চিনাবাদামের ১6 টি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা

চিনাবাদামের সাস্থ্য উপকারিতা জানলে আপনি অবাক না হয়ে পারবেন না। এতে রয়েছে নানা পুষ্টিগুণ যা আপনার মস্তিষ্ক কে শক্তিশালী করতে এবং হৃদপিণ্ড সুস্থ্য রাখতে অনেক ভূমিকা পালন করে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

চিনাবাদামের পুষ্টির মান

প্রতি ১০০ গ্রাম কাঁচা চিনাবাদাম এ পুষ্টির মান:

শক্তি: ৫৭০ কিলো-ক্যালরি

কার্বোহাইড্রেট: ২১ গ্রাম

প্রোটিন: ২৫ গ্রাম

কোলেস্টেরল: 0 গ্রাম

ভিটামিন বি -৬.৩ মিলিগ্রাম

ভিটামিন ই: ৬.৬ মিলিগ্রাম

ক্যালসিয়াম: ৬২ মিলিগ্রাম

আয়রন: ২ মিলিগ্রাম

ম্যাগনেসিয়াম: ১৮৪ মিলিগ্রাম

ম্যাঙ্গানিজ: ২.০ মিলিগ্রাম

ফসফরাস: ৩৩৬ মিলিগ্রাম

পটাসিয়াম: ৩৩২ মিলিগ্রাম

দস্তা: ৩.৩ মিলিগ্রাম

চিনাবাদামের স্বাস্থ্য উপকারিতা

চিনাবাদামে আছে অবিশ্বাস্য স্বাস্থ্য উপকারিতা।। আসুন চিনাবাদামের স্বাস্থ্য উপকারিতা এক নজরে দেখা যাক:

১. শক্তির অন্যতম উৎস

চিনাবাদাম খাওয়ার অন্যতম সুবিধা হল এটি আপনার দেহে প্রচুর পরিমাণে শক্তি সরবরাহ করে। এগুলি একেবারে প্রোটিন সমৃদ্ধ এবং এতে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্টস সহ অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে।

২. কোলেস্টেরল কমাতে সহায়তা করে

এটিতে শূন্য পরিমাণ কোলেস্টেরল রয়েছে যা আমাদের দেহে খারাপগুলি (এলডিএল কোলেস্টেরল) হ্রাস করতে সহায়তা করে এবং ভাল এইচডিএল কোলেস্টেরল বাড়ায়। তদতিরিক্ত, চিনাবাদামে মনো-অসম্পৃক্ত ফ্যাটি অ্যাসিডের উপস্থিতি করোনারি রোগের ঝুঁকি প্রতিরোধ করে।

৩. চিনাবাদাম আপনার হৃদরোগের জন্য ভাল

চিনাবাদাম কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণের সহায়তা করে। চিনাবাদাম ফিনলিক অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন ই সমৃদ্ধ । চিনাবাদাম হৃদরোগের বিরুদ্ধে লড়াই করে, রক্তচাপ বজায় রাখে এবং হৃৎস্পন্দন নিয়ন্ত্রণ করে।

৪. শরীরচর্চায় চিনাবাদামের সুবিধা

যারা নিয়মিত জিমে যান, তাদের ডায়েট ফলো করা খুব জরুরি। ডায়েট করার জন্য চিনাবাদাম একটি ভাল খাবার। এগুলি কোলেস্টেরল মুক্ত এবং দেহ-বিল্ডারদের জন্য প্রচুর পরিমাণে প্রোটিন, ডায়েটি ফাইবার এবং প্রয়োজনীয় খনিজ থাকে। এটি ছাড়াও, চিনাবাদাম ক্যালসিয়াম সমৃদ্ধ যা হাড়ের বৃদ্ধি এবং বিকাশের জন্য প্রয়োজনীয়।

৫. ক্যান্সারের সাথে লড়াই

বিশেষত পেট এবং কোলন ক্যান্সার। হ্যাঁ, চিনাবাদাম পলিফেনলিক অ্যান্টিঅক্সিডেন্টস এবং পি-কুমারিক অ্যাসিডের একটি দুর্দান্ত উৎস যা কার্সিনোজেনিক নাইট্রাস-অ্যামাইনসের উৎপাদন হ্রাস করে এবং এর ফলে আমাদের দেহে ক্যান্সার হওয়ার ঝুঁকি হ্রাস করে।

৬. ডায়াবেটিস রোগীদের জন্য ভাল

যারা ডায়াবেটিস রোগী তারা নিয়মিত বাদাম খেতে পারেন। বাদামে গ্লাইসেমিক সূচক কম থাকার কারনে, রক্তে শর্করার মাত্রা বাড়তে পারে না। চিনাবাদামে উপস্থিত ম্যাঙ্গানিজ খনিজ শোষণ এবং রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে।

৭. ওজন কমানোর জন্য চিনাবাদামের উপকারিতা

চিনাবাদাম ওজন হ্রাস করতে সহায়তা করে। চিনাবাদাম খেলে দীর্ঘক্ষণ খুদা লাগে না। ফলে আপনি কম খাবার গ্রহণ করতে পারেন। যা আপনাকে আপনার ওজন কমাতে সাহায্য করে।

৮. কিডনির জন্য চিনাবাদামের উপকারিতা

গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত বাদাম খান তাদের কিডনি রোগে আক্রান্তের ঝুঁকি কম। তাই আপনি নিয়মিত বাদাম খেতেই পারেন।

৯. আপনার মস্তিষ্কের জন্য ভাল

চিনাবাদাম একটি ভাল মানের মস্তিষ্কের খাদ্য, এটি মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রকে পুষ্ট করে। যারা নিয়মিত বাদাম খান তাদের মস্তিষ্ক শক্তিশালী হয় এবং তাদের স্মৃতিশক্তি ভাল হয়।

১০. হতাশা দূর করে

চিনাবাদামে ট্রিপ্টোফ্যান রয়েছে যা সেরোটোনিন স্তর বজায় রাখতে সাহায্য করে। এটি একটি ঘাটতি যা হতাশার কারণ হয়। বাদাম সুষম সেরোটোনিন স্তর বজায় রাখে এবং হতাশা দূর করতে সাহায্য করে।

১১. পুরুষদের জন্য চিনাবাদামের উপকারিতা

কিছু গবেষণার মতে, চিনাবাদাম উর্বরতা বাড়াতে ভাল। চিনাবাদাম পুরুষদের ক্ষেত্রে উল্লেখযোগ্য প্রভাব প্রদর্শন করে যা জীবনীশক্তি, গতিশীলতা এবং রূপচর্চায় শুক্রাণু মানের উন্নতি চিহ্নিত করে। চিনাবাদামে দস্তার উপস্থিতি পুরুষ এবং স্ত্রী উভয়েরই উর্বরতা উন্নত করতে সহায়তা করে।

১২. গর্ভাবস্থায় চিনাবাদামের উপকারিতা

চিনাবাদাম ফলিক অ্যাসিডের সমৃদ্ধ উৎস। এ কারণেই গর্ভবতী মহিলাদের জন্য এটি অন্যতম গুরুত্বপূর্ণ খাদ্য হিসাবে সুপারিশ করা হয়। অ্যাসিড নবজাতকের এটি ভ্রূণের মস্তিষ্কের বিকাশেও সহায়তা করে।

১৩. শিশুদের জন্য ভাল

বাচ্চাদের জন্য চিনাবাদামের সুবিধাগুলির মধ্যে অতিরিক্ত স্তরের পুষ্টি অন্তর্ভুক্ত রয়েছে। প্রচুর কার্বোহাইড্রেট, প্রোটিন, ডায়েটার ফাইবার, ভিটামিন, খনিজ এবং অন্যান্য মাইক্রোনিউট্রিয়েন্ট বাচ্চাদের বৃদ্ধি ও বিকাশে মুখ্য ভূমিকা পালন করে। আপনার বাচ্চার উপকার পাওয়ার জন্য আপনি সকালের নাস্তায় চিনাবাদাম অন্তর্ভুক্ত করতে পারেন।

১৪. শারীরিক ক্রিয়ায় সহায়তা

চিনাবাদামের প্রতিটি খনিজ আমাদের দেহের অঙ্গগুলির কাজ করতে ভালভাবে সহায়তা করে। চিনাবাদাম এ পটাসিয়াম, সেলেনিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, ম্যাঙ্গানিজ এবং অন্যান্য জাতীয় খনিজগুলির আমাদের প্রতিদিনের চাহিদা পূরণে সহায়তা করে। আমাদের স্বাস্থ্য ভাল রাখে, যেকোন সংক্রমণ বা রোগ থেকে আমাদের রক্ষা করে। আপনার ত্বকের জন্য চিনাবাদামের উপকারিতা

১৫. আপনার ত্বক পরিষ্কার করে

নিয়মিত চিনাবাদাম খাওয়ার ফলে আপনার ত্বক পরিষ্কার এবং উজ্জ্বল হয়। ত্বকে অতিরিক্ত তেল জমতে প্রতিরোধ করে।

১৬. ক্ষত তাড়াতাড়ি ভাল হয়

চিনাবাদামে উপস্থিত বিটা ক্যারোটিন আমাদের ত্বকে ক্ষত এবং ক্ষত থেকে দ্রুত নিরাময় করতে সহায়তা করে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Alarm khan - Nov 17, 2021, 11:42 PM - Add Reply

Nice

You must be logged in to post a comment.
Parvej ahmed - Feb 24, 2022, 12:31 PM - Add Reply

Good

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ