ডোমেইন বনাম ওয়েব হোস্টিং: আপনার ওয়েবসাইটের জন্য কোনটি প্রয়োজন?

আসসালামু আলাইকুম। আজকের আলোচ্য বিষয় হচ্ছে ডোমেইন এবং ওয়েব হোস্টিং। আসলে ডোমেইন এবং ওয়েব হোস্টিং দুটোই যেকোন ওয়েবসাইট ডেভলপমেন্টের জন্য গুরুত্বপূর্ণ নাকি এগুলো ছাড়াও আসলে ওয়েবসাইট তৈরি করা সম্ভব সেটাই আজকে আলোচনা করব। আশা করছি সবাই বেশ উপকৃত হবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

যাদের একটি ওয়েবসাইট আছে তাদের জন্য, ডোমেইন এবং ওয়েব হোস্টিং বেশ গুরুত্বপূর্ণ দুটি বিষয়।  কিন্তু এগুলো আসকে কি?  আপনার কি উভয়টি প্রয়োজন একটি ওয়েবসাইটের জন্য?  কোনটি বেছে নেবেন তা আপনি কীভাবে জানবেন? 

ডোমেন এবং ওয়েব হোস্টিং দুটি একই বিষয়  মনে হতে পারে, কিন্তু এগুলো আসলে বেশ ভিন্ন।  একটি ডোমেন হল আপনার ওয়েবসাইটের ঠিকানা (যেমন www.example.com)।  আপনার সাইটে যাওয়ার জন্য লোকেরা তাদের ব্রাউজারে টাইপ করবে। 

অন্যদিকে, ওয়েব হোস্ট হচ্ছে একটি সার্ভার বা স্পেস যা আপনার ওয়েবসাইটের জন্য সমস্ত ফাইল এবং সামগ্রী সংরক্ষণ করে থাকে। 

এবার আসুন এই প্রশ্নে যে, আপনার ওয়েবসাইটের জন্য ডোমেইন এবং ওয়েব হোস্টিং উভয়ই কি প্রয়োজন?  উত্তরটি হল হ্যাঁ। একটি ওয়েবসাইট করার জন্য, আপনার একটি ডোমেইন এবং ওয়েব হোস্টিং উভয়ই থাকতে হবে। 

ডোমেন ইন্টারনেটে আপনার ওয়েবসাইটের অবস্থান নির্দেশ করে এবং ওয়েব হোস্টিং আসলে আপনার ওয়েবসাইটের ডেটাগুলো সংরক্ষণ করে।

মুলত ডোমেন এবং ওয়েব হোস্টিং বলতে আমরা কি বুঝি?

যখন একটি ওয়েবসাইট তৈরির কথা আসে, তখন দুটি বিষয় যা আপনি অনেক শুনতে পাবেন - ডোমেইন এবং ওয়েব হোস্টিং। 

যদিও  উভয়ই ওয়েবসাইট তৈরির সাথে সম্পর্কিত, কিন্তু এগুলো আসলে বেশ ভিন্ন।  আপনার ওয়েবসাইটের জন্য কোনটি প্রয়োজন তা বোঝার জন্য, দুটির মধ্যে পার্থক্য জানা গুরুত্বপূর্ণ। 

একটি ডোমেইন হল আপনার ওয়েবসাইটের ঠিকানা যা সবাই আপনার সাইটটি বের করতে সার্চ করবে।  উদাহরণস্বরূপ, গুগলের জন্য ডোমেইন হল www.google.com।   

অন্যদিকে, ওয়েব হোস্টিং হল যেখানে আপনার ওয়েবসাইটের ফাইল এবং বিষয়বস্তু স্টোর করা থাকে বা সংরক্ষিত করা হয়।  একটি ওয়েবসাইট থাকতে হলে আপনার ওয়েব হোস্টিং থাকতে হবে। 

এটির কারণ যখন কেউ আপনার ডোমেন সার্চ করে, তারা আসলে আপনার ওয়েব হোস্টের ফাইলগুলি এক্সেস করে। 

আরও সহজভাবে বলতে গেলে যদি আপনার ওয়েবসাইটটি একটি ঘর হয়, তাহলে ডোমেনটি আপনার ঠিকানা হবে এবং ওয়েব হোস্ট হবে প্রকৃত জমি যেখানে বাড়িটি তৈরি করা হয়েছে৷ 

বিভিন্ন ধরনের ওয়েব হোস্টিং আছে, যেমন শেয়ার্ড হোস্টিং, ভিপিএস হোস্টিং এবং ডেডিকেটেড হোস্টিং। 

শেয়ার্ড হোস্টিং সবচেয়ে সহজলভ্য এবং সাধারণত সবচেয়ে সাশ্রয়ী মূল্যের হয়ে থাকে।  এখানেই আপনার ওয়েবসাইটটি অন্যান্য ওয়েবসাইটের মতো একই সার্ভারে তার তথ্য সংরক্ষণ করে থাকে। 

ভিপিএস হোস্টিং হল যেখানে আপনার ওয়েবসাইট একটি বিভাজিত সার্ভারে সংরক্ষণ করা হয়, যা শেয়ার্ড হোস্টিং এর চেয়ে বেশি সুযোগ সুবিধা প্রদান করে। 

আর ডেডিকেটেড হোস্টিং এ একমাত্র আপনার ওয়েবসাইটটি সার্ভারে সংরক্ষিত থাকে স্বতন্ত্রভাবে এবং এটি সবচেয়ে ব্যয়বহুল। 

তবে বেশিরভাগ মানুষের জন্য, শেয়ার্ড হোস্টিং হবে সেরা উপায়।  এটি সাশ্রয়ী মূল্যের এবং বেশিরভাগ ওয়েবসাইটের জন্য যথেষ্ট স্থান প্রদান করে। 

আপনার যদি একটি খুব বড় ওয়েবসাইট বা উচ্চ ট্রাফিকযুক্ত একটি সাইট থাকে, তাহলে আপনাকে ভিপিএস বা ডেডিকেটেড হোস্টিং বেছে নিতে পারেন। 

সুতরাং সংক্ষেপে বলতে গেলে, একটি ডোমেন হল আপনার ওয়েবসাইটের ঠিকানা এবং ওয়েব হোস্টিং হল যেখানে আপনার ওয়েবসাইটটির যাবতীয় সবকিছু আসলে সংরক্ষণ করা হয়।  একটি ওয়েবসাইট থাকার জন্য আপনার উভয়েরই প্রয়োজন। 

ডোমেনগুলির সাধারণত প্রতি বছর প্রায় $১৫ খরচ হয় এবং ওয়েব হোস্টিং আপনার হোস্টিংয়ের সিলেক্ট করার ধরণের উপর নির্ভর করবে, তবে প্রতি মাসে $৫ থেকে $১০০ পর্যন্ত হতে পারে।

ডোমেন এবং ওয়েব হোস্টিং এর মধ্যে পার্থক্য কি?

একটি ডোমেইন হল একটি ওয়েবসাইটের অনন্য ঠিকানা।  এটি সেই নাম যা আপনি একটি ওয়েবসাইট দেখার জন্য একটি ওয়েব ব্রাউজারের সার্চ বারে টাইপ করেন৷ 

একটি ওয়েব হোস্টিং পরিষেবা হল এমন একটি ব্যবসা যা ইন্টারনেটে একটি ওয়েবসাইট দেখার জন্য প্রয়োজনীয় প্রযুক্তি এবং পরিষেবা সরবরাহ করে৷ 

আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করেন, তখন আপনাকে একটি ডোমেন নাম ঠিক করতে হবে এবং তারপরে একটি ওয়েব হোস্টিং পরিষেবার জন্য সাইন আপ করতে হবে৷ 

ডোমেইন এবং ওয়েব হোস্টিং এর মধ্যে প্রধান পার্থক্য হল ডোমেইন একটি অনন্য নাম যা একটি ওয়েবসাইটকে চিহ্নিত করে এবং অন্যদের থেকে আলাদা করে, যখন ওয়েব হোস্টিং হল সেই স্থান যেখানে একটি ওয়েবসাইটের ফাইলগুলি সংরক্ষণ করা হয়। 

আপনি যখন একটি ওয়েবসাইট তৈরি করবেন, তখন সর্বপ্রথম আপনাকে একটি ডোমেন নাম বেছে নিতে হবে এবং তারপরে একটি ওয়েব হোস্টিং পরিষেবার মাধ্যমে সাইন আপ হতে হবে৷ 

একবার আপনি এটি করে ফেললে, আপনার ওয়েবসাইট যে কেউ তাদের ওয়েব ব্রাউজারের সার্চবারে আপনার ডোমেন নাম টাইপ করে তারা সেটা এক্সেস করতে পারবে।

কেন আপনার ডোমেন এবং ওয়েব হোস্টিং উভয়েরই প্রয়োজন হতে পারে? আপনার ডোমেইন এবং ওয়েব হোস্টিং উভয়ের প্রয়োজন হতে পারে কারণ: 

১. আপনার ডোমেন নাম ওয়েবে আপনার পরিচয় বহন করে থাকে।  যার মাধ্যমে সবাই আপনাকে খুঁজে পায় এবং এটি প্রায়শই আপনার ওয়েবসাইটের প্রথম ইম্প্রেশন হয়। 

তবে মনে রাখবেন আপনার ডোমেন নামটি যাতে মনে রাখা এবং উচ্চারণ করা সহজ হয় এবং সেইসাথে আপনার ব্যবসা বা ওয়েবসাইটের সাথে প্রাসঙ্গিক হওয়াটাও খুব জরুরি।

২. ওয়েব হোস্টিং হল যা আপনার ওয়েবসাইটকে ইন্টারনেটে অ্যাক্সেসযোগ্য করার অনুমতি দেয়।  এটি মূলত ইন্টারনেটে আপনার ওয়েবসাইটের হোম, এবং এটি ছাড়া আপনার সাইটটি খুঁজে পেতে বা দেখতে পারবে না। 

ওয়েব হোস্টিং আপনাকে ইমেল হোস্টিং, ওয়েবসাইট নিরাপত্তা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ফিচার গুলো দিয়ে থাকে। 

৩. ডোমেন এবং ওয়েব হোস্টিং উভয় থাকলে সেটা আপনার ওয়েবসাইট এবং অনলাইন একটিভিটির উপর নিয়ন্ত্রণ বাড়িয়ে দেয়। 

উদাহরণস্বরূপ, আপনি একটি নির্দিষ্ট প্ল্যাটফর্মে (যেমন ওয়ার্ডপ্রেস বা স্কয়ারস্পেস) আপনার ওয়েবসাইট হোস্ট করা বেছে নিতে পারেন, যা আপনার সাইট পরিচালনাকে আরও সহজ করে তুলতে পারে। 

আপনি আপনার ওয়েবসাইটের সাথে সম্পর্কিত বিভিন্ন ডোমেন নাম থেকে এমন নাম বেছে নিতে পারেন, যাতে সবাই আপনাকে আরও সহজে খুঁজতে সাহায্য করতে পারে।

৪. ডোমেইন এবং ওয়েব হোস্টিং উভয়ই আপনাকে  ওয়েবসাইট মার্কেটিং এবং প্রচারের ক্ষেত্রে আরও ফ্লেক্সেবিলিটি এনে দেয়। 

উদাহরণস্বরূপ, আপনার কাস্টম ইমেল ঠিকানা (যেমন [email protected]) তৈরি করতে বা Google AdWords ক্যাম্পেইন সেট আপ করতে আপনার ডোমেন নাম ব্যবহার করতে পারেন। 

অবশেষে বলা যায়, ডোমেইন এবং ওয়েব হোস্টিং উভয়ই আপনাকে মানসিক শান্তি দেয়। 

আপনার ওয়েবসাইটটি স্বনামধন্য কোম্পানিগুলির সাথে নিবন্ধিত এবং হোস্ট করা হয়েছে তার মানে আপনার ওয়েবসাইটটি নিরাপদ এবং সুরক্ষিত এবং এটি আপনার দর্শকদের কাছে অ্যাক্সেসযোগ্য হবে তা নিশ্চিত করে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ