আর্টিকেল কী এবং কিভাবে লিখে তাই নিয়ে আলোচনা

আর্টিকেল রাইটিং কি: আর্টিকেল রাইটিং বা কনটেন্ট রাইটিং এমন একটি মাধ্যম যার অনলাইন ক্যারিয়ার গড়ার বিশাল সম্ভাবনা রয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ইংরেজিতে যাদের অগাধ দক্ষতা আছে তারা সহজেই লেখক হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে। বিভিন্ন ওয়েব সাইটে বিভিন্ন উদ্দেশ্যে প্রবন্ধ লেখা হয়। ব্লগ নিবন্ধগুলি ছাড়াও, লেখকদের পণ্য পর্যালোচনা, পরিষেবা বিক্রয় পৃষ্ঠা, ব্যবসায়িক সম্পদ বই, ব্রোশিওর, লিফলেট বা অন্যান্য প্রচারমূলক কাজের জন্য নিবন্ধ লিখতে হবে।

প্রকার:

যদিও নিবন্ধ লেখার বিভিন্ন ধরনের কাজ রয়েছে, তবে এই নিবন্ধে চার ধরনের কাজ নিয়ে আলোচনা করা হয়েছে। প্রথম দুই ধরনের চাকরি কম বেতনের। বাকি দুটি বেশি পারিশ্রমিকপ্রাপ্ত। স্বাভাবিকভাবেই, যদি আপনার ভাষার দক্ষতা কম হয়, আপনার যোগ্যতা কম হলে আপনি পরবর্তী দুটি চাকরি পাবেন না।

দুটি কম বেতনের কাজ হল:

01. পুনর্লিখন এবং

02. স্নিপেট বা ছোট নিবন্ধ লেখা।

এক কথায়, পুনর্লিখন হল একটি 300-600 শব্দের নিবন্ধ, নিবন্ধের মূল তথ্য আপনার নিজের ভাষায় রাখা যাতে পরবর্তী নিবন্ধটি প্রথম নিবন্ধের অনুলিপি না হয়।

আর Snippet বা Short Article Writing হল একটি বিষয়ের উপর 100-170 শব্দ লেখা। এই ক্ষেত্রে, ক্লায়েন্ট একটি একক বিষয়ে 5, 10, 20 বা 30 টি রচনা চাইতে পারে।

দুটি সর্বোচ্চ বেতনের কাজ হল:

01. প্রবন্ধ লেখা বা বিষয়বস্তু লেখা এবং

02. প্রুফরিডিং এবং সম্পাদনা।

এক কথায়, আর্টিকেল রাইটিং বা কনটেন্ট রাইটিং হল একটি বিষয়ের উপর 400-600 শব্দের একটি টেক্সট তৈরি করা, যা কোথাও থেকে নেওয়া যাবে না। ধরা পড়লে ক্যারিয়ার শেষ হয়ে যাবে। আর প্রুফ রিডিং হল লেখার বানান, ব্যাকরণ, শৈলী ইত্যাদির ভুল সংশোধন করা। সম্পাদনা পাঠকে আরও আকর্ষণীয় এবং পরিমার্জিত করার বিষয়েও।

কিভাবে তৈরী করতে হবে:

এপিএ স্টাইল, এমএলএ, শিকাগো স্টাইলের প্রুফরিডিং জানা গুরুত্বপূর্ণ। aPA মানে আমেরিকান সাইকোলজিক্যাল অ্যাসোসিয়েশন এবং এমএলএ মানে মডার্ন ল্যাঙ্গুয়েজ অ্যাসোসিয়েশন। এছাড়াও, ব্রিটিশ ইংরেজির জন্য অক্সফোর্ড স্টাইল প্রুফ রিডিং এবং সম্পাদনা জানা ভাল কাজ করবে।

আপনি এই প্রুফরিডিং সম্পর্কে অনলাইন থেকে অনেক সাহায্য পাবেন। আশা করি নীলক্ষেতেও বইটি পাবেন। তবে নিয়মগুলো খুব ভালোভাবে মেনে চলতে হবে। ওডেস্ক এর জন্য পরীক্ষা আছে। আপনি যদি পরীক্ষায় সেরা 10 পার্সেন্টাইল বা 20 পার্সেন্টাইলে থাকেন তবে এই ধরনের চাকরি পাওয়া সহজ হয়ে যায়।

এছাড়াও, আপনার একটি নমুনা হিসাবে একটি দুর্বল পাঠ্য সংগ্রহ করা উচিত এবং এটি প্রুফরিড এবং সম্পাদনা করা উচিত। প্রয়োজনে নিয়োগকর্তাকে দেখাতে পারেন। এছাড়াও কিছু নিবন্ধ নমুনা হিসাবে easyarticles.com এ প্রকাশ করুন।

সফলতা আপনার হাতের মুঠোয় থাকবে, যদি আপনি সঠিক প্রস্তুতি নেওয়ার পরে চাকরির জন্য বিড করা শুরু করেন এবং সময়সীমা মেনে চলেন। তাহলে নিয়োগকর্তারা আপনাকে ছেড়ে যেতে চাইবে না।

অনুবাদ: ফ্রিল্যান্সিং সাইটে ইংরেজি-বাংলা বা বাংলা-ইংরেজি অনুবাদের চাকরি কম দেখা যায়। বরং, পেশাদার সাইট যেমন translatorsbez.com, projd.com ইত্যাদি সাইটে রয়েছে এবং আপনাকে প্রথমে এই সাইটগুলিতে সদস্যতা প্রদান করতে হবে। তাই সমস্যা। ব্যক্তিগতভাবে অনুবাদের কাজে আগ্রহী হলেও এই সমস্যার জন্য কাজ করা কঠিন।

ট্রান্সক্রিপশন: আপনি যদি দক্ষ হতে পারেন তবে এটি খুব ভাল আয় দিতে পারে। আপনাকে যা করতে হবে: একটি অডিও ফাইল শুনুন বা একটি ভিডিও দেখুন এবং কথ্য ইংরেজি টাইপ করুন।

অর্থাৎ, আপনার দুটি প্রধান দক্ষতা প্রয়োজন: 01. ইংরেজি শোনার বোধগম্যতা এবং 02. দ্রুত টাইপিং দক্ষতা।

এটা কিভাবে রেট? এক ঘন্টার অডিও বা ভিডিওর জন্য সাধারণত $10-15। আপনি যদি শুধুমাত্র এই কাজের জন্য উপযুক্ত হন, তাহলে অনেক কাজের সুযোগ রয়েছে।

সংক্ষিপ্তকরণ: সংক্ষিপ্তকরণ হল একটি নিবন্ধ বা ব্লগ পোস্টকে 100-150 শব্দে ঘনীভূত করার প্রক্রিয়া। কখনও কখনও একটি বইয়ের সংক্ষিপ্ত রূপেরও প্রয়োজন হতে পারে।

resume Writing: আমেরিকান কর্পোরেট দুনিয়া বা ইন্টারনেট জগতের জন্য উপযুক্ত জীবনবৃত্তান্ত বা সিভি তৈরি করাও পাওয়া যাবে।

প্রেস রিলিজ লেখা: বিভিন্ন পণ্য বা ওয়েবসাইটের জন্য প্রেস রিলিজ লেখা প্রায়ই পাওয়া যায়। এজন্য আপনাকে প্রেস রিলিজ লেখার সঠিক বিন্যাস এবং শৈলী জানতে হবে। হয়তো PRWeb.com এতে সাহায্য করতে পারে। আপনাকে প্রমাণ করতে হবে আপনি সঠিক স্টাইলে PR তৈরি করতে পারেন।

প্রেস রিলিজ নিবন্ধ লেখার চেয়ে বেশি অর্থ প্রদান করে। একজনের জন্য 5-10 ডলার। কাজও ঘন ঘন।

পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন: এটি আসলে ইংরেজি এবং পাওয়ার পয়েন্ট দক্ষতার সমন্বয়। আপনাকে একটি বইয়ের অধ্যায় বা বৈঠকের বিষয় বা টিউটোরিয়াল সম্পর্কে একটি উপস্থাপনা করতে হবে। পেমেন্ট ভালো। মাঝে মাঝে কাজ থাকে।

প্রয়োজনীয় সফ্টওয়্যার:

* ডুপ ফ্রি প্রো সফটওয়্যার।

* শব্দ ওয়েব.

* নোট প্যাড।

* মাইক্রোসফট ওয়ার্ড.

* ফাইল ফরম্যাট কনভার্টার।

কোথায় কাজ পাবেনঃ www.odesk.com, http://www.freelancer.com, www.elance.com এই সাইটগুলোতে ভালো মানের কাজ পাবেন। কিন্তু অনেক মাধ্যমও আছে। আমি নীচে আলোচনা করছি.

1. স্কুইডু

স্কুইডো নিবন্ধ লিখে অর্থ উপার্জনের একটি নির্ভরযোগ্য সাইট। এই সাইট বিশ্বব্যাপী জনপ্রিয়তা আছে. তাই এই সাইটে ভিজিটর সংখ্যাও বিপুল। এখানে আপনি যেকোনো বিষয়ের উপর ভিত্তি করে নিবন্ধ লিখতে পারেন। স্কুইডো সাইটের নিবন্ধগুলি লেন্স হিসাবে পরিচিত।

যখনই আপনি এই সাইটে একটি নিবন্ধ বা লেন্স পোস্ট করেন এবং এটি প্রকাশিত হয়, আপনার নিবন্ধের বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিক বা সাইট দ্বারা নির্ধারিত বিজ্ঞাপনগুলি সেই পৃষ্ঠায় প্রদর্শিত হবে।

এই বিজ্ঞাপনগুলি বিভিন্ন পণ্যের জন্য, প্রধানত অ্যামাজন, ইবে এবং অন্যান্য ইকমার্স সাইট থেকে যা স্কুইড তাদের অনুমোদিত প্রোগ্রামের মাধ্যমে বিক্রি করে। আপনার লেন্সে সেই বিজ্ঞাপনগুলি প্রদর্শন করে স্কুইডো যা উপার্জন করে তার অর্ধেক এটি আপনাকে প্রদান করবে।

আপনি পেপ্যাল ​​বা স্কুইডো দ্বারা নির্দিষ্ট করা অন্য কোনো পেমেন্ট সিস্টেমের মাধ্যমে আপনার উপার্জন প্রত্যাহার করতে পারেন।

2. হাবপেজ

হাবপেজ এবং স্কুইডো প্রায় একই রকম। এখানেও আপনি নিবন্ধ লিখলে বা "হাব" বিজ্ঞাপনগুলি আপনার নিবন্ধের বিষয়বস্তুর সাথে প্রাসঙ্গিকভাবে প্রদর্শিত হবে। এই বিজ্ঞাপনগুলি গুগল অ্যাডসেন্সের।

hubPages একটি "বিজ্ঞাপন প্রোগ্রাম" আছে. যেখানে HubPages অ্যাফিলিয়েট প্রোগ্রামের মাধ্যমে Amazon এবং eBay থেকে বিজ্ঞাপন প্রদর্শন করে।

Google AdSense বিজ্ঞাপনের জন্য অর্থ প্রদানের জন্য আপনার অ্যাকাউন্টে 100 ডলার জমা করতে হবে। অন্যদিকে, হাবপেজের "বিজ্ঞাপন প্রোগ্রাম" এর ক্ষেত্রে, আপনাকে পেমেন্ট তোলার জন্য আপনার অ্যাকাউন্টে কমপক্ষে 50 ডলার জমা করতে হবে। আপনি PayPal এর মাধ্যমে আপনার টাকা তুলতে পারবেন।

3. হিলিয়াম

হিলিয়াম আরেকটি জনপ্রিয় সাইট যেখানে আপনি নিবন্ধ লিখে অর্থ উপার্জন করতে পারেন। এখানে আপনি আপনার পছন্দের একটি বিষয় বা বিষয়বস্তু বেছে নিতে পারেন বা হিলিয়ামের ক্লায়েন্টদের জন্য তাদের অ্যাসাইনমেন্ট ড্যাশবোর্ড অনুযায়ী লিখতে পারেন।

হিলিয়াম প্রাথমিকভাবে এই "অ্যাসাইনমেন্ট-ভিত্তিক নিবন্ধগুলির" মাধ্যমে অর্থ উপার্জন করে যা বিভিন্ন প্রকাশক বা ব্র্যান্ড কোম্পানি দ্বারা কেনা হয় যাদের তাদের ওয়েবসাইট বা পণ্যের জন্য সামগ্রী প্রয়োজন।

আপনি তাদের "বিজ্ঞাপন রাজস্ব ভাগ করে নেওয়ার প্রোগ্রাম" ব্যবহার করে অর্থ উপার্জন করতে পারেন। এই ক্ষেত্রে আপনার নিবন্ধটি তাদের সাইটে কতজন দর্শক নিয়ে আসে তার উপর ভিত্তি করে আপনাকে অর্থ প্রদান করা হবে। আপনার অ্যাকাউন্টে 25 ডলার থাকলেই আপনি টাকা তুলতে পারবেন।

4. Triond

Tryon আরেকটি জনপ্রিয় "লেখক সম্প্রদায়"। এখানে আপনার নিবন্ধগুলি বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইটে পোস্ট করা হবে। আপনি চাইলে Triond সাইটে আপনার নিবন্ধের সাথে অডিও, ভিডিও এবং ছবি পোস্ট করতে পারেন। সেগুলি তারপরে আপনি যে বিষয়ে লিখেছেন তার সাথে প্রাসঙ্গিক একটি ওয়েবসাইটে প্রকাশিত হবে৷

আপনার নিবন্ধটি কতবার দেখা হয়েছে বা আপনার ব্যবহারকারী ড্যাশবোর্ডের মাধ্যমে কোন মন্তব্য পড়া হয়েছে কিনা তা আপনি জানতে পারবেন। প্রতি মাসে আপনি আপনার নিবন্ধ উপার্জনের 50% ক্যাশআউট করতে পারেন।

5. Fiverr

জ্বর হল একটি প্ল্যাটফর্ম যেখানে আপনি আপনার "লেখার দক্ষতা" বা বিক্রয়ের জন্য বিভিন্ন পরিষেবা অফার করতে পারেন। এখানে প্রতিটি সেবার মূল্য নির্ধারণ করা হয়েছে এবং তা হল 5 ডলার। সাইট কর্তৃপক্ষ $1 কেটে নেবে এবং আপনাকে $4 প্রদান করা হবে।

এখানে আপনি একটি নির্দিষ্ট বিষয় বা যেকোনো বিষয়ে নিবন্ধ লেখার প্রস্তাব দিতে পারেন $5 এর জন্য। এর পরে, যদি কোনও ক্লায়েন্টের প্রয়োজন হয় তবে তিনি সাইটে 5 ডলার দিয়ে আপনার জন্য নিবন্ধটি লিখতে পারেন। পরে সাইট কর্তৃপক্ষ আপনাকে সেই প্রদত্ত পরিমাণ থেকে $4 প্রদান করবে।

আপনি PayPal এর মাধ্যমে আপনার আমানত উত্তোলন করতে পারেন। আপনি এই সাইটে যত বেশি অফার বিক্রি করবেন, তত বেশি স্তর আপনি 'আনলক' করবেন এবং আরও বেশি সুযোগ আপনার জন্য উন্মুক্ত হবে।

6. ইয়াহু! অবদানকারী নেটওয়ার্ক

আপনি ইয়াহু কন্ট্রিবিউটর নেটওয়ার্কের মাধ্যমে নিবন্ধ লিখেও উপার্জন করতে পারেন। আপনি এখানে সাইন আপ করলে, আপনি আপনার নিবন্ধগুলির জন্য প্রতিদিনের অ্যাসাইনমেন্ট পাবেন। বেশিরভাগ অ্যাসাইনমেন্টের বাজেট থাকে $2 থেকে $25 (বা তার বেশি)। অন্যদিকে, আপনি নিজে কন্টেন্ট তৈরি করে অর্থ উপার্জন করতে পারেন, যার বাজেট $2 থেকে $15।

আপনার লেখা প্রবন্ধগুলি Yahoo-এর বিভিন্ন সাবডোমেনে যেমন Yahoo News, Shopping, Sports ইত্যাদিতে প্রকাশিত হবেএখান থেকে আপনি PayPal এর মাধ্যমে পেমেন্ট তুলতে পারবেন।

7. Blogging.org

এই সাইটে বিভিন্ন ধরনের নিবন্ধ কেনা-বেচা হয়। এই সাইট থেকে অর্থ উপার্জন করতে আপনাকে একটি নির্দিষ্ট বিষয়ে মানসম্পন্ন নিবন্ধ লিখতে হবে। দর্শক এই ওয়েবসাইট থেকে অনেক বিষয়বস্তু বা নিবন্ধ ক্রয়. যদি তারা আপনার নিবন্ধটি পছন্দ করে তবে আপনি একটি নির্দিষ্ট পরিমাণ অর্থও পাবেন।

এখানে আপনি প্রতিটি নিবন্ধের জন্য 1.50 থেকে 20 ডলার পর্যন্ত পাবেন। তাহলে আর দেরি কেন? নিবন্ধন করুন এবং এখন কাজ শুরু করুন.

8. ধ্রুবক বিষয়বস্তু

আপনি ধ্রুবক সামগ্রী সাইটগুলিতে নিবন্ধ লিখেও উপার্জন করতে পারেন। এই সাইটের লেখকরা একাধিক গ্রাহকদের কাছে তাদের যেকোনো সামগ্রী বিক্রি করতে পারে। এছাড়াও "পাবলিক রিকোয়েস্ট সিস্টেম" নামে আরেকটি বিকল্প রয়েছে যেখানে লেখকরা তাদের বিষয়বস্তু জমা দিতে পারেন।

এই বিষয়বস্তুগুলি মূলত ক্রেতাদের জন্য জমা দেওয়া হয় যারা একটি নির্দিষ্ট বিষয়ে বিষয়বস্তু খুঁজছেন।

9. বুকিসা

এই ওয়েবসাইটের নিবন্ধগুলির বিষয়বস্তু মূলত অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার জন্য। তাই এখানকার বেশিরভাগ আর্টিকেলই "কিভাবে করতে হয়" টাইপের বা কিভাবে কিছু করতে হয়। তাই আপনি আপনার আগ্রহ বা অভিজ্ঞতা সম্পর্কে এখানে লিখতে পারেন।

এখানে আপনার আয় নির্ভর করবে আপনার আর্টিকেলের মাধ্যমে গুগল অ্যাডসেন্স আয়ের উপর। এখানে আপনি আরো লেখক জানতে পারেন. আপনি এই সাইটে নিবন্ধন করতে পারেন.

10. আর্টিকেল টেলার

Articleteller সাইটে আপনি বিভিন্ন গ্রাহকদের জন্য নিবন্ধ লিখতে পারেন। অনেক গ্রাহক কন্টেন্ট কিনতে এই সাইটে আসেন. যদি আপনার হাতের লেখা ভালো হয় এবং আপনি এই সাইটে নিয়মিত লেখেন তাহলে আপনার লেখার মাত্রা বাড়বে। আপনার লেভেল বাড়ার সাথে সাথে আপনার আয়ও বাড়বে।

সাইট কর্তৃপক্ষ একটি নিবন্ধের জন্য গ্রাহক কর্তৃক প্রদত্ত পরিমাণের 19% কেটে নেবে এবং বাকি 81% আপনাকে দেবে। PayPal এর মাধ্যমে এই সাইট থেকে টাকা তোলা যাবে

আজকের জন্য এটাই, পরবর্তী পোস্টে দেখা হবে। ততক্ষণ পর্যন্ত আপনার মঙ্গল কামনা করছি?

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ