SSC পরিক্ষা দেওয়ার সময় এই ভুল গুলো কখনো করবেন না ?

যেহেতু আমরা এসএসসি পরিক্ষার্থী সেহেতু আমাদের অনেক গুলো বিষয় এর উপর নজর রাখতে হবে। বিশেষ করে আমরা বেশির ভাগ ছাএ-ছাএী পরিক্ষার সময় কিছু ছোটো ছোটো ভুল করে থাকি যার কারনে আমাদের রেজাল্ট এর উপর একটি বড় সমস্যা হতে পারে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

তাই ভুল করেও এই সকল ভুল করা যাবে না। কারন এটা আপনার ক্লাস পরিক্ষা না যে একবার ভুল হলে আবার পরিক্ষা দিয়ে ঠিক করা যাবে। এইটা এসএসসি পরিক্ষা।

হুম ফেল করলে আবার পরিক্ষা দিতে পারবেন ঠিকই কিন্তু একটা বছর আপনার জীবন থেকে চলে যাবে। আর একবছর যে কি তা তারাই বুঝতে পারে যারা হারায়।

এখন এতো ভয়াবহ কথা বলতাছেন যে কিছু ছোট ছোট ভুলের জন্য এতো কিছু হয়। তাহলে ভুল গুলো কি কি?

আপনারা যারা পরিক্ষার্থী তারা সবাই এই একই ভুল করে থাকেন। যার কারনে আপনাদের নাম্বার কম আসে। ভুলে জান কি পড়ে এসেছেন আর কত কি।

আর হ্যা আমি কিছু আপনারা পরিক্ষার হলে যেই সকল ভুল করে থাকেন সেই ভুল গুলোর কথা বলছি। আপনার পড়া সম্পর্কে কোনো কথা এখানে নেই।

যে কিভাবে পরতে হবে কি ভাবে রুটিন তৈরি করতে হবে এইসকল কোনো কথা এখানে নেই। তাহলে চলুন আমরা ভুল গুলো দেখি 

পরিক্ষার হলে যেই সকল ভুল করতে নেই 

১.সময় মতো যাওয়া 

এখানে অনেক ছাত্র-ছাএী যারা কিনা পরিক্ষা পাঁচ দশ মিনিট আগে বাসা থেকে বের হন তারপর পরিক্ষা হলে যেতে দেরি হয়ে যায়।

এখন আপনি যদি পরিক্ষা হলে ঠুকে দেখেন যে স্যার এসে খাতা দিয়ে দিয়েছে তাহলে আপনার মনে একটা অন্য রকম জিনিস কাজ করবে। আপনি তাড়াহুড়ো শুরু করে দিবেন।

যার কারনে আপনার মাথা থেকে যা পড়েছেন তা বুলে যাওয়ার সম্ভবনা আছে। এখন আবার যারা পরিক্ষা শুরু হওয়ার ২০মিনিট আগেই হলে এসে বসে থাকে।

তাদের মাথায় তো এমনেই সমস্যা আছে। তারা কেমনে পড়া মনে রাখবে। তাই বেশি তাড়াতাড়ি করে আসাও ঠিক না আর দেরি করে আসাও ঠিক না। পরিক্ষার হয়লে ৫মিনিট আগে উপস্থিত থাকলেই ভালো। 

২.রাস্তা দিয়ে আসার সময়ও পড়া। 

আপনারা অনেকেই দেখবেন কিছু কিছু বেশি শিক্ষিত ছাত্র ছাএী আছে যারা রাস্তা দিয়ে আসার সময় বই নিয়ে পড়ে। স্কুলের গেটের সামনে পড়ে।

পারলে ক্লাসে নিয়ে গিয়ে পড়ে। পড়তে পড়তে একদম শেষ হয়ে যায়। এখন এই সব করা ঠিক না। কারন আপনারা মাএ এসএসসি পরিক্ষার্থী কলেজ বা ইউনিভার্সিটিতে পড়েন না যে এত পড়ে হবে।

এসএসসি পরিক্ষা সময় এমনেই একটা ভয় কাজ করে যে কি না কি হবে আবার বলে গেটের সামনে এসে পড়বো। আপনার মাথা পরিক্ষার সময় যত শান্ত রাখতে পারেন। বরং পড়ে আরো চাপ দিয়ে সব খেওয়ে থেলতে পারেন। 

৩.বন্ধু থেকে দূরে থাকা। 

এখন আপনারা বলতাছে হেয় কয় কি। পরিক্ষার সময় বন্ধু আবার কি করবো যে রেজাল্ট খারাপ হইবো। আরে ভাই বন্ধু আপনার রেজাল্ট খারাপ এর মূল কারন। কিভাবে,

দেখেন আপনি পরিক্ষা দিতেছেন এই মূহুর্তে আপনি দেখতে পারলে আপনার বন্ধুর পরিক্ষা দেওয়া শেষ আপনাকে ডাক দিতেছে।

কিন্তু এখনো সময় আছে ও আপনার একটি প্রশ্ন বাকি আছে। এখন আপনার বন্ধুকে বাইরে ঘুরতে দেখলে আপনার মন চাইবে যে পরিক্ষা দেই। অবশ্যই না। তাই বন্ধু থেকে দূরে থাকেন। আর কারন আছে সামনে পাবেন 

৪.অন্যকে না দেখানো আর নিজেও না দেখা। 

আমরা কিছু কিছু মানুষ আছি দয়ার শরীর। যার কারনে অন্যকে পরিক্ষার সময় দেখাই আর নিজে বাস খাই। দেখেন আপনি একটা প্রশ্ন লেখতাছেন তার মধ্যে আপনাকে পিছন থেকে একটা থাপ্পড় দিয়ে বললো বন্ধু এই প্রশ্নটা দেখাও তো। এখন আপনি লেখতাছেন এক প্রশ্ন আর সে চায় আরেক প্রশ্নর উত্তর।

তাহলে আপনি দেখাতে পারেন। না। কিন্তু বললাম না কিছু দয়াবান লোক আছে যারা দেখানোর জন্য বসেই থাকে। এখন তাকে দেখাতে গিয়ে নিজের পাড়া প্রশ্নটা যদি বুলে যান তাহলে কেমন হবে।

আপনার জন্য ভালো হবে। নিজে না লেখে দেখাবেন আর বেশি করে দোয়া পাবেন বেশি বেশি। কিন্তু কোনো কাজ হবে না। আর এসব কাজ বেশি হয় যখন পিছনে কোনো বন্ধু বসে। তাই বন্ধুদের ভুলে যাওয়ার কথা বলেছিলাম। 

৫.স্যারের চোখে ভালো থাকা। 

এই বিষয় সম্পর্কে মনে হয় না আপনাদের আর কিছু বলতে হবে। আপনারা এই বিষয়ে আমার থেকে বেশি যানে। এখন যতই আমি বড় হইনা কেনো। 

৬.রোল আর রেজিষ্ট্রেশন নাম্বার ঠিক করে লেখা। 

এই বিষয়ে কেউ বেশি চালাকি দেখাতে যাবেন না। যে আপনি আপনার রোল রেজিষ্ট্রেশন নাম্বার মুখস্ত তাই আর প্রবেশ পএ না দেখেই লেখা শুরু করে দিয়েছেন।

এখন আপনাকে একটা কথা বলি আপনি যদি পৃথিবীর সবচেয়ে বড় জ্ঞানী ব্যক্তি হন না কেন আপনি অবশ্যই এই বিষয়ে ভুল করবেন। মিলিয়ে নিয়েন। তাই বেশি পাকনামি না করে দেখে দেখে নিজের রোল আর রেজিষ্ট্রেশন বসাবেন। 

৭.টয়লেট কি তা ভুলে যাওয়া। 

আপনাদের মধ্যে অনেকেই আছেন যাদের টয়লেট এর সাথে যে কি ঘনিষ্ট সম্পর্ক না দেখা দিলে হয়ই না। এখন কারন থাকুক কি না থাকুক।

এটা করবেন না কারন এই সময় টয়লেটে যাওয়া মানে প্রমান দেওয়া যে আপনি নকল নিয়ে এসেছেন। এখন আপনি ক্লাসের এক নাম্বার ছাএই হুন না কেন। তাই এইটা কাজ করবেন না। যা করার পরিক্ষার আগেই করবেন। 

৮.সুন্দর করে লেখা।  

এইটাও আপনাদের তেমন বলতে হবে বলে মনে হয় না। শুধু একটা কথা বলে দেই। আপনার খাতার নাম্বার এর একটি বড় ভূমিকা রাখে সুন্দর লেখা। আর খাতা পেন্সিল দিয়ে রোল করা। 

আশা করি মনে রাখবেন কথা গুলো আর সুন্দর করে পরিক্ষা দিবেন। দোয়া রইলো আপনাদের জন্য। ধন্যবাদ,

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Hello geys i am Masud sarder.