ভালোবাসতে যে বড়রাই জানে তা কিন্তু নয় ভালোবাসতে ছোটরাও জানে

অনুগল্প, ছদ্মনাম:Insia Ayat

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ভারী এক বর্ষনের দিনের গল্প। সেদিন পরিবেশ খুব ঠান্ডা ছিল।আকাশ মেঘাচ্ছন্ন,হয়তো বৃষ্টি নামবে। পুরো রাস্তা ফাঁকা চারপাশে দুই-চারজন লোক। বৃষ্টির মধ্যে ফাঁকা রাস্তায় হেঁটে যেতে খুব ভয় লাগছিল।

হঠাৎ এক অতি অদ্ভুত ঘটনা দেখে আমার ভয় দূর হয়ে গেল।একটি বাচ্চা মেয়ে এই বৃষ্টির দিনে তার ছোট ভাইটাকে আঁকড়ে নিয়ে কোথায় একটা যাচ্ছে।

কিছু বুঝতে না পেরে ফাঁকা পথ দেখে মেয়েটির জন্য দুঃচিন্তা হতে লাগলো তাই আর থেমে না থেকে ওর পিছু নিতে শুরু করলাম।

মেয়েটি তার ভাইকে নিয়ে এগিয়ে যাচ্ছে তো এগিয়ে যাচ্ছে। অনেক দূরে একটা পানিতে তলিয়ে যাওয়া বস্তির পাশে গিয়ে মেয়েটা থামল।

দেখতে পেলাম মেয়েটা ওর ভাইকে বাইরে একটি জায়গায় বসিয়ে রেখে বস্তির ভেতরে ঢুকে গেল।মেয়েটা কোথায় যাচ্ছে তা দেখার জন্য কিছুটা এগিয়ে যেতেই দেখতে পেলাম, মেয়েটা বস্তির একটি ঘরে ঢুকে কিছু একটা করে কয়েকটা পলিথিনের ব্যাগ নিয়ে আসতে লাগল।

তা দেখে আমি লুকিয়ে পড়লাম। মেয়েটি এসে তার ভাইকে বলছে,দেখ ভাই আমি তোর কাপড় আর কিছু খাবার আনছি(অনেকটা অন্যরকম করে)।

মেয়েটি আর ওর ভাই বেশি হলে ২ বছরের ছোট বড় হবে। সাধারণত আমরা যেমন বলি,বড় বোন মায়ের মতো।ঠিক তেমনি মেয়েটি ওর ভাইকে সেই ব্যাগ থেকে কিছুটা খাবার খাইয়ে দিয়ে কোলে নিয়ে আবার কোথাও চলে যাচ্ছে।

এবার আর ওর পিছু নিলাম না। ওর মতো হাজারো বোনকে জানাই আমার সম্মান। মেয়েটির মতো আরেকটি ছেলেকে আমি দেখেছিলাম যে ওর ভাইয়ের জন্য বাবার ন্যায় ভালোবাসা,কর্তব্য পালন করেছিল।

হাজারো বড় ভাই-বোন আছে এই পৃথিবীতে,যাদের জন্য রইল আমার আন্তরিক ভালোবাসা, সম্মান এবং শ্রদ্ধা।

এই পৃথিবীর হাজারো বড় ভাই-বোন রয়েছে। হয়তো ঝগড়া হয়,কথা কাটাকাটি হয় কিন্তু এই ঝগড়ার থেকে বেশি ভালোবাসে তারা আমাদের। হয়তো জানায় অথবা অজানায়, কিন্তু বড্ড বেশি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি সাধারণ একটি মেয়ে। ছোট থেকেই লেখালেখির প্রতি প্রবল আগ্রহ থাকায় লেখালেখি নিয়েই ভবিষ্যৎ গড়তে চাই