ওয়ার্ডপ্রেস কি? ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে টাকা ইনকাম করবেন।

বর্তমানে আমাদের অনলাইন ব্যবহারের জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে। আমরা আমাদের প্রতিদিনের কাজে অনলাইন ব্যবহার করে থাকি। বর্তমান সময়ে অনলাইনের ব্যবহার আমাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। প্রযুক্তির বিশেষভাবে এগিয়ে যাওয়াতে সমগ্র বিশ্বে এখন অনলাইনের মাধ্যমে পরিচালিত হচ্ছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান সময়ে শুধু আমাদের দেশেই নয় পৃথিবীর প্রায় বিভিন্ন দেশে অনলাইনের মাধ্যমে নানা কাজ পরিচালিত করা হয়ে থাকে। আজকের এই সময়ে আমাদের অধিকাংশ কাজকর্ম অনলাইনের মাধ্যমে পরিচালিত হচ্ছে। আমাদের এই আধুনিক যুগে আমরা অনলাইন ব্যবহারের মাধ্যমে বিভিন্ন সেবা পেয়ে থাকি।আর এই অনলাইনকে আমরা আমাদের ক্যারিয়ার গঠনের প্রধান উপায় হিসেবে ব্যবহার করে থাকি।

আমরা এই আধুনিক যুগে অনলাইন কে কাজে লাগিয়ে বিভিন্ন উপায়ে ইনকাম করে যাচ্ছি।অনলাইনে ইনকাম করার ব্যাপারে দিন দিন বৃদ্ধি পেয়ে যাচ্ছে। বর্তমান এই সময় চাকরি বাজারে শুরু হয়েছে এক বিশেষ ধরনের প্রতিযোগিতার কারণে আমরা বেশিরভাগ অনলাইনে ইনকাম করে কিভাবে নিজেকে প্রস্তুত করব, কিভাবে নিজের পায়ে দাড়াবো সে সম্পর্কে চিন্তা ভাবনা করে চলছি।

সাধারণত অনলাইনে ইনকাম করার বিভিন্ন পদ্ধতি থেকে থাকে। অনলাইনে বিভিন্ন সাইটে বিভিন্নভাবে কাজ করে মানুষ প্রতিনিয়ত ইনকাম করতে পারে। তবে অনলাইনে ইনকাম করার পেশাটিকে ফ্রিল্যান্সিং আউটসোর্সিং বলে সম্বোধন করে থাকি। ফ্রিল্যান্সিং পেশা বর্তমান অধিকাংশ মানুষের একটি জনপ্রিয় পেশা হয়ে দাঁড়িয়েছে।

আমাদের দেশের অনেক বেকার রাই এখন তাদের ক্যারিয়ার গঠনের জন্য ফ্রিল্যান্সিং পেশাকে বেছে নিয়েছে। এই ফ্রিল্যান্সিং করে অনেকেই লক্ষ লক্ষ টাকা উপার্জন করে চলছে, আবার কেউ কেউ কাজ ভালো মতন না পারার কারনে এক  টাকা ও  ইনকাম করতে পারে না।

এই পেশা করে আপনি মাসে বা বছরে কত টাকা ইনকাম করতে পারবেন সে সম্পর্কে ধরাবাঁধা কোনো নিয়ম নেই। এখানে আপনি যত ভালোভাবে কাজ করে যেতে পারবেন আপনার ইনকাম ততবেশি হয়ে থাকবে।তাই সর্বপ্রথম যেটা আপনাকে করতে হবে সেটা হচ্ছে আপনি যে বিষয়ে কাজ করতে চান সে বিষয়ে আপনাকে ভালো মতন জানতে হবে।

আপনাকে ভালো কাজ করার দক্ষতা অর্জন করতে হবে। চাকরির বাজারের মতো এখানে ও এক ধরনের প্রতিযোগিতা আছে। আর ভালো দক্ষতা অর্জন করার জন্য আপনাকে ধৈর্যশীল হয়ে কাজ করে যেতে হবে।আপনি যদি আপনার চেষ্টাকে পুরোপুরি কাজে লাগাতে পারেন তবে আপনি সফল হবেন। অনলাইনে ইনকাম করার সাইট গুলোতে এমন চিন্তা ভাবনা একেবারেই করবেন না যে আপনি রাতারাতি বড়লোক হয়ে যাবেন।

বলতে গেলে সেটা ই বলতে হবে যে ধৈর্য ধরে কাজ করে যান এবং নিজের চেষ্টা কে কাজে লাগিয়ে যান তবেই আপনি সফলতা অর্জন করতে পারবেন।অনলাইনে ইনকাম করার অনেক সাইট রয়েছে আপনি নানাভাবে নানা উপায়ে নানা কাজ করে অনলাইন থেকে ইনকাম করতে পারেন। আমরা অনেকেই আছি যারা অনলাইনে লেখালেখি করে ইনকাম করতে চাই সেটাকে হয়তো বলা হয় ব্লগিং।

এই ব্লগিং পেশাটি এখন বর্তমান সময়ে অনেক জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকেই আছি আমরা যারা ভালো ব্লগিং করতে পারি। অনলাইনে লেখালেখি করে আয় করার জন্য আপনি ব্লগের মাধ্যমে কাজ করতে পারেন আবার আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করেও কাজ করতে পারেন।

ওয়ার্ডপ্রেস ব্যবহার করে আপনি ভালো লেখালেখির কাজ করতে পারবেন। আর এই ওয়ার্ডপ্রেস এ কাজ করে আপনি অনেক অনেক টাকা ইনকাম করতে পারবেন। তবে আপনার চেষ্টাকে নিশ্চয়ই কাজে লাগাতে হবে।

আমরা অনেকেই আছি এখন যারা লেখালেখির জন্য ওয়ার্ডপ্রেস কে বেছে নেই। এই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি নানাভাবে টাকা উপার্জন করতে পারবেন। বর্তমান সময়ে ওয়ার্ডপ্রেস একটি জনপ্রিয় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে।

আমরা এখন অনেকেই আছি যারা এখনো জানিনা যে ওয়ার্ডপ্রেস কি। এবং এই ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে টাকা ইনকাম করা সম্ভব। আর তাদের জন্য আজকে আমাদের এই পোস্টটি লেখা। আমরা আজকে আপনাদের সাথে ওয়ার্ডপ্রেস কি এবং আপনি ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে টাকা ইনকাম করবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। নিচে এর বিস্তারিত আলোচনা করা হলো:

ওয়ার্ডপ্রেস কি:

ওয়াডপ্রেস একটি Open Source Content Management System (CMS)। Open Source এর অর্থ হলো সবার জন্য উন্মুক্ত, Content হল একটি ওয়েবসাইটে থাকা বিভিন্ন উপাদান সমূহ (এটা সাধারণত যেকোন কিছু লেখা বা কোন প্রকার ছবি হতে পারে) Managem এর অর্থ হচ্ছে ব্যবস্থাপনা।

অতএব ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে শুধু ডেভেলপাররা নয়, যে কেউ ওয়েবসাইট ব্লগ তৈরি করে নিয়ন্ত্রণ করতে পারে। ওয়ার্ডপ্রেসের অসাধারণ সব ফিচার বা বৈশিষ্ট্য রয়েছে। এখানে আপনি যে কোন মাধ্যম যেমন কম্পিউটার ল্যাপটপ স্মার্টফোন অথবা ট্যাব ব্যবহার করে করতে পারবেন।

এর প্রতিটি মাধ্যম ব্যবহার করার জন্য এটি একটি ত্রুটিপূর্ণ সফটওয়্যার বা অ্যাপ রয়েছে। যা এর মান আরো উন্নত করে দিয়েছে।একটা ওয়েবসাইট কে যদি কোন কম্পিউটারের সাথে তুলনা করা হয় তবে ওয়াডপ্রেস হল উইন্ডোজ এর মত একটি অপারেটিং সিস্টেম। একবার ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেস ইন্সটল দিয়ে দিলেই ওয়েবসাইট রেডি হয়ে যায়।

কিন্তু কম্পিউটারের অপারেটিং সিস্টেম সামান্য কিছু অ্যাপ্লিকেশন দিয়ে কি খায়েশ মেটানোর সম্ভব অবশ্যই হয় না সেজন্য উপায় আছে,যা কম্পিউটারের জন্য তৈরি হয়েছে লাখ লাখ অ্যাপ্লিকেশন যেগুলোর মাধ্যমে মনের মত ভাবে কম্পিউটারকে ব্যবহার করা যায়।

ঠিক একই রকমভাবে ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট যুক্ত করা মাত্র ওয়েবসাইটে ওয়ার্ডপ্রেসের সামান্য কিছু ডিফল্ট সিস্টেম যুক্ত করা হয়। সেগুলো যদি আপনার পছন্দ না হয় তাহলে কম্পিউটার অ্যাপ্লিকেশন এর মত ইনস্টল করে নেয়া যায়। সেই প্রয়োজনীয় কাজের জন্য সেগুলোকে বিভিন্ন প্লাগইন বলা হয়। আপনি এখানে বিভিন্ন ডিজাইনের জন্য যোগ করতে পারেন আপনার পছন্দসই মতো বিভিন্ন মানের থিম।

বর্তমান ওয়ার্ডপ্রেস অনেক জনপ্রিয় হয়ে উঠেছে, তাই তাদের নিজস্ব স্তরে রয়েছে 5 হাজারের বেশি থিম এবং ৫০ হাজারের বেশি প্লাগইন।তবে এই সুবিধাগুলো শুধুমাত্র ওয়াডপ্রেস এই পাওয়া যায়। আর এই প্লাগিন সুবিধাটি ওয়াডপ্রেস কে তুলে দিয়েছে অন্য যে কোন প্ল্যাটফর্ম হতে দূরতম উচ্চতায়।

সাধারণত আলেক্সা র‌্যাংকিংয়ে ভিত্তিতে শীর্ষ এক লক্ষ ওয়েবসাইটের ১৬.৭% ওয়ার্ডপ্রেস দ্বারা গঠিত। ওয়ার্ডপ্রেস অর্থ আপনি ডাউনলোড করে আপনার পোষ্টটি আপলোড করে ইচ্ছামত কাস্টমাইজ করতে পারেন।প্লাগিন থেকে শুরু করে যাবতীয় সবকিছুই আপনার মনের মত করে সাজিয়ে নিতে পারবেন।

কিন্তু আপনি যদি এডভান্স কাজ করতে চান সেই কাজের জন্য অবশ্যই কোড সম্পর্কে কিছু টুকিটাকি আপনাকে জানতে হবে। তবে এই ওয়ার্ডপ্রেস শেখার জন্য আপনার কিছু নির্দিষ্ট যোগ্যতা সেগুলো হলো: এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি, বুটস্ট্রাপ, পিএইপিএইচটিএমএল, বেসিক পিএইচপি ইত্যাদি। 

বর্তমানে ওয়ার্ডপ্রেস শেখার জন্য অনেক প্রতিষ্ঠান আছে যেখান থেকে আপনি থিম ডেভেলপমেন্ট কোর্সটি করতে পারবেন। আপনি যেকোন জায়গা থেকে যেকোন ভাবে এই ওয়ার্ডপ্রেস নিয়ে ট্রেনিং নিতে পারবেন এখন তো অনলাইনে অনলাইনে বিভিন্ন ওয়াডপ্রেস সম্পর্কে ট্রেনিং হয়ে থাকে আপনি সেগুলোতেও যুক্ত হতে পারেন।

আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করা এবং সেটার নিয়ন্ত্রণ করা শিখতে চান তবে তা শেখার জন্য ১০ বা ১৫ দিনের বেশি প্রয়োজন হবে না। কেননা ওয়ার্ডপ্রেস তৈরি করা হয়েছে নতুনদের কথা মাথায় রেখে। গুগল বা ইউটিউবে এসব সম্পর্কে আপনি বিস্তারিত ভিডিও খুঁজে নিয়ে দেখতে পারেন তাহলে এসব সম্পর্কে আপনি একটা ভালো আইডিয়া পেয়ে যাবেন।

আর যদি আপনি ওয়ার্ডপ্রেস শিখে আয় করার জন্য ওয়ার্ডপ্রেস এর থিম ও প্লাগিন কাস্টমাইজেশন সম্পর্কে জানতে চান তাহলে সময় নষ্ট না করে আপনি সিএসএস এবং এইচটিএমএল শিখে ফেলুন। আর এইসব শেখার জন্য আমরা আগেই বলেছি অনলাইনে এসব কিছু শেখানো হয়ে থাকে অনেক কোর্স রয়েছে এসব কিছু শেখানোর ব্যাপারে যার একটি আপনি করে নিতে পারেন।

সাধারণত আপনি যদি বাংলা ভাষায় এসব ওয়েব ডেভেলপিং ল্যাঙ্গুয়েজ শিখতে চান তাহলে বহু ওয়েবসাইট রয়েছে। তবে ইংরেজি সম্পর্কে ভালো জ্ঞান থাকলে শেখার জায়গার পরিধি আরো বিস্তৃত হতে পারে।এটি এমন একটি প্ল্যাটফরম যায় সবার জন্য উন্মুক্ত।

অন্যান্য প্ল্যাটফর্ম এর তুলনায় ওয়াডপ্রেস সবচেয়ে এগিয়ে রয়েছে ওয়ার্ডপ্রেস শিখে আয় করার জন্য ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করে এর পাশাপাশি রয়েছে বিভিন্ন সেক্টরে কাজ করার সুযোগ। নিজের স্কিল ডেভলপমেন্ট করতে এবং প্রতিভা বিকাশের ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস এর ভূমিকা অনেক।

ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি কিভাবে টাকা ইনকাম করতে পারবেন:

ওয়াডপ্রেস বর্তমান লক্ষ লক্ষ মানুষের একটি উৎস হয়ে দাঁড়িয়েছে। ওয়ার্ডপ্রেস কে কেন্দ্র করে গড়ে উঠেছে এক ধরনের বিশাল ব্যবসা। এই ব্যবসায় ব্লগারদের পাশাপাশি ওতপ্রোতভাবে জড়িত আছেন ছোট-বড় অনেক ওয়েব ডেভেলপার, থিম ডিজাইনার, ওয়ার্ডপ্রেস কাস্টমাইজ এর সহ আরো অনেকেই।

আপনি যদি অনলাইনে আয় করার সূজনশীল জায়গাগুলো খুঁজে থাকেন তাহলে এই ওয়ার্ডপ্রেস আপনার জন্য হবে সবচেয়ে নির্ভরযোগ্য স্থান। এই ওয়াডপ্রেস কখনো হুট করে হারিয়ে যাবেনা। সরাসরি ওয়ার্ডপ্রেস শিখে আয় করার বেশ কয়েকটি পদ্ধতি আছে সেগুলো আপনাদের কাছে আলোচনা করছি।

১. নতুন ব্লগ তৈরি করে:

নতুন ব্লগ তৈরি করে আপনি এখানে খুব ভালো মতন আয় করতে পারেন। ওয়ার্ডপ্রেস দিয়ে আপনাকে ওয়েবসাইট তৈরি করতে হবে বিশেষ করে ব্লক তৈরি করে গুগল এডসেন্স থেকে আপনি আয় করতে পারেন।এছাড়াও আপনি এই ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে অ্যাফিলিয়েট মার্কেটিং মেম্বারশিপ বিক্রি ইত্যাদি করার মাধ্যমে অনেক ভাল মানের ইনকাম করতে পারবেন।

২. ওয়াডপ্রেস মাইগ্রেশনের মাধ্যমে আয়:

অনেক প্ল্যাটফর্ম থেকে কারো ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস ট্রান্সফার করে দিয়ে ভাল অঙ্কের টাকা ইনকাম করা যায়। অধিকাংশ ব্যবহারকারী থেকে থাকে যারা ওয়ার্ডপ্রেস সম্পর্কে এখনো অত দক্ষতা অর্জন করেনি, আর এই দক্ষতা অর্জন না করার জন্য তারা ওয়েবসাইটে নিজে নিজে ট্রানস্ফার করার রিক্স নিতে চান না।

তখন তারা বিভিন্ন ফ্রিল্যান্সিং ওয়েবসাইটের মাধ্যমে স্পেশালিস্ট দের কাছ থেকে সাহায্য নিতে চায়।তবে ওয়ার্ডপ্রেসের মাইগ্রেশন করা খুব একটা কঠিন কাজ নয় এ সম্পর্কে সামান্য পড়াশোনা করলেই আপনি হয়তো হয়ে যাবেন ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মাইগ্রেশন এক্সপার্ট। ওয়ার্ডপ্রেস থেকে মাইগ্রেশন করে আপনি অনেক অনেক টাকা ভালোমতন ইনকাম করতে পারবেন আপনাকে কোন ঝামেলায় পড়তে হবে না।

৩. সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বা এসইও সার্ভিস প্রদানের মাধ্যমে ইনকাম:

এই ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করার পর আপনি সেটার ভিজিটর আনার জন্য সুষ্ঠুভাবে এসইও করা কতটা গুরুত্বপূর্ণ তাতো বুঝতেই পারছেন। একটি ওয়েবসাইটকে সম্পূর্ণভাবে এসইও ফ্রেন্ডলি হিসেবে গড়ে তোলা খুব সহজ বিষয় নয়। এ কারণে অনেক ওয়েব সাইটের এডমিনরা সাধারণত কোন নদীর মাধ্যমে এসইও করে নেয় তারা এটা কিন্তু বিনা স্বার্থে করে না নির্দিষ্ট অর্থ প্রদানের মাধ্যমে তারা একে অন্যের দ্বারা করিয়ে নেয়। এক্ষেত্রেও আপনি ভালো ইনকাম করতে পারেন।

৪: থিম প্লাগিন ডেভেলপিং এর মাধ্যমে ইনকাম:

ওয়ার্ডপ্রেস দ্বারা সাধারণত অনেকেই অনেক ভাবে ইনকাম করে থাকে। এই অনেকভাবে ইনকাম এর মধ্যে তিনি প্লাগিন ডেভেলপিং এর মাধ্যমে ইনকাম করাটা সহজভাবেই করা যায়।

এখানে থিম প্লাগিন সিস্টেম যেগুলো আছে সকল থিম প্লাগিন ফ্রি ভার্সন এর পাশাপাশি প্রিমিয়াম ভার্সন আছে। তাই আপনি যদি ওয়েব সাইট ডেভেলোপিং শিক্ষা কিংবা প্লাগিন বানালে সেগুলো ভালো দামে মার্কেটপ্লেস বাজারে বিক্রি করতে পারবেন। আর এই থিম প্লাগিন বানিয়ে হাজার হাজার টাকা ইনকাম করা সম্ভব।

৫. ক্লায়েন্টের ওয়েবসাইটের সমস্যার সমাধান করে:

হ্যাঁ ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনি ক্লায়েন্টের ওয়েবসাইটে সমস্যার সমাধান করে ইনকাম করতে পারবেন। তবে এই কাজটি আপনাকে ভালোভাবে পারদর্শী হয়ে উঠতে হবে। এটি করেও আপনি অনেক অনেক টাকা ইনকাম করতে পারবেন। তবে অবশ্যই আপনাকে খুব ভালো মতন এটি সম্পর্কে দক্ষতা অর্জন করতে হবে।

ওয়ার্ডপ্রেস সাধারণত অনেক ভালো একটি ইনকাম সাইট। যদি আপনি ভালো মতন এই বিষয়ে জেনে থাকেন তাহলে এখানে আপনি নানা ভাবে ইনকাম করতে পারেন। আপনার এই সাইটে ইনকামের অনেক সুযোগ রয়েছে। আমাদের বর্তমান সময়ে ওয়ার্ডপ্রেস অনেক ভালো জনপ্রিয়তা অর্জন করেছে। এখন অনেকেই ইনকাম করার জন্য এই পথ গুলো বেঁছে নিয়েছে।

আমাদের আর্টিকেলটি যদি আপনার ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনার ইচ্ছামতো যেকোনো একটি সাইটে একবার শেয়ার করবেন। আপনাদের করা একটি শেয়ার হয়তো আমাদের পরবর্তীতে আরও আর্টিকেল লিখতে উৎসাহিত করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।