অল্প খরচে এক দিনের সুন্দরবন ভ্রমণ গাইড।

হ্যালো ভ্রমণ প্রিয়াসু বন্ধুরা ।কেমন আছেন সবাই? আসা করি আল্লাহর রহমতে ভালো আছেন । আজকে আমি আপনাদের সাথে একটি মজার পোস্ট নিয়ে হাজির হলাম ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই পোস্টটি তে সুন্দরবন ভ্রমণ নিয়ে বিস্তারিত আলোচনা করব । তাই আর দেরি না করে এখনি শুরু করা যাক ।

১ দিনের ভ্রমণে সুন্দরবন:

সুন্দরবন পৃথিবীর বৃহত্তম প্রাকৃতিক ম্যানগ্রোভ বন। প্রায় 10,000 বর্গকিলোমিটার আয়তনের এই বনটি বাংলাদেশ ও ভারতে অবস্থিত।

বাংলাদেশের খুলনা, সাতক্ষীরা, পটুয়াখালী, বাগেরহাট ও বরগুনায় সুন্দরবন পাওয়া যায়। এই বিশাল, রহস্যময় বন দেখতে 3-4 দিন সময় লাগে। তবে আপনি যদি ঝাটিকা দিনের ভ্রমণে সুন্দরবনে যেতে চান তবে অল্প সময়ের মধ্যেও আপনি এই অদ্ভুত সুন্দর বনের স্বাদ পেতে পারেন।

সুন্দরবনে ১ দিন,

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য তালিকাভুক্ত এই বনটি নদী, বিভার এবং প্রচুর বন্যপ্রাণীর আবাসস্থল। কুমির, হরিণ, বানর ও রয়েল বেঙ্গল টাইগার যে কোনো সময় দেখা যায়।

করমজল:

পশুর নদীর তীরে অবস্থিত করমজল পর্যটন রিসোর্টটি প্রায় 30 হেক্টর এলাকা জুড়ে রয়েছে। লম্বা কাঠের ট্রেইল ধরে জঙ্গলে ঢুকলেই দেখতে পাবেন রিসাস বানর, কুমিরসহ বিভিন্ন পশু-পাখি। বাংলাদেশের একমাত্র কুমির প্রজনন কেন্দ্র এখানেই অবস্থিত। আঁকাবাঁকা বানরের পথ ধরে ওয়াচটাওয়ার থেকে করমজলের অপূর্ব সৌন্দর্য দেখতে পাবেন।

বাংলাদেশের জন্য প্রবেশমূল্য ২০ টাকা এবং বিদেশী পর্যটকদের প্রবেশ ফি ৩০০ টাকা। একটি ভিডিও ক্যামেরা সহ প্রবেশের জন্য অতিরিক্ত 200 টাকা এবং বিদেশীদের জন্য 300 টাকা।

মংলা থেকে আপনি 1 থেকে 1.5 ঘন্টার মধ্যে করমজল পৌঁছাবেন। পশুর নদী সারা বছরই কমবেশি উত্তাল থাকে। নৌকায় উঠার সময় লাইফ জ্যাকেট আনতে ভুলবেন না।

হারবাড়িয়া :

হারবাড়িয়া ইকো ট্যুরিজম মংলা থেকে মাত্র 20 কিমি দূরে। এখানে আপনি কাঠের ট্রেইল ধরে পদ্মপুকুর দেখতে পাবেন।

একটি ছোট খালের উপর একটি ঝুলন্ত সেতু রয়েছে। এই চ্যানেলে আপনি লোনা পানির কুমির দেখতে পাবেন। ওয়াচ টাওয়ার থেকে আপনি পুরো জায়গাটির একটি সুন্দর দৃশ্য পাবেন।

এখানে প্রায়ই কিং বেঙ্গল টাইগারদের দেখা যায়। তাই একা জঙ্গলে যাবেন না। সশস্ত্র বন রেঞ্জারদের সাথে নিরাপদে বন অন্বেষণ করুন।

বাংলাদেশের জন্য প্রবেশমূল্য 70-80 টাকা। বিদেশী পর্যটকদের জন্য ভ্যাট সহ প্রবেশমূল্য 1,000 টাকা।

সুন্দরবন ভ্রমণের উপযুক্ত সময়:

নভেম্বর থেকে ফেব্রুয়ারি সুন্দরবন ভ্রমণের উপযুক্ত সময়। এ সময় নদী ও সাগর শান্ত থাকায় সুন্দরবনের গভীরে হাঁটা সুবিধাজনক। সুন্দরবন বড় জাহাজ বা স্থানীয় মোটরচালিত নৌকা দ্বারা অন্বেষণ করা যেতে পারে।

কিভাবে আসবেন

সুন্দরবনে আসতে চাইলে দেশের যেকোনো প্রান্ত থেকে খুলনা বা মংলায় আসতে হবে। আপনি অনলাইন প্ল্যাটফর্ম থেকে ঘরে বসেই আপনার নির্বাচিত বাসের টিকিট বুক করতে পারেন।

আরও কী, আপনি ট্রেনেও আসতে পারেন, আপনি সারাদিন ভ্রমণ করতে পারেন এবং রাতের বাসে যেতে পারেন এবং পরের দিন সকালের আগে ফিরে আসতে পারেন।

ট্রাভেল এজেন্সির প্যাকেজ নিয়ে ভ্রমণ করাই ভালো। এই ক্ষেত্রে, কোন অতিরিক্ত খরচ আছে । তবে আপনি যদি একা ভ্রমণ করতে চান তবে আপনাকে আলাদাভাবে প্রবেশ ফি দিতে হবে।

মংলা ফেরি ঘাট থেকে মোটর বোট ভাড়া করতে পারেন। করমজল এবং হারবাড়িয়া যাওয়ার ভাড়া 3500 থেকে 5000 এর মধ্যে। আপনি  একটি ভাল মানের নৌকা পাওয়ার চেষ্টা করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Name: Abdul Alim Father Name: Ansur Uddin Mother Name: MST. Ayrin Pervin Village:Brojnathpur Post: Bangabari Thana: Gomostapur Gela : Chapi Nawabgonj I'm a student of class HSC 1st year.