পেয়ারার ১৪ টি আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা

পেয়ারা খুব সাধারণ একটি ফল, তাই অনেকেই এটাকে অবহেলা করে থাকে । কিন্তু এর মধ্যে পুষ্টি ও গুণাবলী জানা থাকলে আমি নিশ্চিতভাবে বলতে পারি যে আপনি আর কখনো পেয়ারাকে  অবহেলা করতে পারবেন না । একটি পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন-সি থাকে। এটি উচ্চ মাত্রায় ভিটামিন এ ও 'সি'  থাকে যা ত্বক, চুল ও চোখের পুষ্টি যোগাতে সাহায্য করে এবং ঠাণ্ডা জনিত রোগ দূর করে ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

নিচে পেয়ারা স্বাস্থ্য উপকারিতা উল্লেখ করা হলোঃ

১। ভিটামিন সি তে পরিপূর্ণ:

পেয়ারায় প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে এবং কোষ রক্ষা করতে সাহায্য করে এবং ক্যান্সারের ঝুঁকি থেকে সাহায্য করে ।

২। ডায়াবেটিসের এ আক্রান্তের ঝুঁকি কম থাকে :

এর ফাইবার রক্তের সুগার কমাতে সাহায্য করে । এবং শরীরের ডিজেস্টিভ সিস্টেম ভালো রাখে । পেয়ারা শরীরের অতিরিক্ত চর্বি শোষণ করতে সাহায্য করে। পেয়ারায় যে ফাইবার থাকে তা খুবই উপকারী । এই বিশেষ ফলটি ডায়াবেটিসের ঝুঁকি কমাতে সক্ষম ।

৩। দৃষ্টিশক্তি বাড়াতে চমৎকার কাজ করে:

ভিটামিন এ দৃষ্টিশক্তি বাড়াতে চমৎকার কাজ করে । পেয়ারা রেটিনোলের সমৃদ্ধ ফল । যারা গাজর খাওয়া অপছন্দ করেন,  দৃষ্টিশক্তি বাড়ানোর জন্য তারা পেয়ারা খেতে পারেন ।

৪। রক্তচাপ কমাতে সাহায্য করে:

প্রচুর পরিমাণে ফাইবার থাকে একটি পেয়ারায় । পেয়ারা শরীরের অতিরিক্ত রক্তচাপ কমাতে সাহায্য করে এবং আমাদের শরীরের রক্তচাপ কমাতে সাহায্য করে ।

৫। স্নায়বিক আরাম দেয় :

পেয়ারায় প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে । এটি শরীরের পেশী এবং স্নায়ু শিথিল করতে সাহায্য করে থাকে । সুতরাং যখন আপনি একটি কঠিন কাজ  করেন, তখন একটি পেয়ারা আপনাকে আপনার পেশী শিথিল করতে সাহায্য করবে এবং আপনার কাজের ব্যবস্থাকে একটি চমৎকার শক্তি দেবে ।

৬। ব্লাড পরিষ্কার করতে সাহায্য করে:

একটি পেয়ারাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। তাছাড়া এতে প্রচুর পরিমাণে  ভিটামিন সি ও লাইকোপিন থাকে ৷ তাই যারা নিয়মিত পেয়ারা খায় তাদের রক্ত সবসময়  পরিষ্কার  থাকে এবং ত্বক অনেক উজ্জ্বল হয় । 

৭। ব্যাকটেরিয়া সংক্রমণে বাধা সৃষ্টি করে :

পেয়ারাতে প্রচুর প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে যা বিভিন্ন ভাইরাস এবং ব্যাকটেরিয়া ব্যাকটেরিয়া সংক্রমণে বাধা সৃষ্টি করে । এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে।

৮ । পেটের স্বাস্থ্য ভালো রাখে:

যে কোন ব্যাকটেরিয়া সংক্রমণ বা ভাইরাস সংক্রমণে  প্রতিরোধ করতে পেয়ারা সবচেয়ে কার্যকর । এই ফলটিতে রয়েছে অ্যাস্ট্রিজেন্ট ও অ্যান্টি-মাইক্রোবাল উপাদান, যা পেটের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

৯ । ওজন কমাতে পারে:

যাদের শরীর অতিরিক্ত মেদ ভূরি আছে তারা নিয়মিত পেয়ারা খেতে পারেন। কারণ, নিয়মিত পেয়ারা খেলে শরীরে অতিরিক্ত মেদ চর্বি জমতে পারে না এবং  অতিরিক্ত মেদ চর্বি দ্রুত ঝরে যায়।

১০। স্কিন সুস্থ রাখতে সহায়তা করে।

আমাদের  ত্বককে সূর্যের ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে থাকে । স্কিন, চুল ও দাঁতের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে থাকে । 

১১। চুলের স্বাস্থ্য ভালো থাকে :

পেয়ারাতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ  পদার্থ থাকে যা চুলের স্বাস্থ্য রক্ষায় সহায়তা করে এবং চুলের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করে । পেয়ারা নতুন চুল গজাতেও সহায়তা করতে পারে।

১৪। রোগ প্রতিরোধ  ক্ষমতা বাড়ায় :

একটি পেয়ারায় আছে ক্যারটিনয়েড, পলিফেনল, লিউকোসায়ানিডিন এবং অ্যামরিটোসাইড নামে এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট বিদ্যমান থাকে । আর পেয়ারার এ অ্যান্টিঅক্সিডেন্ট আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে । আমাদের শরীরের কোন স্থান কেটে গেলে  কাটা স্থান শুকানোর জন্য অ্যান্টিঅক্সিডেন্ট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 

আরও পড়ুন:

বন্ধুরা ভালা লাগলে বন্ধুদের সাথে শেয়ার করুন। আর কোন মতামত থাকলে অবশ্যই কমেন্ট করুন। ধন্যবাদ

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ