অনলাইন ভিত্তিক পড়াশুনা ?

অনলাইন ভিত্তিক পড়াশুনা আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ উন্নয়ন বলা যায়। আমাদের দেশ সহ সারাবিশ্বে যেকোন ইন্টারনেট ভিত্তিক অনেক ডিগ্রী প্রোগ্রাম চালু রয়েছে। আজকাল মানুষ অনলাইন থেকে পড়াশুনা করে ডিগ্রী নিয়ে থাকেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইন্টারনেট ভিত্তিক ডিগ্রি প্রকল্প

ওয়েব ভিত্তিক শিক্ষা উন্নত শিক্ষার একটি মৌলিক অংশে পরিণত হয়েছে, যা অনলাইন কোর্স অবদান এবং অনলাইন স্কলার এবং বিশেষজ্ঞ ডিগ্রি প্রোগ্রামগুলির ধারাবাহিক বিকাশ এবং বিকাশের দ্বারা স্পষ্ট।

অনেক ক্ষেত্র এবং ট্রেনে, অধ্যয়নকারীরা ওয়েব ভিত্তিক শেখার বিস্তৃত সুযোগের সবচেয়ে বেশি ব্যবহার করতে পারে মূল্যবান খোলা দরজা, পৃথক ইন্টারনেট ভিত্তিক কোর্স থেকে সম্পূর্ণ অনলাইন আন্ডারগ্র্যাড,

টেস্টামেন্ট এবং স্নাতক প্রকল্প পর্যন্ত। তবুও, ওয়েব-ভিত্তিক প্রোগ্রামের মাধ্যমে একজনের পণ্ডিত এবং পেশার উদ্দেশ্যগুলিকে চালিত করার জন্য অসংখ্য পছন্দের মধ্যে খোঁজ করা একটি পরীক্ষা হতে পারে।

OnlineEducation.com অনলাইন প্রকল্পগুলি অন্বেষণ করে এবং গোষ্ঠীবদ্ধ করে, ওয়েব-ভিত্তিক নির্দেশিকাতে যান্ত্রিক এবং শিক্ষাগত উন্নয়নগুলি ট্র্যাক করে, ক্ষেত্রের বিশেষজ্ঞদের সাক্ষাত্কার নেয় এবং বিভিন্ন ধরণের ওয়েব-ভিত্তিক ডিগ্রি এবং প্রকল্পগুলিতে সম্পূর্ণ, অগ্রগতি-চিন্তাকারী ডেটা বিতরণ করে৷

ওয়েবপেজটি ওয়েব ভিত্তিক শিক্ষার জন্য একটি চূড়ান্ত এবং সুইপিং ম্যানুয়াল সহ অধ্যয়নকারীদের সজ্জিত করার উদ্দেশ্যে, যারা ওয়েব-ভিত্তিক শিক্ষামূলক খোলা দরজা সম্পর্কে চিন্তা করতে পারে।

তাদের জন্য একটি কমনসেন্স সম্পদ হিসাবে কাজ করা এবং বিকাশকারীদের মধ্যে ব্রাউজিংয়ে জন্মগত অসুবিধাগুলি হ্রাস করা। অনলাইন প্রকল্পের সংখ্যা এবং প্রকার।

দ্রষ্টব্য: সাইটে রেকর্ড করা সমস্ত প্রকল্প লাইসেন্সপ্রাপ্ত, অ-লাভজনক স্কুল এবং কলেজগুলি দ্বারা উপস্থাপন করা হয়। স্কুলগুলির দ্বারা উপস্থাপিত প্রোগ্রামগুলির জন্য উপযুক্ত অনুমোদনের প্রয়োজন এবং রাজস্ব চালিত বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলি দ্বারা উপস্থাপিত প্রকল্পগুলি বাদ দেওয়া হয়েছে৷

অধিকন্তু, ওয়েবসাইটের প্রোগ্রামগুলিকে ওয়েবে তাদের সমস্ত নির্দেশিকা বা বিশাল সংখ্যাগরিষ্ঠ অফার করা উচিত। অনলাইন বনাম হাফ ব্রিড প্রোগ্রামগুলির সাথে পরিচিত হতে নীচে দেখুন।

ইন্টারনেট ভিত্তিক অসংখ্য ডিগ্রী প্রোগ্রাম রয়েছে যেগুলি আশেপাশের কোনও মিটিংয়ে যাওয়ার আশা করে না। তা সত্ত্বেও, কয়েকটি প্রকল্প পূর্বনির্ধারিত সংখ্যক গ্রাউন্ড ভিজিটের পাশাপাশি অন্যান্য ব্যক্তিগত শিক্ষাগত সভাগুলিকে একত্রিত করে।

একইভাবে ক্রসওভার প্রোগ্রাম রয়েছে যা ওয়েবে কয়েকটি কোর্স অফার করে এবং আশেপাশের অন্যান্য বা এমন কোর্স রয়েছে যা ওয়েবে এবং কাছাকাছি নির্দেশিকাগুলির মিশ্রণ ব্যবহার করে।

একটি ইন্টারনেট ভিত্তিক প্রোগ্রাম বনাম একটি ক্রসওভার প্রোগ্রামের জন্য কোন সমস্ত অন্তর্ভুক্তিমূলক নির্দেশিকা না থাকলেও, যে প্রোগ্রামগুলি অনুন্নতরা অন্তত এক মেয়াদের জন্য কাছাকাছি পুরো সেমিনার গ্রহণ করবে বলে আশা করে সেগুলিকে অর্ধ-জাত প্রোগ্রাম হিসাবে দেখা হয়।

প্রতি বছর কয়েকটি গ্রাউন্ড মিটিংয়ে অধ্যয়নরতদের অংশগ্রহণের প্রয়োজন এমন প্রোগ্রামগুলি বর্তমানে ওয়েবসাইটে রেকর্ড করা হয় না।

ওয়েব ভিত্তিক লার্নিং এবং অনলাইন স্কলারলি প্রকল্পের বিকাশ

অনলাইন স্কুলিং অবশ্যই অন্য বিশেষত্ব নয়। এটির অন্তর্নিহিত ভিত্তি রয়েছে দূরবর্তী বিদ্যালয়ের শিক্ষা এবং কম্পিউটারাইজড অগ্রগতির বিকাশ যা আলোচনা, ভার্চুয়াল স্টাডি হল মিটিং, এবং ওয়েবের মাধ্যমে অন্যান্য শিক্ষামূলক উপকরণ এবং অনুশীলনের দক্ষ এবং দৃঢ় পরিবহণের সাথে কাজ করে।

বোর্ড ফ্রেমওয়ার্ক (LMSs) এবং শিক্ষাগত পর্যায়ে ওয়েব ভিত্তিক শেখার প্রপার, যুক্তিসঙ্গত, দুর্দান্ত প্রশিক্ষণের জন্য নিরন্তর আগ্রহের সাথে যোগ দেয় যা অধ্যয়নরত ছাত্রদের জন্য উন্মুক্ত যারা স্কুলের মাঠে স্থানান্তরিত বা গাড়ি চালাতে পারে না বা করতে পারে না, ওয়েব-ভিত্তিক রয়েছে প্রথাগত ভিত্তি ভিত্তিক নির্দেশনার বিপরীতে একটি সমৃদ্ধ এবং সম্ভাব্য বিকল্প হিসাবে নির্দেশিকা।

পরবর্তীকালে, ওয়েব ভিত্তিক শিক্ষা, অনলাইন কোর্স এবং অনলাইন ডিগ্রী প্রোগ্রামগুলি উন্নত শিক্ষার ক্ষেত্রে একটি অনস্বীকার্যভাবে স্বাভাবিক উপাদান।

বেশিরভাগ বিশাল পাবলিক এবং গোপনীয় কলেজগুলি বর্তমানে ওয়েব-ভিত্তিক কোর্স অফার করে এবং অনেকেরই সম্পূর্ণভাবে বা কিছুটা হলেও অনলাইন স্নাতক এবং অতিরিক্ত স্নাতক প্রকল্প রয়েছে।

তদুপরি, আরও ক্রমবর্ধমান সংখ্যক স্কুল এবং কলেজ ইন্টারনেট শেখার পছন্দগুলিকে একীভূত করেছে এবং বিদ্যমান পণ্ডিত প্রকল্পগুলিকে আপগ্রেড করতে এবং আধুনিক শিক্ষার্থীদের কাছে তাদের সুযোগ প্রসারিত করতে ওয়েব কোর্স এবং ডিগ্রি প্রকল্প তৈরি করছে।

অনলাইন কোর্স এবং ডিগ্রী প্রকল্পের উন্নয়ন অনুসরণ

ইউএস ডিভিশন অফ স্কুলিং এর পাবলিক প্লেস ফর ট্রেনিং মেজারমেন্টস এর সমন্বিত পোস্টসেকেন্ডারি স্কুলিং ইনফরমেশন ফ্রেমওয়ার্ক (IPEDS) দ্বারা সংগৃহীত তথ্য দেখায় যে স্নাতক এবং স্নাতক স্তরে ওয়েব-ভিত্তিক কোর্স এবং ডিগ্রি প্রোগ্রামে তালিকাভুক্তি 2013 সালের দিকে শুরু হয়ে ধারাবাহিকভাবে প্রসারিত হচ্ছে,

যখন ইন্টারনেট লার্নিং-এ অংশ নিয়েছিল সাধারণ ছাত্রদের সংখ্যা সাধারণত ৫.৩ মিলিয়ন। 2019 সালে, সেই সংখ্যা 7.3 মিলিয়নেরও বেশি হয়ে গিয়েছিল, যা স্কুল এবং কলেজের জন্য সাইন আপ করা সমস্ত ছাত্রদের 36% এর সাথে তুলনা করে।

করোনাভাইরাস মহামারী, যা 2020 সালের বসন্তে শুরু হয়েছিল এবং মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে স্কুলের মাঠের উপসংহার নিয়ে এসেছিল, অনলাইন প্রশিক্ষণে একটি অসাধারণ পরিবর্তন অর্জন করেছে।

ওয়েব-ভিত্তিক কোর্সে তালিকাভুক্তির সর্বশেষ আইপিইডিএস তথ্যে 2020 সালের পতনের তথ্য রয়েছে এবং এটি দেখায় যে 72% এরও বেশি স্কুল এবং কলেজের ছাত্রছাত্রী ইন্টারনেট ভিত্তিক কোর্স গ্রহণ করছে।

নীচের সারণীটি 2016-2019 থেকে চার বছরের সময়ের চেয়েও বেশি সময় ওয়েব ভিত্তিক শিক্ষার বিকাশ এবং ইন্টারনেট ভিত্তিক কোর্স এবং ডিগ্রি প্রোগ্রাম তালিকাভুক্তির ধারাবাহিক সম্প্রসারণকে চিত্রিত করে।

যদিও স্কুল ও কলেজ প্রোগ্রামের জন্য সাইন আপ করা ছাত্রদের সংখ্যা প্রায় 20 মিলিয়নে মাঝারিভাবে স্থিতিশীল রয়েছে, আইপিইডিএস তথ্যের একটি পরীক্ষা দেখায় যে অনলাইন কোর্সের জন্য সাইন আপ করা ছাত্রদের সংখ্যা এবং সম্পূর্ণ অনলাইন প্রকল্পে 1,095,000-এর বেশি, স্নাতক এবং স্নাতক স্তরে প্রায় 31% থেকে 36%-এরও বেশি ছাত্র।

(করোনাভাইরাস মহামারীর কারণে 2020 সালে অধ্যয়নরতদের সংখ্যা যারা অনলাইন কোর্সের জন্য সাইন আপ করা হয়েছিল তাদের 2019 সালের অধ্যয়নের পরিমাণের তুলনায় প্রায় বহুগুণ বেড়েছে।)

একইভাবে, একাকী নেকড়ে বা স্নাতক ডিগ্রিধারী বিশেষজ্ঞরা যারা নতুন দক্ষতা যোগ করার জন্য, তাদের চলমান ক্ষেত্রে অগ্রসর হওয়ার জন্য, সেইসাথে পেশা পরিবর্তন করার জন্য স্কুলে ফিরে যাওয়ার কথা ভাবছেন,

তারা ওয়েব-ভিত্তিক কোর্সের মাধ্যমে তাদের বাড়ি বা অফিস থেকে নিয়মিতভাবে এটি করতে পারেন এবং অনেক ডিগ্রী প্রোগ্রাম যখন সম্ভবত পর্যালোচনা অধিকাংশ ক্ষেত্রে না. সেই প্যাটার্নের একটি চিহ্ন হিসাবে, স্নাতক ছাত্রদের সংখ্যা যারা অনলাইনে তাদের কিছু বা প্রতিটি কোর্স শেষ করেছে তাদের সংখ্যা 2015 থেকে 2019 পর্যন্ত প্রায় 34% থেকে 42% পর্যন্ত বেড়েছে।

সেই সমতুল্য সময়ের মধ্যে 25.8% থেকে 32.5% হয়েছে। 2020 সালে, করোনাভাইরাস মহামারীর কারণে, 70.4% স্নাতক শিক্ষার্থী অনলাইন কোর্সের জন্য সাইন আপ হয়েছিল।

2020 সালে অনলাইন প্রশিক্ষণে অপ্রত্যাশিত পদক্ষেপটি স্পষ্টতই করোনাভাইরাস মহামারীর প্রতিক্রিয়া ছিল। যদিও অনলাইন কোর্সের জন্য সাইন আপ করা স্নাতক এবং স্নাতক ছাত্রদের সংখ্যা মহামারী কমে যাওয়ার সাথে সাথে কিছুটা হ্রাস পেতে পারে,

তবে এটি পরীক্ষা করা আকর্ষণীয় হবে যে করোনাভাইরাসের স্থায়ী প্রভাবগুলির মধ্যে একটি আরও বিশিষ্ট সংখ্যকের মধ্যে অনলাইন প্রশিক্ষণের আলিঙ্গন হবে কিনা। স্কুল এবং কলেজ এবং একটি বড় স্তরের অধ্যয়নরতদের দ্বারা।

একটি ইন্টারনেট ভিত্তিক ডিগ্রি প্রোগ্রাম বাছাই করা

OnlineEducation.com ইন্টারনেট ভিত্তিক ডিগ্রী প্রোগ্রাম সম্পর্কে অবহিত সিদ্ধান্তে পৌঁছানোর প্রত্যাশিত তথ্যের সাথে বর্তমান এবং আশাব্যঞ্জক অধ্যয়নরতদের প্রস্তুত করবে।

ওয়েবে আবেদন করা এবং সম্ভাব্যভাবে সাইন আপ করা বা একটি গ্রাউন্ড ভিত্তিক স্নাতক বা স্নাতক প্রোগ্রামের মধ্যে উল্লেখযোগ্য এবং উল্লেখযোগ্য পছন্দগুলি অন্তর্ভুক্ত রয়েছে যাতে আর্থিকভাবে, দ্বারা এবং দ্বারা এবং দক্ষতার সাথে স্বল্প এবং দীর্ঘ পথের পরামর্শ থাকতে পারে।

বিবেচনা করার জন্য অনেকগুলি ভেরিয়েবল রয়েছে, যার মধ্যে কিছু ওয়েব ভিত্তিক শিক্ষার ক্ষেত্রে ব্যতিক্রমী হতে পারে যখন অন্যরা তা নয়।

যারা ইন্টারনেট ভিত্তিক ডিগ্রী প্রোগ্রাম কঠোর করতে আগ্রহী তাদের জন্য গতিশীল চক্রে কাজ করার জন্য এই ভেরিয়েবলগুলিকে সম্বোধন করা এই ওয়েবসাইটের অন্যতম অপরিহার্য উদ্দেশ্য।

একটি ইন্টারনেট ভিত্তিক প্রোগ্রাম বাছাই করার সময় গুরুত্বপূর্ণ কারণ এবং বিচ্ছিন্ন কারণগুলির মধ্যে রয়েছে শিক্ষাগত কৌশল, তালিকাভুক্তি পছন্দ এবং প্রোগ্রাম কাঠামোর সাথে সম্পর্কিত সমস্যাগুলি।

লাইসেন্স এবং রাষ্ট্রীয় অনুমোদনের তাৎপর্য বোঝা একইভাবে উপযোগী হতে পারে কারণ নীচের অংশে বিন্দু বিন্দুর কারণে।

অনলাইন তথ্যমূলক কৌশল এবং উদ্ভাবনী প্রয়োজনীয়তা

অনলাইন প্রকল্পগুলি ঠিকানাগুলিকে স্ট্রিম করতে এবং ওয়েবের মাধ্যমে পাঠ্যক্রমের উপকরণগুলিকে পৌঁছে দেওয়ার জন্য উন্নত ধাপগুলি ব্যবহার করে এবং এটি বোঝায় যে ওয়েব ভিত্তিক শিক্ষা এবং সম্পূর্ণ ইন্টারনেট ভিত্তিক কোর্সওয়ার্কগুলিতে অংশ নেওয়ার জন্য অধ্যয়নরতদের উপযুক্ত উদ্ভাবন থাকা উচিত৷

উদ্ভাবনের প্রয়োজনীয়তাগুলি প্রোগ্রাম দ্বারা ওঠানামা করে, তবুও একটি শক্ত ওয়েব অ্যাসোসিয়েশন এবং একটি দরকারী পিসি বা ওয়ার্ক স্টেশন যথেষ্ট পরিমাণে। কিছু প্রকল্প একইভাবে বহুমুখী অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারে,

যা অধ্যয়নরতদের জন্য অনুকূল হতে পারে যারা কাজ করার জন্য গাড়ি চালায় এবং তাড়াহুড়োতে মনোনিবেশ করার সুযোগে লাফ দেয়।

যাই হোক না কেন, অধ্যয়নকারীদের জানা উচিত যে অনলাইন কোর্সের পরিবহনের দুটি অনন্য পদ্ধতি রয়েছে: একযোগে এবং অ-সমকালীন নির্দেশিকা।

তথ্যমূলক কৌশলটি সিদ্ধান্ত নেয় যে ঠিকানা এবং অন্যান্য ক্লাস ব্যায়ামের জন্য সুস্পষ্ট সময়ে একটি প্রোগ্রামের LMS-এ অধীনস্থদের সাইন ইন করা উচিত কিনা। সমন্বিত নির্দেশিকা ক্রমান্বয়ে ঘটতে থাকে, তাই এই নির্দেশিকা পদ্ধতি ব্যবহার করে এমন প্রকল্প এবং কোর্সগুলি ক্লাসের জন্য জমায়েতের সময় বুক করে রেখেছে।

মজার বিষয় হল, অফবিট নির্দেশিকা কিছু সত্যিকারের স্মৃতির অংশ করে না এবং অধ্যয়নরতদের প্রাক-রেকর্ড করা আলোচনা এবং ভূমিকায় যাওয়ার অনুমতি দেয় যখনই সময় আদর্শ হয়, প্রতিদিনের প্রতি মিনিটে।

যুগপত নির্দেশিকা আরও নির্মাণ দেয় কারণ এটি আরও গভীরভাবে প্রচলিত স্টাডি হল গাইডেন্সের মতো দেখায়, তবুও কম বুকিং অভিযোজনযোগ্যতা দেয়।

বিপরীতভাবে, অফবিট দিকনির্দেশনা গুরুত্ব সহকারে পরিকল্পনার অভিযোজনযোগ্যতার প্রস্তাব দেয়, তবে আলোচনা এবং কাজ সম্পর্কে সচেতন থাকার জন্য আরও আত্মসংযম এবং স্ব-অনুপ্রেরণা প্রয়োজন।

অধ্যয়নরতদের এমন একটি প্রোগ্রাম বাছাই করা উচিত যা তাদের নিজস্ব শেখার স্টাইলকে সবচেয়ে ভালোভাবে মিটমাট করবে বলে তারা মনে করে যে ধরনের নির্দেশিকা কৌশল অফার করে।

তালিকাভুক্তি পছন্দ

অনলাইন প্রজেক্টগুলি বেশিরভাগ অংশে এমন ছাত্রদের বাধ্য করার উদ্দেশ্যে তৈরি করা হয় যাদের স্কুলের বাইরে কাজ বা বিভিন্ন দায়িত্ব রয়েছে। তা সত্ত্বেও, তালিকাভুক্তির পদ্ধতিগুলি প্রোগ্রাম দ্বারা ওঠানামা করে, যা একটি ইন্টারনেট ভিত্তিক প্রোগ্রাম বাছাই করার সময় একটি গুরুত্বপূর্ণ চিন্তা হতে পারে।

উদাহরণ স্বরূপ, কয়েকটি প্রজেক্টে পূর্ণ-সময়ের পাশাপাশি খণ্ডকালীন ট্র্যাক এবং কোর্সের উত্তরাধিকার নির্ধারণ করা হয়েছে, যা নির্ধারণ করে যে কোর্সের অধ্যয়নরতদের প্রতি টার্ম শেষ করতে হবে এবং সেই অনুরোধের মধ্যে যে সমস্ত কোর্সগুলি বা একটি বড় অংশ শেষ করা উচিত।

বিভিন্ন প্রকল্পের অভিযোজনযোগ্য তালিকাভুক্তি পদ্ধতি রয়েছে, যা অধ্যয়নরতদের নির্দিষ্ট কাটঅফ পয়েন্টের মধ্যে প্রতি মেয়াদে নেওয়া কোর্সের পরিমাণ বেছে নেওয়ার সুযোগ দেয়।

ফুল-টাইম তালিকাভুক্তির জন্য অধ্যক্ষদের তাদের সার্টিফিকেশন প্রত্যাশার চেয়ে দ্রুত শেষ করার অনুমতি দেয়, তবে প্রতি টার্মে আরও বেশি কোর্স নেওয়া প্রয়োজন।

খণ্ডকালীন তালিকাভুক্তি ছাত্রদের প্রতি মেয়াদে কম কোর্স করার অনুমতি দেয়, তবে ছাত্ররা তাদের শংসাপত্র সংগ্রহ করতে আরও বেশি সময় নেয়।

অধ্যয়নরতদের শ্রমসাধ্যভাবে তাদের নিজস্ব এবং দক্ষ প্রতিশ্রুতি নিয়ে জরিপ করা উচিত যে সিদ্ধান্ত নেওয়ার জন্য একটি প্রোগ্রাম পূর্ণ-সময় খোঁজার সুযোগ এবং শক্তি আছে কিনা বা অন্য দিকে পার্টটাইম একটি উচ্চতর পছন্দ হবে কিনা।

অনলাইন নির্দেশের ভাগ্য

ইন্টারনেট নির্দেশনা রাখা হয়. অসংখ্য অধ্যয়নকারী ওয়েব-ভিত্তিক স্টাডি হলের দিকে ঝুঁকছে কারণ এটি তাদের ব্যস্ত সময়সূচীতে অভিযোজনযোগ্যতা প্রদান করে।

ডেটা এবং তথ্যের গুণের সাথে, এই দিন এবং যুগে অধ্যয়নরতদের দীর্ঘস্থায়ী ছাত্র হওয়া উচিত, এবং অনলাইন প্রশিক্ষণ শিক্ষার্থীদের মনোযোগী এবং স্বাধীন দিকনির্দেশনা পেতে লোকেদের সহায়তা করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

একটি ভিতরে চেক অনলাইন নির্দেশ আউট

অনলাইন ডিগ্রী প্রোগ্রামের জন্য একটি ক্রেতা ম্যানুয়াল, ওয়েব ভিত্তিক শিক্ষার মেকানিক্সের বিশেষজ্ঞদের সাথে সাক্ষাত্কার হাইলাইট করে, ওয়েব-ভিত্তিক স্কুলিং-এর নিদর্শন সম্পর্কে বিন্দু বিন্দু প্রকাশ করে এবং একটি ইন্টারনেট ভিত্তিক ডিগ্রি প্রোগ্রাম বাছাই করার জন্য অভ্যন্তরীণ নির্দেশিকা। আরও পড়ুন।

স্কলারলি সময়সূচী

প্রথাগত শিক্ষামূলক সময়সূচী শরত্কালে শুরু হয় এবং দুটি 15-সপ্তাহের সেমিস্টার (পতন এবং বসন্ত) এবং মাঝে মাঝে গ্রীষ্মকালীন সভা আরও সীমিত হয়।

কিছু ইন্টারনেট ভিত্তিক প্রোগ্রাম এই সময়সূচীতে লেগে থাকে, প্রতি বছর কয়েকবার কোর্স অফার করে এবং অল্প কিছু বার্ষিক শুরুর তারিখ বেছে নিয়ে অধ্যয়নরতদের প্রদান করে।

একইভাবে এমন প্রোগ্রাম রয়েছে যা প্রতি বছর চারটি দশ-সপ্তাহের শর্তাবলী অফার করে একটি ত্রৈমাসিক কাঠামোতে কাজ করে।

যাই হোক না কেন, অসংখ্য ওয়েব-ভিত্তিক ডিগ্রী প্রোগ্রাম রয়েছে যেগুলি বৈদ্যুতিক স্কলারলি সময়সূচী ব্যবহার করে, চার, পাঁচ, ছয় বা দুই মাস মেয়াদী আরও সীমিত মেয়াদে প্রতি বছর পাঁচ, ছয় বা তার বেশি বার কোর্স অফার করে।

এই প্রকল্পগুলির আরও বেশি শুরুর তারিখ থাকতে পারে এবং তারা সাধারণত একটি ডিগ্রি অর্জনের জন্য প্রয়োজনীয় সময় না বাড়িয়ে প্রতিটি মেয়াদের জন্য শুধুমাত্র কয়েকটি কোর্স করার অনুমতি দেয়।

যদিও শেষের সাধারণ সুযোগ সাধারণত এমন প্রোগ্রামগুলির জন্য আলাদা নয় যেগুলি প্রচলিত বনাম বৈকল্পিক স্কলাস্টিক সময়সূচী ব্যবহার করে, অধ্যয়নের অভিজ্ঞতা অনন্য হতে পারে।

একটি বিশেষজ্ঞের প্রোগ্রামে যা একটি প্রচলিত সময়সূচী ব্যবহার করে, পূর্ণ-সময়ের অধ্যয়নরতদের প্রায়ই 15-সপ্তাহের সেমিস্টারের উত্তরে তিনটি কোর্সের প্রয়োজন হয় এবং এর অর্থ তাদের একই সাথে তিনটি কোর্সের জন্য পড়া এবং কাজগুলি শেষ করা উচিত।

যে প্রোগ্রামগুলি পাঁচ-সপ্তাহের শর্তাবলী ব্যবহার করে সেগুলি 15-সপ্তাহের শিক্ষাকে পাঁচ সপ্তাহে প্যাক করে, যা একটি প্রচলিত 15-সপ্তাহের সেমিস্টারের পরিসরে পরপর তিনটি কাজ অনুসরণ করার সময় প্রতিটি কোর্সে অধ্যয়নকারীদেরকে শূন্য করার অনুমতি দেয়।

যদিও সাধারণ ফলাফলের সময় পরিবর্তিত হয় না, একজন শিক্ষার্থীর প্রতি সপ্তাহে ক্লাস এবং কোর্সওয়ার্কের জন্য যে পরিমাণ ঘন্টা উত্সর্গ করার আশা করা উচিত একইভাবে সংস্থার আলোকে পরিবর্তিত হয় না, কারণ এটি পূর্ণ-সময় বনাম খণ্ডকালীন তালিকাভুক্তির বিষয় বেশি। .

উদাহরণ স্বরূপ, যারা সারাদিন কাজ করে তারা পার্টটাইম তালিকাভুক্তির দিকে ঝুঁকতে পারে যেখানে তাদের প্রতি 15-সপ্তাহের কিছু কোর্সের প্রয়োজন হয়, যা প্রতি সপ্তাহে হোমওয়ার্কের জন্য প্রত্যাশিত ঘন্টার পরিমাণ হ্রাস করতে পারে।

যদিও যে প্রোগ্রামগুলি 5-সপ্তাহের শর্তাবলী ব্যবহার করে, যেখানে অধ্যয়নকারীরা প্রতিটি মেয়াদের জন্য একটি কোর্স করে, প্রকৃতপক্ষে পার্টটাইম তালিকাভুক্তির বিকল্প বনাম ফুল-টাইম নেই। অনুধাবনকারীদের প্রতিটি মেয়াদে একটি পূর্ণ-সময়ের কোর্স লোড আশা করা উচিত।

যারা পূর্ণ-সময়ের তালিকাভুক্ত ছাত্রদের জন্য, গুরুত্বপূর্ণ জিনিসটি সম্ভবত ততটা বিশাল নয়।

সংস্থা এবং স্বয়ংক্রিয় লাইসেন্স

প্রাতিষ্ঠানিক শংসাপত্র, যা সাতটি প্রাদেশিক শীট দ্বারা পরিচালিত হয়, একটি ডিগ্রি প্রোগ্রামের জন্য একটি গুরুত্বপূর্ণ চিন্তাভাবনা। এটি একটি নিশ্চিতকরণ হিসাবে পূরণ করে যে প্রোগ্রামটি প্রদানকারী স্কুলটি উন্নত শিক্ষার ক্ষেত্রে গুণমান এবং ন্যায়পরায়ণতার জন্য সাধারণ নীতিগুলিকে সন্তুষ্ট বা ছাড়িয়ে যায়।

স্থানীয়ভাবে প্রত্যয়িত স্কুল বা কলেজের দ্বারা উপস্থাপিত একটি ওয়েব-ভিত্তিক প্রোগ্রাম বেছে নেওয়া হল গ্যারান্টি দেওয়ার জন্য একটি কঠিন পদ্ধতি যে প্রোগ্রামটি অফার করছে স্কুলটি আনুষ্ঠানিক প্রাতিষ্ঠানিক মূল্যায়নের মধ্য দিয়ে গেছে এবং এটি দেখিয়েছে যে এটিতে সঠিকভাবে আন্ডারগ্র্যাড বা সম্ভাব্যভাবে উন্নত শিক্ষার জন্য গুরুত্বপূর্ণ বিবেচিত সম্পদ রয়েছে।

প্রোগ্রাম প্রাতিষ্ঠানিক শংসাপত্র একইভাবে অধ্যয়নরত ছাত্রদের জন্য উপযোগী হতে পারে যাদের ক্রেডিট একটি প্রোগ্রাম থেকে শুরু করে পরবর্তীতে স্থানান্তর করতে হবে,

কারণ স্কুলগুলি লাইসেন্সপ্রাপ্ত সংস্থাগুলির দ্বারা উপস্থাপিত প্রোগ্রামগুলিতে ক্রেডিটগুলি স্বীকার করতে বাধ্য। শেষ পর্যন্ত, কেন্দ্রীয় সরকার এবং কিছু রাজ্য অফিস আশা করতে পারে যে স্কুলগুলি নির্দিষ্ট ধরণের আর্থিক নির্দেশিকা এবং অগ্রগতি পাওয়ার জন্য অশিক্ষিতদের জন্য প্রত্যয়িত হবে।

ইন-স্টেট বনাম রাজ্যের বাইরের অনলাইন প্রকল্প

ইন্টারনেট লার্নিংয়ের একটি সহজাত সুবিধা হল যে এটি অধ্যয়নরত ছাত্রদের অনুমতি দেয় যারা স্কুল বা কলেজের কাছে বাস করে না এবং ক্লাসে না যাওয়া বা গাড়ি চালানো ছাড়াই স্নাতক বা উন্নত শিক্ষা অর্জন করতে পারে।

একইভাবে এটি প্রার্থীদের একটি নির্দিষ্ট ক্ষেত্রে একটি ডিগ্রি অর্জনের জন্য তদন্ত করার জন্য প্রত্যাশিত পছন্দগুলির আরও বিস্তৃত সুযোগ প্রদান করে, যা বিশেষভাবে এমন পরিস্থিতিতে কার্যকর হতে পারে যেখানে কোনও আশেপাশের স্কুল নির্দিষ্ট ধরণের ডিগ্রি প্রোগ্রাম অফার করে না।

যদিও অনেকগুলি ওয়েব-ভিত্তিক ডিগ্রী প্রোগ্রামগুলি যোগ্য প্রার্থীদেরকে স্বীকার করে না যে তারা যেখানে থাকে সেদিকে সামান্য মনোযোগ দেয় এবং কয়েকটি প্রকল্প রাজ্যের এবং রাজ্যের বাইরের অনলাইন ছাত্রদের জন্য একই রকম শিক্ষাগত খরচ নেয়।

যদিও অনেক প্রকল্প রাজ্যে এবং রাজ্যের বাইরের অনলাইন ছাত্রদের জন্য একই রকম শিক্ষাগত খরচ নেয়, সেখানে এমন প্রোগ্রাম রয়েছে যেগুলি রাজ্যের বাসিন্দা নয় এমন ছাত্রদের জন্য উচ্চ হারে চার্জ করে।

রাজ্যের এবং রাজ্যের বাইরের অনলাইন ছাত্রদের জন্য শিক্ষাগত খরচের পার্থক্যগুলি টিউশন ভিত্তিক স্কুলগুলির তুলনায় রাষ্ট্রীয় অর্থায়নে পরিচালিত কলেজগুলিতে নিয়মিতভাবে পাওয়া যায়, যদিও এটি সাধারণত পরিস্থিতি নয়।

রাজ্যের বাইরের প্রকল্পগুলির দ্বারা অনুপ্রাণিত অনুপ্রাণিত ছাত্রদের শিক্ষাগত খরচের ব্যয়গুলি অন্বেষণ করা উচিত যাতে তারা আবেদন করার আগে তাদের কাছে সবচেয়ে আধুনিক ডেটা রয়েছে।

তথাপি, ওয়েব ডিগ্রী প্রোগ্রামে নিয়মিত অফার করা স্কুল এবং কলেজগুলিকে সেই রাজ্যে বসবাসকারী অধ্যক্ষদের বেছে নেওয়ার জন্য প্রশিক্ষণের একটি রাজ্যের শীর্ষস্থানীয় গোষ্ঠীর কাছ থেকে আনুষ্ঠানিক অনুমোদন পাওয়া উচিত।

সর্বোপরি, একটি স্কুলকে সেই রাজ্য থেকে ছাত্রদের তালিকাভুক্ত করার জন্য রাজ্য দ্বারা অনুমোদিত হওয়া উচিত।

পাবলিক গ্যাদারিং ফর স্টেট অ্যাপ্রুভাল করেসপন্ডেন্স অ্যারেঞ্জমেন্টস (এনসি-এসএআরএ) 50টি রাজ্যে এবং বিভিন্ন ইউএস ডোমেনে অনুমোদন পাওয়া অনলাইন প্রকল্পগুলির সাথে যুক্ত সমস্যাগুলি সমাধান করার চেষ্টা করছে।

তা সত্ত্বেও, কয়েকটি ইন্টারনেট ভিত্তিক প্রকল্প রাষ্ট্রীয় অনুমোদন প্রক্রিয়ার জটিলতা সহ বিভিন্ন কারণে নির্দিষ্ট রাজ্যের প্রার্থীদের স্বীকৃতি না দেওয়ার সিদ্ধান্ত নিতে পারে।

নির্দিষ্ট ধরণের ওয়েব-ভিত্তিক ডিগ্রি প্রোগ্রাম, বিশেষ করে যে প্রোগ্রামগুলির ক্ষেত্রে ক্ষেত্রের পরিস্থিতি, পরিচালিত অস্থায়ী চাকরি এবং ক্লিনিকাল রেসিডেন্সির প্রয়োজন হয়, একইভাবে নিশ্চিতকরণ যোগ্যতা সীমিত করতে পারে অধ্যয়নরত ছাত্রদের জন্য যারা কিছু রাজ্যে বাস করে কিন্তু সব রাজ্যে নয়।

রাজ্যের বাইরের স্কুলগুলির দ্বারা উপস্থাপিত অনলাইন প্রকল্পগুলির সম্ভাব্য প্রার্থীদের আবেদন জমা দেওয়ার আগে সতর্কতার সাথে রাজ্যের অনুমোদনগুলি অন্বেষণ করা উচিত।

আশেপাশের, সামনাসামনি ক্ষেত্রের পরিস্থিতি, অস্থায়ী চাকরি, এবং সেইসাথে আবাসনের জন্য প্রত্যাশিত প্রোগ্রামগুলির জন্য আবেদন করার আগে এই পূর্বশর্তগুলির বিষয়ে একজন প্রোগ্রাম ওভারসিয়ারের সাথে যোগাযোগ করা বুদ্ধিমানের কাজ।

শেষ পর্যন্ত, এই কারণে যে অসংখ্য কলিং-এ লাইসেন্সের প্রয়োজনীয়তাগুলি রাজ্যের দ্বারা পৃথক হয়, সম্ভাব্য প্রার্থীদের রাজ্যের বাইরের অনলাইন প্রকল্পগুলির ক্ষেত্রে রাজ্যের লাইসেন্সের প্রয়োজন হয় তা নিশ্চিত করা উচিত যে একটি প্রোগ্রামের শিক্ষাগত পরিকল্পনা তাদের রাজ্যে সম্ভাব্য লাইসেন্সের জন্য সন্তোষজনক প্রস্তুতি দেয়।

গ্রাউন্ডস রেসিডেন্সি এবং হাফ ব্রিড প্রকল্প

ইন্টারনেট ভিত্তিক অসংখ্য ডিগ্রী প্রোগ্রাম রয়েছে যেগুলি আশেপাশের কোনও মিটিংয়ে যাওয়ার আশা করে না। যাই হোক না কেন, কয়েকটি প্রকল্প নির্দিষ্ট সংখ্যক গ্রাউন্ড ভিজিটের পাশাপাশি অন্যান্য ব্যক্তিগত শিক্ষাগত মিটিংকে একত্রিত করে।

একইভাবে ক্রস ব্রিড প্রোগ্রাম রয়েছে যা ওয়েবে কয়েকটি কোর্স অফার করে এবং আশেপাশের অন্যান্য বা এমন কোর্স রয়েছে যা ওয়েবে এবং আশেপাশের নির্দেশিকাগুলির মিশ্রণ ব্যবহার করে।

যদিও একটি ওয়েব-ভিত্তিক প্রোগ্রাম বনাম দেড় এবং অর্ধেক প্রোগ্রামের জন্য কোনও অন্তর্ভুক্তিমূলক নীতি নেই, যে প্রোগ্রামগুলি কমপক্ষে একটি মেয়াদের জন্য আশেপাশের পুরো সেমিনারগুলিকে অধ্যয়ন করার আশা করে সেগুলিকে ক্রস ব্রিড প্রোগ্রাম হিসাবে দেখা হয়।

OnlineEducation.com একইভাবে প্রোগ্রাম ব্যবস্থা এবং গ্রুপ প্রোগ্রামগুলি তদন্ত করে; প্রতি বছর কয়েকটি গ্রাউন্ড মিটিংয়ে অধ্যয়নরতদের অংশগ্রহণের প্রয়োজন হয় এমন প্রোগ্রামগুলি এখন ওয়েবসাইটে রেকর্ড করা হয়নি।

ব্যক্তিগত দিকনির্দেশনা, স্টুডিও, ল্যাব, সভা সংগঠিত করা এবং অন্যান্য ভিত্তি ভিত্তিক অনুশীলন ইন্টারনেট বৃদ্ধির সুযোগকে আপগ্রেড করতে পারে।

তারা শিক্ষক এবং সহযোগীদের সাথে ঘনিষ্ঠ এবং ব্যক্তিগতভাবে মিলিত হওয়ার মূল্যবান সুযোগ দেয় এবং প্রোগ্রামটি অফার করে এমন স্কুল বা কলেজের সাথে একটি অ্যাসোসিয়েশন তৈরি করতে ছাত্রদের সহায়তা করতে পারে।

এছাড়াও, সক্রিয় প্রস্তুতি কিছু ক্ষেত্রে মৌলিক বা আদর্শ হতে পারে। নির্দিষ্ট সংখ্যক গ্রাউন্ড ভিজিট বা একটি মিশ্রণের নকশা ব্যবহার করে, স্কুলগুলি অধ্যয়নরত ছাত্রদের অনলাইন নির্দেশিকা সম্পর্কিত স্বাচ্ছন্দ্য এবং অভিযোজনযোগ্যতা প্রদান করতে পারে, একইসাথে ব্যক্তিগতভাবে গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা প্রদান করে।

তা সত্ত্বেও, গ্রাউন্ড ভিজিট, যা কয়েক দিন থেকে সাত দিন থেকে দশ দিন পর্যন্ত সহ্য করতে পারে, ভ্রমণের প্রয়োজন হয়, যা কিছু নির্দিষ্ট অধ্যয়নের জন্য খারাপভাবে ডিজাইন করা বা সম্ভাব্য নিপীড়ক হতে পারে।

এছাড়াও, গ্রাউন্ড ভিত্তিক মিটিং এবং ক্ষণস্থায়ী আবাসনে যাওয়া একটি ওয়েব-ভিত্তিক ডিগ্রি অর্জনের ব্যয়ের সাথে ভ্রমণ এবং আবাসন খরচ যোগ করতে পারে। সম্ভাব্য প্রার্থীদের একটি অ্যাপ্লিকেশন উপস্থাপন করার আগে এই অতিরিক্ত খরচগুলি একটি ওয়েব-ভিত্তিক প্রোগ্রামের সাধারণ খরচ গণনা করা উচিত।

ওয়েব-ভিত্তিক প্রশিক্ষণ সম্পর্কে আপনি যা সত্যই সচেতন হতে চান তা সন্ধান করুন (মহান এবং ভয়ঙ্কর)

মহামারীর পরে সর্বাধিক ব্যবহৃত শব্দগুলির মধ্যে একটি হল "নতুন সাধারণ" অভিব্যক্তি। স্কুলিংয়ে নতুন সাধারণ বিষয় হল ওয়েব ভিত্তিক শেখার যন্ত্রপাতির বর্ধিত ব্যবহার।

করোনাভাইরাস মহামারী শেখার জন্য আরও ভাল পন্থা বন্ধ করে দিয়েছে। গ্রহের এক দিক থেকে অন্য দিকে, শিক্ষামূলক ভিত্তিগুলি ইন্টারনেট শেখার পর্যায়গুলির দিকে তাকাচ্ছে যাতে অধ্যয়নরতদের শেখানোর সবচেয়ে সাধারণ উপায়ে যেতে হয়।

নতুন সাধারণ বর্তমানে এই পরিবর্তনের কেন্দ্রে ওয়েব ভিত্তিক শিক্ষার সাথে স্কুলে পড়ার একটি পরিবর্তিত ধারণা। আজ, কম্পিউটারাইজড শিক্ষা গ্রহের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে অধ্যয়নরত এবং স্কুলগুলির জন্য একটি গুরুত্বপূর্ণ সম্পদ হিসাবে উদ্ভূত হয়েছে।

বিশাল সংখ্যাগরিষ্ঠ শিক্ষামূলক ভিত্তির জন্য, এটি স্কুলে পড়ার জন্য একটি সম্পূর্ণ ভাল পদ্ধতি যা তাদের গ্রহণ করতে হবে। ওয়েব ভিত্তিক লার্নিং বর্তমানে স্কলাস্টিকস শেখার জন্য উপাদান এবং একইভাবে এটি অধ্যয়নরতদের জন্যও পাঠ্যক্রম বহির্ভূত ব্যায়াম শেখার জন্য পৌঁছায়। ইদানীং, ওয়েব ভিত্তিক শেখার আগ্রহ মৌলিকভাবে বেড়েছে, এবং এটি এখান থেকেও তাই করবে।

একইভাবে বেশিরভাগ প্রদর্শনের কৌশলগুলির মতো, ইন্টারনেটের অগ্রগতির অতিরিক্ত এবং নেতিবাচক দিকগুলির নিজস্ব ব্যবস্থা রয়েছে।

এই উর্ধ্ব-পাশ এবং নেতিবাচক দিকগুলিকে বিচ্ছিন্ন করা এবং বোঝা প্রতিষ্ঠানগুলিকে আরও কার্যকরভাবে চিত্রগুলি বোঝানোর জন্য পদ্ধতিগুলি নিয়ে আসতে সাহায্য করবে, যা অধ্যয়নরতদের জন্য একটি অবিচ্ছিন্ন শেখার উদ্যোগের নিশ্চয়তা দেবে।

ওয়েব ভিত্তিক শেখার সুবিধাগুলি কী কী?

 উৎপাদনশীলতা

ইন্টারনেট লার্নিং শিক্ষাবিদদের অধ্যয়নরতদের কাছে চিত্র তুলে ধরার জন্য একটি কার্যকর পদ্ধতি অফার করে। ইন্টারনেট লার্নিং-এ রেকর্ডিং, পিডিএফ, ওয়েবকাস্টের মতো বিভিন্ন ডিভাইস রয়েছে এবং শিক্ষাবিদরা তাদের উদাহরণ পরিকল্পনার বৈশিষ্ট্য হিসেবে এই বিপুল সংখ্যক যন্ত্রপাতিকে জড়িত করতে পারেন।

ইন্টারনেট ভিত্তিক সম্পদগুলিকে অন্তর্ভুক্ত করার জন্য অতীতের প্রথাগত কোর্সের পাঠের উদাহরণ পরিকল্পনাকে বিস্তৃত করে, প্রশিক্ষকরা আরও দক্ষ শিক্ষক হতে পারেন।

 সাধারণ সেটিং এর উন্মুক্ততা

অনলাইন প্রশিক্ষণের আরও একটি সুবিধা হল যে এটি অধ্যক্ষদের তাদের সিদ্ধান্তের যে কোনও এলাকা থেকে ক্লাসে যেতে অনুমতি দেয়। এটি একইভাবে স্কুলগুলিকে ভূতাত্ত্বিক সীমা দ্বারা সীমাবদ্ধ না হয়ে একটি বৃহত্তর ছাত্রদের সংগঠনের সাথে সংযোগ স্থাপনের অনুমতি দেয়৷

উপরন্তু, অনলাইন আলোচনা রেকর্ড করা যাবে, ক্রনিক করা যাবে এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য শেয়ার করা যাবে। এটি অধ্যয়নরতদের তাদের সান্ত্বনার সময়কালে শেখার উপাদান পেতে অনুমতি দেয়।

তদনুসারে, ওয়েব ভিত্তিক লার্নিং প্রশিক্ষণে সামগ্রিক সেটিং এর উন্মুক্ততা অধ্যয়ন করে।

যৌক্তিকতা

ইন্টারনেট শেখার আরও একটি সুবিধা হল আর্থিক ব্যয় হ্রাস করা। প্রকৃত শিক্ষার সাথে বিপরীতে অনলাইন নির্দেশনা অনস্বীকার্যভাবে আরও যুক্তিসঙ্গত।

এটি এই কারণে যে ওয়েব ভিত্তিক শিক্ষা অধ্যয়নরত পরিবহন, আন্ডারস্টুডি ডিনার এবং বিশেষ করে জমির ব্যয়কে হত্যা করে। তদুপরি, সমস্ত কোর্স বা অধ্যয়নের উপকরণগুলি ওয়েবে অ্যাক্সেসযোগ্য, পরবর্তীকালে একটি কাগজবিহীন শিক্ষার জলবায়ু স্থাপন করে যা আরও যুক্তিসঙ্গত, একইভাবে জলবায়ুর জন্য উপযোগী।

আরও উন্নত আন্ডারস্টাডি অংশগ্রহণ

যেহেতু অনলাইন ক্লাসগুলি বাড়ি থেকে বা সিদ্ধান্ত নেওয়ার জায়গা থেকে নেওয়া যেতে পারে, তাই অপ্রাপ্তবয়স্কদের উদাহরণে উত্তীর্ণ হওয়ার সম্ভাবনা কম।

শেখার শৈলীর একটি ভাণ্ডার উপযুক্ত

প্রতিটি অধ্যয়নের একটি বিকল্প শেখার উদ্যোগ এবং একটি বিকল্প শেখার শৈলী রয়েছে। কিছু কম ছাত্রী হল ভিজ্যুয়াল স্টুডেন্ট, যখন কিছু কম ছাত্রী শব্দের মাধ্যমে শিখতে পছন্দ করে। একইভাবে, হোমরুমে কিছু কম সংখ্যক ছাত্রের বিকাশ ঘটে এবং বিভিন্ন অধ্যয়নকারীরা একক ছাত্র যারা বিশাল সমাবেশে আবিষ্ট হয়।

ওয়েব ভিত্তিক শেখার কাঠামো, তার পছন্দ এবং সম্পদের সুযোগ সহ, অনেক উপায়ে কাস্টমাইজ করা যেতে পারে। প্রতিটি অধ্যয়নের প্রয়োজনীয়তার সাথে মানানসই একটি আদর্শ শিক্ষার পরিবেশ স্থাপন করার এটি সবচেয়ে আদর্শ উপায়।

ওয়েব ভিত্তিক শিক্ষার ক্ষতি কি?

অন স্ক্রিনে শূন্য করতে ব্যর্থতা

কিছু অধ্যয়নের জন্য, ইন্টারনেট শেখার সবচেয়ে বড় অসুবিধাগুলির মধ্যে একটি হল উল্লেখযোগ্য সময়ের জন্য স্ক্রিনে শূন্য করার সাথে যুদ্ধ।

ইন্টারনেট উপলব্ধি করার সাথে সাথে, একইভাবে অধ্যয়নরতদের জন্য ওয়েব-ভিত্তিক বিনোদন বা বিভিন্ন লোকেলের দ্বারা দ্রুত বিভ্রান্ত হওয়ার আরও উল্লেখযোগ্য সুযোগ রয়েছে।

এইভাবে, প্রশিক্ষকদের অবশ্যই অবশ্যই তাদের ইন্টারনেট ভিত্তিক ক্লাসগুলিকে সতেজ, চিত্তাকর্ষক এবং স্বজ্ঞাত রাখতে হবে যাতে করে দৃষ্টান্তের উপর স্থির থাকতে পারে।

উদ্ভাবনী সমস্যা

অনলাইন ক্লাসের আরও একটি মূল পরীক্ষা হল ওয়েব নেটওয়ার্ক। যদিও সাম্প্রতিক বছরগুলিতে ওয়েব প্রবেশদ্বারগুলি দ্রুত পূর্ণ হয়েছে, আরও বিনয়ী শহুরে সম্প্রদায় এবং শহরে, ভাল গতির সাথে একটি অবিচলিত সংযোগ একটি সমস্যা।

অধ্যয়নরত বা শিক্ষাবিদদের জন্য একটি স্থির ওয়েব অ্যাসোসিয়েশন ছাড়া, তরুণদের জন্য শেখার ক্ষেত্রে একতার অনুপস্থিতি থাকতে পারে। এটি স্কুলিং সিস্টেমের জন্য অসুবিধাজনক।

বিচ্ছেদের অনুভূতি

অনুধাবনকারীরা তাদের বন্ধুদের সংগঠন থেকে কিছু গুরুত্বপূর্ণ জ্ঞান সংগ্রহ করতে পারে। তা সত্ত্বেও, একটি ওয়েব-ভিত্তিক ক্লাসে, অধ্যয়নরত এবং শিক্ষাবিদদের মধ্যে নগণ্য প্রকৃত সহযোগিতা রয়েছে।

এটি প্রায়শই অধ্যয়নরতদের জন্য নির্জনতার অনুভূতি নিয়ে আসে। এই বর্তমান পরিস্থিতিতে, স্কুলের প্রকৃতপক্ষে ছাত্র, সহচর এবং শিক্ষাবিদদের মধ্যে বিভিন্ন ধরনের চিঠিপত্র বিবেচনা করা উচিত।

এটি ইন্টারনেট ভিত্তিক বার্তা, বার্তা এবং ভিডিও কনফারেন্সিংকে অন্তর্ভুক্ত করতে পারে যা চোখ থেকে চোখ মেলাবে এবং নির্জনতার অনুভূতি হ্রাস করবে।

শিক্ষাবিদ প্রস্তুতি

ইন্টারনেট লার্নিং আশা করে যে শিক্ষাবিদদের কম্পিউটারাইজড ধরনের শেখার ব্যবহার করার একটি অপরিহার্য বোধগম্যতা থাকবে। এটি যেমনই হোক না কেন, এটি সাধারণত হয় না।

সর্বদা, শিক্ষাবিদদের উদ্ভাবনের একটি অত্যন্ত মৌলিক উপলব্ধি রয়েছে। কিছু সময়, তাদের কাছে এক মুহূর্তের জন্যও অনলাইন ক্লাস পরিচালনার জন্য গুরুত্বপূর্ণ সম্পদ এবং উপকরণ থাকে না।

এটির বিরুদ্ধে লড়াই করার জন্য, স্কুলগুলিকে অবশ্যই সাম্প্রতিক উদ্ভাবন রিফ্রেশ সহ শিক্ষাবিদদের প্রস্তুত করার জন্য সংস্থান রাখতে হবে যাতে তারা ধারাবাহিকভাবে তাদের ওয়েব-ভিত্তিক ক্লাস পরিচালনা করতে পারে।

স্ক্রীন টাইম তদারকি করুন

অনেক অভিভাবক তাদের বাচ্চাদের একটি স্ক্রিনের দিকে তাকিয়ে এমন অগণিত ঘন্টার মধ্য দিয়ে যাওয়ার কারণে সুস্থতার ঝুঁকি নিয়ে চিন্তিত। স্ক্রিন টাইমের এই সম্প্রসারণটি সম্ভবত সবচেয়ে বড় উদ্বেগ এবং ওয়েব ভিত্তিক শিক্ষার প্রতিবন্ধকতা।

এখানে এবং সেখানে অনুরূপভাবে একটি পর্দার সামনে slouched অবশিষ্ট কারণে ভয়ানক অবস্থান এবং অন্যান্য প্রকৃত সমস্যা লালনপালন .

এর জন্য একটি শালীন উত্তর হল অধ্যয়নরতদের তাদের মানসিকতা এবং তাদের শরীরকে চাঙ্গা করার জন্য পর্দা থেকে অনেক বিরতি দেওয়া।

ওয়েবে শেখার ইতিবাচক এবং প্রতিকূল ফলাফল

অধ্যয়নরতদের থেকে অনলাইন নির্দেশ অনেক ইতিবাচক সুবিধা প্রদান করে:

ক্লাস নেওয়া এবং তাদের নিজস্ব গতি এবং সময়ে কাজ করার ক্ষেত্রে অভিযোজনযোগ্যতা রয়েছে

ড্রাইভিং বা থামানোর ঝামেলার সম্মুখীন হবেন না

সহজেই উপলব্ধ ডেটা সহ তাদের নিজস্ব স্কুলে পড়ার জন্য কীভাবে দায়বদ্ধ হবে তা বের করুন

সহজ এবং সহায়ক কাজের বাসস্থান খুঁজুন

তারা তাদের নিজস্ব দৃষ্টিভঙ্গি প্রকাশ করতে এবং বিভিন্ন অধ্যয়নরতদের সাথে আলোচনার বিষয়গুলি প্রস্তাব করতে এবং সেইসাথে সমবেত কথোপকথনের সময় বিভিন্ন অধ্যয়নের কাছ থেকে লাভ করতে পারদর্শী হয়

ওয়েবে শেখার বোধগম্য প্রতিকূল ফলাফল হল যে কয়েকটি অধ্যয়ন:

শিক্ষক এবং অধ্যয়নরতদের মধ্যে ঘনিষ্ঠ এবং ব্যক্তিগত সংযোগ মিস করতে পারে

একজন শিক্ষকের সাথে প্রচলিত ক্লাসে যেতে পছন্দ করতে পারেন যিনি তাদের কোর্সের মাধ্যমে নির্দেশ দেন এবং নির্দেশ দেন

অত্যাবশ্যকীয় উদ্ভাবন পরীক্ষায় ভর্তি হওয়া এবং বিশেষ সাহায্যের অ্যাক্সেসযোগ্যতা সীমাবদ্ধ

তদুপরি, কিছু প্রধান এবং শিক্ষাবিদ যারা দায়িত্বটি বুঝতে পারেন না তারা অনলাইন স্কুলিংয়ের প্রতি নেতিবাচক আচরণ দেখাতে পারে।

সমাপনী: পরিশেষে বলা যায় যে অনলাইন ভিত্তিক পড়াশোনার জগতে এক গুরুত্বপূর্ণ দিগন্ত। এর ফলে আমাদের পড়াশোনা ও গবেষণার জগতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। 

একইভাবে বেশিরভাগ প্রদর্শনের কৌশলগুলির মতো, ওয়েব ভিত্তিক অগ্রগতির অতিরিক্ত এবং নেতিবাচকগুলির নিজস্ব ব্যবস্থা রয়েছে।

এই উর্ধ্ব-পাশ এবং নেতিবাচক দিকগুলি অনুবাদ করা এবং বোঝার মাধ্যমে চিত্রগুলির আরও কার্যকর পরিবহণের জন্য সিস্টেমগুলিকে চিন্তা করার ভিত্তিগুলিকে সাহায্য করবে,

যা অধ্যয়নরতদের জন্য একটি অবিচ্ছিন্ন শেখার উদ্যোগের নিশ্চয়তা দেবে৷ আমাদের উচিত ইন্টারনেটকে ব্যবহার করে পড়াশোনার জগতে যে ভালো দিকগুলো রয়েছে তার সঠিক ব্যবহার করা।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ