একজন আদর্শ নেতার কিছু বৈশিষ্ট্য ও গুণাবলী

আসসালামু আলাইকুম বন্ধুরা। আশা করি ভালো আছেন। আজকে আমি আপনাদেরকে একজন আদর্শ নেতার কিছু বৈশিষ্ট্য ও গুণাবলী সম্পর্কে বলব।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

নেতৃত্বের ক্ষেত্রে সাহসিকতা অন্যতম গুণ। এটি এমন সাহসিকতা যা একজন নেতা কে ব্যবসায়িক উদ্যোগ গ্রহণ করতে সাহস প্রদান করে এবং এটি নেতার অনুসরণ করতে মানুষদের অনুপ্রাণিত করে।

এর মাধ্যমে আশ্চর্যজনকভাবে সাহসিকতার ডেভলপ হবে। সাহসিকতা জন্মগত নয় বরং এটি এমন যা আপনি শিখতে পারেন।

এজন্যই একজন আদর্শ নেতার এই গুণটি থাকা অত্যন্ত প্রয়োজনীয়। যখনই আপনার মধ্যে ই দস্ততামূলক প্রবণতা থাকবে অথবা কোন চ্যালেঞ্জের সম্মুখীন হয়ে আপনি পশ্চাতে ফিরে যাবেন তখন আপনি নিজেকে অগ্রবর্তী হওয়ার জন্য চাপ দেওয়ার চেষ্টা করুন।

সব সময় আপনি যা করতে ভয় পান তা করার জন্য মুভ করুন। ফলে আপনি ধীরে ধীরে একজন সাহসী ব্যক্তিত্বতে পরিণত হবেন।

সাহসিকতার আরো একটি লক্ষণ হচ্ছে প্রতিজ্ঞা অটুট থাকা। একে খুব সচরাচর সহযোগিতার ধৈর্য বলা হয় ‌ এর জন্য ব্রিটিশ প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচার বিখ্যাত ছিলেন।

আপনার জন্য এটি কতটা কঠিন হোক না কেন এটি কোন বিষয় না কিংবা আপনি কত কি পরিমাণ টেনশন কিংবা চাপের সম্যহীন হন তার বিষয় নয় বরং আপনাকে অবশ্যই প্রতিজ্ঞা অটুট থাকতে হবে এবং সেখানে স্থির থাকতে হবে।

কখনো কখনো আপনি দীর্ঘ সময় অটুট থাকেন এবং জটিল মুহূর্তেও। মেঘের মধ্য দিয়ে সূর্য দেখা যাবে এবং আপনার কাঙ্ক্ষিত লক্ষ্য আপনার অর্জন করতে পারবেন।

 

স্মরণ রাখবেন যে ভবিষ্যৎ তারায় বিনির্মাণ করতে পারেন যারা ঝুঁকি গ্রহণ করতে পারেন। যারা জীবনে এমন যদি পরিহার করেন তাদের জীবনে কোন মহত্ত্ব নেই।
 
এখন এর অর্থ এমন নয় যে আপনাকে আপনার জীবন এবং জীবিকার ঝুঁকি গ্রহণ করতে হবে এবং আপনি যা কিছু অর্জন করেন।
 
এর অর্থ হচ্ছে আপনি অগ্রবর্তী হওয়ার জন্য হিসাব কৃত ঝুঁকি গ্রহণ করেন এবং আপনি সম্ভাব্য নেতিবাচক ফলাফল বিবেচনা করুন এবং অপ্রয়োজনীয় ঝুঁকিরাস করার জন্য সম্ভাব্য সবকিছুই করুন কিন্তু তারপরও আপনি অগ্রবর্তী হওয়ার জন্য সাহস রাখুন।
 
প্রত্যেকটা নেতাই অত্যন্ত দক্ষ পরিকল্পনাকারী হয়ে থাকেন এবং কৌশলবিদ হয়ে থাকেন। তাছাড়া আমরা ব্যবসায়ীর ক্ষেত্রে সফল মানুষদের ক্ষেত্রে যা দেখেছি তা হল তারা অনেক ভালো পরিকল্পনাকারী এবং তারা শেখার জন্য সময় ব্যয় করেছেন অথবা কিভাবে কৌশলগত পরিকল্পনা করতে হয় সে বিষয়ে চিন্তাভাবনা করেছেন।
 
চ্যাটিজি গত দিক থেকে চিন্তাশীল হওয়ার অর্থ হচ্ছে দীর্ঘ ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা করা।
 
এর অর্থ হচ্ছে সম্পৃক্ত হওয়া যাকে বলা হয় বড় পরিসরে চিন্তা করা। নেতারা যা কিছু করেন তার সবকিছুই নিখুঁতভাবে লক্ষ্য করেন এবং এর ফলে তাদের উপর যে ধরনের প্রভাব পড়ে তার সব কিছুই তারা লক্ষ্য করেন।
 
তাদের চিন্তা-ভাবনা এরকম যে, আমি একে অবশ্যই করবো, যা কিছুই ঘটুক না কেন? আমার প্রতিযোগিতা কিভাবে রেসপন্স করবে। আমার বন্ধুরা এবং শত্রুরা কি রেসপন্স করবে এবং মার্কেট কি ধরনের রেসপন্স করবে।
 
আপনি নেপোলিয়ন অথবা আলেকজান্ডারের জীবনের দিকে খেয়াল করবেন, অথবা ফ্লোরেন্স নাইটিংগেল কিংবা মাদার তেরেসার জীবনের দিকে খেয়াল করবেন তখন আপনি দেখবেন যে তারা অবিশ্বাস সহকারে সবসময় নিজ কাজের প্রতি সক্রিয় ছিল।
 
তারা কখনো অতিরিক্ত আত্মতুষ্ট মানুষ ছিল না এবং বিষয়াবলী ঘটার জন্য অপেক্ষায় ছিল না। তারা এমন মানবজাদের আইডিয়া ছিল, কনসেপ্ট ছিল এবং জীবনের মিশন ছিল এবং তারপর মিশন অর্জনের জন্য ঝাপিয়ে পড়ে।
 
সত্যি কারের নেতারা সৃজনশীল এবং উদ্যোক্তা হয়ে থাকেন। সৃজনশীলতার অর্থ হচ্ছে নতুন কিছু করার চেষ্টা করে এবং কাজ চালিয়ে যাওয়া। সত্যিকারে নেতারা স্থির হয়ে কোন বিষয়বস্তু মৃত্যু পর্যন্ত বিশ্লেষণ করে না
 
সত্যিকারের নেতারা ব্যক্তিগতভাবে বাস্তব পদক্ষেপ গ্রহণকারী হয়ে থাকে এবং তারা অনবরত তাদের কোম্পানিকে সামনের দিকে নিয়ে যান কিন্তু তারা নিজেরা ও কাজের মধ্যে সক্রিয় থাকেন।
 
এমন কাজ আগামীকালকে করার জন্য রেখে দেবে না যা তুমি আজকে করতে পারো।
 
দীর্ঘসূত্রিতা বাস্তব পদক্ষেপ গ্রহণ করার বিপরীত অবস্থান। সত্যিকারে নেতারা কখনো কাজ ফেলে রাখে না এবং অন্যথায় তারা সত্যিকারের নেতা হতে পারত না?
 
নেতারা ফরওয়ার্ড চিন্তাশীল হয়ে থাকেন। অধিকাংশ নেতারা ভবিষ্যৎ নিয়ে চিন্তাভাবনা করেন। তারা অনবরত ভবিষ্যৎ নিয়ে তাদের চিন্তা ভাবনা গুলোকে ফোকাস করেন এবং কিভাবে আমার ভবিষ্যতে অর্জন করা যায় এবং ভবিষ্যতে কেমন হওয়া যায় তা নিয়ে চিন্তা করেন।
 
অধিকাংশ নেতৃত্ব নয় এমন ব্যক্তিরা বর্তমানে অতীত বিষয়ের ফোকাস করেন। একজন ফরোয়ার চিন্তাশীল ব্যক্তি হওয়ার অর্থ হচ্ছে জীবনের লক্ষ্য সময়ের সেট নির্ধারণ করা এবং এমন লক্ষ্যসমূহ অর্জনে প্রকাশ করা।
 
সত্যিকারের নেতারা অত্যন্ত চমৎকার কমিউনিকেটর হয়ে থাকেন। কমিউনিকেট করার সক্ষমতা নেতৃত্বের মূল একক গুণ।
 
এর কারণ হচ্ছে একজন নেতা হিসেবে আপনার ৮৫% সফলতা অন্যান্যদের সাথে আপনার কার্যকর ভাবে যোগাযোগ স্থাপন করার মাধ্যমে নির্ধারিত হয়। সর্বোপরি একজন নেতা হওয়া অন্যদের সাথে ডিল করার সামিল।
 
আমার আজকের আর্টিকেলটি এই পর্যন্তই ছিল। আমার আজকের আর্টিকেলটা আপনাদের ভালো লাগবে বলে আমি আশা করি। ভালো থাকবেন। খোদা হাফেজ।

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ