2021 সালের সেরা দশটি ধনী দেশ। চলুন জেনে নেওয়া যাক!

আমরা সবাই এই পুরনো কথা শুনেছি যে টাকা দিয়ে নাকি  সুখ কেনা যায় না।  কিন্তু, সত্যিকার অর্থে ভাল পরিমাণ অর্থের অধিকারী হওয়া টা আপনাকে প্রকৃতপক্ষে সুখের অনুভূতি দিতে পারে,  জীবনে ভালোভাবে বেঁচে থাকতে হলে অর্থের প্রয়োজন হয়  । কিন্তু সবসময় সবার ক্ষেত্রে না। এই সত্যের পিছনে কারণ হল যে, কম অর্থ থাকার ফলে অসংখ্য নেতিবাচক অনুভূতি হতে পারে। এটাও সবার ক্ষেত্রে না।   পৃথিবীর সব কিছু কিনতেই  অর্থ ব্যয় হয় তাই আমরা অনেকেই এমন একটি দেশে বাস করতে চাই যা ধনী এবং অধিক উপার্জনের সুযোগ দেয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যদি আমি ধনী দেশগুলির কথা বলি তবে আমাদের বেশ কয়েকটি দিক বিবেচনা করতে হবে।  আমাদের  লক্ষ্য করা উচিত যে শুধু একটি বড় অর্থনীতি থাকাটাই  একটি দেশকে ধনী করে তোলে না।  উদাহরণস্বরূপ, ভারতের  3 ট্রিলিয়ন জিডিপি সহ একটি অর্থনীতি রয়েছে।  কিন্তু  দেশটি এখনও দরিদ্র মানুষের দ্বারা পরিপূর্ণ।  এর কারণ হল এর বিশাল জনসংখ্যা।

একটি দেশের সমৃদ্ধি পরিমাপ করার সবচেয়ে ভালো এবং সর্বাধিক স্বীকৃত পদ্ধতি হচ্ছে মাথাপিছু আয় বা জিডিপি। অর্থাৎ  মাথাপিছু মোট আয় এবং  দেশীয় পণ্য।  এই পরিসংখ্যান আমাদের একটি ধারণা দেয় যে একটি দেশের সরকারকে কোন একক নাগরিকের জন্য কত টাকা ব্যয় করতে হবে।  এই পোস্টে, আমি মাথাপিছু জিডিপির উপর ভিত্তি করে বিশ্বের 2021 সালের  শীর্ষ ধনী দেশ  নিয়ে আলোচনা করব।

তার আগে চলুন জেনে নেই 2021 সালের শীর্ষ 10 টি ধনী দেশ সম্পর্কে। 

বিশ্বের শীর্ষ 10 টি  ধনী দেশগুলো 

আসুন মাথাপিছু আয় জিডিপি অনুসারে বিশ্বের শীর্ষ 10 টি ধনী দেশগুলির দিকে নজর দেওয়া যাক।  এই তালিকায় আপনি অনেক ছোট দেশ পাবেন।  এটা এই কারণে যে, কারণ ক্ষুদ্র দেশগুলির জনসংখ্যা কম।   এখানে  প্রতিটি ব্যক্তি দেশগুলির জিডিপির ন্যায্য অংশ পায়।  সুতরাং, এই দেশগুলিতে জীবনযাত্রার মান সর্বদা উচ্চ।

1.   ( Luxembourg)  লুক্সেমবার্গ -

মাথাপিছু আয়   $ 131,782 ইউএস ডলার (জিডিপি অনুসারে )

 লুক্সেমবার্গ ইউরোপের প্রাণকেন্দ্রে অবস্থিত একটি ক্ষুদ্র দেশ।  দেশটি তার দুর্গ এবং সুন্দর প্রাকৃতিক দৃশ্যের জন্য বিখ্যাত।  লুক্সেমবার্গের জনসংখ্যা প্রায় 625,000 জন। দেশটি বিনিয়োগের জন্য সবচেয়ে আকর্ষণীয় গন্তব্য।  সম্প্রতি, স্কাইপ এবং অ্যামাজনের মতো সংস্থাগুলি তাদের আঞ্চলিক সদর দফতর লুক্সেমবার্গে স্থানান্তরিত করেছে।  এই ছাড়াও, লুক্সেমবার্গ দেশে একটি সুন্দর প্রতিষ্ঠিত ইস্পাত উৎপাদন শিল্প রয়েছে।  লুক্সেমবার্গ সেইসব দেশগুলির মধ্যে একটি যেটি খুব কার্যকরভাবে কোভিড -১৯  মহামারী পরিচালনা করেছে।  মহামারীর পরেও দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।

2. (Switzerland) সুইজারল্যান্ড -

মাথাপিছু আয় 94,696 মার্কিন ডলার ( জিডিপি অনুসারে)

সুইজারল্যান্ড আরেকটি ইউরোপীয় দেশ যা আশ্চর্যজনকভাবে সমৃদ্ধ।  এটি সেইসব দেশগুলির মধ্যে একটি যা তার উদ্ভাবনের জন্য পরিচিত।  সুইজ আবিষ্কারের তালিকাটি অনেক দীর্ঘ, এর মধ্যে রয়েছে সাদা চকলেট, ববস্লেই, সুইস আর্মি নাইফ ।  সুইজারল্যান্ড একটি ছোট জনসংখ্যার দেশ  এবং এখনে সুপ্রতিষ্ঠিত শিল্প রয়েছে।  দেশটি ওষুধ, রত্ন এবং মূল্যবান ধাতু, নির্ভুল যন্ত্রপাতি, কম্পিউটার, ঘড়ি, চিকিৎসা যন্ত্রপাতি ইত্যাদির মতো পণ্য রপ্তানি করে।

3. ( Ireland ) আয়ারল্যান্ড -

মাথাপিছু আয়   $ 94,556 ইউএস ডলার ( জিডিপি অনুসারে) 

আয়ারল্যান্ড একটি  দ্বীপরাষ্ট্র 2021 সালে বিশ্বের শীর্ষ ধনী দেশের তালিকার তৃতীয় স্থানে রয়েছে। আয়ারল্যান্ডের অর্থনীতি ইউরোপের দ্রুত বর্ধনশীল অর্থনীতির একটি।  আমাদের সকলের এই সত্যের প্রশংসা করা উচিত যে গত দশকে আয়ারল্যান্ড মাথাপিছু জিডিপি প্রায় দ্বিগুণ করেছে।আপনি জেনে অবাক হবেন যে ২০০৮  সালের আর্থিক সংকটের সময় আয়ারল্যান্ড ছিল সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অর্থনীতির দেশ।  এই কয়েক বছর ধরে  যথাযথ ব্যবস্থাপনা এবং বিপ্লবী সংস্কার আশ্চর্যজনকভাবে দেশটিকে এগিয়ে নিয়ে  যায়।

4. ( Norway ) নরওয়ে -

মাথাপিছু আয়  $ 81,995 ইউএস ডলার  ( জিডিপি অনুসারে) 

ইউরোপের অন্যতম ধনী দেশ নরওয়ে।  এর অর্থনীতির প্রধান উৎস  হল  জ্বালানি।  এটি পশ্চিম ইউরোপের বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।  গত কয়েক বছরে নরওয়ের অর্থনীতি কিছুটা সংকুচিত হয়েছিল ।  তবুও, এটি 2021 সালে বিশ্বের ধনী দেশের তালিকায় রয়েছে।

5. ( United States) মার্কিন যুক্তরাষ্ট্র অর্থাৎ আমেরিকা  -

মাথাপিছু আয় $ 68,309 ডলার ( জিডিপি অনুসারে )

এটা বলার  প্রয়োজন হয় না যে শুধুমাত্র ছোট দেশগুলোই বিশ্বের সবচেয়ে ধনী।  মার্কিন যুক্তরাষ্ট্র (ইউএসএ) বিশ্বের অতি ধনী দেশগুলির মধ্যে একটি।  মার্কিন যুক্তরাষ্ট্র অ্যাপল এবং মাইক্রোসফট সহ বিশ্বের অনেক প্রযুক্তি বিনিয়োগ করার মত  দেশ এটি  ।  এটি সারা বিশ্বে বিলিয়নিয়ারদের জন্য বিশাল বিনিয়োগ আকর্ষণ করে।  এর বাইরে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রচুর প্রাকৃতিক সম্পদ রয়েছে।

6. (Denmark) ডেনমার্ক -

মাথাপিছু আয়  $ 67,218 ইউএস ডলার ( জিডিপি অনুসারে) 

ডেনমার্ক একটি আধুনিক এবং আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতামূলক সেবা ভিত্তিক অর্থনীতি উপভোগ করছে।  ডেনমার্কের মাথাপিছু জিডিপি প্রায় 67, 218 মার্কিন ডলার। এটি বিরল অর্থনীতির মধ্যে একটি যা কোভিড -১৯  মহামারী দ্বারা  খুব কমই প্রভাবিত হয়েছে ।  এই জাতির জনসংখ্যা প্রায় 6 মিলিয়ন।  ডেনমার্কের মানুষের আয়ের প্রধান উৎস হল উৎপাদন কার্যক্রম, পর্যটন এবং পেট্রোলিয়াম পণ্য রপ্তানি।  ডেনমার্কে কর্মসংস্থানের হার খুব বেশি তাই এই দেশটিকে বিশ্বের সুখী দেশগুলির মধ্যে ক্রমাগত 

র‍্যাঙ্কিংয়ে শীর্ষে ।

7. ( Iceland) আইসল্যান্ড -

মাথাপিছু  আয়  জিডিপি অনুসারে   $ 65,273 ইউএস ডলার। 

আইসল্যান্ড একটি নর্ডিক দ্বীপ দেশ যা আগ্নেয়গিরি, গিজার, হট স্প্রিংস এবং লাভা ক্ষেত্রের সাথে তার নাটকীয় দৃশ্যের জন্য পুরোপুরি বিখ্যাত।  দেশটির  একটি মিশ্র অর্থনীতিক দেশ। যা উচ্চ মাত্রার মুক্ত বাণিজ্য এবং সরকারের হস্তক্ষেপের সাথে মিল  রয়েছে।  আইএমএফের মতে, আইসল্যান্ডের অর্থনীতি তার পর্যটন শিল্প, রপ্তানি এবং বিনিয়োগের কারণে সমৃদ্ধ হয়েছে।  অ্যালুমিনিয়াম গলানো, মাছ ধরা এবং পর্যটন শিল্পের ভিত্তিতে আইসল্যান্ডের অর্থনীতি বৃদ্ধি অব্যাহত থাকবে বলে পূর্বাভাস রয়েছে।

8. ( Singapore) সিঙ্গাপুর -

মাথাপিছু আয় $ 64,103 ইউএস ডলার  ( জিডিপি অনুসারে) 

1965 সালে যখন সিঙ্গাপুর স্বাধীনতা লাভ করে তখন এটি আজ এত সমৃদ্ধির কাছাকাছি  ছিল না।  এর অর্ধেক জনসংখ্যা নিরক্ষর ছিল যার কোন প্রাকৃতিক সম্পদ ছিল না।  কিন্তু, কঠোর পরিশ্রম এবং স্মার্ট নীতি দিয়ে, দেশ অনেক দূর এগিয়েছে।  এখন, এটি একটি সমৃদ্ধ অর্থনীতি।  সিঙ্গাপুরকে প্রায়ই দক্ষিণ -পূর্ব এশিয়ার উৎপাদন ও আর্থিক কেন্দ্র বলা হয়।  যদিও সিঙ্গাপুরের অর্থনীতি কোভিড -১৯  এর কারণে বর্তমানে  কিছুটা  ক্ষতিগ্রস্ত হয়েছে। তার পরও  এটি এখনও এশিয়া এবং বিশ্বের শীর্ষ ধনী দেশগুলির মধ্যে একটি।

9. ( Australia )  অস্ট্রেলিয়া -

মাথাপিছু আয় $ 62,723 ইউএস ডলার ( জিডিপি অনুসারে) 

অস্ট্রেলিয়া একটি সেবা ভিত্তিক অর্থনীতি যা গত কয়েক বছর ধরে বেশ ভালভাবে বৃদ্ধি পাচ্ছে।  অপেক্ষাকৃত কম জনসংখ্যা এবং প্রচুর প্রাকৃতিক সম্পদের কারণে অস্ট্রেলিয়া জীবনযাত্রার  মান উপরে  রয়েছে ।  সরকারের গৃহীত সাম্প্রতিক সংস্কার দেশকে উন্নয়নের পথে আরো এগিয়ে নিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

10. ( Qatar ) কাতার -

মাথাপিছু আয় $ 59,143 ইউএস ডলার ( জিডিপি অনুসারে) 

কাতারের তেল, গ্যাস এবং পেট্রোকেমিক্যাল রিজার্ভ বিশাল।  একই সময়ে, তাদের জনসংখ্যা খুব কম।  এর ফলে দেশের মাথাপিছু দারুণ জিডিপি পাওয়া যায়।  গত ২০ বছর ধরে কাতার বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে অন্যতম।  আপনি কাতারে বিস্ময়কর অবকাঠামো, অতি আধুনিক কাঠামো, বিলাসবহুল শপিং মল এবং চমৎকার সৈকত পাবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.