ডিপ্রেশন থেকে মুক্তি পেতে আত্মহত্যা সমাধান নয়?

একটা মানুষ কখন ডিপ্রেশনে ভুগেন চলেন জেনে আসি

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বিশ্বের প্রতিটি মানুষই এক সময় না এক সময় ডিপ্রেশনে ভুগে থাকেন। কারণ প্রত্যেক মানুষের জীবনে কোনো না কোনো বিষয় নিয়ে একসময় অনেক চিন্তা করেন।

এই চিন্তা করার কারণে মানুষের বেইনওয়াশ হয়ে যায়। যার কারণে মানুষটি তখন কোনো কিছু ভালো ভাবে ভাবতে পারে না নিতে পারে না সঠিক সিদ্ধান্ত যার কারণে আত্মহত্যা পথ বেচে নেয়।

একটা মানুষ যে সব কারণে ডিপ্রেশনে ভুগে

১। পরিবারে অশান্তি।

২। মা-বাবার বিচ্ছেদ।

৩। প্রেমে ব্যার্থ হওয়া।

৪। খারাপ বন্ধুদের সাথে মিশে মাদকাসক্তি  হওয়া।

৫। ব্যবসার-ব্যানিজ্যর লোকসান। ইত্যাদি ইত্যাদি

যখন আপনি ডিপ্রেশনে থাকবেন তখন যা করবেন, আপনি যখন কোনো কারণ অনেক ডিপ্রেশনে থাকবেন তখন আপনি মাথা ঠান্ডা রাখার চেষ্টা করবেন।

আর সারাক্ষণ যেখানে লোকজন আছে সেখানে থাকার চেষ্টা করবেন। আপনার মনের সব কথা যেকোনো কাউকে বলে দিবেন এতে আপনার মনটা হালকা হবে।

আর আপনার ডিপ্রেশন কিছুটা কমতে শুরু হবে। কখনো ভুলেও আত্মহত্যা কথা ভাববেন না। সব সময় ভালো দিকটা ভাবার চেষ্টা করবেন। খারাপ দিকগুলো কখনো বেশি মনে করবেন না।

যে কারণ আপনি ডিপ্রেশনে ভুগছে সেটা নিয়ে বেশি ভাববেন না। সেটা ভুলে থাকার চেষ্টা করুন। নিজেকে অন্য কোনো কাজে বা মাধ্যমে বিজি রাখেন। তখন বেশি বেশি বাংলা নাটক, সিনেমা, গান, কৌতুক এসব দেখুন।

আর নিজেকে কখনো একা ভাববেন না। সব সময় ভাববেন আপনার পাশে সবাই আছে। ভালো কিছু করতে হবে এটা মাথার রাখবেন সব সময়।

আমিও একটা সময় অনেক ডিপ্রেশনে চলে গেছিলাম। সেখান থেকে আমি যেভাবে বের হয়েছি

আমি একটা মেয়েকে অনেক ভালোবাসতা। ভালোবাসতাম বললে ভুল হবে এখনো ভালোবাসি। আমাদের সম্পর্কটা মাত্র ছয় মাসের ছিলো।

কিন্তু সম্পর্কে গভীরতা অনেক দুর পর্যন্ত চলে গেছিলো। ভালোই যাচ্ছো ছিলো দিনগুলো হঠাত একদিন বোঝতে পারলাম মেয়েটা আরেকটা ছেলের সাথে কথা বলে।

এরপর খোজ নিয়ে দেখি মেয়েটা ঐছেলেকে ভালোবাসে। আর আমার সাথে সে টাইমপাশ করে। একটা সময় মেয়েটা আমার সাথে বেকআপ করে ঐ ছেলের সাথে চলে যায়।

আমি এটা মেনে নিতে পারি না। মেয়েটাকে কোনো ভাবেই আমি ভুলতে পারি না। একটা সময় আমিও একটা ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলি। আত্মহত্যা করার জন্য আইটেম নেই। আমার ছোট বোন দেখে ফেলে আর আমি নতুন জীবন পাই।

সেদিনটাই আমার জীবনে ইতি হয়ে যেতো আল্লাহর রহমতে আমি সেদিন বেচে যাই। আর তখন মেয়েটার কথা ছাড়া আর কিছু ভাবতে পারতাম না। ধীরে ধীরে তাকে ভুলার চেষ্টা করি। আমার মনে সব কথা আপনজন ও বন্ধুদের সাথে শেয়ার করি।

এভাবে ধীরে ধীরে তাকে কিছুটা সেখান থেকে বের হয়ে আসি। আর আমাকে সবাই বলছিলো তুই মরে গেলে তো সব শেষ তুই না মরে নিজেকে প্রতিষ্ঠিত কর। একদিন ঐ মেয়ে তোর অবস্থান দেখে যাতে কান্না করে।

আমি এরপর নিজেকে নিয়ে ভাবতে শুরু করি। আর ডিপ্রেশন থেকে বের হয়ে আসে। এখনো আমি তাকে ভালোবাসি তবে তার কথা মনে হলেও সাভাবিকই থাকতে পারি।

আপনারাও চেষ্টা করেন বের হতে পারবেন অবশ্যই। শুধু মনে রাখবে ডিপ্রেশন থেকে মুক্তি পেতে হলে আত্মহত্যা করলেই সেটা সমাধান হবে না।

আত্মহত্যা করলে পরকালেও আপনি কষ্ট ভুগ করবেন। কারণ আত্মহত্যা মহাপাপ কথাটা সব সময় মাথার রাখবেন।

আপনি সব সময় মনের মধ্যে একটা জোর রাখবেন। আপনি কেন ডিপ্রেশনে কাছে হার মানবেন। ডিপ্রেশনই আপনার কাছে হার মানবে। কথার আছে না "মানুষ পারে না এমন কোনো কাজ নাই"। অন্য জন পারলে আপনি কেন পারবেন না।

আপনিও পারবেন শুধু নিজেকে দুবল নয় সাহসী করে তুলেন তাহলেই হবে শুধু। মনে রাখবেন ডিপ্রেশন থেকে মুক্তি পেতে আত্মহত্যা কোনো সমাধান নয়।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Surma - Aug 28, 2022, 8:12 PM - Add Reply

nice

You must be logged in to post a comment.
Md Minhaz - Sep 8, 2022, 4:57 PM - Add Reply

Content

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ