দ্রুত ওজন কমানোর ১০ টি উপায়।

আমাদের এই Modern Technology এর যুগে আমরা দিন দিন অলস হয়ে পড়ছি। আমাদের অলস ও অস্বাস্থ্যকর জীবন যাপনের অন্যতম ফসল হলো স্থূলতা বা Obesity. আমরা যতটুকু খাচ্ছি তার শক্তি সম্পুর্ণ ব্যাবহার করে ওঠা হচ্ছে না ফলে এই অতিরিক্ত শক্তি শরীরে জমে যাচ্ছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যা মোটেও সাস্থ্যকর নয়। এর ফলে আমাদের শরীরের সৌন্দর্য ও রোগ প্রতিরোধ ক্ষমতা লোপ পাচ্ছে। 

তাই শরীরের সৌন্দর্য ও স্বাস্থ্য রক্ষায় ওজন কমানোর গুরুত্ব অপরিসীম। আমরা ১০ টি উপায় জেনে নিব যেভাবে আমরা ওজন নিয়ন্ত্রণে আনতে পারি।

১. স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস: শাক-সবজি, ফলমূল বেশি করে খেতে হবে। কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খেতে হবে। যেমন: ভাত/ রুটি/ গম/ সুজি। লাল মাংস ও যেকোনো তৈলাক্ত খাবার বাদ দিতে হবে। প্রতিদিন একই সময়ে খেতে হবে।

২. ফাস্ট ফুড: বার্গার, কোল্ড ড্রিংক্স, হট ডগ, চিপ্স, চিকেন ফ্রাই ইত্যাদি ফাস্টফুড গুলোতে বেশি ক্যালোরি থাকে। এর ফুড Value খুব কম। তাই এগুলো ত্যাগ করতে হবে।

৩. ব্যায়াম: শারীরিক পরিশ্রম করতে হবে। ভারী ব্যায়াম না করলেও দৈনিক নিয়ম করে হাঁটতে হবে ।দৌড়ানো বা Cycling করলেও ভালো ফল পাওয়া যাবে।

৫. টেনশন ও স্ট্রেস থেকে দূরে সরে থাকুন।

৬. সালাদ ও গ্রীন টি কে খাদ্য তালিকায় রাখুন। কারণ গ্রীন টিতে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান রয়েছে যা ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।   ্

৭.  রাত হবার সাথে সাথেই খেয়ে নিতে হবে । বেশি রাত করে খেলে পরিপাকতন্ত্রের কাজ ও মেটাবলিজমের কাজ হ্রাস পায়।

৮. চিনি জাতীয় ও মিষ্টি জাতীয় খাবার বাদ দিতে হবে। চিনি ও অতিরিক্ত লবণ শারীরিক ক্ষতি করে।

৯ . লেবু বা Vitamin C জাতীয় ফলের জুস পান করতে হবে নিয়মিত।

১০. পানি: প্রচুর পরিমাণে পানি পান করুন। খাবার খাওয়ার পূর্বে পানি পান করলে কম খাওয়া হয় , ফলে অতিরিক্ত শক্তি/ক্যালোরি শরীরে জমে না। 

উপরোক্ত নিয়মগুলো মেনে চলুন । আর সবসময় পজিটিভ চিন্তা করতে হবে। নিজের কাজের প্রতি দায়িত্বশীল হন‌। শুভকামনা।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি ইংরেজি সাহিত্যের একজন ছাত্র। জীবনকে সুন্দরভাবে দেখার চেষ্টা করি। Positivity আমার কাছে প্রাধান্য পায়, নেতিবাচক মনোভাব থেকে মুক্ত। জীবনকে একটা খেলা হিসেবে দেখি। মানুষ হতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। মানবতাবোধ আমার কাছে প্রাধান্য পায়। সকল জাতি, ধর্ম-বর্ণ, সকল প্রকার বৈষম্য কে ছাপিয়ে আমি একজন সামান্য মানুষ মাত্র।