আয়কর রিটার্নে যেভাবে লোন দেখাবেন

আয়কর সেবা ও পরামর্শ: প্রতি বছরের ন্যায় এ বছরেও করদাতাদের নির্দিস্ট নিয়ম মেনে আয়কর অফিসে গিয়ে বছরের আয়-ব্যয়ের হিসাব দাখিল করতে হবে। রিটার্ন দাখিলের ক্ষেত্রে বরাবর-ই কিছু হিসাব নিকাশের প্রয়োজন পড়ে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ব্যবসায়িক কিংবা ব্যক্তিগত প্রয়োজনে আমরা বছরের  ‌বিভিন্ন সময়ে ব্যাংক থেকে স্বল্পমেয়াদী বা দীর্ঘমেয়াদী লোন নিয়ে থাকি। এটা অনস্বীকার্য যে, আয়কর রিটার্ন এর  সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় রিটার্নে লোন দেখানো।আজকে আমরা ২০২২-২৩ অর্থবছরে আয়কর রিটার্নে লোন সংক্রান্ত বিষয় নিয়ে অবগত করার চেষ্টা করবো।

প্রথমত, রিটার্ন-এ লোন এবং এর সুদ দেখানোর পূর্বে অবশ্যই ব্যাংক থেকে করদাতার লোনের বিবরণী নিতে হবে (জিপিএফ এর ক্ষেত্রে বিবরণী নেওয়ার প্রয়োজন নাই)। এখানে একটা উদাহরণের মাধ্যমে বিষয়টা উপস্থাপন করার চেষ্টা করছি।

মিস্টার ক’ ব্যাংক হতে মোট ৫০.০০ লক্ষ টাকার একটা ফ্ল্যাট লোন নিয়েছে (তাঁর ফ্ল্যাটের সর্বমোট মূল্য ৮০.০০ লক্ষ টাকা) অর্থাৎ ফ্ল্যাটের ৯০ লক্ষ টাকা পরিসম্পদ আইটি- ১০বি ২০১৬ এর ০৬ এ এর ঘরে দেখানো হয়েছে।

৫০ লক্ষ টাকা তাকে ১০ বছরে মাসিক ভিত্তিতে লোন পরিশোধ করতে হবে এবং ১০ বছরে তাঁর মোট পরিশোধ করতে হবে ৭৮,৯৫,৮৫৬.০০ টাকা। অর্থাৎ, উক্ত ব্যক্তির মাসিক কিস্তি ৬৫,৭৯৮.৮০ টাকা এবং মোট পরিশোধিত কিস্তি ৬৫,৭৯৮.৮০ টাকা (যেহেতু একটি মাত্র কিস্তি পরিশোধ করেছে) ।

এই মোট কিস্তির মধ্যে তিনি কত টাকা সুদ আর কত টাকা মূলধন পরিশোধ করল সেটা বের করতে হবে লোন বিবরণী থেকে। লোন বিবরণী-তে দেওয়া আছে তার আর ৪৯,৭৫,৪৫১.২০ টাকা মূল লোন (সুদ বাদে) পরিশোধ বাকী রয়েছে এবং এ টাকা তার দায়ের ঘরে(আইটি ১০ বি২০১৬) এর ১৫ এর ঘরে বসবে।

খুব সহজেই দেখা যাচ্ছে মূল টাকা ২৪,৫৪৮.৮০ টাকা দায় পরিশোধ হওয়ায় ৪৯,৭৫,৪৫১.২০ টাকা মূল লোন অপরিশোধিত আছে।

এছাড়া তিনি সংশ্লিষ্ট বছরে ৪১,২৫০.০০ টাকা লোনের সুদ পরিশোধ করেছে সেই অর্থ তার খরচ হিসাবে বিবেচিত হবে এবং তা আইটি ১০বিবি - ২০১৬ এর ১১ নম্বর ঘরে দেখাতে হবে। এতদসঙ্গে সঠিকভাবে বোঝার জন্য উপরের উদাহরণসমূহ উল্লেখ করা হলো।

আয়কর রিটার্নের পুরাতন ফর্মেও একইভাবে দেখাতে হবে। তবে লোন নিয়ে ফ্ল্যাট বা বাড়ি তৈরি করে থাকলে লোনের সুদ ফ্ল্যাট বা বাড়ী ভাড়ার আয় হতে বাদ দিতে হবে।

সুতরাং, খুব সহজেই এটা বোধগম্য যে লোনের হিসাব-নিকাশের ক্ষেত্রে করদাতাকে ভেবে-চিন্তে রিটার্নের ঘর পূরণ করতে হবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

The writter is an apprentice Lawyer of Dhaka Judge. He mainly write on legal,political and contemporary issues.