আমি একজন ভালো মানুষ বলেই নীজেকে দাবী করি ?

প্রথমে আপনাকে অভিনন্দন জানাই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ব্লগ দুনিয়ায় আপনাকে স্বাগতম। আমি কাউকে উপদেশ দেই না। যারা উপদেশ দেয় তারা সাধারনত ভালো মানুষ হয় না। আমি অনুরোধ করি। যাকে অনুরোধ করি, সে যদি আমার অনুরোধ মানে তাহলে তার উপকার হবে নিশ্চিত।

আমি দীর্ঘদিন ধরে ব্লগে আছি। বা বলা চলে ব্লগে টিকে আছি। কত ঝড় তুফান যে আমার উপরে এসেছে। তবুও আমি অনড় আছি। প্রতিদিন ব্লগে নতুন নতুন ব্লগার আসছে। এটা আনন্দের খবর।

দীর্ঘদিন ধরে তো ব্লগে আছি, তাই অনেক কিছু দেখি, শুনি। চুপ করে থাকি। একদল ব্লগার ব্লগ থেকে বিদায় নেয়। আবার একদল নতুন ব্লগার ব্লগে আসে। জোয়ার ভাটার মতো অবস্থা। কিন্তু কেউ কেউ ব্লগে টিকে যায়, থেকে যায়। জনপ্রিয়তা পেয়ে যায়।

পৃথিবীর সব জাগায় দুষ্ট লোক আছে।

মক্কা মদীনায়ও আছে। ঠিক তেমনি ব্লগেও প্রচুর দুষ্টলোক আছে। দুষ্টলোকের কাজই হচ্ছে ইতরামি করা। তাদের ইতরামি থেকে আপনাকে বেঁচে থাকতে হবে। কে কি করলো, কে কি লিখলো- সেদিকে নজর দিবেন না।

আপনি আপনার মতো লিখে যাবেন। পড়ে যাবেন। মন্তব্যো করে যাবেন। ইতর শ্রেণীর লোকজনদের কে দেখবেন, অনেকে সাপোর্ট করবে। যারা সাপোর্ট করবে তারাও ইতর। এই ইতর শ্রেনী ব্লগের পরিবেশ নষ্ট করতে চায়।

ভালো ব্লগারদের অদৃশ্য ভাবে ব্লগ থেকে তাড়িয়ে দেয়। আমার দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে দেখেছি- ব্লগে ইতর শ্রেনী দীর্ঘদিন টিকে থাকতে পার না। তাঁরা একসময় মাথা নীচু করে পালায়। কারন এরা লিখতে জানে না। এদের অনেক জ্বালা। এরা জানে শুধু ইতরামি করতে।

গ্রুপিং বা দলবাজি খুব খারাপ।

হোক অফিস বা ব্লগ। সব জায়গায় আজকাল দলবাজি হয়, হচ্ছে। এই দলবাজরা আপনাকে নিরপেক্ষ থাকতে দিবে না। অকারনে আপনাকে খোঁচাবে। আপনার মেজাজ গররম করে দিবে। অথচ এরা শিক্ষীত শ্রেনী।

সমাজে শিক্ষিত মানুষ গুলোই বেশি ইতর হয়। এদের মন মানসিকতা উন্নত নয়। হাজার বলে কয়ে এদের লাইনে আনা যায় না। এরা আপনাকে বারবার আঘাত করবে। তখন মডারেটর হয়তো নিরব ভূমিকা পালন করবে।

এমনকি অদৃশ্যভাবে ইতরদের আশকারা দিয়ে যায়। দেখবেন গুটিকয়েক ইতর আপনাকে সরাসরি আক্রমণ করবে। তখনও মডারেটর নিরব ভূমিকায় আছে।

যদি আপনি কিছু বলতে যান, তখন এসে আপনাকে কমেন্ট ব্যান, বা ফ্রন্ট পেজ ব্যান করে দিবেন। কারো কারো কাছে অন্যায়টাই যে নিয়ম।

আপনি আপনার বক্তব্য লিখে যাবেন।

আপনি আপনার মনের কথা গুলো লিখে যাবেন। কে কি বলল, কে কি করলো সেদিকে নজর দিবেন না। সব সময় দুষ্টলোকদের পোষ্ট থেকে দূরে থাকবেন। আর ব্লগের দুষ্ট লোকজনদের নিজের ফেসবুকে জায়গা দিবেন না।

তাহলে তাঁরা আপনাকে ইনবক্সে এসে বিরক্ত করবে। ব্লগে যারা নিরপেক্ষভাবে লিখে তাদের লেখা পড়বেন। মন্তব্য করবেন। দলকানাদের কাছ থেকে দূরে থাকবেন। ইতরেরা দলবেঁধে ইনবক্সে আলাপ আলোচনা করে।

কু পরামর্শ করে। এদের মধ্যে একজন আছে সে তো নিয়ম করে সবার ইনবক্সে যায়। কথা চালাচালি করে। বলে, ভাই-ভাই অমুকে আপনাকে নিয়ে এটা বলেছে, অইটা বলেছে! ছিঃ ছিঃ এটা কোনো কথা!

আমি আমার চিন্তা ভাবনাতে অনড়।

কেউ আমাকে আমার চিন্তাভাবনা থেকে নড়াতে পারেনি। আমি সহজ সরল ভাবে লিখি। সহজ সরল ভাবে চিন্তা করি। জটিলতা কুটিলতা আমার পছন্দ নয়। ব্লগে যারা ভালো লিখেন তাদের লেখা পড়ি। মন্তব্য করি।

ব্লগের দুষ্টলোকেরা আমাকে চোরাবালিতে ফেলে দিতে চেয়েছিলো বারবার। পারেনি। পারবেও না আমি জানি। যদি পারতো তাহলে ১২ বছর টিকে থাকতে পারতাম না। আসল কথা হলো- দিন শেষে ব্লগে যোগ্যরাই টিকে থাকে।

থাকবে। ইতর শ্রেনী এবং হাউকাউ পার্টি হুটহাট আসে। ক্যাচাল লাগায়। চলে যায়। কিন্তু একজন খাটি ব্লগার ব্লগিং কে ভালোবাসে। তারাই ব্লগকে টিকিয়ে রাখবে যুগ যুগ ধরে।

মোল্লার দৌড় যেমন মসজিদ পর্যন্ত, তেমনি ইতরদের দৌড় ঘেউ ঘেউ পর্যন্ত। লিখতে না জানলে ব্লগে টিকা থাকা যায় না।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ