আপনার সন্তানকে যেভাবে ইসলাম শিক্ষা দিবেন।

আসসালামু আলাইকুম প্রিয় পাঠকগণ,আশা করি সবাই ভালো আছেন, আলহামদুলিল্লাহ আজকে আমি আপনাদের সাথে ইসলামি একটা আর্টিকেল শেয়ার করবো। কীভাবে আপনার সন্তানকে ছোট থেকে ইসলাম শিক্ষা দিবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আগে লক্ষ্য করলে দেখা যেতো বেশিরভাগ ছেলে-মেয়েরা কুরআন পড়তে মুক্তবে-মাদ্রাসায় যেতে। সকালে ফজর নামাজের পর সুমধুর কুরআন তেলওয়াত শুনা যেতো। একজন আরেকজনকে দ্বিন শিক্ষা দিতো,আযান দিলে যেখানে থাকুক না কেনো, আগে নামাজ পড়ে আসতো,পড়ে ঐ কাজ করতো। 

আর বর্তমান সমাজের দিকে লক্ষ্য করলে, মাদ্রাসার ছেলে-মেয়ে,অল্প সংখ্যক সাধারণ মানুষ ছাড়া বেশির ভাগ মুসলমান নামাজ পড়ে না,কুরআন শিখে না,দ্বীন শিক্ষা অর্জন করে না।

সারাদিন, খেলাধুলা, স্মার্টফোন, ল্যাপটপ,টিভি ইত্যাদি নিয়ে পড়ে থাকে।

পড়ে সমাজ-জাতী নাস্তিকতার দিকে এগিয়ে যাচ্ছে। 

বর্তমান সময়ের দিকে লক্ষ্য করলে দেখবেন, বেশিরভাগ ছেলে-মেয়েরা বাবা-মায়ের অবাধ্য। 

আজকাল বাচ্চারা ভিডিও গেম,টিভি, মিউজিক, খেলাধুলা ইত্যাদির প্রতি যেমন আকর্ষণ বোধ করে ধর্মের প্রতি তাদের ঠিক তেমনি বিকর্ষণ কাজ করে। ধর্ম শিক্ষা বলতে গেলে ইসলাম শিক্ষা তাদের কাছে বোরিং লাগে।

কুর’আন তেলাওয়াতের সৌন্দর্য তাদের স্পর্শ করেনা। এখনকার দিনের বাচ্চারা রাসূল (সাঃ) এর জীবনী জানেনা, সত্যিকারের হিরো সাহাবী (রাঃ) দের চিনেনা যেভাবে তারা সিনেমা বা নাটকের নায়ক নায়িকাদের চিনে।

ফলে পরবর্তীতে আমরা নাস্তিক বা নামে মুসলিম এক জেনারেশন পাচ্ছি। সন্তান ধর্ম শিক্ষা পায় পরিবার থেকে। আসুন জেনে নেই বাচ্চাকে ইসলাম ধর্ম শিক্ষা দেয়ার কিছু উপায়। 

১/সন্তান গর্ভে থাকা অবস্থায়,বেশি বেশি কুরআন তেলওয়াত করুন। নামাজ পড়ুন। ২/রাসূল সাঃ এর জীবনী পড়ে শোনান। রাসূল সাঃ জীবনীর থেকে সেই,আল্লাহ ভীরু, সাহসী, ধৈর্যশীল, বুদ্ধীমান হবে।  কখনো মা বাবার সাথে খারাপ ব্যবহার করবে না। কাউকে কষ্ট দিবে না ইত্যাদি। 

৩/সাহাবিদের বীরত্বের কাহিনী শোনান,সাহাবিরা কীভাবে রাসূল সাঃ ভালোবাসতো। দ্বিনের জন্য সাহাবিদের কুরবানির কথা শোনান। 

৪/রাসূল সাঃ রাষ্ট্র পরিচালনা করার কথা শেয়ার করুণ। বড় হয়ে সেই যেনো ইসলামের দুশমন না হয়।

৫/একটু বড় হলে বাবার সাথে ছেলে বাচ্চাকে মসজিদে পাঠান। বিশেষ করে জুম্মার দিন ভালো পোশাক পরিয়ে নামাজ পাঠান। নামাজটা আনন্দের করে তোলার অভ্যাস গড়ে তুলুন। 

৬/ছোট থেকেই বাচ্চাকে আরবি হরফের সাথে পরিচিত করে তুলুন: ছোট বাচ্চারা খুব দ্রুত শিখে। আমরা বাচ্চাদের ফল, ফুল, পাখি, ABCD,বাংলা বর্ণমালা শিক্ষার বই কিনে দেই। যাতে বই এ ছবি বা অক্ষর দেখতে দেখতে বাচ্চারা শিখে ফেলে।

কিন্তু আমরা তাদের আরবি হরফের বই দেইনা। ফলে আরবি হরফ তারা ছোট থেকেই চিনেনা। বাজারে বাচ্চাদের আরবি হরফে একটু টেকশই বই পাওয়া যায়। খুঁজলেই পেয়ে যাবেন।

৭/যখন বুঝতে শুরু করবে, তখন রাসূল সাঃ সুন্নাহর সাথে পরিচয় করিয়ে দেন,প্রয়োজনে হাতে ধরে শিখিয়ে দেন।

৮/স্মার্টফোন, টিভি, ল্যাপটপ,কোম্পিউটার নেটওয়ার্কের বাহিরে রাখুন। বাচ্চার সামনে এগুলো ব্যবহার না করাই উত্তম।

৯/বাচ্চাদের দ্বারা কখনো মাদকদ্রব্য জাতীয় কিছু দোকান থেকে আনবেন না।

১০/ইসলামিক খেলাগুলো শিক্ষা দিন।

আল্লাহ তায়ালা আমাদের সন্তানদের ইসলামের পথে কবুল করুন। আল্লাহ হাফেজ?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

পৃথিবীর ইতিহাসে সবচেয়ে দামী বইটির নাম হলো -আল কুরআন