ওয়্যারলেস কি-বোর্ড মাউস রিচার্জেবল করার নিয়ম

আজকের টেক ডেস্কের বিষয় ওয়্যারলেস কি-বোর্ড মাউস রিচার্জেবল করার নিয়ম নিয়ে। যারা ওয়ারলেস মাউস ব্যবহার করেন তাদের একটা সমস্যায় পড়তে হয় তা হচ্ছে কিছুদিন ব্যবহার করার পরে ওই মাউস এর ব্যাটারি চার্জ শেষ হয়ে যায়। আজকে আমি আলোচনা করব কিভাবে ওয়ারলেস মাউস কে আপনি একবার চার্জ দিয়ে অনেক দিন ব্যবহার করতে পারবেন।

ধরুন আপনি কম্পিউটারে বসে কাজ করতেছেন মাউস দিয়ে কাজ করতে করতে হঠাৎ দেখলেন মাউজের ব্যাটারীতে চার্জ নেই।তখন তো আপনার মেজাজ অনেক খারাপ হয়ে যেতে পারে অথবা কাজের গতি ও ধীর করে দিবে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ওয়ারলেস মাউসের এই অসুবিধা টা প্রায় অনেকেই ভুগে থাকেন। আজকে আলোচনা করব কিভাবে সাধারণ ওয়ারলেস মাউসের যুক্ত করতে পারেন রিচার্জেবল সুবিধা। তাই আজকের পুরো কন্টাক্ট টি আপনার জন্য অনেক হেল্পফুল হবে।

যেভাবে ওয়্যারলেস কি-বোর্ড মাউস রিচার্জেবল করবেন 

ওয়ারলেস মাউসের রিচার্জেবল ব্যাটারি যোগ করতে প্রয়োজন হবে একটি লিথিয়াম ব্যাটারি। ব্যাটারিটি অবশ্যই মাউসের থেকে আকারে ছোট হতে হবে যেন ওয়ারলেস মাউসের স্থাপন করতে সুবিধা হয়। বিভিন্ন আকারের ও বিভিন্ন ক্যাপাসিটি ব্যাটারি প্রয়োজন হবে ব্যাটারিটি মার্কেটে পাওয়া যাবে।

তবে ব্যাটারিটি ৩০০ এম এস ক্যাপাসিটি হলে ভালো হবে এই ক্যাপাচিটি ব্যাটারি দিয়ে মোটামুটি কাজ চলে যাবে। ব্যাটারির ব্যবস্থা হয়ে গেলে প্রয়োজন হবে ছোট্ট একটি চার্জিং সিস্টেম। এর জন্য প্রয়োজন হবে ছোট্ট একটি মডিউল।

লিথিয়াম ব্যাটারি চার্জ করার জন্য মডিউলটি প্রচুর ব্যবহার করা হয়। মডিউলটি দেখে নিতে হবে ওয়ারলেস মাউসের ফিট হয় কিনা। এরকম ব্যাটারি চালিত বিভিন্ন ডিভাইসে রিচার্জেবল সুবিধা যোগ করতে এটা সহজেই ব্যবহার করা যায়।

কাজ শুরু করার জন্য মাউসটি খুলতে হবে। মাউসটির বাইরে কোন অংশে স্ক্রু থাকলে তা খুলে নিতে হবে।ওয়ারলেস মাউস সাধারণত স্ক্রু ব্যবহার করা হয় না। মাউসে প্লাস্টিক লক বেশি থাকে। তবে মাউসের স্ক্রু না থাকলে বেশ শক্ত ভাবে পীঠ করা থাকে।

মাউস টি খোলার পর দেখতে পাবেন মাউসটর ভেতরের অংশের গঠন। ব্যাটারি এবং চার্জিং মডিউল বসানোর জন্য মাটির কিছু অংশ কেটে নিতে হবে। সঠিকভাবে বসাতে পারলে মাউসটি বাইরে থেকে মোবাইল চার্জার ব্যবহার করে চার্জ করে নেয়া যাবে। মাউসের সৌন্দর্য ঠিক রাখতে হলে যথাসাধ্য সঠিক ভাবে কাটতে হবে।

চার্জিং মডিউলের সাথে ব্যাটারিটি সোল্ডারিং করে নিতে হবে। একইভাবে আউটপুট কানেক্টরটি ও সোল্ডারিং করে নিতে হবে। এখন চার্জিং সিস্টেম এর পুরো সেট আপ টি রেডী হয়ে গেল। এই সিস্টেমে খুব সহজেই ব্যাটারীতে চার্জ দেয়া যাবে মোবাইল চার্জার দিয়ে।

এখানে যে আউটপুট কানেক্টরটি রয়েছে এটা যাবে মাউসের সার্কিটে। এর মাধ্যমেই এখন মাউসটি চলবে রিচার্জেবল ব্যাটারির মাধ্যমে।বিভিন্ন রিচার্জেবল ডিভাইসে এরকম ব্যাটারি থাকে নষ্ট কোন ডিভাইসের ব্যাটারি ভালো থাকলে তা ব্যবহার করা যাবে।

ব্যাটারিটি সংগ্রহে না থাকলে কিনতে পাবেন ইলেকট্রনিক্স মার্কেট থেকে। আর চাইলে অনলাইনে কিনতে পারবেন। চার্জিং মডিউলটি শক্তভাবে বসে রাখার জন্য ব্যবহার করতে হবে বোথ সাইড টেপ। এবার মডিউলটি এবং ব্যাটারিটি আপনার মাউসে ফিট করে নিন।

ওয়ারলেস মাউস অন অফ করার জন্য কোন সইচ ব্যবহার করা হয় না। কিছুক্ষণ ব্যবহার না করলে সুইচ মুডে চলে যায়।

কি-বোর্ড মাউস নিয়ে কিছু প্রশ্ন উত্তর

প্রশ্নঃ মাউস কোন ধরনের ডিভাইস?

উত্তরঃ একটি মাউস ইনপুট ডিভাইস।

প্রশ্নঃ কি-বোর্ড কোন ধরনের ডিভাইস?

উত্তরঃ কীবোর্ড একটি ইনপুট ডিভাইস।

আমরা চেষ্টা করলাম কিভাবে ওয়ারলেস মাউসের রিচার্জেবল সুবিধা যোগ করা যায়। এরপর চার্জার কানেক্ট করে দেখতে হবে ঠিকমতো চার্জ হয় কিনা। লাল এলইডি চললে বুঝতে হবে চার্জ হচ্ছে। এরপরে টেস্ট করতে হবে কম্পিউটারের সাথে ঠিকভাবে কাজ করে কিনা।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Masfiqur Rahman - Mar 29, 2023, 4:56 PM - Add Reply

Content

You must be logged in to post a comment.
Sunrise - Mar 29, 2023, 11:53 PM - Add Reply

আমি নিজেই কয়েকবার ভিউ করলাম আপনার এই পোস্টে । কিন্তু আপনার আর্নিং ০ টাকা কেন বুঝলাম না ।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ