মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য ১২টি সেরা খাবার খাওয়া।

যদিও আমরা আমাদের মস্তিষ্ক সম্পর্কে প্রায়শই ভাবি না, বাস্তবতা হল যে আমাদের দৈনন্দিন জীবন সম্পর্কে চিন্তা করতে, চলাফেরা করতে এবং যেতে অনেক শক্তি লাগে। আর আমাদের মস্তিষ্কের কাজ ভালোভাবে করার জন্য পর্যাপ্ত জ্বালানি দরকার।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

গবেষণায় দেখা গেছে যে, গড়ে, আমরা প্রতিদিন যে ক্যালোরি পোড়াই তার প্রায় 20% মস্তিষ্কের জন্য দায়ী। যাইহোক, এর অর্থ এই নয় যে কোনও খাবার আপনার মস্তিষ্কের শক্তিকে সাহায্য করবে।

যখন এটি আপনার মস্তিষ্ককে তার সর্বোত্তম কাজ করার জন্য শক্তিশালী করার কথা আসে -- ফোকাস থাকা এবং একটি শক্তিশালী স্মৃতি বজায় রাখা - কিছু খাবার অন্যদের থেকে অনেক ভালো।

আপনি যদি আপনার মনকে ভালো রাখতে চান, তাহলে মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য এখানে 12টি সেরা খাবার রয়েছে।

পাতাযুক্ত সবুজ শাক

তোমার মাকে তোতাপাখি করার জন্য নয়, তবে তিনি এই বিষয়ে সঠিক ছিলেন। এই শাকগুলি সত্যিই আপনার জন্য ভাল, বিশেষ করে আপনার মস্তিষ্কের জন্য। পালং শাক, কলার্ড, কেল - আপনি এটির নাম দিন।

এই সবজিগুলি বিটা-ক্যারোটিন, ফলিক অ্যাসিড, লুটেইন এবং ভিটামিন কে প্লাস-এর মতো মস্তিষ্ক-উদ্দীপক পুষ্টিতে সমৃদ্ধ, গবেষণায় দেখা গেছে যে উদ্ভিদ-ভিত্তিক খাবার বিশেষ করে জ্ঞানীয় হ্রাস রোধ করার জন্য ভাল হতে পারে।

আপনি একটি খাবার বিতরণ পরিষেবাতে কী খুঁজছেন সে সম্পর্কে একটি ছোট কুইজ নিন এবং আমরা আমাদের সেরা ম্যাচগুলি ভাগ করব৷ আপনি যখন আমাদের লিঙ্কগুলির মাধ্যমে কিনবেন, আমরা একটি কমিশন পেতে পারি।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: প্রতিদিন প্রায় 1/4 কাপ বা সপ্তাহে 1.5 থেকে 2 কাপের জন্য লক্ষ্য রাখুন।

বাদাম

বাদাম প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বির উত্স হিসাবে প্রশংসিত হয়। কিন্তু এগুলিও দুর্দান্ত মস্তিষ্কের খাবার। প্রতিটি বাদামের অনন্য উপকারিতা রয়েছে এবং আপনার ডায়েটে পেস্তা, ম্যাকাডামিয়াস এবং বাদাম অবশ্যই আপনার মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করবে।

কিন্তু সত্যিকারের মানসিক শক্তি বৃদ্ধির জন্য আখরোটের দিকে ঝুঁকুন। এগুলি ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, উভয়ই মানসিক পতন রোধ করার জন্য গুরুত্বপূর্ণ।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: 2021 সালের একটি গবেষণায় দেখা গেছে যে প্রাপ্তবয়স্করা যারা প্রতিদিন 15 থেকে 30 গ্রাম বাদাম খান তাদের জ্ঞানীয় স্কোর উল্লেখযোগ্যভাবে বেশি ছিল যারা কম খেয়েছিল।

কফি আর চা

আপনি জাগ্রত থাকার জন্য কফি বা চা পান করতে অভ্যস্ত হতে পারেন, তবে এই ক্যাফিনযুক্ত পানীয়গুলিতে সাধারণ সকালের পারক-আপের চেয়ে আরও বেশি কিছু রয়েছে।

গবেষকরা ক্যাফেইনের মস্তিষ্কের তথ্য-প্রক্রিয়াকরণ ক্ষমতা বাড়াতে উল্লেখ করেছেন এবং কফিতে অনেক শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে, যা মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে।

এই দুটি ছাড়াও, গ্রিন টি এল-থেনাইন সমৃদ্ধ। এই শক্তিশালী অ্যামিনো অ্যাসিড চাপ এবং উদ্বেগ পরিচালনা করতে সাহায্য করতে পারে, যা মস্তিষ্কের কার্যকারিতার জন্য গুরুত্বপূর্ণ।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: প্রতিদিন 400 মিলিগ্রাম পর্যন্ত ক্যাফেইন (প্রায় চার কাপ কফি বা কালো চা) সাধারণত বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য নিরাপদ বলে মনে করা হয়।

টমেটো

টমেটো মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য সেরা খাবারগুলির মধ্যে একটি, তাদের সমৃদ্ধ লাইকোপিন সামগ্রীর জন্য ধন্যবাদ। এই শক্তিশালী ক্যারোটিনয়েডকে আলঝাইমার এবং পারকিনসন রোগের মতো জ্ঞানীয় ব্যাধিগুলি বন্ধ করতে সাহায্য করার জন্য দেখানো হয়েছে।

একটি তাজা, মাঝারি টমেটোতে প্রায় 3.2 মিলিগ্রাম লাইকোপিন থাকে এবং আপনি টমেটো সস, পেস্ট এবং কেচাপে আরও বেশি পেতে পারেন।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: ডার্ক চকোলেটের একটি ছোট নাস্তা, সপ্তাহে কয়েকবার 30 থেকে 60 গ্রাম, মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করতে পারে। সর্বাধিক সুবিধা পেতে এবং চিনি থেকে ক্যালোরি সীমিত করতে এটি কমপক্ষে 70% অন্ধকার তা নিশ্চিত করুন।

বীজ

এগুলি ছোট হতে পারে, তবে বীজগুলি অনেকগুলি বাদামের মতোই পুষ্টিকর এবং সেগুলি খাওয়ার জন্য একটি দুর্দান্ত স্ন্যাক তৈরি করে৷ সূর্যমুখী বীজ, বিশেষ করে, ভিটামিন ই সমৃদ্ধ, যার মস্তিষ্কের উপকারিতা আমরা উপরে আলোচনা করেছি।

কুমড়োর বীজ অ্যান্টিঅক্সিডেন্ট এবং তামা, আয়রন, ম্যাগনেসিয়াম এবং জিঙ্কের মতো গুরুত্বপূর্ণ খনিজগুলির একটি শক্তিশালী উত্স।

এই খনিজগুলির প্রতিটি আলঝাইমার রোগ, বিষণ্নতা এবং এমনকি মৃগী রোগ সহ জ্ঞানীয় পতন বা মস্তিষ্কের ব্যাধি থেকে রক্ষা করতে সহায়তা করতে পারে।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: সপ্তাহে তিন বা চারবার এক কাপ বীজের 1/8 থেকে 1/4 ভাগ খাওয়ার চেষ্টা করুন। আপনি কুমড়া এবং সূর্যমুখী বীজ থেকে চিয়া বীজ এবং গ্রাউন্ড ফ্ল্যাক্সসিডের প্রকারগুলি মিশ্রিত করতে পারেন।

ডিম

প্রাতঃরাশের এই খাবারটি কেবল সকালের প্রোটিন পাঞ্চের জন্য ভাল নয়। এছাড়াও ডিমগুলি B6, B12 এবং B9 (ফলিক অ্যাসিড) সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বি ভিটামিনে সমৃদ্ধ।

অধ্যয়নগুলি দেখায় যে এই ভিটামিনগুলি মস্তিষ্কের সংকোচন রোধ করতে এবং বয়স্ক প্রাপ্তবয়স্কদের মানসিক পতন রোধ করতে সাহায্য করতে পারে।

দৈনিক প্রস্তাবিত খাওয়া: বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের জন্য, দিনে একটি ডিম একটি ভাল লক্ষ্য। আপনার ডাক্তার আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং কোলেস্টেরলের মাত্রার উপর ভিত্তি করে কম বা বেশি সুপারিশ করতে পারে।

হলুদ

আপনার মশলা র্যাক সম্ভবত প্রথম জায়গা নয় যা আপনি যখন ভাল মস্তিষ্কের খাবার বিবেচনা করছেন তখন আপনি তাকান বলে মনে করেন। কিন্তু হলুদ, কারি পাউডারের একটি প্রধান উপাদান, এমন কিছু নয় যা আপনি উপেক্ষা করতে চান যদি আপনি একটি সুস্থ মনকে সমর্থন করতে চান।

হলুদে কারকিউমিন রয়েছে, যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য বিভিন্ন ইতিবাচক ফলাফলের সাথে যুক্ত, অ্যালঝাইমারের বিরুদ্ধে সুরক্ষা থেকে মস্তিষ্কের কোষের বৃদ্ধিকে সমর্থন করে।

প্রতিদিনের প্রস্তাবিত খাওয়া: যেহেতু হলুদ একটি মশলা, আপনি সম্ভবত এটি দিয়ে রান্না করে যতটা প্রয়োজন ততটা পেতে সক্ষম হবেন না। একটি কারকিউমিন পরিপূরক আপনার জন্য একটি ভাল বিকল্প হবে কিনা সে সম্পর্কে আপনার ডাক্তারের সাথে কথা বলুন।

একটি সুস্থ মস্তিষ্কের জন্য পরিপূরক

মস্তিষ্কের স্বাস্থ্যের ক্ষেত্রে, যেকোনো ধরনের পুষ্টির মতো, আপনার স্বাভাবিক দৈনন্দিন খাদ্যের মাধ্যমে আপনার বেশিরভাগ বা সমস্ত চাহিদা পূরণ করা ভাল।

অন্য কথায়, আমরা উপরে যে খাবারগুলি দেখেছি তা খাওয়া আপনার মস্তিষ্ককে দীর্ঘ সময়ের জন্য ভালভাবে কাজ করার সর্বোত্তম উপায়।

যাইহোক, যদি এই মস্তিষ্কের খাবারগুলির সাথে আপনার যা প্রয়োজন তা পেতে আপনার অসুবিধা হয় তবে আপনার ডায়েটে কিছু সম্পূরক অন্তর্ভুক্ত করা সহায়ক হতে পারে। আপনি নিম্নোক্ত যেকোনো একটি সম্পূরক বা মাল্টিভিটামিন বিবেচনা করতে পারেন:

বি ভিটামিন, বিশেষ করে B6, B12 এবং B9

  • ভিটামিন সি
  • বিটা-ক্যারোটিন
  • ম্যাগনেসিয়াম
  • দস্তা
  • তামা
  • আয়রন
  • কারকিউমিন

ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড

মস্তিষ্কের স্বাস্থ্য আপনার সামগ্রিক স্বাস্থ্য এবং সুস্থতার জন্য গুরুত্বপূর্ণ, তাই আপনি আপনার ডায়েটে কোনো সম্পূরক যোগ করার আগে আপনার চিকিত্সকের সাথে পরামর্শ করতে ভুলবেন না।

দৈনিক প্রস্তাবিত গ্রহণ: গবেষণায় দেখা গেছে যে প্রতিদিন 9 থেকে 21 মিলিগ্রাম লাইকোপিন সবচেয়ে উপকারী হতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ