আপনি কি রোজা রেখেছেন? তাহলে জেনে নিন রোজার উপকারিতা কি?

রোজা আমাদের জীবনে খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এর মধ্যে রয়েছে আমাদের জীবনে অনেক উপকারিতা এবং আল্লাহর নির্দেশ পালন করা যায় ফলে আমরা আল্লাহর সন্তুষ্টি অর্জন করতে পারি। ইসলাম হলো পৃথিবীর সবচেয়ে শ্রেষ্ঠ ধর্ম। আর মহান আল্লাহ তায়ালার ফরজ আইন গুলোর মধ্যে একটি হলো,রমজান।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

রমজানের রোযা রাখার উপকারিতা:

১/ কোরআন হাদিসের আলোকে রমজানের উপকারিতা

ক/হযরত আবু হোরায়রা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত তিনি বলেন রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন যে ব্যক্তি ঈমানের সাথে সোয়াবের আশায় রমজান মাসের রোজা পালন করে তার অতীতের সমস্ত গুনাহ মাফ করে দেওয়া হবে (প্রমাণ বুখারী শরীফ হাদিস নং 1896)

খ/আল্লাহ তাআলা বলেছে রোজা পালন করার জন্য দুটি আনন্দের মুহূর্ত রয়েছে একটি হলো ইফতারের সময় আরেকটি হলো তার রবের সাথে সাক্ষাতের সময় (প্রমাণ বোখারী শরিফ 7492)

গ/হযরত আবু হোরায়রা রাদিয়াল্লাহু তা'আলা আনহু হতে বর্ণিত তিনি বলেন নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন রমজান মাস রহমতের দরজা খুলে দেওয়া হয় আর জাহান্নামের দরজা বন্ধ করে দেওয়া হয় আর শয়তানগুলোকে শিকল বন্দি করা হয় (প্রমাণ সহিঃ মুসলিম শরীফ 2386)

বিশেষজ্ঞদের মতে রমজানের উপকারিতা বিশেষজ্ঞদের মতে বিশেষজ্ঞদের মতে বিশেষজ্ঞদের মতে দিনের বেলায় কম খাদ্য গ্রহণের ফলে বিভিন্ন সমস্যা যেমন উচ্চ কলেস্টেরল হূদরোগ স্নেহলতা প্রতিরোধ করবে পাশাপাশি মানসিক সুস্থতার অবসান ঘটাবে

ক/ বেশিরভাগ মানুষ ইফতার করার সময় খেজুর খেয়ে থাকেন আপনি কি জানেন একটি খেজুরে 30 গ্রাম কার্বোহাইড্রেট থাকে আর এতে থাকা ফাইবার হজম শক্তি বৃদ্ধি করে খেজুরের মধ্যে আরও রয়েছে উচ্চমাত্রায় পটাশিয়াম ম্যাগনেশিয়াম ও ভিটামিন বি এজন্য খেজুর কে বলা হয় সুপার ফুড

খ/রোজা রাখার কারণে মস্তিষ্কের উন্নতি ঘটে। মস্তিষ্কের নতুন কোষ গঠনে সাহায্য করে, ফলে মস্তিষ্কের কার্যক্ষমতার উন্নতি ঘটে।

গ /আরেকটি গুরুত্বপূর্ণ উপকারিতা হলো, বদ অভ্যাস দূর করে। যাদের ধূমপান ও চা কফি বা পান খাওয়ার নেশা আছে, তারা চাইলে খুব সহজেই খুব সহজেই রোজা রেখে এই বদ অভ্যাস দূর করতে পারেন।

ঘ/যারা ওজন কমানোর জন্য প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছেন, তাদের জন্য রোয রোজা একটি গুরুত্বপূর্ণ দিক, রোজা রাখার ফলে পাকস্থলির ধীরে ধীরে সংকচিত হতে থাকে, ফলে কম খাবারে পেট ভরা অনুভব করবেন ফলে অতিরিক্ত ওজন বাড়ার ঝুঁকি থাকবে না।

পরিশেষে: আমরা যারা মুসলিম তাদের উপর রোজা ফরজ আবার শারীরিক অনেক উপকারিতাও রয়েছে ফরজ বিধান ও পালন করা হয়ে গেল আবার শারীরিক উপকারিতা ও হলো

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Mitu Akther - Apr 18, 2022, 10:13 PM - Add Reply

nice story

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ