স্টুডেন্ট ভিসায় জার্মানিতে উচ্চশিক্ষার

ডিপ্লোমা বা এইচ এস সি  শেষ করার পর আমাদের অনেকের ইচ্ছা বিদেশে গিয়ে উচ্চ শিক্ষা গ্রহন করা।  কিন্তু কীভাবে করব তা অনেকের অজানা।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের বিস্তারিত বলবো, যা আপনার উচ্চশিক্ষার ক্ষেএে এক পা এগিয়ে নিবে।  ৩ টি ধাপে বিস্তারিত জানার চেষ্টা করব।  প্রথমে আমাদের জানতে হবে জার্মানি শিক্ষা ব্যাবস্থা।

একজন জার্মান স্টুডেন্ট যদি ব্যাচেলার করতে চায় তাহলে তাকে ABITUR শেষ করতে হয়৷ অর্থ্যাত ১৩ বছরের scoring শেষে তাকে ব্যাচেলার করতে হয়। সেক্ষেত্রে আমাদের HSC শেষ করতে ১২ বছর সময় লাগে।

জার্মান নিয়ম অনুযায়ী ABITUR অর্থ্যাত ১৩ বছরের scoring লাগবে। তাই ১ বছর আমাদের যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে। ABUTUR এর শর্ত পূরণ করার ক্ষেএে। ১৩ বছর শিক্ষা জীবন শেষ হলে জার্মানি বিশ্ববিদ্যালয়ের আবেদন করতে পারবেন।

এখন আসা যাক ডিপ্লোমার কথা।  ডিপ্লোমা আমাদের দেশে SSC পর পড়া যায়। শেষ করতে ৪ বছর সময় লাগে যা আমরা সবাই জানি। এখন কথা হলো আমরা ডিপ্লোমা করে যদি ৪ বছর সময় লাগে তাহলে আমাদের ১৪ বছরের scoring হয়ে যায়।

তাহলে আমরা কি সরাসরি জার্মান বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে পরব??  উওরটা হ্যা অথবা না। দুটোই হবে। কারণ বাংলাদেশ সরকার ডিপ্লোমাকে HSC সমমান রেখেছে।

এখন আমি যদি ১ বছর বিশ্ববিদ্যালয় পড়াশুনা করি তাহলে আমার ১৫ বছর লাগবে। তাহলে কি আমার ২ বছর lose হবে??? আপনি যদি এই পদ্বতি অবলম্বন করেন তাহলে ২ বছর lose হবে৷ ভিন্ন পদ্বতি অবলম্বন করতে হবে।

সেক্ষেত্রে আপনাকে এমন বিশ্ববিদ্যালয় নির্বাচন করতে হবে যেখানে সরাসরি আবেদন করা যায়। আপনি যাচাই বাচাই করে ৫ টি বিশ্ববিদ্যালয় বাচাই করবেন এবং সেগুলোতে আবেদন করবেন।

তারপর আপনাকে যে সকল বিশ্ববিদ্যালয়ে আবেদন করেছেন সেখানকার অফিসের সাথে যোগাযোগ করবেন৷ তাদেরকে gmail পাটাবেন। এবং আশস্ত করবেন আপনি একজন ডিপ্লোমা ইন্জিনিয়ারিং শেষ করা ছাএ। আপনার যোগ্যতা রয়েছে বিশ্ববিদ্যালয়ে পড়ার।

যদি এই পদ্ধতি অবলম্বন করেন তাহলে আর ২ বছর lose হবে না।  আশা করি বিষয়টা বোঝাতে পেরেছি৷ আমাদের সাথে নিত্য নতুন ভিসার আপডেই পেতে সাথেই থাকুন৷

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ