সৌরজগতে ১০টি অজানা তথ্য জানুন

বন্ধুরা পৃথিবীর বাহিরে একমাত্র সৌরমণ্ডলকে আমরা নিজেদের বলতে পারি কারণ বিশ্বব্রহ্মাণ্ডে এটাই আমাদের একমাত্র পরিচয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনারা নিশ্চয়ই জানেন সমগ্র ব্রহ্মাণ্ডে আমাদের সৌরমণ্ডলের মতো কয়েক কোটি সৌরমন্ডল রয়েছে। কিন্তু আমাদের সৌরমণ্ডল সকলের যে আলাদা।

আজ থেকে প্রায় ৪.৫বিলিয়ন বছর আগে সৌরমন্ডলের উৎপত্তি হয়েছিল। আর তখনই তৈরি হয়েছিল সূর্য। সৌর মন্ডলের সূর্য ছাড়াও আরো নয়টি গ্রহ আছে।

সৌরমণ্ডলের গ্রহ উপগ্রহ গ্রহাণু এবং উল্কাপিণ্ড রয়েছে আর এদের কেন্দ্রে অবস্থিত সূর্য। সূর্য এদের সকলের শক্তি ও আলোর উৎস।

এছাড়াও সৌরমন্ডলে লুকিয়ে আছে এমন অনেক তথ্য যা আমাদের সকলের জানা প্রয়োজন। আমরা আমাদের আজকের আর্টিকেলে এমনই ১০টি তথ্য নিয়ে আলোচনা করব। 

FACTNO-1

সৌরমণ্ডলের ছোট ছোট অসংখ্য পিণ্ড রয়েছে যাদের আমরা ধুমকেতু বলে থাকি। এগুলো পাথর ধূলিকণা এবং জমে থাকা গ্যাসের মাধ্যমে তৈরি হয়।

পৃথিবীর মতো ধূমকেতু ও সূর্যেকে প্রদক্ষিণ করে। প্রদক্ষিণ করার সময় যখন এরা সূর্যের অনেক কাছে আসে তখন প্রচন্ড উষ্ণ হয়ে যায় এবং গ্যাস ও ধূলিকণা নির্গত করে।

বিজ্ঞানীরা মনে করেন সৌরমণ্ডলে অসংখ্য ধূমকেতু রয়েছে ধুমকেতুকে বরফের মিশ্রণ বলে মনে করা হয়। কেননা এটা জমে থাকা গ্যাস এবং জল দিয়ে তৈরি হয়। যখন এরা সূর্যের কাছে থাকে তখন এদেরকে সহজে দেখা যায়।

FACT NO-2

সৌরমণ্ডলে পৃথিবী ছাড়াও অন্য গ্রহ এবং উপগ্রহটি আগ্নেয়গিরির অস্তিত্ব আছে। এইসব আগ্নিগিরি পৃথিবীর আগ্নেয়গিরির চেয়ে আকারে অনেক বড়। এদের মধ্যে বেশ কিছু নিষ্ক্রিয় অর্থাৎ অনেক বছর ধরে এগুলো থেকে কোন অগ্নুপাত হয়নি।

FACT NO-3

বর্তমানে সৌর মন্ডলে আটটি গ্রহ আছে। বুধ, শুক্র ,পৃথিবী ,মঙ্গল ,বৃহস্পতি ,শনি, ইউরেনাস এবং নেপচুন। আগে এদের সাথে ছিল প্লুটো কিন্তু ২০০৬ সালে প্লুটো কে গ্রহের তালিকা থেকে বাদ দেওয়া হয়।

সূর্যকে প্রদক্ষিণ করার সময় এর কক্ষপথ নেপচুনের কক্ষপথ কে ক্রস করে এই কারণে প্লুটোকে গ্রহের তালিকা থেকে বাদ দেওয়া হয়।

FACT NO-4

সৌরমণ্ডলে এমন একটি জায়গা আছে যাকে ASTEROID BELT বলা হয়। এটা মঙ্গল ও বৃহস্পতি গ্রহের মাঝখানে অবস্থিত।

এখানে কয়েক লক্ষ গ্রহাণ রয়েছে। যারা অবিরত সূর্য কে প্রদক্ষিণ করছে। আমাদের সৌরমণ্ডলে প্রায় ৮ লক্ষ গ্রহাণু রয়েছে কিন্তু এদের মধ্যে অধিকাংশই এত ছোট যে পৃথিবী থেকে দেখা যায় না।

FACT NO-5

আমরা অনেকেই ভাবি ব্রহ্মাণ্ডে একটিমাত্র সৌরমন্ডল আছে এবং সেখানেই আমরা বাস করি। কিন্তু বিজ্ঞানীদের মতে আমাদের মিল্কিও গ্যালাক্সিতে প্রায় ১০০ বিলিয়নের বেশি সৌরমন্ডল আছে।

FACT NO-6

কোন নক্ষত্র পরিক্রমরত গ্রহসমূহ কে গ্রহণ মন্ডল বলে। এরা অন্য কোন নক্ষত্র নয়। গ্রহ, উপগ্রহ, উলগা, ধূমকেতু, গ্রহাণু প্রভৃতি এই সিস্টেমের সদস্য।

FACT NO-7

সূর্যের আলো পৃথিবীতে আসতে সময় লাগে ৪৯৯ সেকেন্ড বা ৮ মিনিট ১৯ সেকেন্ড। পৃথিবী সূর্যের চেয়ে প্রায় ১৫ কোটি কিলোমিটার দূরে অবস্থিত।

FACT NO-8

সাধারণত কোনো উষ্ণতা নির্ভর করে সূর্য থেকে তার দূরত্বের ওপর। সেই দিক থেকে দেখলে বুধ সূর্যের সবচেয়ে কাছে অবস্থিত। কিন্তু আপনারা কি জানেন সৌরমন্ডলে বুধের বদলে শুক্র গ্রহের চেয়ে  উষ্ণ।

FACT NO-9

সূর্য সৌরমণ্ডলের কেন্দ্রে অবস্থিত এবং পৃথিবীর শক্তির সবচেয়ে গুরুত্বপূর্ণ উৎসই হলো সূর্য। সূর্যের ব্যাস ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার যা কিনা পৃথিবীর দেশের ১০৯ গুণ। সূর্যের পর পৃথিবীর বরের প্রায় ৩ লাখ ৩৩ হাজার গুণ।

FACT NO-10

পৃথিবী সূর্যের চারদিকে ঘুরে আসতে সময় লাগে এক বছর আর এক বছর সমান ৩৬৫ দিন। কিন্তু আপনারা কি জানেন বুধ সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় নেই পৃথিবীর হিসাবে ৮৮ দিন। আর নেপচন সময় নেই পৃথিবীর হিসাবে ১৬৫ বছর।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ