পৃথিবী সম্পর্কে অজানা কিছু তথ্য জানুন

বিজ্ঞানীরা প্রতিনিয়তই আমাদের পৃথিবী সম্পর্কে নতুন নতুন তথ্য দিয়ে যাচ্ছে। যা আমাদের জানা প্রয়োজন। আমরা আমাদের আজকের এই আর্টিকেলে পৃথিবী সম্পর্কে  কিছু তথ্য নিয়ে আলোচনা করব।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তথ্য নম্বার ১

সৌরজগতের প্রায় প্রত্যেকটি গ্রহ নামকরণ করা হয়েছে রোমান বা গ্রিক দেব দেবী নামে। কিন্তু শুধু আমাদের পৃথিবী কোন রোমান বা গ্রিক দেব দেবীর নামে নামকরণ করা হয়নি।

তথ্য নম্বার ২

পৃথিবীর বয়স প্রায় ৪৫০ কোটি হলেও প্রায় ১ হাজার বছর আগে থেকেই পৃথিবী নামকরণ করা হয়। প্রায় সকল ভাষায় পৃথিবী শব্দটি মাটি শব্দের সমার্থক শব্দ।

তথ্য নম্বার ৩

পৃথিবী সৌরমন্ডলের তৃতীয় গ্রহ। পৃথিবীর আকার সৌরমণ্ডলের অন্যান্য গ্রহ থেকে বেশ ছোট।

তথ্য নম্বার ৪

পৃথিবী থেকে যেমন চন্দ্র উদয় এবং চন্দ্র অস্ত্র দেখা যায় ঠিক তেমনি ছন্দ থেকে পৃথিবীর উদয় ও পৃথিবীর অস্ত্র দেখা যায়। অ্যাপোলো এইট এর নভোচারীরা এই দৃশ্যটি ক্যামেরাবন্দি করেন।

তথ্য নম্বার ৫

পৃথিবীর প্রতি সেকেন্ডে ২৯ কিলোমিটার বেগে সূর্যের চারদিকে প্রদক্ষিণ করে।

তথ্য নম্বার ৬

মহাকাশচারীরা প্রথম পৃথিবীর দিকে তাকিয়ে এর নাম দিয়েছেন নীল গ্রহ। আমাদের পৃথিবীতে প্রায় ৭০% পানি তাই মহাশূন্য থেকে পৃথিবীকে দেখতে নীল দেখা যায়।

তথ্য নম্বার ৭

প্রায় ৩০ কোটি বছর আগে আমাদের পৃথিবীতে বাস করত প্রায় সাতশত জাতের ডাইনোসর। তখনকার পৃথিবীর আবহাওয়া জলবায়ু মোটেও এখনকার সময়ের মতো ছিল না। সে সময় বাতাসে যে পরিমাণ অক্সিজেন ছিল তা প্রায় নাই বললেই চলে।

তথ্য নম্বার ৮

আমাদের পৃথিবীর উপগ্রহ একটি তা হলো চাঁদ কিন্তু সৌরমন্ডলে অন্যান্য গ্রহের একাধিক উপগ্রহ রয়েছে।

তথ্য নম্বার ৯

আগের কালের মানুষ মনে করত পৃথিবী চ্যাপ্টা কিন্তু একটা সময় তারা জানতে পারল যে পৃথিবী গোলাকার। আগের মানুষ মনে করত সূর্য পৃথিবীর চারদিকে ঘুরে কিন্তু পরবর্তীতে বিজ্ঞানীরা বের করল যে সূর্য পৃথিবীর চারদিকে ঘুরে না বরং পৃথিবী সূর্যের চারদিকে ঘোরে।

তথ্য নম্বার ১০

সৌরমন্ডলে অন্য গ্রহে প্রাণের অস্তিত্ব থাকুক বা না থাক পৃথিবীর প্রায় সকল জায়গায় প্রাণের অস্তিত্ব আছে। বরফের তলে কিংবা মরুভূমিতেও প্রাণের অস্তিত্ব দেখা যায়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ