ডাটা এন্ট্রি কাজ করে প্রতিদিন 10$ থেকে 50$ উপার্জন করুন এবং এর বেসিক সম্পর্কে জেনে নিন।

আমরা সবাই এখন ফ্রিলান্সিং এর সাথে খুব পরিচিত হয়ে পরেছি।ফ্রিলান্সিং এ এখন অনেকে ডাটা এন্ট্রির কাজ করে মাসে ৩০ হাজার থেকে ৫০ হাজার টাকার অধিক ইনকাম করছে।ডাটা এন্ট্রির এই কাজটি ২ ভাবেই করা সম্ভব অফলাইন এবং অনলাইন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনেকে অফিসিয়ালি চাকরি করে থাকে ডাটা এন্ট্রির তাদের অফিসের সকল কর্মচারীর তথ্য সংগ্রহ করে রাখায় তাদের কাজ এবং এই কাজের জন্য তারা খুব ভালো বেতনও পেয়ে থাকে।

 

আর অন্যদিকে ডাটা এন্ট্রির কাজ করে অনেকে ফ্রিলান্সিং এ ডুকে পরে তারা তাদের নিজের দক্ষতাকে কাজে লাগিয়ে বৈদেশিক মুদ্রা উপার্জন করে থাকে।ফ্রিলান্সিং এ ডাটা এন্ট্রির কাজ করে ক্লায়েন্ট এর কাছথেকে প্রতি কাজের জন্য 10$ থেকে 50$ এর অধিক নিয়ে থাকে ফ্রিলান্সাররা।ডাটা এন্ট্রির কাজ সবাই করতে পারে তবে কিছু দক্ষতার প্রয়োজন পরে।

কম্পিউটার সম্পর্কে ধারণাঃ

ডাটা এন্ট্রির কাজ করতে খুব দক্ষতার প্রয়োজন না পরলেও আপনাকে কিছু বিষয়ের উপর জ্ঞান ধারন থাকতে হবে।কারন তাছাড়া আপনি কাজটিতে সফল হতে পারবেন না যেমনঃ

১/ কম্পিউটার এর টাইপ স্পীড ভালো থাকতে হবে।

২/ কম্পিউটার এর খুঁটিনাটি জানতে হবে এটি আপনার কাজের খুব বেশি একটা প্রয়োজন না পরলেও আপনার নিজের প্রয়োজন পরবে।

৩/ গুগল সার্চ করে নিজের সমস্যার সমাধানের স্কিল থাকতে হবে।

৪/ বেশি না হলেও আপনাকে কিছু ইংরেজি সম্পর্কে জ্ঞান থাকতে হবে এটি আপনার প্রয়োজন পরবে।

৫/ মাইক্রোসফট অফিস সম্পর্কে জানতে হবে।

৬/ মাইক্রোসফট এক্সেল জানতে হবে।

৭/ মাইক্রোসফট পাওয়ার পয়েন্ট জানতে হবে।

৮/ মাইক্রোসফট ডাটাবেইজ জানতে হবে।

তাছারাও আপনাকে Microsoft word থেকে PDF ফাইল create করা জানতে হবে।কারন ডাটা এন্ট্রির কাজই হলও word file থেকে PDF file রুপান্তর করা এবং হাতের লেখা থেকে কম্পিউটার এ টাইপ করা তাছাড়া PDF ফাইল থেকে Excel site তৈরি করা।

উপরের উল্লেখিত কাজ গুলো আপনার নিত্যদিনের প্রয়োজন পরবে ডাটা এন্ট্রির কাজ করতে গেলে।তাছাড়া নিজেকে সবার থেকে এগিয়ে রাখার জন্য নতুন নতুন বিষয় সম্পর্কে জ্ঞান চর্চা রাখতে হবে।

ডাটা এন্ট্রির প্রকারভেদঃ

সাধারণত ডাটা এন্ট্রি ২ প্রকারভেদে ভাগ করা রয়েছে প্রথমটি হলো অনলাইন ডাটা এন্ট্রি এবং দ্বিতীয়টি অফলাইন ডাটা এন্ট্রি।

অনলাইন ডাটা এন্ট্রি কি?

অনলাইন ডাটা এন্ট্রি হলো অনলাইন থেকে ডাটা সংগ্রহ করা।ধরুন যখন ক্লায়েন্ট আপনাকে কাজ দিলো আপনি সিঙ্গাপুর এর কোনও একটি রেস্টুরেন্ট এর ডাটা যেমন রেস্টুরেন্ট এর নাম ঠিকানা এবং ওয়েবসাইট address তারপর রেস্টুরেন্ট এর Email address সকল কিছু ২ ঘণ্টার মধ্য ক্লায়েন্ট এর কাছে দিতে হবে।

সকল কিছুর বিনিময়ে ক্লায়েন্ট আপনাকে 10$ দিবে অফার করেছে তখন ২ ঘণ্টার মধ্য আপনাকে গুগলে গিয়ে সার্চ করে রেস্টুরেন্ট এর ডাটা বের করে আপনাকে একটি সিট তৈরি করতে হবে।তারপর ক্লায়েন্ট কে জমা দিবেন এখানে যে আপনি গুগলে সার্চ করছেন এবং রেস্টুরেন্ট এর ডাটা অনলাইনে খুঁজছেন সেটাকেই অনলাইন ডাটা এন্ট্রি বলে থাকে।অনলাইন ছাড়া এসকল ডাটা সংগ্রহ করা সম্ভব নয়।

অফলাইন ডাটা এন্ট্রি কি?

যে সকল ডাটা অনলাইন সংযোগ বিচ্ছিন্ন রেখে কাজ করা যায় তাকে অফলাইন ডাটা এন্ট্রি বলে। যে সকল বেক্তিরা অফিস এ বসে জব করে । তাদের অনলাইন এর প্রয়োজন পরে না তাদের কাজ হলো অফিসের সকল কর্মচারীদের ডাটা সংগ্রহ করে রাখা।

যেমনঃ কর্মচারীর নাম, ঠিকানা, বয়স, মোবাইল নাম্বার এবং মাসিক বেতন এসকল কাজ এর জন্য অনলাইনে অনলাইন প্রয়োজন পরে না।অফিসের প্রয়োজনীয় ফাইল থেকে সংগ্রহ করেই কম্পিউটার এ ফাইল creat করে ফেলে।এবং হাতের লেখা ফাইল থেকে কম্পিউটার এ word বা excel ফাইল তৈরি করে থাকে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Department of Software Engineering running student