বর্তমান বিশ্বে কম্পিউটার শিক্ষার প্রয়জনীয়তা- কেন শিখবেন কম্পিউটার

কম্পিউটার কীঃ আবিধানিক অর্থে, কম্পিউটার হলো এক ধরনের গুননাকারী।কিন্তু আজকাল কম্পিউটারকে কেবল গণনাকারী বলা চলে না।এখন তা একটি ইলেকট্রনিক ডিভাইসের ধারণা দেয়; যা অগুনতি তথ্য বলা উপাত্ত্য গ্রহন করে  কম সময়ে নির্ভুলভাবে  সংরক্ষণ, গণনা,বিশ্লষন ইত্যাদি করতে পারে এবং সিদ্ধান্ত উপস্থাপন করতে পারে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

Computer

কম্পিউটারের প্রয়োজনীয়তাঃ কম্পিউটার এক বিস্ময়কর আবিষ্কার; যা ব্যবসায় বানিজ্য থেকে শুরু করে মহাশূন্যে গবেষণার কাজ করছে। মানুষের চিন্তাধারায়, পরিকল্পনায়,বিশ্লেষণ, নিরীক্ষন ইত্যাদি শুধু ভৌতবিজ্ঞানের জটিল সমস্যা সমাধানের জন্যয় সীমাবদ্ধ নেয়।অন্যান্য সমস্যা যার সমাধান প্রায় অসম্ভব ছিল তা সম্ভব হয়ছে।এখন কম্পিউটার দিয়ে খেলাধুলা, কবিতা, লেখা, ভাষা অনুবাদ করা,বিয়ে ঠিক করা ইত্যাদি বিচিত্র কাজ করা চলে।

কম্পিউটার আবিষ্কারঃ বিটিশ অধ্যাপক চার্লস ব্যাবেজ মানুষের মগজের চিন্তাধারার সাহায্য করতে এমন একটা বিশেষ সূত্রের আবিষ্কার করেছিলেন। কিন্তু আধুনিক কম্পিউটার আমেরিকার বিজ্ঞানী হাওয়ার্ড এইকিন কর্তৃক আবিষ্কৃত হয়। তিনি ১৯৩৭ সালে কঠিন অংক সমাধানের ডিভাইস আবিষ্কার করেছিলেন। তার সাত বছর পরেই হাওয়ার্ড কর্তৃক আবিষ্কৃত বৈদ্যুতিক কম্পিউটারের ব্যবহার শুরু হয়। 

কম্পিউটারের কাজঃ ১৯৪৪ সালে  কম্পিউটারের কাজ ছিল তাড়াতাড়ি সংখ্যা হিসাব করা।এটা যোগ - বিয়োগের অংক এক লাখ পরযন্ত বেশ তাড়াতাড়ি সমাধান করতেপারতো এক হাজার বার কঠিন গুন- ভাগ এক মিনিটে করতে পারতো।অ্যানালগ কম্পিউটার  খুব অল্প সময়ের মধ্যে  অংকের অন্যান্য কঠিন  সমস্যাবলি সমাধান করতে পারে।

একটি ডিজিটাল কম্পিউটার অ্যানালগ কম্পিউটারের চেয়ে অনেকগুন কাজ বেশি করতে পারে। এটি শুধু হিসাবেই সংরক্ষণ করে না এটি অন্যান্য ডিভাইসের দোষাবলিও নিরাময় করতে পারে।আজকাল কম্পিউটার বলতেই ডিজিটাল কম্পিউটারকে বুঝায়।এর নিজস্ব বিশেষ ভাষা আছে।কিছু সংকেতের মাধ্যমে প্রশন উপস্থাপন করে ডিভাইসে পেরন করে,এ সংকেত ব্যবসথাকে বলে কর্মসূচি।

প্রশনগুলো গ্রহনকারী ডিভাইসে গৃহীত হবে, যা এটাকে সংরক্ষণ ডিভাইসে পঠাবে।সংরক্ষণ ডিভাইসে হাজার হাজার শব্দ ও সংখ্যা সাজানো আছে এগুলো হচ্ছে এর সৃতি বলা মেধা।ডিভাইসটি সংরক্ষণ ডিভাইসের আদেশ বহন এবং সমাধান বের করবে। কম্পিউটারের পর্দায় ভেসে ওঠবে।

কম্পিউটারের কৃতিত্বঃ

কম্পিউটার অনুবাদ করতে পারে। সোভিয়েত রাশিয়ার the Pravda নামক সংবাদপত্রের গুরুত্বপূর্ণ সংবাদ কম্পিউটার কর্তৃক অনূদিত হয়ে আসছে।সোভিয়েত ইউনিয়নে এতো উন্নতি কলকারখানা বিবিধ কাজ এর ধারায় করা হয়।  আমেরিকার কৃষি কাজে কম্পিউটারের ব্যবহার সমদিক চলছে।কৃষক তার বাড়িতে বসে সুইচ টিপে  কাজ করাতে পারছে।

উপসংহারঃ আমাদের দেশের জটিল সমস্যা সমাধানে কম্পিউটার বিশেষ ভূমিকা রাখতে পারে। পরিকল্পনা,তৈরি, বন্ধ্যা নিয়ন্ত্রণের উপাত্ত বিশ্লেষণ ও পরিকল্পনা প্রনয়ন, শিক্ষা, জনসংখ্যা নিয়ন্ত্রণ, বাজেট প্রণয়ন ইত্যাদি কাজে  কম্পিউটার  সমাধান দিতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ