কোকাকোলা vs পেপসি কোনটি পৃথিবীর সেরা কোম্পানি? Pepsi and coca-cola comparison.

কোল্ড ড্রিঙ্কস এর কথা বললে সারা পৃথিবীতে দুই ধরনের কোল্ড ড্রিঙ্কস রয়েছে যার সমন্ধে প্রায় সকলেই জানেন। এই দুইটি কোল্ড ড্রিঙ্কস হচ্ছে পেপসি এবং কোকাকোলা। আমরা সকলেই প্রায় টিভি তে কোকাকোলা এবং পেপসির অ্যাডভাতিজ দেখে থাকি।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বন্ধুরা কোকাকোলা আর পেপসির মধ্যে কোনটি সেরা।

আপনারা হয়তো জানেন না অনেক আগে থেকেই কোকাকোলা আর পেপসির মধ্যে কম্পিটিশন হয়ে আসছে। আপনারা হয়ত এটা জানতে আগ্রহী হয়ে আছেন, যে কোকাকোলা বেস্ট নাকি পেপসি বেস্ট। আজকের আর্টিকেল এর মাধ্যমে আমরা এই সবই জানব। পেপসি কোম্পানি বড়ো নাকি কোকাকোলা কোম্পানি বড়ো। আর ফিভারের দিক দিয়ে কোনটি এগিয়ে রয়েছে।

বন্ধুরা এই দুই কোম্পানি সম্পর্কে তুলনা মূলক আলোচনা করার আগে এই দুই কোম্পানি সম্পর্কে ভালো ভাবে জেনে নেওয় যাক।

পেপসি: পেপসি হচ্ছে একটি আমেরিকান মাল্টিন্যাশনাল ফুড অ্যান্ড বেভারেজ কোম্পানি। তবে পেপসি কোম্পানি বেশি ফেমাস তাদের বেভারিজের জন্য। 

কোকাকোলা: কোকাকোলা কোম্পানি হচ্ছে আমেরিকান মাল্টিন্যাশনাল ফুড অ্যান্ড বেভারেজ কোম্পানি। মানে এই দুইটি কোম্পানিই আমেরিকান কোম্পানি। কোকাকোলা বেশি ফেমাস নন অ্যালকোহল ড্রিঙ্কস এর কারণে।

তো বন্ধুরা আবার বলবো এই দুই কোম্পানি সৃষ্টি সম্পর্কে। মানে তাদের হিস্টোরি সম্পর্কে। পেপসি এবং কোকাকোলা মধ্যে কোকাকোলার হিস্টোরি অনেক পুরাতন।

কোকাকোলা কম্পনি প্রতিষ্ঠিত হয়েছিল 1886 সালে। তবে কোকাকোলার প্রথমে বেবারেজ সিলো না। কোকাকোলা কোম্পানি প্রথমে ওষুধ তৈরি করত। এই কোকাকোলা কোম্পানি প্রতিষ্ঠা করেছিল jon stith pemberton. প্রথমে এই কোকাকোলা একটি ওষুধ হিসেবে কাজ করত।

পরবর্তীতে বিভারেজ কোম্পানিতে পরিণত হয়। যখন এটি বেভাড়েজ হিসাবে কাজ করে তখন এর ব্যাপক প্রমোশন করা হয়। এটি সফট ড্রিঙ্কস হিসাবে চারিদিকে ছড়িয়ে পড়ে। 1948 সাল পর্যন্ত কোকাকোলার মার্কেট শেয়ার সিলো প্রায় 60%. কিন্ত তারপর 1949 সালে কোকাকোলার মার্কেট শেয়ার হটাৎ করেই নেমে যায়। 

কারণ তখন মম মার্কেটে চলে এসেছিল কোকাকোলার কম্পেটিতর পেপসি। পেপসি কোম্পানির প্রতিষ্ঠার কথা বললে, পেপসি কোম্পানি প্রতিষ্ঠা হয়েছিল 1883 সালে। পেপসি কোম্পানি প্রতিষ্ঠা করেছিল Caleb bradham. 1898 সালে Caleb bradham তার এই কোম্পানি নাম দেয় পেপসি কোলা। প্রথম বিশ্ব যুদ্ধ শুরু হওয়ার আগ প্রযন্ত পেপসি কোম্পানি পুরো পৃথিবীতে রাজ করছিল।

কিন্তু যখনই প্রথম বিশ্ব যুদ্ধ শুরু হয় তখন পেপসি কোম্পানি পুরোপুরি ধসে যায়। এবং 1923 সালে পেপসি কোম্পানি ব্যাংক ট্রাফট হয়ে যায়। তারপর পেপসি কোম্পানির মালিকানা অনেক জনের হতে চলে যায়।

এরপরে 1960 সালে পেপসি কোম্পানি মাউন্টেন ডুও কে কিনে নেয়।মাউন্টেন ডুও কে কেনার পরে পেপসি কোম্পানি আরে এক্সপার্ট হয়ে যায়।

এরপর 1965 সালে পেপসিকো কোম্পানি ফ্রীতোলে কোম্পানিকে কিনে নেয়। পেপসি কোম্পানি আরো বড় হয়ে যায়।

এবার আমরা জানবো পেপসি ও কোকাকোলা কোম্পানির হেডকোয়ার্টার কোথায়?

পেপসি কোম্পানি হেডকোয়ার্টার হেরিশন নিউ ইয়র্কে usa অবস্থিত। অন্যদিকে কোকাকোলার হেডকোয়ার্টার অবস্থিত আমেরিকার আটলান্টা জিওগ্রানে। বন্ধুরা পেপসিকো এবং কোকাকোলা কোম্পানি সারা পৃথিবীতে তাদের বেভারেয দিয়ে থাকে। বর্তমানে কোকাকোলা কোম্পানির হচ্ছে জেএম স কইন্সে এবং ব্রাইন sm। অন্যদিকে পেপসি কোম্পানি চেয়ারম্যান এবং seo হচ্ছে রমোন রাগর্দা।

বর্তমানে কোকাকোলা ও পেপসি বিভিন্ন ফ্লেভার নিয়ে তাদের এক্সপেরিমেন্ট করে থাকে। কোকাকোলার ফ্লেভার বেশিরভাগ সময়েই তাদের ক্লাসিক ফ্লেভার হয়ে থাকে। যেমন জেরিকো, ক্যাপিং ফর ফ্লোয়ার, ভ্যানিলা ফ্লেভার, এবং কোকাকোলা জিরো। অন্যদিকে পেপসির মডেল গুলো একটু নিউ মডেল হয়ে থাকে। নিউ জেনারেশন অনুযায়ী পেপসি তাদের নিউক্লেভার তৈরি করে থাকে।

কোকাকোলা এবং পেপসি তাদের ব্যান্ড প্রমোশন করে থাকে ইউনিভার্সাল পিকচার এবং প্যারামন পিকচার এরকম বড়ো বড়ো প্রোডাকশনের সিনেমাতে। বন্ধুরা এই দুই কোম্পানিতে কর্মচারীর কথা বললে কোকাকোলা কোম্পানিতে প্রায় 86 হাজার 200 জন লোক কাজ করে।

অন্যদিকে কোকো কলা কোম্পানির চেয়ে পেপসিকো কোম্পানি একটু বড়। পেপসি কোম্পানিতে বর্তমানে প্রায় ২ লক্ষ ৪৭ হাজার কর্মচারী কাজ করে। কর্মচারীর সংখ্যা শুনেই বুঝতে পারছেন পেপসি কোম্পানির চেয়ে কোকোকোলা কোম্পানি অনেক বড়।

কোকো কোলার চেয়ে পেপসি কোম্পানি একটু বড় হওয়ার কারণ হলো পেপসি কোম্পানি শুধুমাত্র বেবারি সি তৈরি করে না। অনেক ধরনের পটেটো চিপ্সও তৈরি করে থাকে। অন্যদিকে কোকাকোলা শুধুমাত্র বেভারেজ তৈরি করে থাকে।

যার কারণে তাদের কর্মচারীর সংখ্যা একটু কম। পৃথিবীর মধ্যে জনপ্রিয়তা দিক থেকে লক্ষ্য করলে দেখা জনপ্রিয়তা শীর্ষে রয়েছে কোকাকোলা। এবং দ্বিতীয় স্থানে রয়েছে পেপসি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

5/01/2005