কম্পিউটার সিস্টেম ব্যবহার

আশাকরি সবাই ভালো থাকবেন । সবাই কে শুভেচ্ছা রইল সালাম দিয়ে আমার আর্টিকেল লিখে শুরু করছি, আমার আর্টিকেল লিখে রাখা হয়েছে কম্পিউটার টিপস কম্পিউটার চালু বা বন্ধ কি ভাবে করে এই নিয়ে নিয়মিত আর্টিকেল?

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

কম্পিউটার টিপস এন্ড টিউটোরিয়াল আমরা তিনটি স্টেপের সাজিয়ে বননা করব

আশাকরি সবাই মনোযোগ দিয়ে পড়বেন আমরা তিনটি স্টেপের সাজিয়ে লিখবো যেমন 

১. কম্পিউটার সিস্টেমর ইউনিট সমহ শনাক্ত করতে পারব

২. মাইক্রো কম্পিউটার প্রতৈক ইউনিট মধ্যেই সংযোগ স্থাপন করতে পারব।

৩.পিসি চালু বা বন্ধ করতে পারব 

প্রথম আমরা জেনে নেই কম্পিউটার কি?

কম্পিউটার: কম্পিউটার হচ্ছে একটি ইলেকট্রনিক গণনাকারি যন্ত্র, যার মাধ্যমে খুব সহজে এবং কম সময়ে প্রচুর তথ্য সম্বলিত বা বড় গানিতিক হিসেবে বিভিন্ন ধরনের সমস্যা সমাধান করা যায়।

এতে রয়েছে মেমরি কার্ড থেকে এটি সব ধরণের ডাটা কে বাইনারিতে রুপান্তরিত করে 

সমাধান শেষ আবার ডাটায় রুপান্তরিত করে প্রকাশিত করে এটি ডাটা গ্ৰহন করে পরে এনালাইস করে ফলাফল প্রকাশ করে।

কম্পিউটার ব্যবহার: কম্পিউটার নির্ভুল ফলাফল দুত গতি , ডাটা সংরক্ষণ সৃতি বা মেমরি কার্ড কমক্ষমতা নিরালশ কাজ করার ক্ষমতা বিদ্দমা ।

কম্পিউটার প্রকারভেদ: কাযনিতি , আকার ও ক্ষমতা আপর ভিও করে কম্পিউটার আমার তিনটি ভাগে ভাগ করা যায় ।

এনালগ কম্পিউটার : কাজ করে পরিমাপন প্রদ্বতীতে । যেমন বিদ্যুত তাঁতের ভোল্টেজ ওটা নামা কোন পাইপের চাপ কম বেশি হাওয়া বাতাশের  প্রবাহ ও চাপ পরিবর্তন য হাওয়া ইত্যাদি পরিমাণ ভিও এনালগ কম্পিউটার কাজ করে ।

ডিজিটাল কম্পিউটার: digital computer কাজ করে প্রতিক সংখ্যা প্রপতা এর মাধ্যমে । বাইনারি যে কোড অর্থাৎ ভোল্টেজ উপস্থিত শনাক্ত এর মাধ্যমে কাজ করে। কাজ ক্ষমতা আকার ভিতিতে ডিজিটাল কম্পিউটার আবার চারভাবে ভাগ করা যায় । যেমন  

মাইক্রো কম্পিউটার : মাইক্রো কম্পিউটার হচ্ছে একটি ছোট কম্পিউটার । একজন ব্যক্তি একটি মাএ কম্পিউটার ব্যবহার করে থাকেন।

সিস্টেম ইউনিট বা সিপিএড 

কম্পিউটার প্রধান অংশ হলো সিস্টেম ইনস্টল বা সেন্টাল প্রসেসিং ইউনিট ‌। মানুষের মতো কাজ করে মানুষের মতো কম্পিউটার মস্তিষ্কের ক্ষমতা রয়েছে কম্পিউটার সব রকম কাম্বলি ও তাদের মধ্য সমন্বয় সাধন করা হচ্ছে এ অংশ কাজ। এ কাজ গুলো  মধ্যে রয়েছে ইনপুট ও আউটপুট এর যন্ত্র নিয়ন্ত্রণ , মেমরি থেকে ডাটা প্রসেসিং ও মেমরিতে ডাটা সংরক্ষণ ইত্যাদি।

প্রকাশিত বা প্রসেসিং ইউনিট প্রধান অংশ যথা 

*অ্যারিথমেটিক লজিক ইউনিট

*কন্ট্রোল ইউনিট

*মেমরি বা সৃতি 

 অ্যারিথমেটিক লজিক ইউনিট

এ অংশ কাজ হলো গানিতিক ও যৌতিক কাজ গুলো করা। গানিতিক কাজগুলো মধ্যেই রয়েছে যোগ , বিয়োগ, গুন, ভাগ ইত্যাদি। আর যৌতিক কাজগুলো মধ্যে হতে পারে ছোট বড় নিনয় করা সমান কি না যাচাই করা ইত্যাদি।

কন্ট্রোল ইউনিট:

কম্পিউটার সব রকম কাযবলি নিয়ন্ত্রণ ও তাদের মধ্যে সমন্বয় সাধন করাই হচ্ছে এ অংশ কাজ। এ কাজগুলো মধ্যেই ইনপুট ও আউটপুট এর যন্ত্র নিয়ন্ত্রণ, মেমরি থেকে ডাটা সংরক্ষণ ও মেমরি থেকে ডাটা উওলোন করে ইত্যাদি।

মেমরি বা সৃতি:

প্রযুক্তি পুবে প্রদান প্রক্রিয়া সময়ে অন্তবর্তীকালীন ফলাফল এবং প্রকাশিত শেষ চুরান্ত ফলাফল প্রকাশ করে প্রাইমারি ও সেকেন্ড মেমরি কাজ করে থাকে মেমরি ইউনিট বলে । 

আউটপুট ইউনিট:

প্রযুক্তি শেষ আউটপুট ইউনিট মাধ্যমে আমরা চুড়ান্ত ফলাফল পেয়ে থাকি ‌। আউটপুট ইউনিট কম্পিউটার ফলাফল কে মানুষের বোধগম্য করে ফলাফল প্রদান সাধন টেস্ট, গ্ৰাফিস্ক , সাউন্ড ইত্যাদি রূপে আমরা আউটপুট পেয়ে থাকি । আউটপুট যন্ত্র পাতির মধ্যেই রয়েছে মনিটর, প্রিন্টার, স্পিকার প্লাটার ইত্যাদি। 

১-২ মাইক্রো কম্পিউটার প্রতৈক ইউনিট মধ্যেই সংযোগ স্থাপন:

কম্পিউটার তিনটি ইউনিট মধ্যেই সংযোগ দিতে হয়। মুলুত প্রসেসিং ইউনিট বা সিপিইড এর সাথে অন্যান্য সকল ইউনিট বা ডিভাইস সংযোগ করতে হয় ।

কি বোর্ড সংযোগ:

কি বোর্ড সংযোগ করার জন্য পার্সোনাল সিস্টেম -২(ps/2) বা ইউনিট  সিরিয়াল বাস (usb) কানেক্ট ব্যবহার করা হয়। বতমান অধিকাংশ কিবোর্ড ইউএসবি পোর্ট মধ্যে সংযোগ করা থাকে। মাদারবোর্ড কেসিং মাধ্যমে স্থাপন করলে  ps2 বা usb পোট সাধারণ কেসিং পিছনে দিকে থাকে ।

মাউস সংযোগ:

মাউস সংযোগ সাথে সরু তার দ্বারা যুক্ত করতে হয়। মাউস সংযোগ করার জন্য 6-pin কানেক্ট ব্যবহার করা হয় মাদারবোর্ড কেসিং মধ্যে স্থাপন করলে সাধারণত কেসিংয়ের পিছনে দিকে প্রদর্শন হবে। 

বর্তমান অধিকাংশ মাউস ইউএসবি পোর্টে মাধ্যমে সংযোগ করা যায়।

মনিটর সংযোগ মনিটর ভিডিও কাডের সাথে সংযগ করা থাকে । ভিডিও কার্ড বিল্ট ইন হতে পারে । ভিডিও কার্ড ইনস্টল করা হলে কেসিং পিছনে পোট পাওয়া যায়  ।

কম্পিউটার উইন্ডোজ ভালো উইন্ডোজ অপারেটিং সিস্টেম হলো উইন্ডোজ ৭ এটি ভালো মানের উইন্ডোজ 

তারপরে রয়েছে উইন্ডোজ ৮,১০, সব কয়টি ভালো মানের উইন্ডোজ অপারেটিং 

আজকের আলোচনা এখানেই শেষ করছি ধন্যবাদ সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Md Md Md Gakel Gakel - May 5, 2023, 8:20 PM - Add Reply

visit my post http://blog.jit.com.bd/online-incom-9866

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ