ভারতীয় ভিসা আপডেট । ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে?

Indian Visa Updates 2023: আপনি কি ভারতীয় ভিসা আপডেট সম্পর্কে জানতে চান? ভারতীয় ভিসা চালু কবে হবে, কিভাবে ভারতীয় ভিসার জন্য আবেদন করবেন। তার প্রত্যেক টি বিষয় নিয়ে আজকের আলোচনায় বিস্তারিত বলা হবে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এ গুলো ছাড়াও কিভাবে ভারতীয় ভিসা আবেদন ফরম ডাউনলোড করবেন। কিভাবে আপনি আপনার ইন্ডিয়ান ভিসা চেক করবেন। সে গুলো ধাপে ধাপে দেখিয়ে দেওয়া হবে। 

ভারতীয় ভিসার সর্বশেষ খবর ২০২৩

Indian Visa New Update: আপনি যদি নতুন ইন্ডিয়ার ভিসার জন্য আবেদন করেন। তাহলে অবশ্যই আপনাকে ভারতীয় ভিসার সর্বশেষ খবর সম্পর্কে জানতে হবে। আর ভারতীয় ভিসার সর্বশেষ খবর হলোঃ

  1. মেডিকেল ভিসা ছাড়াই ভারতে মেডিকেল চিকিৎসা নেয়ার সুযোগ ।

  2. ভারতীয় ভিসা আবেদন কেন্দ্রে অতিরিক্ত রুট প্রদান।

  3. মুক্তিযোদ্ধাদের জন্য নিবন্ধন নতুন নিয়ম।

  4. ভারতে স্যাটেলাইট ফোন বহন নিষিদ্ধ করা হয়েছে।

  5. সরাসরি ট্যুরিস্ট ভিসা নিয়ম শিথিলকরণ করা হয়েছে।

  6. চিকিৎসা ভিসার নিয়মাবলী শিথিলকরণ করা হয়েছে।

  7. আইভিএসি, ময়মনসিংহের আওতায় এলাকা সমুহ প্রদান করা হয়েছে।

তো উপরের তালিকায় আপনি ভারতীয় ভিসার আপডেট দেখতে পাচ্ছেন। তবে আপনি যদি নিয়মিত ভারতীয় ভিসার আপডেট পেতে চান। তাহলে এখানে ক্লিক করুন। তাহলে আপনি ভারতীয় ভিসার সর্বশেষ আপডেট জানতে পারবেন।

ভারতীয় ভিসা আপডেট ২০২৩

আপনি যদি ভারতীয় ভিসার জন্য আবেদন করেন। তাহলে আপনাকে প্রতিনিয়ত ভারতীয় ভিসার আপডেট তথ্য গুলোর খোজখবর রাখতে হবে। কারন, ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার প্রতিনিয়ত তাদের ভারতীয় ভিসার আবেদন করার নিয়ম এর মধ্যে পরিবর্তন নিয়ে আসে।

 

এছাড়াও আমরা অনেকেই ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আবেদন করি। তো ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্যও বিভিন্ন ইন্ডিয়ান ভিসার আপডেট প্রকাশ করা হয়। আর বর্তমান সময়ে বেশ কিছু ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট করা হয়েছে। যা নিচে স্টেপ বাই স্টেপ দেখানো হলো।

তবে আপনি যদি সবার আগে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট জানতে চান। তাহলে এখানে ক্লিক করুন

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট

আমরা অনেকেই ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আবেদন করতে চাচ্ছি বা ইতিমধ্যে আবেদন করেছি। তো তাদের জন্য ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট জেনে নেয়াটা অত্যন্ত জরুরী একটি বিষয়। আর চলমান সময়ে যে সকল ইন্ডিয়ান টুরিস্ট ভিসা আপডেট আছে। সেগুলো নিচে উল্লেখ করা হলো।

  1. ভারতে স্যাটেলাইট ফোন বহন নিষিদ্ধ করা হয়েছে।

  2. সরাসরি ট্যুরিস্ট ভিসা নিয়ম শিথিলকরণ করা হয়েছে।

আপনি যদি ইন্ডিয়ান টুরিস্ট ভিসার জন্য আবেদন করেন। তাহলে আপনার কোন ভারতীয় ভিসা আপডেট অজানা রয়েছে। সে গুলো উপরের তালিকায় উল্লেখ করা হয়েছে। 

 

তবে ইন্ডিয়ান টুরিস্ট ভিসার আপডেট তথ্য সরাসরি দেখতে হলে,  এখানে ক্লিক করুন।

ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন ২০২৩

Application for Indian Visa: আপনারা যারা ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে চান। তারা মাএ কয়েক টি ধাপ ফলো করে, ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে পারবেন। যেমন, ভারতীয় ভিসার জন্য Online Application করতে হবে। এরপর আপনার Visa Payment Submit করতে হবে। তারপর আপনি আপনার ইমেইল একাউন্ট এর মধ্যে ইন্ডিয়ান ই ভিসা পেয়ে যাবেন।

Step for Indian Visa Application: 

  1. Click here for indian visa website

  2. Apply via online.

  3. Send your payment,

  4. Now get an Indian E Visa by Email,

তো উপরে আপনি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পদ্ধতি গুলো দেখতে পাচ্ছেন। 

ভারতীয় ভিসার আবেদন করার ‍নিয়ম

আপনি যদি একজন নতুন মানুষ হয়ে ভারতীয় ভিসার জন্য আবেদন করতে চান। তাহলে আপনি নিচের নিয়ম গুলো ফলো করুন। কারন, এবার আমি আপনাকে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করার পদ্ধতি গুলো নিয়ে ধাপে ধাপে আলোচনা করবো।

ধাপ-১ঃ ভারতীয় ভিসার আবেদন ওয়েবসাইটে প্রবেশ করুন

যখন আপনি অনলাইন থেকে ভারতীয় ভিসার আবেদন করবেন। তখন আপনাকে ইন্ডিয়া ভিসার আবেদন করার ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। আপনি  এখানে ক্লিক করে সরাসরি উক্ত ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।

ধাপ-২ঃ ব্যক্তিগত তথ্য প্রদান করুন

এবার আপনাকে আপনার ব্যক্তিগত তথ্যগুলো প্রদান করতে হবে যেমন,

  1. আপনার পারিবারিক নাম,

  2. প্রকৃত জন্ম তারিখ,

  3. পাসপোর্ট এর নাম্বার,

  4. ইমেইল এড্রেস,

  5. আপনার শরীরের দৃশ্যমান সনাক্তকরণ চিহ্ন,

  6. নাগরিকত্বের দেশ,

তো উপরের এই তথ্য গুলো সঠিকভাবে দেয়ার পরে আপনাকে “I am not a robot” নামক ক্যাপচা টি সঠিকভাবে পূরন করতে হবে। এবং ”পরবর্তী” বাটন এর মধ্যে ক্লিক করতে হবে। 

ধাপ-৩ঃ আপনার ছবি যুক্ত করে দিন

উপরের কাজ গুলো সঠিক ভাবে করার পরে এবার আপনাকে ছবি যুক্ত করতে হবে। এবং ছবি দেয়ার সময় যেগুলো বিষয় জানা জরুরী। তা নিচে দেওয়া হলো, 

  1. এই ছবি টি অবশ্যই পাসপোর্ট সাইজের হতে হবে। 

  2.  এখানে যে পাসপোর্ট সাইজের ছবি আপলোড করবেন। সেটি অবশ্যই ভারত সরকারের দেওয়া স্পেসিফিকেশন অনুযায়ী হতে হবে। 

আর আপনিও সেই স্পেসিফিকেশন অনুযায়ী আপনার ইন্ডিয়ান ভিসার জন্য ছবি যুক্ত করবেন।

ধাপ-৪ঃ ভিসা ফি প্রদান ও ই পাসপোর্ট গ্রহন

উপরোক্ত ধাপগুলো শেষ করার পর আপনাকে ভারতীয় ভিসা এর জন্য ভিসা ভি প্রদান করতে হবে আর বর্তমান সময়ে আপনি বেশ কিছু উপায়ে ভারতীয় ভিসা ফি দিতে পারবেন যেমন

  1. ডেবিট কার্ড, 

  2. ক্রেডিট কার্ড, 

  3. পেপ্যাল.

আপনি উপরের এই তিন (০৩) টি মাধ্যমে ভারতীয় ভিসা ফি জমা দিতে পারবেন। এবং তার পরবর্তী ৫ থেকে ৭ দিন পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে। এরপর আপনি ভারতীয় ভিসা অনলাইন আবেদন এর মধ্যে যে ইমেইল এড্রেস টি দিয়েছেন। সেই ইমেইল এড্রেসে আপনার ভারতীয় ই ভিসা পাঠিয়ে দেওয়া হবে।

ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে?

আমরা অনেকেই জানতে চাই যে, ভারতীয় ভিসা পেতে কতদিন লাগে। আর আপনি যদি এই বিষয় টি সম্পর্কে জানতে চান। তাহলে শুনে রাখুন, আপনি যখন ভারতীয় ভিসার জন্য অনলাইন আবেদন করবেন। এবং যখন আপনি ভারতীয় ভিসার ফি পরিশোধ করবেন। তার পরবর্তী ৫ দিন থেকে ৭ দিনের মধ্যে আপনার ইমেইল এড্রেসে ভারতীয় ভিসা পাঠিয়ে দেওয়া হবে।

ইন্ডিয়ান ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

ইন্ডিয়ান ভিসার জন্য কি কি লাগে সে সম্পর্কে অবশ্যই আপনার পরিষ্কার ধারণা থাকতে হবে। কেননা যখন আপনি অনলাইনে ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করবেন। তখন আপনার বেশ কিছু প্রয়োজনীয় ডকুমেন্টস প্রদান করতে হবে। যেমন,

  1. আপনার পাসপোর্ট এর প্রথম পৃষ্ঠা টি স্ক্যান করে দিতে হবে। 

  2. আপনার পাসপোর্ট এর মেয়াদ কমপক্ষে ৬ মাস থাকতে হবে। 

  3. নিজের ব্যবহার করা একটি ইমেইল এড্রেস।

  4. আবেদনকারী ব্যক্তির সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।

  5. ভিসা ফি প্রদান করার প্রমাণপত্র।

ভারতীয় ভিসা আপডেট অনুযায়ী বর্তমান সময়ে আপনি যদি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করেন। তাহলে অবশ্যই আপনার নিকট উপরোক্ত ডকুমেন্ট গুলো থাকতে হবে। তাহলে আপনি ভারতীয় ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

ভারতীয় ভিসা আবেদন ফরম

দেখুন, আমরা অনেকেই ভারতীয় ভিসা আবেদন ফরম ডাউনলোড করতে চাই। তো এখন পর্যন্ত ভারতীয় ভিসা কর্তৃপক্ষ থেকে কোন ধরনের আবেদন ফরম প্রকাশ করেনি। তবে আপনি চাইলে তাদের ওয়েবসাইট থেকে সরাসরি আপনার যাবতীয় তথ্য গুলো দিয়ে। ভারতীয় ভিসার জন্য আবেদন করতে পারবেন। 

 

অথবা আপনি যখন সরাসরি ভারতীয় ভিসা অফিসের মধ্যে যাবেন। তখন সেই অফিস থেকে আপনি ভারতীয় ভিসা আবেদন ফরম সংগ্রহ করতে পারবেন। 

 

আর অনলাইন ভারতীয় ভিসা আবেদন ফরম পেতে চাইলে এখানে ক্লিক করুন

ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম

আপনি খুব সহজেই ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। আর সেজন্য আপনাকে ইন্ডিয়ান ভিসা চেক করার নিয়ম গুলো সম্পর্কে জানতে হবে। এবং নিচের নিয়ম গুলো ভালো করতে হবে। 

  1. সেজন্য আপনাকে ইন্ডিয়ান ভিসা আপ্লিকেশন সেন্টার এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

  2. তারপর “ভিসা আবেনদ ট্রাক” নামের অপশনে ক্লিক করতে হবে।

  3. এরপরে ”আপনার আবেদন ট্র্যাকিং জন্য এখানে ক্লিক করুন” এখানে ক্লিক করবেন।

  4. এখন আপনাকে অ্যাপ্লিকেশন টাইপ নির্ধারন করে দিতে হবে।

  5. সবশেষে আপনি আপনার Web file Number ও above code টি দিয়ে “Submit” এর মধ্যে ক্লিক করবেন।

  6. এরপরে আপনি আপনার ইন্ডিয়ান ভিসা চেক করে নিতে পারবেন।

যখন আপনি উপরের এই নিয়ম গুলো সঠিক ভাবে ফলো করবেন। তখন আপনি খুব সহজেই আপনার ইন্ডিয়ান ভিসা চেক করতে পারবেন। 

ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

আপনি যদি ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য আবেদন করেন। তাহলে আপনার যে সকল প্রয়োজনীয় কাগজ পত্র লাগবে। সে গুলোর তালিকা নিচে দেওয়া হল।

  1. পাসপোর্ট এর মেয়াদ সর্বনিম্ন ৬ মাসের থাকতে হবে।

  2. পাসপোর্ট এর সাথে দুই (০২) টি ফাঁকা পৃষ্ঠা থাকতে হবে।

  3. নিজের দেশ থেকে চিকিৎসার সুপারিশ পত্র।

  4. ডক্টরের কাছ থেকে নেয়া মেডিকেল রিপোর্ট। 

যদি কোনো কারণে আপনি ইন্ডিয়ান মেডিকেল ভিসার জন্য আবেদন করেন। তাহলে আপনার কি কি প্রয়োজন হবে, সে গুলোর তালিকা উপরে উল্লেখ করা হলো।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ ২০২৩

যেহেতু আপনি ইন্ডিয়ান ভিসার জন্য আবেদন করতে চান। সেহেতু অবশ্যই আপনাকে ইন্ডিয়ান ভিসা খরচ সম্পর্কে জানতে হবে। তবে অধিকাংশ সময় আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ সম্পর্কে জানতে চায়।

তো ইন্ডিয়ান ভিসা ফি হিসেবে, যদি আপনি সাধারণ ইন্ডিয়ান ভিসা করেন। তাহলে আপনার ৬০০ টাকা ভিসা ফি প্রদান করতে হবে। কিন্তু আপনি যদি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করেন। তাহলে আপনাকে ইন্ডিয়ান টুরিস্ট ভিসা হিসাবে ৫০০ টাকা ভিসা ফি প্রদান করতে হবে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ 

যখন আপনি ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করবেন। তখন অবশ্যই সেই টুরিস্ট ভিসার মেয়াদ কত থাকবে তা আপনাকে জেনে নিতে হবে। কেননা বর্তমান সময়ে ইন্ডিয়ান টুরিস্ট ভিসার সাধারণ মেয়াদ হল ৩০ দিন। 

কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় যে, ইন্ডিয়ান টুরিস্ট ভিসার মেয়াদ ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত হয়। তবে অধিকাংশ সময় বেশিরভাগ মানুষ ৩০ দিন মেয়াদী ইন্ডিয়ান টুরিস্ট ভিসার ব্যবহার করতে পারে।

ভিসা ছাড়া ভারত ভ্রমণ করা সম্ভব?

আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা আসলে জানতে চায় যে, ভিসা ছাড়া ভারত ভ্রমণ করা সম্ভব কি না। তো তাদের উদ্দেশ্যে আমি বলব, বর্তমান সময়ে আপনি ভিসা ছাড়া ভারত ভ্রমণ করতে পারবেন না।

হয়তোবা আমাদের বাংলাদেশ থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা সম্ভব। কিন্তু যখন আপনি ভারতে ভ্রমন করতে যাবেন। তখন অবশ্যই আপনার ভিসা প্রয়োজন হবে।

এছাড়াও বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধন, পাসপোর্ট, সরকারি ই-সেবা, অনলাইন ব্যাংকিং, আয়কর, ভ্যাট এবং আরও অনেক কিছুর বিষয়ে জানতে Infoportalbd.com  ভিজিট করুন।

ভারতীয় ভিসা নিয়ে আমাদের শেষকথা

আজকের আলোচনা তে আমি আপনাকে ভারতীয় ভিসা সম্পর্কে যাবতীয় তথ্য গুলো জানিয়ে দিয়েছি।  তো যারা ইন্ডিয়ান ভিসার আবেদন করতে চাইছেন। তারা আজকে দেখানো নিয়ম গুলো ফলো করে, ভারতীয় ভিসার জন্য আবেদন করতে পারবেন।

তবে এরপরও যদি আপনার কোনো ধরনের সমস্যা হয়। তাহলে নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি যথাসাধ্য চেস্টা করবো আপনার সমস্যার সমাধান করার। 

আর ভিসা সংক্রান্ত অজানা তথ্য গুলো সবার আগে পেতে চাইলে, আমাদের সাথে থাকবেন। ধন্যবাদ, আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য। ভালো থাকুন, সুস্থ থাকুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

জীবনে ঝুঁকি নাও।জিতলে নেতৃত্ব দিবে।আর হারলে,পরবর্তী কাউকে পথ দেখিয়ে দিবে।