দ্রুত বৃদ্ধ হওয়া থেকে বাচার উপায়

দ্রুত বৃদ্ধ হওয়া থেকে বাচার উপায়: বসে আছেন? একটি সাম্প্রতিক জার্মান সমীক্ষায় দেখা গেছে যে একজন মহিলার বুকে, হাত এবং বাহুতে ত্বকের উপস্থিতি তার বয়সের উপর ব্যাপক প্রভাব ফেলে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অন্য কথায়, এটি কেবল আপনার মুখ নয় যে আপনার বার্ধক্য নিয়ে চিন্তা করতে হবে - এটি আপনার ত্বকও।

এটি কোন গোপন বিষয় নয় যে বার্ধক্য অনিবার্য। কিন্তু, যদি আপনার বয়স হতেই হয়, তাহলে যতটা সম্ভব তা বন্ধ করার জন্য আপনি যা করতে পারেন তা করবেন না কেন?

এটি দেখা যাচ্ছে যে এটি আপনার জিন এবং সূর্যের চেয়ে বেশি যা আপনাকে বার্ধক্য করতে পারে। তারুণ্যের চেহারা বজায় রাখার আটটি উপায়ের জন্য পড়ুন…

1. রোদ থেকে দূরে থাকুন যদিও এটি সত্য যে সূর্য আপনার ত্বকের সামগ্রিক চেহারার একমাত্র কারণ নয়, এটি একটি বিশাল ভূমিকা পালন করে। আসলে, সূর্যের UV আলো (UVA এবং UVB রশ্মি) থেকে ক্ষতি আপনার ত্বকের বার্ধক্যের দৃশ্যমান লক্ষণগুলির প্রায় 90% জন্য দায়ী।

অতিবেগুনী রশ্মি আপনার ত্বকের ইলাস্টিনকে ভেঙ্গে দেয়, যার ফলে একটি ঝাপসা এবং নিস্তেজ চেহারা, বলিরেখা, বয়সের দাগ, অমসৃণ ত্বকের স্বর এবং আরও অনেক কিছু ঘটে।

সর্বদা (সর্বদা, সর্বদা, সর্বদা) কমপক্ষে 30 এর SPF রেটিং সহ একটি ভাল মানের সানস্ক্রিন পরুন এবং নিশ্চিত করুন যে এটি একটি বিস্তৃত বর্ণালী সানস্ক্রিন - যার অর্থ এটি UVA এবং UVB উভয় রশ্মিকে ব্লক করতে সহায়তা করে।

মনে রাখবেন যে রোদ হোক বা না হোক সূর্যের রশ্মি বেরিয়ে যায়, তাই নিশ্চিত হন যে আপনি প্রতিদিন সানস্ক্রিন পরেন। এবং সর্বোচ্চ সুরক্ষার জন্য প্রতি কয়েক ঘণ্টায় পুনরায় আবেদন করতে ভুলবেন না।

2. প্রচুর পানি পান করুন কম বয়সী ত্বকের আরেকটি চাবিকাঠি হল হাইড্রেশন। আপনার ত্বককে উজ্জ্বল দেখাতে এবং সর্বোত্তম স্বাস্থ্যকে সমর্থন করার জন্য প্রতিদিন 8 গ্লাস ফিল্টার করা জল পান করা উচিত। ডিহাইড্রেশন দ্রুত আপনার ত্বককে শুষ্ক এবং নিস্তেজ দেখাতে পারে — বলিরেখা এবং বার্ধক্যের উপর জোর দেয়।

প্রতিদিন পর্যাপ্ত জল পান করা আপনার ত্বকের টিস্যু এবং কোষগুলিকে পূর্ণ করে তোলে, যা তরুণ এবং স্বাস্থ্যকর চেহারার ত্বকের জন্য অনুমতি দেয়।

3. কিছু ZZZ পান তারুণ্য ধরে রাখার আরেকটি চাবিকাঠি হল একটু বিশ্রাম নেওয়া! আপনি যখন ঘুমান, আপনার শরীর ক্রমাগত হরমোন নিঃসরণ করে যা কোষের টার্নওভার এবং পুনর্নবীকরণকে উৎসাহিত করে। আপনার সুবিধার জন্য এই সময়টি ব্যবহার করুন - এটি তখনই যখন আপনার বয়স-প্রতিরোধকারী অ্যাক্টিভগুলি ব্যবহার করা উচিত?

যেমন, রেটিনোয়েড এবং বিটা হাইড্রক্সি অ্যাসিড, যা শক্তিশালী এক্সফোলিয়েন্ট এবং রিঙ্কেল ইরেজার উভয়ই। কিন্তু মনে রাখবেন যে এইগুলি সূর্যালোকের প্রতি আপনার সংবেদনশীলতা বাড়ায়, তাই সানস্ক্রিনের সাথে অতিরিক্ত সতর্ক থাকুন।

এটিকে আরও এক ধাপ এগিয়ে নিতে, একটি সাটিন বালিশে আপগ্রেড করার কথা বিবেচনা করুন। সময়ের সাথে সাথে, তুলার মতো রুক্ষ ফ্যাব্রিক ছুঁড়ে ফেলা এবং চালু করা আপনার ত্বকে কোলাজেনের ভাঙ্গনে অবদান রাখতে পারে, যার ফলে বলিরেখা দেখা

4. এটি ঘষা যদিও জল আপনার ত্বককে ভিতর থেকে হাইড্রেটেড থাকতে সাহায্য করে, আপনি সঠিক ধরনের ময়েশ্চারাইজার নিয়মিত ব্যবহার করছেন তা নিশ্চিত করে আপনি এটিকে সাহায্য করতে পারেন। হাইড্রেটেড ত্বক শুধু ভালো দেখায় না, এটি আরও শক্তিশালী এবং যেকোনো জ্বালাপোড়ার বিরুদ্ধে লড়াই করতে সক্ষম।

আপনার ত্বককে নরম এবং কোমল বোধ করতে সাহায্য করার জন্য ময়েশ্চারাইজার দুটি উপাদান নিয়ে গঠিত:

হিউমেক্ট্যান্ট, যা বাতাস থেকে আপনার ত্বকে জল আসে এবং ইমোলিয়েন্টস, যা আপনার ত্বকের লিপিড বাধাকে শক্তিশালী করতে এবং আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

ক্রিম এবং ময়েশ্চারাইজার সব সমান তৈরি করা হয় না। ক্লিনিকাল গ্রেডের পণ্যগুলি ত্বকে আরও ভাল শোষণ এবং অনুপ্রবেশের সাথে ব্যবহার করা গুরুত্বপূর্ণ, এছাড়াও উচ্চতর সক্রিয় উপাদানগুলির সাথে, সর্বোত্তম ফলাফলের জন্য, এবং ত্বকের চিকিত্সা এবং সুরক্ষার জন্য প্রমাণিত ক্লিনিকাল স্টাডির দ্বারা সমর্থিত।

এই ফলাফলগুলি চালিত ক্লিনিকাল গ্রেড স্কিনকেয়ার পণ্যগুলি শুধুমাত্র আমাদের মতো মেডিকেল প্র্যাকটিসগুলিতে বিক্রি হয়৷

5. গাছপালা সমৃদ্ধ খাবার খান ফলমূল এবং শাকসবজিতে ভারী খাবারের উপকারিতা অনেক। এগুলি মূল পুষ্টি সরবরাহ করে যা স্বাস্থ্যকর বার্ধক্যকে সমর্থন করে এবং আপনার শরীরকে ভিতরে এবং বাইরে উভয়ই তরুণ রাখতে সহায়তা করে।

ফল এবং শাকসবজিও আপনার ফাইটোনিউট্রিয়েন্টের পরিমাণ বাড়ায়, যা আপনার শরীরকে পরিবেশে পাওয়া ফ্রি র‌্যাডিক্যালের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে সাহায্য করে। বেশিরভাগ ফল এবং শাকসবজি সমন্বিত একটি স্বাস্থ্যকর খাদ্য খাওয়ার লক্ষ্য রাখুন, পুরো শস্য এবং স্বাস্থ্যকর, চর্বিহীন প্রোটিনের সাথে সম্পূরক।

6. চলন্ত পান সক্রিয় থাকা স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে সহায়ক, কিন্তু আপনি কি জানেন যে এটি আপনাকে আরও কম বয়সী দেখাতে সহায়তা করে বলে প্রমাণিত হয়েছে? গবেষণায় দেখা গেছে যে জোরালো ব্যায়াম,

বিশেষ করে উচ্চ তীব্রতার ব্যবধানের প্রশিক্ষণ (HIIT), সেলুলার স্তরে আপনার বার্ধক্যকে প্রায় 10 বছর ধীর করে দিতে পারে।

তবে সুবিধাগুলি সেখানে থামে না - ব্যায়াম রক্ত ​​​​প্রবাহও বাড়ায়, আপনার সারা শরীরে অক্সিজেন এবং গুরুত্বপূর্ণ পুষ্টিগুলিকে সঞ্চালন করে, যা আরও তারুণ্যের চেহারার দিকে নিয়ে যায়।

উপরন্তু, নিয়মিত ব্যায়াম শক্তি এবং পেশী ভর বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ, যা প্রচুর স্বাস্থ্য উপকারিতা নিয়ে গর্ব করে এবং আপনার আয়ুষ্কালে কয়েক বছর যোগ করতে পারে।

7. একটি ভাল রুটিন স্থাপন করুন যদিও এমন কিছু পদক্ষেপ রয়েছে যা আপনার ত্বকের ক্ষতির বিপরীতে সাহায্য করার জন্য নেওয়া যেতে পারে, এটি শুরু হওয়ার আগে ক্ষতি প্রতিরোধে সহায়তা করা অনেক সহজ। একটি ভাল ত্বকের যত্ন রুটিন আপনার দৈনন্দিন অভ্যাস করুন,

একটি মৃদু ক্লিনজার এবং এক্সফোলিয়েন্ট ব্যবহার করার লক্ষ্য রাখুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার ত্বকের ধরন এবং প্রয়োজনের জন্য সঠিক চিকিত্সা এবং সিরাম ব্যবহার করছেন।

এবং আপনার ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে এবং এটি হাইড্রেটেড রাখতে প্রতিদিন একটি ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

লেখকের কথা 

সব সময়ই ভালো থাকতে চেষ্টা করুন 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ