পৃথিবির সবচেয়ে বড় প্রাণী কোনটি?

হাই বন্ধুরা, আজকের আর্টিকেল এ আমি জানাব পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী কোনটি। তার আবাসস্থল কোথায়।কি কি খাদ্য খায়। কতটা ভয়ানক হতে পরে ইত্যাদি ইত্যাদি। তাই সম্পূর্ণ আর্টিকেল টি খুব মনোযোগের সাথে পড়ুন। পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী কোনটি?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর নাম হল তিমি। অর্থাৎ নীল তিমি। যা মানুষের মতোই ফুসফুসের সাহায্যে নিঃশ্বাস নেয়। পানিতে বসবাস করে অথচ বাচ্চাকে দুধ খাওয়ায়। নীল তিমি কে অনেকে মাছ বললেও এটি আসলে মাছ না। মাছের কোন বৈশিষ্ট এর ভিতরে নাই। নীল তিমি সাঁতার কাটতে পারে ঘণ্টায় 5 মাইল। কোন কারণে ক্ষিপ্ত হলে এই প্রাণী 20 মাইল/ঘণ্টা সাঁতার কাটতে পারে।

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর ওজন কত?

নীল তিমির গড় ওজন 200 টন। যা আফ্রিকার জঙ্গলের 40 টি হাতির ওজনের সমান। নীল তিমি লম্বায় 100 ফুট পর্যন্ত হতে পারে। যার উপরে একটি ফুটবল টিমের সবাই দাড়াতে পারবে। এরা সবসময় একা থাকতে পছন্দ করে। খুব কম সময়ই এদের দলগত ভাবে দেখা যায়।

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর খাদ্য কি?

তিমি যেহেতু পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী। অর্থাৎ এর খাদ্য হতে হবে সবচেয়ে বেশি। নীল তিমি মহাসাগরের প্রায় সকল ধরনের খাবারই খায়। তবে তিমি কে সবচেয়ে বেশি খাদ্য হিসাবে খেতে দেখা গেছে ক্লিক ফিশ নামের এক ধরনের মাছকে।যা অনেক ক্ষুদ্র এবং দেখতে অনেক টা চিংড়ি মাছের মত।

তিমি এক দিনে প্রায় 4 টন পযন্ত খাদ্য গ্রহণ করে থাকে।যা সংখ্যায় 4 মিলিয়নেরও বেশি। যা আফ্রিকার জঙ্গলের 30 টি হাতিও খেতে পারে না। আখন পর্যন্ত পৃথিবীতে একদিনে সর্বোচ্চ খাদ্য গ্রহণ করে থাকে নীল তিমি।

 পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী কত দিন বাঁচে?

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী তিমি 80 থেকে 90 বছর পর্যন্ত বাঁচতে পারে। আখন থেকে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে বলা যায় যে, পৃথিবীর সবচেয়ে বড় ও বিদ্ধ তিমির বয়স সিলো 110 বছর। মহাসাগরে সর্বোচ্চ গতি সম্পূর্ন জাহাজ বেড়ে যাওয়ায়, মহাসাগরে নীল তিমির সংখ্যা কমছে।কারণ সর্বোচ্চ গতি সম্পূর্ন জাহাজ এর সাথে তিমির ধাক্কা খাওয়ায় পর তিমি আর বছরে পারে না।

বিশেষজ্ঞরা মনে করছেন বর্তমানে তিমির সংখ্যা প্রায় 12 হাজার। কিন্তু INCU এর ধারণায় বর্তমানে পৃথিবীতে তিমির সংখ্যা প্রায় 25 হাজার।

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী থাকে কোথায়?

পৃথিবীর সবচেয়ে বড় বড় মহাসাগরে এরা বসবাস করে। যেমন:

  •  আটলান্টিক মহাসাগর
  •  প্রশান্ত মহাসাগর
  •  ভারত মহাসগর
  •  অন্টাটিকা মহাসাগর।
  •  আইস ল্যান্ড ইত্যাদি।

এই সকল মহাসাগরের গভীরে এবং অগভীর এদের দেখতে পাওয়া যায়।

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণী কিভাবে ঘুমায়?

পৃথিবীর সবচেয়ে বড় প্রাণীর ঘুমানোর সভাব শুনলে আপনি অবাক হবেন। আমরা জানি তিমি প্রতি 30 মিনিট পর পর পানির উপরে উঠে আসে অক্সিজেন নেওয়ার জন্য। কারণ তিমি ফুসফুস দিয়ে শ্বাস নেয়। যে কারণে পানিতে থাকা অবস্থায় তিমি নিশ্বাস নিতে পারে না।

এইটাই ধারণা করা হয় যে তিমি যদি সম্পূর্ণ ঘুমিয়ে পড়ে, তাহলে সে দম বন্ধ হয়ে মারা যেতে পারে।তাই ঘুমের মাঝে তিমি শাস নেওয়ার জন্য তিমি আংশিক ঘুমায়। অর্থাৎ তিমির মস্তিষ্কের অর্ধেক ঘুমায় বাকি অর্থেক জেগে থাকে।

আশা করি তিমি সম্পর্কে আপনার আর কোন প্রশ্ন থাকবে না। যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাকে কমেন্ট জানতে পারেন ধন্যবাদ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

5/01/2005