ডোমেইন ও হোস্টিং কি? (জানুন বিস্তারিত)

ডোমেইন ও হোস্টিং সম্পর্কে জেনে নিন আপনার অজানা কিছু...

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আপনি কি কখনো ওয়েবাসইট তৈরীর কথা শুনেছেন? একটি ওয়েবসাইট তৈরীর জন্য ডোমেইন এবং হোস্টিং অতীব গুরুত্বপূর্ণ বিষয়। বলতে গেলে ডোমেইন ছাড়া আপনি কখনই ওয়েবসাইট তৈরী করতে পারবেন না। 

চলুন জেনে নিই ডোমেইন কাকে বলে কিংবা হোস্টিং আসলে কি? আমরা যখনই একটি ওয়েবসাইট তৈরি করার কথা বলে থাকি তখনই আমাদের ডোমেইন এবং হোস্টিং এর প্রয়োজন পড়ে কিন্তু আমাদের মধ্যে অনেকেই জানেনা আসলে ডোমেইন এবং হোস্টিং বলতে কী বোঝায়।

চলুন আজকে আমরা ডোমেইন এবং হোস্টিংয়ের খুঁটিনাটি জানার চেষ্টা করব। তাহলে চলুন শুরুতেই ডোমেইন নিয়ে আলোচনা করা হচ্ছে ...

ডোমেইন কি?

সহজ ভাবে বললে ডোমেইন হচ্ছে একটি নাম যেমন আমরা ফেসবুক, গুগল, ইউটিউব প্রায় সময় ব্যবহার করে থাকি এই যে facebook.com, google.com, youtube.com এগুলো প্রত্যেকটাই এক একটা করে ডোমেইন। 

ওয়েবসাইট করতে গেলে ডোমেইন  কেন প্রয়োজন?

আপনাকে যদি প্রশ্ন করা হয় আপনার কেন নাম রাখা হয়েছে? তাহলে সোজা উত্তর দিয়ে দিবেন আপনাকে সহজে যাতে কেউ চিনতে পারে এবং সেই নাম ধরে ডাকতে পারে এজন্যই আপনার নাম রাখা হয়েছে।

ঠিক একই ভাবে অনলাইনে বিভিন্ন ধরনের ওয়েবসাইট রয়েছে। এখন কথা হচ্ছে এসব ওয়েবসাইট থেকে আমরা চিনব কিভাবে ? এসব ওয়েবসাইটকে চেনার জন্যই মূলত আমাদের ডোমেইন নামের প্রয়োজন হয়।

আপনি যদি আপনার নামের পরে. com,. net,. org, যুক্ত করেন তাহলে সেটাও একটা ডোমেইন নাম হিসেবে গণ্য হবে। যেমন, আপনার নাম যদি হয় যদু মিয়া তাহলে তার পেছনে .com লাগিয়ে দিলে নামটি দাঁড়ায় যদু মিয়া ডটকম।

এটিও একটি ডোমেইনের নাম। আশা করছি বিষয়টি বুঝতে পারছেন।

ডোমেইন নাম কত অক্ষরের হয়?

সাধারণত একটি ডোমেইন নাম দুই থেকে ৬০ ক্যারেক্টারের মধ্যে হয়ে থাকে। সাধারণত অল্প ক্যারেক্টার একটি ডোমেইন নাম ভালো ফলাফল প্রদান করে।

সুতরাং আপনি যখন একটি ওয়েবসাইট তৈরির কথা চিন্তা করবেন তখন আপনাকে অবশ্যই অল্প ক্যারেক্টারের ডোমেইন নামকে পছন্দ করতে হবে।

ডোমেইন নাম কত প্রকার হতে পারে?

ডোমেইন নামের অনেকগুলো ভাগ রয়েছে তার মধ্যে টপ লেভেল ডোমেইন অন্যতম ডটকম. com,. net,. org,. info এগুলো হচ্ছে টপ লেভেল ডোমেইন।

আমরা যখন একটি ওয়েবসাইট তৈরির কথা চিন্তা করব তখন অবশ্যই আমাদের টপ লেভেল ডোমেইন পছন্দ করা উচিত। টপ লেভেল ডোমেইন গুলোর মধ্যে .com ডোমেইন সবথেকে বেশি জনপ্রিয়।

 এবার চলুন হোস্টিং কি জেনে নেয়া যাক -

হোস্টিং কি 

আমরা যখন একটি ওয়েবসাইট তৈরি করি তখন ওয়েবসাইট এর মধ্যে অনেকগুলো কন্টেন্ট দেখতে পাই। কখনো ভেবে দেখেছেন কি এই সমস্ত কন্টেন্ট আসলে থাকে কোথায় এবং গুগল কিংবা কোন সার্চ ইঞ্জিনে সার্চ করা মাত্রই সেগুলো কোথা থেকে চলে আসে?

এইযে কন্টেন্টগুলো কোথাও না কোথাও রাখতে হয়েছে ঠিক কিনা বলুন?

এ কনটেন্টগুলো যেখানে সুরক্ষিত থাকে সেই জায়গাটার নাম হচ্ছে হোস্টিং। তার মানে সহজ ভাবে বললে হোস্টিং হচ্ছে একটা স্পেস বা জায়গা মাত্র যার মধ্যে আমাদের ওয়েবসাইটের যাবতীয় তথ্য সংরক্ষিত থাকে। 

হোস্টিং কেন প্রয়োজন?

আচ্ছা এই যে ওয়েবসাইটে কন্টেন্ট গুলো আমাদের একটা নির্দিষ্ট জায়গা সুরক্ষিত রাখতে হচ্ছে; যদি আমাদের হোস্টিং না থাকে তাহলে আমরা সেগুলোকে রাখবো কোথায় এবং আমাদের চাওয়া মাত্র সেগুলো আসবে কোথা থেকে? তাহলে আমাদের অবশ্য অবশ্যই হোস্টিং প্রয়োজন।

আরো পড়ুন: ইন্টারনেট কি? ইন্টারনেট এর ব্যবহার এবং সুবিধা-অসুবিধা সমূহ জানুন বিস্তারিত।

আসলে বিষয়টা বুঝতে পারলাম, তার মানে আমাকে একটি ওয়েবসাইট তৈরি করার জন্য অবশ্যই হোস্টিং কিনতে হবে। আপনি চাইলে গুগল ব্লগার ব্যবহার করেও ওয়েবসাইট তৈরী করতে পারেন।

সেক্ষেত্রে কিন্তু আপনাকে হোস্টিং কিনতে হবে না। ঠিক আছে সবই বুঝলাম তাহলে এই ডোমেইন এবং হোস্টিংগুলো আমি কোথায় পাবো?

ডোমেইন এবং হোস্টিং কোথায় পাওয়া যাবে?

আপনি বাংলাদেশ থেকেও ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে পারেন অথবা বিদেশি কোন প্রোভাইডার এর কাছ থেকেও ক্রয় করতে পারেন। তবে যেখান থেকেই ডোমেইন কিংবা হোস্টিং ক্রয় করেন না কেন আপনাকে অবশ্যই খেয়াল রাখতে হবে যে, সেই প্রোভাইডার এর যেন ভালো রেপুটেশন থাকে।

অনেক ক্ষেত্রে আমরা এমন জায়গা থেকে ডোমেইন এবং হোস্টিং কিনে থাকি যারা আমাদেরকে ডোমেইন এবং হোস্টিং এর পুরো কন্ট্রোল প্যানেল দেয় না।

এতে করে আমরা পরবর্তীতে আমাদের ওয়েবসাইট নিয়ে কঠিন ঝামেলার মধ্যে পড়ে যাই। সুতরাং সমস্যা এড়ানোর স্বার্থে আমাদের অবশ্য অবশ্যই ভালো কোন প্রোভাইডার এর কাছ থেকে ডোমেইন এবং হোস্টিং ক্রয় করতে হবে।  অন্যথায় আমাদের অনেক ভুগতে হতে পারে।

তো বন্ধুরা আজ এ পর্যন্তই। আগামীতে দেখা হবে প্রযুক্তির নতুন কোন আলোচনায়, সে পর্যন্ত ভাল থাকেন, সুস্থ্য থাকেন। আল্লাহ্ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ