ভালোবাসার অনুভূতি?

আমরা অন্যের ভালোবাসা,প্রেম নিজের ভিতর প্রতিস্থাপন করতে যায় বলেই দুঃখ,কষ্টে পতিত হয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই যে আপনার বন্ধু কিংবা বড় ভাইদের প্রকাশ্যে রোমান্টিকতা,প্রেম,ভালোবাসা গুলোকে দেখে একসময়ে আপনার মনের ভিতরও সেটা আন্দোলিত হয়। ইশশ্ তারা কতটা সুখী। কত ভালো লাগছে দুইজনকে একত্রে দেখে।

অনেক সময় দেখা যায় আমাদের পরিচিতি কেউ একজন তার সামাজিক যোগাযোগ একাউন্টে কত রোমান্টিক ছবি আপলোড করে। সেটা দেখে কতই না সুন্দর কমেন্ট হয়। কত গুণগান ছড়িয়ে পড়ে কমেন্টে।

তখনি আমাদের মনকে নাড়া দেয়,যদি তাদের মত প্রেম ভালোবাসা আমার প্রিয়তম এর জন্য প্রকাশ করতে পারতাম। আপনার আশে পাশের কেউ যখন তার প্রিয়তমাতে নিয়ে মার্কেট,শপিং,ঘুরতে যাওয়া,সিনেমা দেখতে গিয়ে সামাজিক যোগাযোগে প্রকাশ্যে তাদের অবস্থান পোষ্ট করে।

তখন ইচ্ছা হয় যদি আমার প্রিয়তম আমাকে এইভাবে কোথাও নিয়ে যেতো। আমরা কল্পনার জগৎ সংসারে তখন সর্বপ্রথম প্রিয় মানুষটাকে নিয়ে পথ চলা শুরু করি।

সেই তখন থেকে আমাদের ভিতর জমতে থাকে ওই ভাইয়াটার মত,ওই বোনটার মত যদি প্রেম,ভালোবাসা প্রকাশ করতে পারতাম,  ইচ্ছে করে তাদের মত করে প্রকাশ্যে ছবি আপলোড করা বা সবাইকে ভালোলাগা মুহূর্ত গুলো দেখানো।

অনেক সময় বন্ধুরা মিলে একসাথে বসে কত আলোচনা হয় দেখ দেখ তারা কতটা রোমান্স করে,কতটা সুখী। আমাদের ভাবনাতে জায়গা জুড়ে থাকে ফেসবুকের ওই কাপলটার মত আমার প্রিয়তম/প্রিয়তমার সাথে যদি সময় কাটাতে পারতাম কতই না ভালো হতো।

এই থেকে জন্মাতে শুরু করে অন্যের প্রকাশ করা অনুভূতি ভালোবাসার প্রতিচ্ছবি নিজেকে সেই স্থানে বসাতে। আমরা ঠিক তখনই ভুলে যায় আমাদের ব্যক্তিত্ব,নিজেদের সৃজনীশক্তি,কিভাবে প্রিয় মানুষের সামনে মনের ভাষা প্রকাশ করতে হয়।

কারণ আমরা অন্যের ভালোবাসাতে সুখী,স্বাচ্ছন্দ্যবোধ করি।  একটু ভাবুন যখন পাশের বাসার ভাইয়া,ভাবি আপনার কাছে এসে তাদের রোমান্টিকতা,প্রেম,ভালোবাসার মুহূর্ত গুলো প্রকাশ করে তখন কিন্ত আমরাই তাদের মত করে ভেবে থাকি।

প্রিয় মানুষের কাছে গল্প করি পাশের বাসার ভাইয়া,ভাবি কত রোমান্টিক আর তুমি পুরোই আনরোমান্টিক। একটু রোমান্টিক হও,শিখো একটু তাদের মত হতে। তখন ওদের ভালোবাসা গুলো আমাদের কাছে আইডল মনে হয়।

সেই গল্প থেকে বা সামাজিক যোগাযোগে ভিডিও দেখে ঠিক তাদের মত করেই আমরা আমাদের ভালোবাসাকে খুঁজতে চাই। আমরা চাইলেও পারিনা নিজেদের মত করে প্রিয় মানুষকে ভালোবাসতে। ম

নের যত কথা অপ্রকাশিত আছে নিজের মত করে বলতে পারিনা। কারণ আমাদের  হতে হবে পাশের বাসার বা চোখে দেখা অন্যের ভালোবাসা গুলো নিজের ভিতর ফুটিয়ে তুলতে।

এইজন্য আমরা হারিয়ে ফেলছি আমাদের ব্যক্তিত্ব। প্রিয় মানুষকে নিজের অন্তর থেকে বলা হয়ে উঠেনা ভালোবাসি তোমাকে,অনেক বেশি ভালোবাসি।  

আমাদেরও একটা মন আছে,আমাদের নিজস্ব একটা চাওয়া পাওয়া আছে সেটা ভুলে যাচ্ছি। নাটক,সিনেমাতে প্রেম,ভালোবাসাগুলো দেখে আমরা আমাদের অনুভূতি গুলো দুরে সরিয়ে দিচ্ছি। কাছে টেনে নিচ্ছি তাদের গল্পের রচিত ভালোবাসা গুলো।

সাহিত্য,উপন্যাসের ভিতর থাকা চরিত্রে মত করে প্রিয় মানুষের প্রতি ভালোবাসা ব্যক্ত করতে। আমাদের অনুভূতি গুলো দিন দিন লোপ পাচ্ছে।

আমাদের প্রিয় মানুষকে বুঝতে অনেক কষ্ট হচ্ছে। কারণ আমাদের জীবনে প্রেম,ভালোবাসা গুলো আমরা নাটক,সিনেমা,উপন্যাস,পরিচিতি বড় ভাই বা পাশের বাসার ভাবিদের থেকে মনের ভিতর ধারণ করে নিচ্ছি।

আমরা চাচ্ছি আমাকে সে ভালোবাসুক প্রকাশ্যে সবাই সেটা দেখুক।  আমরা চাচ্ছি সামাজিক যোগাযোগে আমাদের সকল অনুভূতি গুলো ঢেলে দিতে। একটু ভালো কমেন্টের আশাতে,সুনামের আশাতে।

দেখা যাচ্ছে দিন শেষে আমরাই বুঝাতে সক্ষম হচ্ছিনা আমাদের প্রিয় মানুষকে নিজের মত করে ভালোবাসাকে প্রকাশ করতে।

আধুনিকতার ছোঁয়া পেয়ে আমরা ডুবে যাচ্ছি অন্যের  মত করে নিজেদের প্রেমটাকে তাদের মত গড়ে তুলতে। আমরা চাইলে পারি ভিন্ন ভাবে ভালোবাসাকে প্রকাশ করতে। আমরা চাইলে পারি প্রকাশ্যে দেখা ভালোবাসা গুলোকেও একটু পরিবর্তন করে নতুন ধরন দিতে।

ভালোবাসাকে যতটা নতুন রূপ দিবেন দেখবেন ভালোবাসা ততই সুন্দর হচ্ছে। প্রিয় মানুষের অনুভূতি বোঝার চেষ্টা করুন দেখবেন ভালোবাসাটাও নতুন করে জন্মাচ্ছে। কখনো অবহেলাতে পরিণত হবেনা।

নিজের ভালোবাসাকে নিজের মত আগলে রাখার চেষ্টা করুন দেখবেন দিনশেষে ওই ভালোবাসাটাই আপনার অন্তরে প্রশান্তি এনে দিবে। ভালোবাসা তখন সুন্দর হয় যখন আপনার প্রিয়তম/প্রিয়তমাকে তার মত করে বুঝতে পারছেন।

পরিশেষে একটা কথাই বলবো নিজের প্রিয় মানুষকে আগলে রাখতে তার অনুভূতি,তার শখ,তার স্বপ্ন গুলোকে গুরুত্ব দেন। নতুন করে ভালোবাসার সৃষ্টি করুন।

ভালোবাসার সৃজনশীলতা খুঁজুন। রোমান্টিকতার নতুন নতুন বাহানা বের করুন। কখনো অন্যের ভালোবাসার মুহুর্ত গুলো নিজের ভিতর জমাবেন না।

ভালোবাসা তখনই সুন্দর যখন আপনার মত করে আপনার ভালোবাসার মানুষটির চোখের দিকে তাকিয়ে ব্যক্ত করবেন আর বলবেন ভালোবাসি তোমাকে,বড্ড বেশি ভালোবাসি।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

গল্প লিখনের ছোট চেষ্টায় উৎসাহিত