প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ

আজকে আমরা প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ সম্পর্কে আলোচনা করব। আজকে আমরা জানবো যে প্রতিবেদন কি ও প্রতিবেদন লেখার নিয়ম গুলো কি? । এই সব কিছু সম্পূর্ণভাবে জানার মাধ্যমে আপনারা নিজে থেকে করোনা প্রতিবেদন ও সড়ক দুর্ঘটনার প্রতিবেদন সহ প্রায় সব রকমের প্রতিবেদন লিখতে পারবেন। এই সব প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিতভাবে নিচে আলোচনা করা হলো।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

প্রতিবেদন লেখার নিয়ম ভালোভাবে বুঝার জন্য আমাদের আগে যে বিষয়গুলো জানতে হবে তা হলো

  • প্রতিবেদন কি?
  • প্রতিবেদন কত প্রকার ও কি কি
  • প্রতিবেদন লেখার উদ্দেশ্য কি?

প্রতিবেদনে কি

প্রতিবেদনে কি এই সম্পর্কে আমরা প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ নামের আর একটি পোষ্টে আলোচনা করেছি । প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানার জন্য আমাদের আগেই জানতে হবে এই প্রতিবেদন কি? তাই আপনারা পোস্টটিতে গিয়ে প্রতিবেদন কি সে সম্পর্কে বিস্তারিত জেনে আসুন। তার পরেও সংক্ষিপ্ত ভাবে এখানে আলোচনা করা হলো

প্রতিবেদন হলো কোনো ঘটনা বা অনুষ্ঠান সম্পর্কে সংশ্লিষ্ট কতৃপক্ষ বা জনগণের অবগতির জন্য লিখিত নির্দিষ্ট তথ্য ও উপাত্ত সমৃদ্ধ একটি বিবরণী। 

যদিও এই কথাগুলো কঠিন এই কথাগুলোকে সহজ সরলভাবে বিশ্লেষণ করে প্রতিবেদন কি সে সম্পর্কে প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ নামের পোষ্টটিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

 প্রতিবেদনে লেখার উদ্দেশ্য কি?

উদ্দেশ্য মাথায় রেখে কোন কাজ শুরু করলে সে কাজটির সমাপ্তি অত্যন্ত সুশৃঙ্খল ও পরিতৃপ্তির সহকারে হয়। তাই প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে জানার আগে প্রতিবেদন লেখার উদ্দেশ্য জানা আবশ্যক। প্রতিবেদনের প্রধান উদ্দেশ্য হলো কোনো ঘটনা সম্পর্কে জনগণকে বা কতৃপক্ষকে জানানো অর্থাৎ প্রতিবেদন লেখা হয় মানুষকে জানানোর উদ্দেশ্যে।

এই কথাটা আমারা আগেই বলেছি প্রতিবেদনের সংজ্ঞায় । তাই আপনারা নিশ্চয়ই অনুমান করতে পারেছেন যে, প্রতিবেদন এই দুই শ্রেণির মানুষের উদ্দেশ্য রচনা করা হয়। এই সম্পর্কে বিস্তারিতভাবে প্রতিবেদন কত প্রকার ও কি কি পোস্টটিতে আলোচনা করা হয়েছে।

প্রতিবেদনে কত প্রকার ও কি কি?

প্রতিবেদনে অনেক বিষয়ের উপর লেখা যায়। যেমন; করোনা প্রতিবেদন, সড়ক দুর্ঘটনার প্রতিবেদন ইত্যাদি। তাই আপনাদের হয়তো মনে হচ্ছে, প্রতিবেদন বুঝি অনেক রকমের হয়ে থাকে। কিন্তু না। সার্বিক বিচার বিবেচনা সাপেক্ষে বলা হয় যে, প্রতিবেদন প্রধানত দুই প্রকার।

  • সংবাদ প্রতিবেদন
  • প্রাতিষ্ঠানিক প্রতিবেদন

প্রতিবেদনে রচনার বৈশিষ্ট্য

প্রতিটি প্রতিবেদন লেখার আগে কিছু বিষয় অনুসরণ করতে হবে। এই বৈশিষ্ট্য সমৃদ্ধ বিষয় গুলোই সাধারণত আমরা প্রতিবেদন লেখার নিয়ম বলে থাকি। কিন্তু আসলে এই বিষয়গুলো মাথায় রেখে প্রতিবেদন রচনা করলে প্রতিবেদনটি সুন্দর ও সুশৃঙ্খল হয়। বৈশিষ্ট্য গুলো হলো:

  1. পরিকল্পনা
  2. সংযত
  3. নিরপেক্ষতা
  4. পর্যাপ্ত তথ্য
  5. ভাষা
  6. সুত্র নির্দেশ
  7. সঙ্গতি রক্ষা
  8. প্রযুক্তির সহায়তা

এই বিষয়গুলো সম্পর্কে আমরা প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ নামের আরো একটি পোস্টে আলোচনা করা হয়েছে। এছাড়াও সেখানে বলা হয়েছে কত শব্দের মধ্যে প্রতিবেদন লেখা উচিত। তাই আপনারা প্রতিবেদন লেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে প্রতিবেদন লেখার নিয়ম ও উদাহরণ নামের ঐ পোস্টটি দেখে আসতে পারেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ