কম্পিউটার কেন আবিস্কার করা হয়েছে। আপনি কি জানেন কম্পিউটার এর মূল কাজ কি?

আধুনিক যুগের কম্পিউটার আমাদের দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশে পরিণত হয়েছে। এছাড়াও, গত দশকে তাদের ব্যবহার অনেকগুণ বেড়েছে। আজকাল, তারা ব্যক্তিগত বা সরকারী প্রতিটি অফিসে কম্পিউটার ব্যবহার করে। মানবজাতি এখন অনেক দশক ধরে কম্পিউটার ব্যবহার করছে। এছাড়াও, এগুলি কৃষি, নকশা, যন্ত্রপাতি তৈরি, প্রতিরক্ষা এবং আরও অনেক ক্ষেত্রে ব্যবহৃত হয়। সর্বোপরি, তারা সমগ্র বিশ্বে বিপ্লব ঘটিয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কম্পিউটারের ইতিহাস

কম্পিউটারের সঠিক উৎপত্তি খুঁজে পাওয়া খুব কঠিন। কিন্তু কিছু বিশেষজ্ঞের মতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কম্পিউটার বিদ্যমান। এছাড়াও, সেই সময়ে সেগুলি ডেটা রাখার জন্য ব্যবহৃত হত। কিন্তু, এটি শুধুমাত্র সরকারি ব্যবহারের জন্য ছিল এবং জনসাধারণের ব্যবহারের জন্য নয়। সর্বোপরি, শুরুতে কম্পিউটার ছিল একটি খুব বড় এবং ভারী যন্ত্র।

কম্পিউটারের কাজ

কম্পিউটার একটি তিন ধাপের চক্র চালায় যেমন ইনপুট, প্রক্রিয়া এবং আউটপুট। এছাড়াও, কম্পিউটার এই চক্রটিকে প্রতিটি প্রক্রিয়াতে অনুসরণ করে যা করতে বলা হয়েছিল। সহজ কথায়, প্রক্রিয়াটি এভাবে ব্যাখ্যা করা যায়। আমরা কম্পিউটারে যে ডেটা খাওয়াই তা হল ইনপুট, CPU এর কাজ হল প্রক্রিয়া এবং ফলাফল যা কম্পিউটার দেয় আউটপুট।

কম্পিউটারের উপাদান এবং প্রকার

সাধারণ কম্পিউটারটি মূলত CPU, মনিটর, মাউস এবং কীবোর্ড নিয়ে গঠিত। এছাড়াও, এখানে শত শত অন্যান্য কম্পিউটার যন্ত্রাংশ রয়েছে যা এর সাথে সংযুক্ত করা যেতে পারে। এই অন্যান্য অংশগুলির মধ্যে রয়েছে একটি প্রিন্টার, লেজার পেন, স্ক্যানার ইত্যাদি।

কম্পিউটারকে বিভিন্ন ধরনের বিভিন্ন শ্রেণীতে বিভক্ত করা হয় যেমন সুপার কম্পিউটার, মেইনফ্রেম, পার্সোনাল কম্পিউটার (ডেস্কটপ), পিডিএ, ল্যাপটপ ইত্যাদি।

বিভিন্ন ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার

কম্পিউটারের ব্যবহার বাড়ার সাথে সাথে এটি প্রায় প্রতিটি ক্ষেত্রের জন্য তাদের অপারেশনের জন্য কম্পিউটার ব্যবহার করার প্রয়োজনীয়তা হয়ে দাঁড়ায়। এছাড়াও, তারা কাজ করা এবং বিষয়গুলি বাছাই করা সহজ করেছে। নিচে আমরা এমন কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রের কথা উল্লেখ করছি যা তাদের দৈনন্দিন কাজে কম্পিউটার ব্যবহার করে।

চিকিৎসা ক্ষেত্রে

তারা রোগ নির্ণয়, পরীক্ষা চালানোর এবং মারাত্মক রোগের নিরাময়ের জন্য কম্পিউটার ব্যবহার করে। এছাড়াও, তারা কম্পিউটারের কারণে অনেক রোগের cureষধ খুঁজে পেতে সক্ষম। কম্পিউটার ব্যবহার করে ডাক্তার খুব  সহজে রোগ নির্ণয় করতে পারেন এবং সঠিক ঔষধ ব্যবহার করে রোগীকে তারাতাড়ি সুস্থ করে তুলেন।

গবেষণা

এটি বৈজ্ঞানিক গবেষণা, মহাকাশ গবেষণা বা সামাজিক গবেষণা কম্পিউটার হোক না কেন তাদের সব ক্ষেত্রেই সাহায্য করে। এছাড়াও, তাদের কারণে, আমরা পরিবেশ, স্থান এবং সমাজের উপর নজর রাখতে সক্ষম হয়েছি। মহাকাশ গবেষণা আমাদের ছায়াপথগুলি অন্বেষণ করতে সাহায্য করেছে।

যখন বৈজ্ঞানিক গবেষণা আমাদের সাহায্য করেছে পৃথিবী থেকে সম্পদ এবং অন্যান্য দরকারী সম্পদের সন্ধান করতে।বিভিন্ন গবেষণার মাধ্যমে বিজ্ঞানীরা মহাকাশ সম্পর্কে বিস্তারিত জানতে পারেন। তাই গবেষণার ক্ষেএে কম্পিউটারের ব্যবহার গুরুত্বপূর্ণ অবদান রাখে।

প্রতিরক্ষা

যে কোনো দেশের জন্য, তার প্রতিরক্ষা তার জনগণের নিরাপত্তা এবং নিরাপত্তার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। এছাড়াও, এই ক্ষেত্রে কম্পিউটার দেশের নিরাপত্তা সংস্থাকে এমন একটি হুমকি সনাক্ত করতে সাহায্য করে যা ভবিষ্যতে ক্ষতিকর হতে পারে।

সর্বোপরি প্রতিরক্ষা শিল্প এগুলিকে আমাদের শত্রুর উপর নজরদারি রাখতে ব্যবহার করে। শত্রুর আগমনের খবর  কম্পিউটার এর সাহায্যে জানা যায়। তাদের  পরিকল্পনা ও আন্দাজ করা যায়। তাই প্রতিরক্ষা ক্ষেএেও কম্পিউটার গুরুত্বপূর্ণ অবদান রাখে। 

একটি কম্পিউটার থেকে হুমকি

কম্পিউটারগুলিও একটি প্রয়োজনীয়তা হয়ে দাঁড়িয়েছে, সেগুলিও একটি হুমকি হয়ে দাঁড়িয়েছে। এটি হ্যাকারদের কারণে যারা আপনার ব্যক্তিগত ডেটা চুরি করে এবং ইন্টারনেটে ফাঁস করে। এছাড়াও, যে কেউ এই ডেটা অ্যাক্সেস করতে পারে। এর বাইরে, অন্যান্য হুমকি যেমন ভাইরাস, স্প্যাম, বাগ এবং অন্যান্য অনেক সমস্যা রয়েছে।

কম্পিউটার একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যন্ত্র যা আমাদের জীবনের একটি দরকারী অংশে পরিণত হয়েছে। এছাড়াও, কম্পিউটারের একদিকে যমজ মুখ রয়েছে এটি একটি বর এবং অন্যদিকে এটি একটি বিপদ। এর ব্যবহার সম্পূর্ণভাবে আপনার উপর নির্ভর করে। তা ছাড়া, ভবিষ্যতে এমন একটি দিন আসবে যখন মানব সভ্যতা কম্পিউটার ছাড়া বাঁচতে পারবে না কারণ আমরা তাদের উপর অনেক বেশি নির্ভরশীল।

এখন পর্যন্ত এটি মানবজাতির একটি মহান আবিষ্কার যা হাজার হাজার এবং লক্ষ লক্ষ জীবন বাঁচাতে সাহায্য করেছে। এটির মাধ্যমে সহজেই স্প্যাম, ভাইরাস  এরকম হুমকি থেকে বাঁচা সম্ভব। অনেকেই এমন করে মানুষের ক্ষতি করার জন্য, তারা নানা রকম ভাবে মানুষকে ব্লেকমেইল করে মোটা অংকের টাকা ধরে নেই। কম্পিউটার এর সাহায্যে এগুলো  ফাঁস হয়ে যায়।

তাই এটি আমাদের দৈনন্দিন জীবনকে অনেক সহজ সরল করে তুলেছে। এটির মাধ্যমে আধুনিক সভ্যতা উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে। আস্তে আস্তে বাংলাদেশ একটি আধুনিক বিশ্বের দেশ হিসেবে পরিনত হচ্ছে। আমাদের জীবন যাপন উন্নত হচ্ছে এবং আমরা আধুনিক দেশের জনগণে পরিণত হচ্ছি। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ