জাপানের গবেষকরা এ আই এনলাইটেনমেন্ট টুল তৈরি করেছেন?

সুখ মানে কি? কেন এআই বুদ্ধকে জিজ্ঞাসা করবেন না, জাপানি গবেষকদের তৈরি একটি টুল যা আপনার স্মার্টফোনে প্রাচীন ধর্মগ্রন্থ থেকে আধ্যাত্মিক দিকনির্দেশনা নিয়ে আসে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কিয়োটো বিশ্ববিদ্যালয়ের ধর্ম ও কম্পিউটিং শিক্ষাবিদদের একটি দল দ্বারা সহ-বিকাশিত সফ্টওয়্যারটি সুত্ত নিপাতা এবং ধম্মপদ-এর মতো বৌদ্ধ গ্রন্থ থেকে প্রায় 1,000 শিক্ষা মুখস্ত করার জন্য প্রোগ্রাম করা হয়েছে।

জ্ঞানার্জনের সন্ধানকারী ব্যবহারকারীরা একটি বুদ্ধ অবতারকে প্রশ্ন করতে পারেন যা তাদের ফোনের স্ক্রিনে পপ আপ হয়৷

"আপনার পর্যবেক্ষণগুলিকে তীক্ষ্ণ করুন এবং ধ্বংসের পিছনে বিভিন্ন কারণগুলি অন্বেষণ করুন ৷ তবেই আপনি সুখ অনুভব করতে পারবেন," উপরের প্রশ্নের উত্তর এএফপি পেয়েছিল৷

একটি অগমেন্টেড রিয়েলিটি ব্যাকড্রপ ডিভাইসের ক্যামেরা দ্বারা বন্দী বাস্তব জীবনের পরিবেশের মধ্যে পিন্ট-আকারের বুদ্ধকে ক্রস-পায়ে বসা দেখায়।

এবং "বুদ্ধবট" নামে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সংলাপ সিস্টেম প্রযুক্তির পিছনে রয়েছে, যা এখনও পরীক্ষার পর্যায়ে রয়েছে এবং এখনও সাধারণ মানুষের কাছে উপলব্ধ নয়।

স্মার্টফোনের মেডিটেশন অ্যাপগুলি বিশ্বব্যাপী ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে, যা শোক মোকাবেলা থেকে শুরু করে কর্মক্ষেত্রে একটি কঠিন দিন পার হওয়া পর্যন্ত বিশেষ অডিও সরবরাহ করে।

আইটি কোম্পানীর সহায়তায় বিকশিত এআই বুদ্ধ, কোভিড-১৯ থেকে ইউক্রেনের যুদ্ধ পর্যন্ত "ক্রমবর্ধমান চাপযুক্ত বাস্তব বিশ্ব" থেকে একটি থেরাপিউটিক বিভ্রান্তি হিসাবেও উদ্দিষ্ট, সেজি কুমাগাই বলেছেন, সফ্টওয়্যারটির একজন মূল বিকাশকারী। কিয়োটো বিশ্ববিদ্যালয়।

"বৌদ্ধ ধর্মের ধর্মগ্রন্থগুলি প্রাচীন যুগের জ্ঞানের প্রতিনিধিত্ব করে," বৌদ্ধ ও তিব্বতি অধ্যয়নের সহযোগী অধ্যাপক এএফপিকে বলেছেন।

"আমাদের লক্ষ্য হল লোকেরা এই আধুনিক সমাজে তাদের জীবনে এইরকম পুরানো জ্ঞান প্রয়োগ করবে এবং সুখী হওয়ার উপায় খুঁজবে," তিনি যোগ করেছেন।

কুমাগাই বলেছিলেন যে সরঞ্জামটি একটি মেটাভার্স-চালিত আধ্যাত্মিক বিশ্বের দিকে একটি পদক্ষেপ হতে পারে - জাপানের অনেক মন্দিরের একটি সম্ভাব্য বিকল্প, যার সংখ্যা জনসংখ্যার কারণে হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে।

কিন্তু ডিজিটাল বুদ্ধকে সর্বজনীন করার আগে, ব্যাকরণ এবং প্রাসঙ্গিক ত্রুটিগুলিকে উন্নত করার জন্য আরও কাজ করা প্রয়োজন যা কখনও কখনও এর উত্তরগুলিকে অর্থহীন করে তোলে।

এটি বিভ্রান্তিকর এবং এমনকি বিপজ্জনকও হতে পারে, কুমাগাই বলেছেন, সতর্ক করে দিয়েছিলেন যে বর্তমান আকারে, সফ্টওয়্যারটি "মানুষকে ভুল পথে চালিত করতে পারে"।

কি হবে, উদাহরণস্বরূপ, আত্মঘাতী চিন্তাধারার লোকেরা বুদ্ধ অবতারের সাথে পরামর্শ করে... এবং তাদের যা বলা হয়েছিল তার উপর ভিত্তি করে সেই আবেগ অনুসরণ করে?"

মঙ্গলবার, পরীক্ষা প্রক্রিয়ার অংশ হিসাবে কিয়োটো বিশ্ববিদ্যালয়ে একটি কর্মশালা অনুষ্ঠিত হয়েছিল, ছাত্র এবং অনুষদ সদস্যদের এই টুলটি চেষ্টা করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল।

ইউইয়া ওহারা, একজন 19 বছর বয়সী ছাত্র এবং ফুটবল অনুরাগী, বুদ্ধকে জিজ্ঞাসা করেছিলেন যে একজন আদর্শ ফুটবল খেলোয়াড় কী করে, যার উত্তরে তিনি বলেছিলেন: "আপনার অধিকার ত্যাগ করুন।"

তিনি এএফপিকে বলেন, "আমার বন্ধুদের কাছ থেকে যদি এই উত্তর আসতো তাহলে আমি হেসে ফেলতাম।"

"কিন্তু যেহেতু এটি বুদ্ধের কাছ থেকে এসেছে, তাই আমি আরও খোলা মনের ছিলাম।"

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

New update News 📰📰