৩টি কারণ কেন ক্রীড়া মধ্যস্থতা ক্রীড়া আরবিট্রেশনের চেয়ে ভাল?

ক্রীড়াবিদরা এই পরিস্থিতি সম্পর্কে ভাল জানেন। তাদের পারফরম্যান্সের উপর ফোকাস করার জন্য, তারা যখন কোনও খেলোয়াড়,স্পনসর বা টিম ম্যানেজমেন্টের সাথে সমস্যায় পড়ে তখন তারা ক্রীড়া মধ্যস্থতাকারীদের মাধ্যমে এটি নিষ্পত্তি করতে পছন্দ করে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এবং এটি তাদের বেশ কয়েকটি সুবিধা দেয় যা অন্যথায় অসম্ভব হবে যদি তারা ক্রীড়া সালিসি গ্রহণ করে।  এক এক করে এই সুবিধাগুলো দেখে নেওয়া যাক।

ক্রীড়া ইভেন্টে মানুষের অভ্যাস যথেষ্ট পরিবর্তিত হয়েছে। আপনি অনেক লোককে খুঁজে পাবেন যারা প্রাথমিকভাবে তাদের চারপাশের দিকে তাকায় না। তারা তাদের স্মার্টফোন এবং ইলেকট্রনিক ডিভাইসের দিকে এমনভাবে তাকিয়ে আছে যেন কেউ তাদের সাথে কথা বলছে।

এর বাইরে, কিছু লোক মোবাইল থেকে চোখ সরাতে পারে না কারণ তারা ইমেল পড়ে বা ভিডিও দেখে বা গেম খেলে। এবং এই ধরনের লোকদের খুঁজে পাওয়া একটি দৈনন্দিন রুটিন হিসাবে, আমাদের এই সত্যটি গ্রহণ করা উচিত যে জীবন খুব দ্রুত হয়ে উঠেছে।

অন্যথায়, এই ধরনের কৌতূহল একটি আদর্শ হয়ে উঠতে পারে না। এই দ্রুতগতির জীবনের আরেকটি দিক হল মুখোমুখি যোগাযোগ অতীতের জিনিস হয়ে উঠেছে। এমনকি সরাসরি এবং সহজবোধ্য বার্তাগুলিকে জটিল এবং সংবেদনশীল উপায়ে ব্যাখ্যা করা যেতে পারে। ক্রীড়াবিদরা এই পরিস্থিতি সম্পর্কে ভাল জানেন।

তাদের পারফরম্যান্সের উপর ফোকাস করার জন্য, তারা যখন কোনও খেলোয়াড়, স্পনসর বা টিম ম্যানেজমেন্টের সাথে সমস্যায় পড়ে তখন তারা ক্রীড়া মধ্যস্থতাকারীদের মাধ্যমে এটি নিষ্পত্তি করতে পছন্দ করে।

এবং এটি তাদের বেশ কয়েকটি সুবিধা দেয় যা অন্যথায় অসম্ভব হবে যদি তারা ক্রীড়া সালিসি গ্রহণ করে। এক এক করে এই সুবিধাগুলো দেখে নেওয়া যাক।

 খেলাধুলার মধ্যস্থতা অর্থ ও সময় বাঁচায়:

 যদিও মধ্যস্থতা অ্যাটর্নিদের পরিষেবা ফি শ্রম আইনে বিশেষজ্ঞ অ্যাটর্নিদের খরচের সমান, তবে খেলাধুলার মধ্যস্থতার প্রক্রিয়াটি সালিশির চেয়ে অনেক কম সময় নেয়।

এবং এই সময় বাঁচানোর অর্থ হল মধ্যস্থতার মাধ্যমে দ্রুত নিষ্পত্তিতে পৌঁছানোর কারণে অ্যাটর্নি ফি-তে কম খরচ করা। ফলস্বরূপ, খেলোয়াড়রা সময়মত কঠোর শাস্তি এড়াতে বিভিন্ন আইনি ঝামেলা থেকে নিজেদের মুক্ত করে।

 মধ্যস্থতাকারীরা অপ্রত্যাশিত বিচারকদের বিপরীত ফলাফল নিয়ন্ত্রণ করে:

 একটি জুরিতে লোকের সংখ্যা আলাদা, এবং তাদের প্রত্যেকের নিজস্ব বিশ্বাস এবং দৃষ্টিভঙ্গি রয়েছে। সুতরাং, বিচারক আপনার সাথে একমত হওয়ার সময়, জুরির একটি ভিন্ন মতামত থাকতে পারে, এবং এমনকি যদি একজন জুরির একটি স্বতন্ত্র এবং কঠোর মতামত থাকে যা আপনার বিরুদ্ধে যায়, এটি সর্বজনীন হয়ে যাবে।

এবং টেক-ইট-অর-লিভ-ইট-এর ধরনের চূড়ান্ত সিদ্ধান্তের ফলে প্লে-অফের সময় খেলোয়াড়রা কতটা মনোযোগ দিতে পারে না তা নিয়ে ভুল বোঝাবুঝি তৈরি করে। বিপরীতে, মধ্যস্থতাকারীরা উভয় পক্ষের জন্য সম্মত একটি রেজোলিউশনের মাধ্যমে বিরোধ সমাধানের জন্য মধ্যস্থতা করে।

এবং মধ্যস্থতাকারীরা আরও তথ্যের গোপনীয়তা নিশ্চিত করে। কিছু অংশ বা বিরোধ নিষ্পত্তি প্রক্রিয়ার সম্পূর্ণ বিবরণ গোপন রাখা যেতে পারে যা অন্যথায় ক্রীড়া সালিশের সময় সর্বজনীন ডোমেনে পৌঁছাবে।

 অবস্থান পরিবর্তন করা সম্ভব:

 মধ্যস্থতাকারীরা পারস্পরিকভাবে তাদের পক্ষের কাছে সম্মতিপূর্ণ অবস্থানের প্রস্তাব করতে সম্মত হতে পারে, এবং পক্ষগুলি দ্রুত একটি বিরোধ সমাধানের জন্য তাদের পরামর্শ গ্রহণ বা প্রত্যাখ্যান করতে স্বাধীন। যাইহোক, যদি দলগুলো দ্রুত মীমাংসার জন্য অবস্থান পরিবর্তন করতে সম্মত হয়।

তবে দ্বন্দ্বের সমাধান হয়, শুধুমাত্র চূড়ান্ত সিদ্ধান্ত জনসমক্ষে নেওয়া হয়। তদুপরি, চূড়ান্ত সিদ্ধান্ত বেরিয়ে এলেও, উভয় পক্ষই মধ্যস্থতা প্রক্রিয়ার শেষে উপনীত উপসংহারটি বেছে নেবে বা প্রত্যাখ্যান করবে তা বেছে নেয়।

সুতরাং, ধরুন ক্রীড়া মধ্যস্থতাকারীদের ক্রীড়া বিরোধ সমাধানে অভিজ্ঞতা আছে। সেক্ষেত্রে, তারা তাদের অতীত অভিজ্ঞতা ব্যবহার করে তাদের ক্লায়েন্টদের জটিল পরিস্থিতির মধ্য দিয়ে সকলের কাছে সম্মতিপূর্ণ রেজোলিউশনে নিয়ে যেতে পারে।

তাই বেশিরভাগ ক্রীড়াবিদদের প্রথম পছন্দ হল অন্য পক্ষের সাথে বিবাদের প্রাথমিক পর্যায়ে মধ্যস্থতা। যাইহোক, যদি উভয় পক্ষ মধ্যস্থতার সময় তাদের অবস্থানে আবদ্ধ হয়।

তবে মধ্যস্থতার মাধ্যমে একটি বিরোধ নিষ্পত্তিতে পৌঁছানো সম্ভব নয়। এই ধরনের ক্ষেত্রে ফ্রি ওয়েব কন্টেন্ট, যে কোনও পক্ষই অন্য পক্ষকে ক্রীড়া সালিশিতে চালাতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ