চাকরির ইন্টারভিউ এর জন্য না ডাকার কিছু কারণ

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি ভালো আছেন। আজকে আমি আপনাদেরকে চাকরির ইন্টারভিউয়ের জন্য না ডাকার কিছু কারণ সম্পর্কে বলবো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে বেকারত্ব একটি গুরুত্বপূর্ণ সামাজিক সমস্যা। কর্মক্ষম ব্যক্তির কর্মের অভাবকে সমাজবিজ্ঞানের ভাষায় বেকারত্ব বলে। বেকারত্ব একটি দেশের অর্থনীতির ওপর মারাত্মক চাপ সৃষ্টি করে।

বেকারত্ব মানুষ জীবনের জন্য যেমন অভিশাপ স্বরূপ তেমনি জাতীয় জীবনের জন্য বিরাট বোঝা। বেকার মানুষ না না অপকর্মের সাথে জড়িয়ে পড়ে এবং এতে পরিবেশ ও আইন-শৃঙ্খলার অবনতি ঘটে, সামাজিক মূল্যবোধের অবক্ষয় হয়।

বেকারত্ব কাটানোর জন্য চাকরি আমাদের প্রত্যেকেরই প্রয়োজন। চাকরি পেতে গেলে কিছু সমস্যা আমাদের হতে পারে।চ এই সমস্যা গুলোর মধ্যে একটি প্রধান সমস্যা হচ্ছে ইন্টারভিউ এর জন্য না ডাকা। তাই আজকে আমি এই সমস্যার কিছু সমাধান আপনাদেরকে বলব।

আপনাকে চাকরির ইন্টারভিউয়ের জন্য না ডাকার প্রধান কারণ হতে পারে অসম্পূর্ণ এবং ফুলে ভরা সিভি প্রোফাইল।

আপনি যখন কোথাও জব এর জন্য এপ্লাই করেন তখন আপনার সিভি প্রোফাইল পৌঁছে যায় সেই কোম্পানির পোস্ট কারীর কাছে।

তিনি আপনার সিভি প্রোফাইল টা দেখে মনে করেন যে, এই ব্যক্তি সামান্য একটা সিভি প্রোফাইল ঠিকমতো তৈরি করতে পারে না।

সে আমাদের এই জবের দায়িত্ব কিভাবে নিতে পারবে। একদিকে প্রতিযোগিতামূলক চাকরির বাজার আবার আপনার সিভি প্রোফাইলের ভুল ভ্রান্তি।

এটি হতে পারে আপনার চাকরির ইন্টারভিউয়ের জন্য না ডাকার মূল কারণ।

আরো একটি প্রধান কারণ হচ্ছে চাকরির আবেদনের ভুল করা। আমাদের মধ্যে অনেকে আছে যারা টাইপিং করতে অনেক সময় অনেক বড় বড় ভুল করে ফেলি।

এভাবেই আমরা আমাদের চাকরির আবেদনের সময়ও সে আবেদনে ভুল করে ফেলি। এজন্য আমাদের উচিত আমাদের বাড়ির আশেপাশের কোন কম্পিউটারের দোকান থেকে এই আবেদন ফরম গুলো পূরণ করে নেওয়া।

এর ফলে ফরম এ কোন ভুল থাকবে না। আপনি একটি চাকরির ইন্টারভিউ এর জন্য আবেদন করছেন আর আপনার আবেদন যদি ভুল হয়ে থাকে তাহলে আপনার চাকরি কিভাবে হবে। একবার প্রশ্ন করে দেখুন।

চাকরি না পাওয়ার আরো একটি কারণ হচ্ছে ভুল জায়গায় আবেদন করা। আমাদের বেশিরভাগই আছি যারা অনলাইনে ভিজিট করার সময় যখন যে পোস্টে চাকরির কোন কথা দেখি, তখনই সেই পোস্টে ক্লিক করে আমাদের সকল তথ্য দিয়ে একটি ফেক ফ্রম পূরণ করে থাকি।

এরপর থেকে আমরা আশা করে বসে থাকি যে আমাদের চাকরিটা বুঝি হয়ে যাবে।

কিন্তু এ ধরনের ফেক পোস্টে আবেদন করে আপনাদের কোনদিনই চাকরি হবে না। এছাড়াও এসব ফেক পোস্টে আবেদন করলে আপনার কাছ থেকে অকারণে কিছু টাকা চেয়ে তারা পালিয়ে যেতে পারে।

এ ধরনের আবেদনে আপনাদের কাছে কখনো কেউ টাকা চাইলে কখনোই তা দিবেন না। এতে আপনারা চাকরি তো পাবেনই না অথচ কিছু টাকা নষ্ট হবে।

আমরা যারা যারা চাকরির জন্য আবেদন করেন তাদের উচিত সবারই একটি ভালো এবং সুন্দর পাবলিক প্রোফাইল বা সোশ্যাল মিডিয়া প্রোফাইল তৈরি করে রাখা।

আপনি যেখানে আপনার চাকরির জন্য আবেদন করবেন সেখানে যদি আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইল চেয়ে থাকে তাহলে বুঝে নিবেন যে যে আপনার আবেদনটি চেক করবে সে অবশ্যই আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইল থেকে গুগলে সার্চ করবে।

এজন্য আপনি একটি সৎ এবং ভাল সোশ্যাল মিডিয়া প্রোফাইল তৈরি করবেন। এখানে সৎ বলার কারণ হচ্ছে, খারাপ কোন ভিডিও, ধর্ম বিরোধী পোস্ট, খারাপ কমেন্ট এসব থেকে বিরত থাকার চেষ্টা করবেন।

যে আপনার আবেদনটি চেক করবে সে যদি দেখে যে আপনার সোশ্যাল মিডিয়া প্রোফাইলে খারাপ কোন ভিডিও বা ধর্মবিরোধী পোস্ট আছে তাহলে তার মনের ভিতর আপনার সম্পর্কে খারাপ ধারণা চলে আসবে।

এটি আপনার চাকরির ইন্টারভিউয়ার জন্য না ডাকা একটি বিশেষ কারণ হতে পারে।

আমার আজকের আর্টিকেলটি এ পর্যন্তই ছিল। আপনারা চেষ্টা করবেন উপরে লেখা বিষয়গুলো মেনে চলার। এরপর থেকে উপরের বিষয়গুলো মেনে চলে চাকরির আবেদন করবেন তাহলে অবশ্যই আপনাকে ইন্টারভিউ এর জন্য ডাকা হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ