আর্টিকেল লেখার সময় যে ৪টি ভুল করবেন না।

অনন্য, আকর্ষক বিষয়বস্তু তৈরি করা আপনার ব্যবসা বৃদ্ধির একটি দুর্দান্ত উপায়; কিন্তু এমনকি সেরা লেখকরাও সাধারণ ভুলের জন্য ফাউল করতে পারেন। আপনার বিষয়বস্তু বিপণন প্রচেষ্টা ত্রুটি দ্বারা অস্থির না হয় নিশ্চিত করতে আমাদের গাইড ব্যবহার করুন. আপনি এমন সামগ্রী তৈরি করতে ঘন্টা ব্যয় করেন যা আপনি আশা করেন যে আপনার ব্যবসার উপকার হবে, তবে কিছু সাধারণ ত্রুটির সাথে আপনার সমস্ত কঠোর পরিশ্রমকে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা সহজ।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এই ভুলগুলি আপনার আউটপুটকে জলে ফেলে দিতে পারে, আপনার ব্যবসার জন্য কিছুই করতে পারে না এবং কিছু ক্ষেত্রে এটির ক্ষতিও করতে পারে। এখানে পুরস্কার সামগ্রীতে, আমরা চাই না যে এটি আপনার সাথে ঘটুক, তাই আমি আপনার ব্যবসার জন্য পরিকল্পনা এবং সামগ্রী লেখার সময় এড়াতে 10টি ভুলের একটি তালিকা একসাথে রেখেছি। যখন আপনি মনে করেন যে আপনি শেষ করেছেন, তখন তালিকাটি ১বার পড়ে নিশ্চিত করুন যে আপনার বিষয়বস্তু এমন ত্রুটি থেকে মুক্ত রয়েছে যা অনেক লেখক করেন। তাহলে শুরু করা যাক।

1) আপনার পাঠকদের পরিষ্কার বোঝা ছাড়া লিখবেন না।

বিষয়বস্তু তৈরির ক্ষেত্রে এটি আপনার প্রথম জিনিস হওয়া উচিত; এই পদক্ষেপটি আপনি মিস করেন এবং আপনি প্রথম বাধায় পড়ে যান। আপনার শ্রোতা কারা তা না জেনে, আপনি কার জন্য লিখছেন, তারা কিসের বিষয়ে যত্নশীল এবং আপনি কীভাবে তাদের সাহায্য করতে পারেন তা কীভাবে জানবেন? যখন আপনি আপনার শ্রোতাদের বোঝার জন্য প্রয়োজনীয় সাধারণ পদক্ষেপগুলি গ্রহণ করেন, তখন আপনি আপনার বিষয়বস্তু ঠিক কার জন্য তা আপনার মনে একটি ছবি দিয়ে বিষয়বস্তু লিখতে পারেন।

2) পরিষ্কার উদ্দেশ্য ছাড়া লিখবেন না।

আপনি বিষয়বস্তুর প্রতিটি টুকরা সঙ্গে কি অর্জন করার চেষ্টা করছেন? আপনি কি জানাতে চান, বিনোদন দিতে চান, প্ররোচিত করতে চান বা সেই জিনিসগুলির সংমিশ্রণ করতে চান?

আপনার উদ্দিষ্ট লক্ষ্য যাই হোক না কেন, নিশ্চিত করুন যে এটি শুরুতেই বোঝা এবং পরিষ্কার হয়েছে। আপনি যদি আপনার সংস্থার অন্য কারো বা অন্য বিভাগের অনুরোধে লিখছেন, তাহলে তাদের সাথে পরীক্ষা করে দেখুন তারা বিষয়বস্তু দিয়ে কী অর্জন করতে চায়।

আপনি যদি এই গুরুত্বপূর্ণ পদক্ষেপের বিষয়ে স্পষ্ট না হন, তাহলে আপনি আপনার ফোকাস হারানোর এবং এমন একটি সামগ্রী তৈরি করার ঝুঁকিতে থাকবেন যা আপনি যা চান তা সরবরাহ করতে ব্যর্থ হন।

এবং যদি আপনার পাঠক আপনার বিষয়বস্তুকে বিভ্রান্ত, উদ্দেশ্যহীন বা বিরক্তিকর দেখেন, তাহলে তারা আপনার প্রতিষ্ঠান থেকে অন্য কিছু পড়তে চান না। এই পর্যায়ে পরিকল্পনা মানে পরে কম ব্যথা!

3) একটি পরিষ্কার পরিকল্পনা বা কাঠামো ছাড়া শুরু করবেন না।

প্রতিবার আপনার মনে ধারণাটি তাজা হলে আপনি কি বসতে এবং একটি নতুন বিষয়বস্তু লেখা শুরু করতে প্রলুব্ধ হন?

করবেন না। আপনি যে অংশটি লিখছেন তার জন্য একটি কাঠামো তৈরি করতে সময় নিন। যেকোন বিষয়বস্তু গঠন করার সময় এখানে কয়েকটি দরকারী নিয়ম অনুসরণ করতে হবে;

বিষয়বস্তু সম্পর্কে ব্যাখ্যা করুন এবং প্রথম অনুচ্ছেদে কীভাবে এটি পাঠকের উপকার করতে পারে। এটি আপনার পাঠকের মনোযোগ আকর্ষণ করার সুযোগ, তাই নিশ্চিত করুন যে আপনি 5 W's কভার করতে পারেন; কে, কি, কখন, কোথায় এবং কেন।

আপনি বিস্তারিতভাবে কভার করতে চান প্রতিটি পয়েন্টের জন্য একটি পৃথক অনুচ্ছেদ বা বিভাগ তৈরি করুন। প্রথম বাক্যটি স্পষ্ট, সরল এবং সংক্ষিপ্ত হওয়া উচিত। পরবর্তী বাক্যগুলিতে বিশদ বিবরণ প্রসারিত করুন।

শিরোনাম ব্যবহার করুন। এটি আপনাকে আপনার ফোকাস ধরে রাখতে সাহায্য করে এবং পাঠককে বিষয়বস্তুর প্রবাহ সম্পর্কে স্পষ্টতা দেয়।

নিবন্ধ, ব্লগ বা আপনি যে ধরণের বিষয়বস্তু লিখেছেন তার শেষে, আপনি যে মূল পয়েন্টগুলি তৈরি করেছেন এবং পাঠক কীভাবে সেগুলি থেকে উপকৃত হতে পারেন তা সংক্ষিপ্ত করে একটি অনুচ্ছেদ অন্তর্ভুক্ত করুন।

আপনি যদি শুরু করার আগে আপনার অংশের গঠন তৈরি না করেন, তাহলে আপনি আপনার থ্রেড গুরুত্বপূর্ণ উপাদানগুলি হারিয়ে ফেলবেন এবং দীর্ঘস্থায়ী বিষয়বস্তু লিখবেন যা এর প্রভাব হারায়।

৪) এমন আর্টিকেল লিখবেন না যা মূল্য যোগ করে না বা পাঠকের জন্য একটি সমস্যা সমাধান করে না

বিষয়বস্তু বিপণনের প্রধান উদ্দেশ্যগুলির মধ্যে একটি হল ব্র্যান্ডের কর্তৃত্ব এবং বিশ্বাস বৃদ্ধি করা, এমন বিষয়বস্তু প্রকাশ করে যা আপনার শ্রোতাদের কোনো না কোনোভাবে সাহায্য করে।

এমনকি যদি আপনার বিষয়বস্তুর একটি নির্দিষ্ট অংশের জন্য আপনার মূল ফোকাস বিনোদন হয়, তবে আপনাকে নিশ্চিত করতে হবে যে পাঠক এটি পড়ার থেকে মূল্যবান কিছু নেয়।

একটি ভাল অভ্যাস হল লেখার পুরো প্রক্রিয়া জুড়ে নিজেকে ক্রমাগত 'তাহলে কী?' জিজ্ঞাসা করা এবং আপনার সামগ্রীতে সেই প্রশ্নের উত্তর দেওয়া।

এটি করার মাধ্যমে, আপনি ক্রমাগত যা লিখছেন তার মূল্য ব্যাখ্যা করছেন। ফলস্বরূপ, পাঠক এটি থেকে কী লাভ করতে চান তা না বুঝেই অংশটি শেষ করার কোনও ঝুঁকি নেই।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Famin Mubin is the main writer of Aurum Times. He researches on many topics and writes articles on them. Mostly, He writes on Finance, Economics and religious things. He is always enthusiastic about great writing and exploring new ideas and genres. Writing is always a hobby for him.