5 জি ইন্টারনেট কী এবং এটি কত দ্রুত হবে?

5 জি ইন্টারনেট কী এবং এটি কত দ্রুত হবে। এটির ব্যবহার সম্পর্কে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

5 জি কি?

5 জি হ'ল এমন একটি শিল্প মান যা 4G,  3 জি,2জি,1জি, এর যেমন বিস্তৃত ইন্টারনেট রয়েছে তার চেয়ে দ্রুত ও সহজতম পদ্ধতি। 4 জি  লাইট মানকেও ছাড়িয়ে দেবে 5 জি।  এটি এই মানের পঞ্চম প্রজন্ম।

এই স্ট্যান্ডার্ডটি বর্তমান 4 জি এলটিই প্রযুক্তির তুলনায় অনেক দ্রুত নকশাকৃত। যদিও এটি কেবল স্মার্টফোন ইন্টারনেট সংযোগগুলি গতি বাড়ানোর কাজে লাগবে তা  নয়। এটি সংযুক্ত গাড়ি থেকে স্মার্টথোম এবং ইন্টারনেট অফ থিংস (আইওটি) ডিভাইসগুলিতে সর্বত্র দ্রুত ওয়্যারলেস ইন্টারনেট সক্ষম করা যাবে।  

ভবিষ্যতে, আপনার স্মার্টফোন এবং অন্যান্য সেল ডিভাইসগুলি আপনার কাছে সেলুলার সংযোগের সাথে রয়েছে তারা সম্ভবত 4G LTE প্রযুক্তির পরিবর্তে 5G ব্যবহার করবে।

5 জি কত দ্রুত হবে?

টেক সংস্থাগুলি 5 জি থেকে অনেক প্রতিশ্রুতি দিচ্ছে। 4 জি প্রতি সেকেন্ডারে তাত্ত্বিক 100 মেগাবাইটের (এমবিপিএস) এর শীর্ষে রয়েছে, 5 সেকেন্ডে 10 গিগা বিট প্রতি সেকেন্ডে (জিবিপিএস) শীর্ষে আছে 5গ। তার মানে 5 জি বর্তমান 4 জি প্রযুক্তির চেয়ে একগুণ দ্রুত — যাইহোক, এটি হলো তাত্ত্বিক সর্বোচ্চ গতিতে।

উদাহরণস্বরূপ, কনজিউমার টেকনোলজি অ্যাসোসিয়েশন নির্দেশ করেছে যে, এই গতিতে আপনি 5 জি-তে মাত্র 3.6 সেকেন্ডের মধ্যে 2 ঘন্টার  সিনেমা ডাউনলোড করতে পারবেন , 4 জি-তে 6 মিনিট বা 3 জি তে 26 ঘন্টা।

তখন প্রতেক ভিডিওর মানও থাকবে HD কোয়ালিটির। 

বর্তমানে আমরা যে 4জি ইন্টারনেট ব্যবহার করছি তা মূলত অপটিক্যাল ফাইভার তারের ও সেটেলাইট মাধ্যমে।  কিন্তু 5জি এর গতি বাড়াতে হলে প্রয়োজন হবে বেশি বেশি তারবিহীন মাধ্যম 

5G প্রতিশ্রুতি উল্লেখযোগ্যভাবে কমাবে লেটেন্সি , যার মানে দ্রুত লোড করা  এবং উন্নত সংবেদনশীলতা। 

এই গতিতে, 5 জি বর্তমান বাসার তারের ইন্টারনেট সংযোগগুলির চাইতে   ফাইবারের সাথে তুলনামূলক বেশি। কমকাস্ট, কক্স এবং অন্যান্যদের মতো ল্যান্ডলাইন ইন্টারনেট সংস্থাগুলি মারাত্মক প্রতিযোগিতার মুখোমুখি হতে পারে - বিশেষত যখন তারা কোনও নির্দিষ্ট অঞ্চলে দ্রুত হোম ইন্টারনেটের একমাত্র বিকল্প হবে । ওয়্যারলেস ক্যারিয়ারগুলি প্রতিটি বাড়িতে  তারের ইন্টারনেট সংযোগ  না রেখে বিকল্প সরবরাহ করতে পারে।

উপস্থাপকরা চেয়েছিলেন যে আমরা 5G কে সুপার-ফাস্ট, কার্যত সীমাহীন ইন্টারনেট যেকোন জায়গায় এবং সমস্ত ডিভাইসে সক্রিয় করার । অবশ্যই, বাস্তব বিশ্বে, ইন্টারনেট পরিষেবা সরবরাহকারীরা ডেটা ক্যাপ আরোপ করে। উদাহরণস্বরূপ, এমনকি যদি আপনার ওয়্যারলেস ক্যারিয়ার আপনাকে একটি 100 গিগাবাইট ডেটা ক্যাপ দেয়  যা আজকের বেশিরভাগ পরিকল্পনার তুলনায় অনেক বড়। 

আপনি এক মিনিট 20 সেকেন্ডের মধ্যে 10 জিবিপিএসের সর্বোচ্চ তাত্ত্বিক গতিতে চালাতে  পারেবেন। এটি স্পষ্ট নয় যে ক্যাপস ক্যারিয়ারগুলি চূড়ান্তভাবে  দেবে নাকি  এটি ব্যবহারে কতটা প্রভাব ফেলবে।

5 জি কীভাবে কাজ করে?

নতুন স্ট্যান্ডার্ড 4 জি থেকে রেডিও স্পেকট্রামের পুরো নতুন ব্যান্ড ব্যবহার করবে। 5 জি "মিলিমিটার তরঙ্গ" এর সুবিধা নেবে, যা আগে ব্যবহৃত হয়েছিল 6 গিগাহার্জ এর নীচে ব্যান্ড মূলত  30 থেকে 300 গিগাহার্টজ মধ্যে ফ্রিকোয়েন্সিতে প্রচারিত হয়েছিল। এগুলি কেবলমাত্র স্যাটেলাইট এবং রাডার সিস্টেমের মধ্যে যোগাযোগের জন্য ব্যবহৃত হত।

কিন্তু মিলিমিটার তরঙ্গগুলি সহজেই বিল্ডিং বা অন্যান্য শক্ত বস্তুগুলির মধ্যে দিয়ে যেতে পারবে , তাই 5G "ছোট কোষ" - ছোট ক্ষুদ্রাকৃতির ভিত্তিক স্টেশনগুলিও গ্রহণ করবে যা ঘন নগর অঞ্চলে প্রতি 250 মিটারে স্থাপন করা যেতে পারে। এগুলি এই জায়গাগুলিতে আরও ভাল কভারেজ সরবরাহ করবে।

এই বেস স্টেশনগুলি "বিশাল মিমো" ব্যবহার করবে। মিমো মানে "মাল্টিপল ইনপুট মাল্টিপল-আউটপুট"। এমনকি আপনার কাছে মিমো প্রযুক্তির সাথে একটি হোম ওয়্যারলেস রাউটার থাকতে পারে যার অর্থ এটির মধ্যে একাধিক অ্যান্টেনা রয়েছে  এটির মধ্যে দ্রুত স্যুইচ করার পরিবর্তে একাধিক বিভিন্ন ওয়্যারলেস ডিভাইসের সাথে কথা বলার জন্য ব্যবহার করা যেতে পারে।

বিশাল মিমো একক বেস স্টেশনটিতে কয়েক ডজন অ্যান্টেনা ব্যবহার করবে। তারা সেই সিগন্যালগুলিকে আরও ভালভাবে পরিচালনা করতে, ডিভাইসটির দিকে সিগনাল  পাঠাবে একটি বীমে। ওয়্যারলেস সিগন্যালটি পরিচালনা এবং অন্যান্য ডিভাইসের জন্য হস্তক্ষেপ হ্রাস করার জন্য বিমফর্মিংয়ের সুবিধা নেবে ।

5 জি বেস স্টেশনগুলি সম্পূর্ণ দ্বৈতপথেও চলবে, যার অর্থ তারা একই ফ্রিকোয়েন্সিতে একই সাথে পেরন এবং গ্রহণ করতে পারে।  

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.