নিজেকে হারাতে নয় খুঁজে বার করতে শিখুন।

জীবন একটাই, এই জীবনকে কখনো তুচ্ছ করবেন না। নিজেকে একজন বড় মাপের একজন মানুষ হিসাবে তৈরি করুন যেন সবাই আপনাকে দেখে কিছু শিখতে পারে, আপনার কাছে থেকে কিছু অর্জন করতে পারে। নিজের একার পথ চলতে গেলে সেই পথে অনেক রকম বাধা-বিপত্তি ও আসে, সেই বাধা কাটিয়া মাথা তুলে দাঁড়াতে হবে। কখনো কাউকে ভয় পেয়ে পিছিয়ে গেলে হবে না। ভয় কে জয় করতে হবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা সারাদিন অনেক কাজ করি আর সেই কাজ এ অন্য সবাই কে সময় দেয়া হয় কিন্তু নিজেকে কখনো সময় দেয়া হয় না। অবশ্যই যেকোনো কাজ এর ফাঁকে ফাঁকে অন্যদের সময় দেয়ার পাশাপাশি নিজেকেও সময় দিতে হবে। নিজের ভালমন্দ নিয়ে ভাবতে হবে।

আজকাল নিজেকে নিয়ে ভাবতে যেয়ে আমরা অন্যকাউকে নিয়ে ভেবে ফেলি। একটা সম্পর্কে জড়িয়ে পড়ে তার মধ্যে নিজেকে হারিয়ে ফেলি আর এটা খুব সহজ একটা কাজ।

জীবনে সঙ্গী হিসাবে কেউ থাকবে এটা ভুল নয় কিন্তু আসলে নিজের জন্য কিছু সময় রাখা এবং আপনার সঙ্গীকে তার নিজের একটা জায়গা দেয়া (পার্সোনাল স্পেস) খুবই গুরুত্বপূর্ণ । আর যেটা আমরা কখনোই করি না। আপনার নিজের শখ. আগ্রহের জায়গাগুলো ধরে রাখুন। আপনার কাছে যা গুরুত্বপূর্ণ তা হারিয়ে যেতে দেবেন না। কিছু সময় আলাদা কাটান। তাহলে নিজের সাথে কাটানো সময়টা মধুর হয়ে উঠবে।

কিছু সময় রাখুন নিজেকে নিজের সঙ্গে উপভোগ করার জন্য, উত্তেজনাপূর্ণ কিছু করার জন্য, সেটা খেতে যাওয়াই হোক, কোথাও বেড়াতে যাওয়াই হোক বা বিছানায় একটা অলস সকাল কাটানোই হোক|

সপ্তাহের একটা দিন নির্দিষ্ট করে ফেলি ব্যস্ত বন্ধুদের সাথে কাটানোর জন্য। যেমন ধরুন, মাসের তৃতীয় বুধবারটা রেস্তোরাঁয় খেতে যাওয়া, বা একটা ক্যাম্পিং ট্রিপের দিন। এখন না হয় এমন একটা দিন বার করি শুধু নিজের জন্য।

জীবনে ভালো কিছু করতে গেলে সফল হতে গেলে প্রয়োজন নিজেকে নিজের সময় দেওয়া। নিজের জ্ঞান বৃদ্ধি করা। সময় এর সাথে সাথে নিজেকে পরিবর্তন করা। সমাজের সাথে তালে তাল মিলিয়ে চলা। তবেই নিজেকে নিজের চলার পথে পারদর্শি করতে পারবো। এভাবেই নিজেকে না হারিয়ে খুঁজে বার করতে পারবো।

অর্থাৎ এখন থেকে আমরা নিজেরা নিজেদের সময় দিবো নিজেকে হারিয়ে যেতে দিবো না। নিজের প্রতিভাকে খুঁজে বার করবো।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

My name is Jishan. I am a digital marketer.