সড়কপথে কিভাবে ভূটান বা নেপাল যেতে হবে ???

সড়কপথে ভারত হয়ে ভূটান যেতে হলে আপনাদের প্রথমে বাংলাদেশে অবস্থিত ঢাকার ভারতীয় হাই কমিশন থেকে ভিসা নিতে হবে। তবে ভিসার মেয়াদ ন্যূনতম ৬ মাস থাকতে হবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এক্ষেত্রে টুরিস্ট ভিসার পরিবর্তে আপনাকে ট্রানজিট ভিসা নিতে হবে এবং ইনট্রেন্স ও এক্সিস্ট পয়েন্ট হিসেবে যারা ভূটান যাবেন তারা চেংড়াবান্দা/জায়গাওঁ বর্ডার দিবেন।

এরপর ট্রানজিট ভিসা সহ পাসপোর্ট হাতে পেলে যেতে পারবেন। আপনাকে ঢাকা থেকে লালমনিরহাট জেলার বুড়িমারী সীমান্ত দিয়ে যেতে হবে। আর ভারতের ওপারের জায়গার নাম চেংড়াবান্দা।

ঢাকা থেকে এসআর ট্রাভেলস, বরকত ট্রাভেলস, নাবিল পরিবহন , শ্যামলী এন আর পরিবহন, লালন পরিবহন, শাহ আলী পরিবহন, মানিক এক্সপ্রেস, হানিফ এন্টারপ্রাইজ , রোজিনা পরিবহন বুড়িমারী রুটে নিয়মিত চলাচল করে।

নন এসি বাসের ভাড়া ১১০০ টাকা আর এসি ভাড়া ১৭০০ টাকা।  বাসস্ট্যান্ড সীমান্ত থেকে দুইশত গজ দুরে অবস্থিত বর্ডার পার হতে ভিসা প্রসেসিং করতে করতে ৩/৪ ঘন্টা লাগবে।

তবে ভারতের চ্যাংড়াবান্দা বর্ডার দিয়ে Entrance করার পর ৭২ ঘন্টার মধ্যে আপনাকে জয়গাওঁ বর্ডার দিয়ে Exit করতে হবে।

কেউ দার্জিলিং ঘুরতে চাইলে এই ৭২ ঘন্টার মধ্যে ঘুরে এসে Exit করতে পারবেন। দার্জিলিং ঘুরতে চাইলে আপনাকে শিলিগুড়ি যেতে হবে সেখান থেকে দার্জিলিং।

এরপর আবার দার্জিলিং থেকে আবার শিলিগুড়ি এসে সেখান থেকে ভূটান ট্রান্সপোর্ট বাসে জয়গাওঁ বর্ডার যেতে পারবেন ভাড়া ৩৫০ টাকা জনপ্রতি। আর দার্জিলিং না গেলে আপনাকে  চ্যাংড়াবান্দা থেকে ভারতের জায়গাওঁ পর্যন্ত ট্যাক্সি ক্যাবে যেতে পারবেন দুরত্ব ১০০ কিমি। সময় লাগবে ২/২.৫ ঘন্টার আর ভাড়া পড়বে ১৫০০ টাকার মত।

আর যদি বাসে যেতে চাইলে চেংড়াবান্দা থেকে ময়নাগুড়ি যেতে হবে দুরত্ব ২৩ কিমি মতো হবে। ভাড়া নিবে ৩০/৪০ টাকার মতো।  সেখান থেকে জয়গাওঁ যাবেন এতে সময় প্রায় ৩.৫ ঘন্টা লাগবে।

ভাড়া পড়বে জনপ্রতি ১৭০/২০০ টাকার মত। জয়গাওঁ বর্ডারের অপর পাশে ভূটানের ফুটসোলিং বর্ডার। জয়গাওঁ পৌছানোর পর আপনাকে ভারতের ইমিগ্রেশনে যেতে হবে এরপর আপনার পাসপোর্ট তাদের কাছে দিলে তারা আপনার পাসপোর্টে এক্সিস্ট সীল দিবে। এরপর পাসপোর্ট নিয়ে জয়গাওঁ হেটে পার হেটে যাবেন সময় লাগবে ৫ মিনিট।

তারপর ভূটানে প্রবেশের পর আপনাকে ভূটানের এ্যামবাসীতে যেতে হবে। বাংলাদেশীদের জন্য ভূটানের ভিসা ফী লাগবে না। আপনার পাসপোর্ট নিয়ে তারা ১ মাস মেয়াদী একটা ভিসা পাসপোর্টে লাগিয়ে দিবে।

এরপর ফুটসোলিং থেকে ভূটানের থিম্পু শহরে যেতে আপনাকে ট্যাক্সিক্যাব বা বাসে যেতে হবে। তবে বিকেল ৪ টার পর বাস পাওয়া যাবে না।

আর বাসের সীটও পর্যাপ্ত থাকে না। এজন্য ফুটসোলিং থেকে ৮ সীটের জীপ গাড়ী ভাড়া পড়বে ৪০০০/ ৪৫০০ ভারতীয় রূপী। আর যেতে প্রায় ৪.৫  থেকে ৫ ঘন্টা লাগবে। এরপর ফিরতি পথেও একই ভাবে আসতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Mickname - Sajol, Age - 31 yrs, M.Sc. in Mathematics