ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরির পদ্ধতি ?

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট নির্মাণের জন্য একটি জনপ্রিয় প্ল্যাটফর্ম। বর্তমানে নতুন ওয়েবসাইট নির্মাতাদের জন্য এটিই প্রথম পছন্দ। ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা খুবই সহজ। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যাইহোক, কিছু গুরুত্বপূর্ণ ধাপ মেনে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারেন । নিচে আমি আপনাকে ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরির সহজ পদ্ধতি বর্ণনা করব।

প্রথমতঃ ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন। ওয়াডপ্রেস অফিশিয়াল ওয়েবসাইট wordpress.org থেকে ওয়াডপ্রেস সফটওয়্যার ডাউনলোড করে ইন্সটল করতে পারেন। 

দ্বিতীয়তঃ ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন করুন।থিম হলো ওয়ার্ডপ্রেসের মূল ডিজাইন এবং বৈশিষ্ট্য যা কিনা আপনার ওয়েবসাইটে প্রদর্শিত হয়।

সাধারণত ওয়ার্ডপ্রেসে অনেকগুলি ফ্রি থিম পাওয়া যায় যা কিনা আপনি কাস্টমাইজ করতে পারেন বা পেইড থিম কিনতে পারেন। 

তৃতীয়তঃ ওয়ার্ডপ্রেসের বেসিক সেটিংস কনফিগার করুন। সাধারণত আপনি আপনার ওয়েবসাইটের নাম, লোগো, ব্যক্তিগত তথ্য, সামাজিক মিডিয়া লিংক ইত্যাদি সেট করতে পারেন। 

আপনার ওয়েবসাইটের জন্য সঠিক মেটাডেটা সেট করুন। মেটাডেটা আপনার ওয়েবসাইট এর সম্বন্ধে সংক্ষেপে বর্ণনা করে এবং সার্চ ইঞ্জিন আপনার ওয়েব সাইটের প্রথম দরকারি তথ্য প্রদান করে। এই মেটাডেটা অন্যদের মধ্যে থেকে আপনার ওয়েবসাইটকে আলাদা করে দেখাবে। 

চতুর্থতঃ প্রয়োজনীয় প্লাগইনগুলি  ইন্সটল করুন। ওয়াডপ্রেস প্লাগইন গুলি আপনার ওয়েবসাইটের কাস্টমাইজেশন এবং কার্যকারিতা বৃদ্ধির জন্য ভূমিকা রাখে। কিছু জনপ্রিয় plug-in গুলির উদাহরণ হচ্ছে  Yoast SEO(সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন),  Contact Form 7(যোগাযোগ ফর্ম),   

Akismet(স্প্যাম বাছাইকরণ প্লাগ ইন) ইত্যাদি। আপনি আপনার প্লাগইন ম্যানেজার এ গিয়ে আপনার পছন্দসই প্লাগইনগুলো সক্রিয় করতে পারবেন। 

পঞ্চমতঃ নতুন নতুন আইডিয়া যুক্ত করে আপনার ওয়েব সাইটটি  পরিচালনা করুন।ওয়ার্ডপ্রেস আপনাকে সহজেই ব্লগ পোস্ট, ছবি, ভিডিও ইত্যাদি যুক্ত করার জন্য সুযোগ দিয়ে থাকে।

আপনি নতুন নতুন ব্লগ পোস্ট তৈরী করতে পারবেন, অল্প সময়ের মধ্যে পৃষ্ঠা তৈরি করতে পারেন,মিডিয়া আপলোড করতে পারেন। 

ষষ্ঠত এবং শেষ ধাপঃওয়েবসাইটটি কাস্টমাইজ করুন।ওয়ার্ডপ্রেস আপনাকে আপনার ওয়েবসাইটটি আপনার পছন্দ মতন সাজানোর অনেক সুযোগ দেয়।আপনি থিমে বিভিন্ন অংশগুলি কাস্টমাইজ করতে পারেন,

জনপ্রিয় ওয়াডপ্রেস পেজ বিল্ডার ব্যবহার করতে পারবেন, মেনু সম্পাদনা করতে পারবেন, সামাজিক মিডিয়া লিংক  যুক্ত করতে পারবেন।

 উপরে উল্লেখিত ধাপগুলো অনুসরণ করে আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে প্রফেশনাল একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এছাড়াও ওয়ার্ডপ্রেসের বিস্তারিত পরিচিতি, থিম নির্বাচন, প্লাগইন ইনস্টলেশন, কাস্টমাইজেশন নির্দেশিকা ইত্যাদি ওয়ার্ডপ্রেসের অফিসিয়াল সাইটে পাওয়া যায়। 

আশা করি এই নির্দেশিকার সাহায্যে আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েব সাইট তৈরি করতে সফল হবেন।  শুভকামনা রইলো আপনার ওয়েবসাইটের জন্য।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ