আপনার ঘরকে ‍সাজিয়ে তুলুন ভিন্ন আঙ্গিকে। ঘর সাজানোর টিপস

আস্সালামু আলাইকুম সবাই কেমন আছেনআশা করছি সবাই ভালোই আছেন। নিজেদের ঘরকে সাজাতে এবং সুন্দর ভাবে পরিপাটি করে রাখতে আমরা সবাই পছন্দ করি। সৌখিনতা বেশিরভাগ মানুষেরই পছন্দ। অনেকেই অনেকভাবেই তাদের থাকার ঘরকে খুব সুন্দরভাবে সাজিয়ে রাখে ।  দেখতেও মানানসই এবং ভালো লাগে। একটি সুন্দর ঘর এ বসবাস করলে যেন , সারাদিনের ক্লান্তি এবং অবসাদ দুর হয়ে যায়। তাই মানুষ তার ঘরকে সাজাতে বেশি ভালোবাসে। ঘর ছোট হোক কিংবা বড়ই হোক।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ঘরটি যদি পরিপাটি এবং সাজানো গোছানো থাকে তাহলে সে ঘরে বসবাস করে অনেক মিানসিক শান্তি পাওয়অ যায়। তাই ঘর সাজানোর জন্য প্রয়োজনীয় কিছু টিপস নিয়ে আলেঅচনা করছি।

ঘর সাজানোর প্রয়াজনীয় কিছু টিপসঃ  আমরা দৈনিন্দিন জীবনে অনেক ব্যস্ত থাকি। শত ব্যবস্তার মাঝেও মনকে প্রফৃল্ল রাখতে এবং শান্তি দিতে নিজের ঘরকে সুন্দরভাবে সাজিয়ে রাখি। একটি পরিস্কার -পরিচ্ছন্ন্ সাজানো গোছানো ঘর যেন মনে প্রফুল্ল এন দেয়।ঘর সাজানোর প্রয়োজনীয় কিছু টিপস নিয়ে আলোচনা করা হল। আমারাখি সবার ভালো লাগবে।যেমনঃ

ফুল দিয়ে ঘর সাজানোঃ আমরা ফুল থেকে শুরু করে ফুলের গাছ কে ভালোবাসি। ঘরে বাইরে অফিস আদালাতে কিংবা কোনও প্রতিষ্ঠানে সৌন্দর্য বাড়াতে এই ফুলের ব্যবহার করা হয়।এই আমরা জানি যে, ফুল হচ্ছে সৌন্দর্যের প্রতিক। ফুলকে ভালোবাসি না এমন লোক কমই আছে।প্রত্যেকের ঘরেই ফুল দেখা যায়। যারা বেশি পছন্দ করে তারাফিুল দিয়ে ঘর সাজানো পছন্দ করে। আপনারাও চাইলে  ফুল দিয়ে ঘর সাজাতে পারবেন।ফুল এর সাথে ফুলের টব ও ব্যবহার করতে পারবেন। নিজের ঘরের টেবিল , আলমারী, সোফা কিংবা অন্য কোনও আসবাবপত্র এর উপর ফুল কিংবা ফুলদানি রেখে দিতে পারেন । তাছাড়াও আপনি জীবন্ত তরতাজা ফুল গাছ ও টবে করে লঅগাতে পারেন। এতে করে ঘরের সৌন্দর্য বাড়বে।

রং দিয়ে ঘর সাজানোঃ রং থেকে রঙ্গিন। রং যেমন ব্যবহার হয় ঘরের দেয়ালে। তেমনি এটা ঘর পেইন্ট এর কাজে ও ব্যভহার করা হয়।আপনারা চাইলে রং দিয়ে সুন্দর সুন্দর বিভিন্ন্ ধরনের দেয়ালে নকশা করতে পারবেন। রং দিয়ে ছবি আকতে পারবেন। রং দিয়ে ফুল এবং ফুলের চিত্র ও আকতে পারবেন। যদি কারো ছোট শিশু থাকে সেক্ষেত্রেও তাদের জন্য শিক্ষনীয় কিছু আকতে পারবেন। যদি ঘরে ভিতর এবং বাহির এর দেয়াল এর রংনষ্ট হয়ে যায় কিংবা পুরনো বেশি দিন হয়ে ফ্যাকাসে হয়ে যায়। সেক্ষেত্রে পুরোনো রং পরিবর্তন করতে পারবেন। আবার রং ব্যবহার এর ফলে ঘরের সৌন্দর্য ফিরে আসবে।

অপ্রয়োজনীয় জিনিস সরিয়ে ফেলুন এবং নতুন কিছু যোগ করুনঃ একটি সুন্দর ঘরের সুন্দর বৈশিষ্ট হল যদি সে ঘর পরিপাটি এবং টিপটপ থাকে। তাই আগে খুজে বের করতে হবে, ঘরে অপ্রয়োজনীয় জিনিস কি কি আছে। তারপর অপ্রয়োজনীয় গুলেঅ সরিয়ে ফেলতে হবে। তারপর নতুন নতুন কিছু সরঞ্জামাদি যোগ করুন। দেখবেন ঞরের সৌন্দর্য আগের থেকে বহুগুন বেড়ে গেছে।

ওয়াল স্টিকার দিয়ে ঘর সাজানোঃ আমরা অহরহ দেখতে পাই। বর্তমানে প্রত্যেকেই কম খরচের মধ্যে ও নিজেদের বসবাসের ঘরকে সুন্দরভাবে গুছিয়ে রাখে এবং সুন্দরভাবে ফুটিয়ে তোলে। তেমনি একটির মধ্যে ও হচ্ছে ওয়াল স্টিকার। বাজারে কম মূল্যে ঘর সাজানোর জন্য এক ধরনের ওয়াল স্টিকার পাওয়া যায় । যার ব্যবহারের নিয়ম কানুন সব দেওয়া থাকে। আপনারা চাইলে এই ওয়অল স্টিকার দিয়ে ও ঘর সাজাতে পারেন।

মাটির কিছু আসবাবপত্র দিয়ে ঘর সাজানোঃ আমরা বাঙ্গালী । তাই মাটি এবং মাটির তৈরী আসবাবপত্রের প্রতি আমাদের অন্যরকম একটা টান আছে। তাই আমরা চাইলে মাটির তৈরী আসবাবপত্র দিয়ে ঘর সাজাতে পারি। তাই বাংলার ঐতিহ্য হিসেবে মাটির কিছু আসবাবপত্র কে সবসময় মূল্যায়ন করে থাকি। আর এই মাটির তৈরী কিছু আসবাবপত্র ও ঘর সাজানোর জন্য পাওয়া যায়। আমারা মাটির তৈরী আসবাবপত্র দিয়েও নিজের ঘর সাজাতে পারি।

বই দিয়ে ঘর সাজানোঃ বই হচ্ছে জ্ঞানের পরিপূরক। বই ভালোবাসিনা এমন লোক কম পাওয়অ যাবে। আর যারা বই প্রেমী তারা বই দিয়ে ঘল সাজাতে পারি।। যারা বই পড়তে ভালোভাবেন। তারা চাইলে নিজের ঘরের একপাশে বই দিয়ে এবং বই রাখার একটি আলমারী রেখ বইগুলো কে সুন্দরভাবে সাজিয়ে রাখতে পারেন। দেখে যেন মনে হয় আপনি একটি লাইব্রেরীর মধ্যে আছেন। ফ্রি সময়ে বই ও পড়তে পারেন। আপনাকে মাঝে মাঝে মনে হবে, আপনি একজন কবি,সাহিত্যিক কিংবা লেখক।

কর্ণার সেলফঃ আমরা ঘরের মধ্যেই ছোট ছোট কর্ণার সেলফ তৈরী করতে পারি। তাতে প্রয়োজনীয় ছোট ছোট কিছু যন্ত্রপাতি এলামেলো না রেখে গুছিয়ে রাখতে পারি।এতে করে ঘরের সৌন্দর্য ও বৃদ্ধি পায়।এই কর্ণার সেলফ এ মোবাইল এর চার্জার, টিভির রিমোর্ট,কিংবা কোনও ফুলদানি সহ অন্যান্য ছোট জিনিসপত্র রাখতে পারি।

ঘল সাজানোর জন্য আমরা অনেক কিছু করে থাকি। আর সারাদিন এর পরিশ্রম এর ক্লান্তি শেষে যে ঘরে একটু বিশ্রাম নিব তা যদি সুন্দর সাজানো গোছানো না থাকে তাহলে মনের মধ্যে একটা অশান্তি কাজ করে। তাই এই ছোট ছোট টিপসগুলো কাজে লাগিয়ে আমরা আমাদের ঘরকে সাজিয়ে গুছিয়ে রাখতে পারি। আমরা অনেক কিছু দিয়ে আমাদের থাকার ঘরকে সাজাতে পারি এবং পরিপাটি রাখতে পারি।এই সমস্ত প্রয়োজনীয় টিপস আপনারা ব্যবহার করে আপনিও আপনার ঘরকে সাজাতে পারেন।

ধন্যবাদ সবাইকে

মোছাঃ শারমিন আক্তার সোনিয়া

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am always positive