাস্টিক দিয়ে তৈরি করা হয়েছিল। বর্তমানে, তারা vinyl হয়. আরেকটি মহান খবর; একটি রেকর্ডে সামান্য স্কোর দৈর্ঘ্যে প্রায় 500 মিটার হবে যদি আপনি এটিকে একটি সরল রেখায় আলগা করে দেন।

একটি বৃত্তাকার প্লেটে খাঁজ কাটার জন্য একটি পয়েন্টার ব্যবহার করে একটি রেকর্ডের একটি বিশেষজ্ঞ ডুপ্লিকেট তৈরি করা হয়। রেকর্ডের একটি বিশেষজ্ঞ ডুপ্লিকেট আকারে এটিকে পাঠানো হয়েছে। বিশেষজ্ঞ নকল বরং খাঁজ করা হয় furrowed. এটি মূলত রেকর্ডের "নেতিবাচক" খোদাই যা বিভিন্ন ধরণের স্ট্যাম্পে আকৃতির।

জল চালিত প্রেস ব্যবহার করে স্ট্যাম্পটি বাষ্প-মৃদু ভিনাইলে চেপে দেওয়া হয়। ভিনাইল বৃত্তটি জল এবং ভায়োলা দিয়ে ঠান্ডা করা হয়... একটি সম্পূর্ণ ভিনাইল রেকর্ড কল্পনা করা হয়।

যখন একটি ভিনাইল রেকর্ড তৈরি করা হয়, তখন এটি একটি স্টেরিওতে বাজানো হয়। একজন রেকর্ড স্পিনারকে মাঝে মাঝে টার্নটেবল বলা হয়। টার্নটেবল একটি বৈদ্যুতিক ইঞ্জিন ব্যবহার করে চাকা ঘুরিয়ে দেয়। কিছুকে ডাইরেক্ট-ড্রাইভ টার্নটেবল বলা হয়, যা টেবিল ঘোরানোর জন্য পিনিয়ন চাকা ব্যবহার করে, এবং কিছুকে বেল্ট-ড্রাইভ টার্নটেবল বলা হয়, যা টেবিল ঘুরানোর জন্য একটি ইলাস্টিক বেল্ট এবং ফোকাল পিভট ব্যবহার করে।

এটা অত্যাবশ্যক যে টার্নটেবলটি নিখুঁত গতিতে মোচড় দেয়, এই সত্যের আলোকে যে একটি টার্নটেবল যেটি খুব দ্রুত ঘোরে তা চিপমাঙ্কসের মতো একটি শব্দ করে এবং একটি টার্নটেবল যেটি ঘুরে যায় সেটিও ইয়োরের মতো শব্দ করে।

একটি স্টেরিওর কার্টিজ এবং পয়েন্টার সেখানে থাকা শব্দ ডেটা অনুকরণ করতে রেকর্ডের খাঁজ অনুসরণ করে। একটি পয়েন্টারের ডগা (অনুরূপভাবে সুই বলা হয়) আধুনিক রত্ন দিয়ে তৈরি, একটি শক্ত, অবনমিত পদার্থ যা একটি সরাসরি তৈরি হয় যা একটি শঙ্কুর মতো ঢালাই করা হয় এবং অভিযোজিত ধাতুর সামান্য অংশের সাথে সংযুক্ত থাকে।

উন্নত রেকর্ডিং

বর্তমান সঙ্গীতের সাথে, শব্দ তরঙ্গগুলি মৌলিকভাবে ছোট পিসিতে সরিয়ে দেওয়া হয়। এমনকি এটি বোঝার বিষয়টি বিবেচনা করাও খুব কঠিন নয়, যেহেতু পিসিগুলি আজ অন্য যেকোনো সময়ের তুলনায় উন্নত ডেটার জন্য বিশাল লোড স্থানের চেয়ে বেশি বিনয়ী। এই যুগে অ্যাক্সেসযোগ্য মাইক্রোকম্পিউটারগুলি ফটোগ্রাফ, রেকর্ডিং, গেম এবং অ্যাপ্লিকেশন, মেসেজ ডি সব কিছু রাখতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ