এখন সহজে ঘরে তৈরি রেসিপি দিয়ে ঠান্ডা চাপা নারকেল তেলের সুবিধাগুলি উপভোগ করুন?

এইযে, নারকেল প্রেমীরা! আপনি কি ঠাণ্ডা চাপা নারকেল তেলের উপর বড় টাকা গুলি করে ক্লান্ত? ঠিক আছে, ভয় পাবেন না কারণ বাড়িতে নিজের তৈরি করা আপনার ভাবার চেয়ে সহজ!

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এটি শুধুমাত্র একটি সাশ্রয়ী সমাধানই নয়, আপনি এটি জেনেও সন্তুষ্টি পান যে আপনার তেল খাঁটি, অপরিশোধিত এবং নারকেলের সমস্ত প্রাকৃতিক গুণাবলীতে ভরপুর।

সুতরাং, আসুন এই মজাদার এবং সহজ DIY প্রকল্পে ফাটল ধরি এবং শিখে নেওয়া যাক কীভাবে বাড়িতে কোল্ড-প্রেসড নারকেল তেল তৈরি করা যায়!

নারকেল তেল একটি বহুমুখী তেল যা রান্না থেকে চুলের যত্নে বিস্তৃত পরিসরের ব্যবহার। পরিপক্ক নারকেলের মাংস থেকে তেলটি পাওয়া যায় এবং নারকেল তেল বের করার অন্যতম সেরা উপায় হল ঠান্ডা চাপা প্রক্রিয়া।

ঠাণ্ডা চাপা নারকেল তেল খাঁটি, অপরিশোধিত এবং নারকেলের সমস্ত প্রাকৃতিক পুষ্টি এবং স্বাদ ধরে রাখে।

ভার্জিন বনাম অতিরিক্ত ভার্জিন বনাম কোল্ড প্রেসড নারকেল তেল ভার্জিন, এক্সট্রা ভার্জিন এবং কোল্ড-প্রেসড নারকেল তেল সব ধরনের নারকেল তেল, তবে তারা তাদের উৎপাদন পদ্ধতি এবং গুণমানের মধ্যে ভিন্ন।

ভার্জিন এবং অতিরিক্ত কুমারী নারকেল তেল তাজা নারকেল মাংস থেকে তৈরি করা হয় এবং সাধারণত যান্ত্রিক উপায়ে উত্পাদিত হয়।

অতিরিক্ত কুমারী নারকেল তেল নারকেলের মাংসের প্রথম টিপে দিয়ে তৈরি করা হয় এবং এতে আরও তীব্র নারকেলের গন্ধ এবং সুগন্ধ থাকে।

ঠাণ্ডা চাপা নারকেল তেলও যান্ত্রিক উপায়ে তৈরি করা হয়, তবে তাপ ব্যবহার না করেই, এবং প্রাকৃতিক পুষ্টি এবং স্বাদ ধরে রাখার কারণে এটিকে সর্বোচ্চ মানের বলে মনে করা হয়।

বিভিন্ন ধরনের নারকেল তেল সম্পর্কে জেনে নিন এবং কোনটি আপনার জন্য সবচেয়ে ভালো।

চুলের জন্য ঠান্ডা চাপা নারকেল তেলের উপকারিতা

কোল্ড-প্রেসড নারকেল তেল তার সম্ভাব্য সুবিধার কারণে প্রাকৃতিক চুলের যত্নের পণ্যগুলির একটি জনপ্রিয় উপাদান। ঠান্ডা চাপা নারকেল তেল আপনার চুলের উপকার করতে পারে এমন কিছু উপায় এখানে রয়েছে:

1. চুলের অবস্থা: ঠাণ্ডা চাপা নারকেল তেল চুলকে ময়েশ্চারাইজ এবং কন্ডিশন করতে সাহায্য করে, এটিকে নরম এবং চকচকে রাখে। এটি বিভক্ত শেষ এবং ভাঙ্গন প্রতিরোধ করতে সাহায্য করতে পারে।

2. চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে: ঠান্ডা চাপা নারকেল তেলে উপস্থিত পুষ্টি মাথার ত্বকে পুষ্টি জোগাতে এবং স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

3. খুশকি প্রতিরোধ করে: ঠান্ডা চাপা নারকেল তেলের অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য খুশকি এবং অন্যান্য মাথার ত্বকের সংক্রমণ প্রতিরোধে সাহায্য করতে পারে।

চুল থেকে ত্বক পর্যন্ত, ঠান্ডা চাপা নারকেল তেল একটি সামগ্রিক সমাধান! ছবি সৌজন্যে: শাটারস্টক

আমাদের চুলের জন্য দুর্দান্ত হওয়ার পাশাপাশি, ঠান্ডা চাপা নারকেল তেল ত্বকের ময়শ্চারাইজেশন, ব্রণ প্রতিরোধ এবং রাসায়নিক-মুক্ত মেকআপ রিমুভার হিসাবে কাজ করার জন্যও দুর্দান্ত।

বাড়িতে ঠান্ডা চাপা নারকেল তেল কীভাবে তৈরি করবেন?

যদিও কোল্ড-প্রেসড নারকেল তেল বাজারে সহজলভ্য, তবে সেগুলি অত্যন্ত ব্যয়বহুল এবং কোন বাজারের তৈরি পণ্য ঘরে তৈরি জিনিসের চেয়ে ভাল হতে পারে? তো চলুন দেখে নেওয়া যাক কিভাবে কোল্ড প্রেসড নারকেল তেল তৈরি করবেন:

উপকরণ:

*2-3 পরিপক্ক নারকেল

* চিজক্লথ (মসলিন কাপড়)

*বড় বাটি

* ব্লেন্ডার

* ঢাকনা সহ জার

পদ্ধতি:

1. নারকেল ফাটিয়ে খোসা থেকে মাংস (নারকেল মালাই) সরিয়ে ফেলুন। আপনি একটি নারকেল স্ক্র্যাপার বা একটি ছুরি ব্যবহার করে এটি করতে পারেন। মাংস সরানো হয়ে গেলে, কোন ধ্বংসাবশেষ অপসারণ করতে জল দিয়ে ধুয়ে ফেলুন।

এর তেল তৈরি করতে আপনার নারকেল মালাই লাগবে। ছবি সৌজন্যে: শাটারস্টক

2. নারকেলের মাংস ছোট ছোট টুকরো করে কেটে ব্লেন্ডারে রাখুন। মাংস ঢেকে রাখার জন্য পর্যাপ্ত জল যোগ করুন এবং মিশ্রণটি মসৃণ না হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন।

3. একটি বড় পাত্রে মিশ্রণটি ঢেলে তরল ছেঁকে চিজক্লথ ব্যবহার করুন। যতটা সম্ভব তরল নিষ্কাশন করতে মসলিন কাপড় চেপে নিন।

4. একটি ঢাকনা সহ একটি বয়ামে তরল রাখুন এবং এটি 24-48 ঘন্টার জন্য বসতে দিন। এই সময়ে, তেল স্বাভাবিকভাবেই জল থেকে আলাদা হবে এবং বয়ামের উপরে উঠে যাবে।

5. 24-48 ঘন্টা পরে, জারের উপরে নারকেল তেলের স্তরটি সরিয়ে অন্য পাত্রে স্থানান্তর করুন। আপনি তেল বের করতে বা সাবধানে ঢেলে দিতে একটি চামচ ব্যবহার করতে পারেন।

6. ঠান্ডা, শুষ্ক জায়গায় ঢাকনা সহ একটি বয়ামে ঠান্ডা চাপা নারকেল তেল সংরক্ষণ করুন। সঠিকভাবে সংরক্ষণ করা হলে তেল কয়েক মাস স্থায়ী হওয়া উচিত।

পরামর্শ:

* উচ্চতর তেলের ফলন নিশ্চিত করতে শুধুমাত্র পরিপক্ক নারকেল ব্যবহার করুন।

*একটি মসৃণ মিশ্রণ তৈরি করতে পর্যাপ্ত পানি দিয়ে নারকেলের মাংস ব্লেন্ড করতে ভুলবেন না।

*আপনি যদি ঠাণ্ডা জলবায়ুতে বাস করেন, তাহলে এটি ব্যবহার করা সহজ করার জন্য আপনাকে নারকেল তেল সামান্য গরম করতে হবে।

বাড়িতে ঠান্ডা চাপা নারকেল তেল তৈরি করা সহজ এবং শুধুমাত্র কয়েকটি উপাদান প্রয়োজন। ফলস্বরূপ তেল বিশুদ্ধ এবং অপরিশোধিত হয়। এটি রান্না, বেকিং বা প্রাকৃতিক স্কিন কেয়ার বা চুলের যত্নের পণ্য হিসাবে ব্যবহার করুন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md jiya Uddin - Apr 17, 2023, 3:54 AM - Add Reply

Pleass viwe my post

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ