বিশ্বের শীর্ষ ১০ টি ওয়েবসাইট যাদের মাসিক আয় কোটি টাকার উপরে

আমরা অনেকেই আছি যারা ব্লগিং করতে ভালোবাসি, ব্লগের মাধ্যমে আমরা বিভিন্ন সাইটে লেখালেখি করে থাকি। সেটিকেই সাধারণত ব্লগিং বলা হয়ে থাকে। বর্তমানে আমাদের অনলাইনের উপর নির্ভর অনেকটাই বেড়ে গিয়েছে। আমরা এখন অনলাইন ছাড়া এক কিছুতেই চলতে পারি না। আমাদের জীবনের অনলাইন এখন বিশেষ ভাবে জড়িত হয়ে গেছে। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বর্তমান সময় হয়ে গিয়েছে প্রযুক্তি নির্ভর, প্রযুক্তির এক বিশেষ গতিতে এগিয়ে যাওয়াতে আমরা এক নতুন যুগের কাছে এসে পৌছিয়েছি। প্রযুক্তি এই অশেষ সাফল্য লাভ করেছে অনলাইন কে প্রতিষ্ঠিত করার মধ্য দিয়ে। আর এই অনলাইন কে চালিত করার মূল চালিকা শক্তি বলা চলে, মোবাইল এবং কম্পিউটারকে। 

এই দুই প্রকার জিনিস ব্যবহার করে আমরা এখন অনলাইন কে আর ও বেশি ভালো ভাবে  জানতে পেরেছি , যা বলে শেষ করা যাবে না। অনলাইন এখন শুধু আমাদের দেশেই নয় বরং সারাবিশ্বে প্রভাব বিস্তার করে চলছে। মানুষ ঘরে বসেই এক দেশে বসবাস করেই আর এক দেশে থাকা আত্নীয় স্বজনের খবর নিতে পারছে। ঘরে বসে থেকেই মানুষ এখন অনলাইনের সাহায্যে নানা কাজকর্ম পরিচালনা করে যাচ্ছে। 

আর তাই অনলাইন কে ব্যবহার করে আমরা এখন অনেকেই ঘরে বসে থেকে অর্থ উপার্জন করছি। সাধারণত অনলাইনের মাধ্যেমে মানুষ এখন নানা উপায়ে অনলাইনে কাজ করে নিজের ক্যারিয়ার গঠন করে যাচ্ছে। আমাদের দেশে সাধারণত চাকরি বাজারে এক ধরনের চরম প্রতিযোগিতা সৃষ্টি হয়ে যাওয়ায় অধিকাংশ বেকাররাই এখন এই পথ বেছে নিয়েছে। 

অনলাইনে আয় করার জনপ্রিয়তা বর্তমানে দ্বিগুন বেড়ে দাঁড়িয়েছে, অধিকাংশ মানুষ এখন ঘরে বসেই অনলাইনে ইনকাম করে যাচ্ছে। আর এই অনলাইনে ইনকাম করার বিষয়কে সাধরণত আমরা বলে থাকি ফ্রিল্যান্সিং বা আউটসোসিং। 

অনেক ভাবে ফ্রিল্যান্সিং করা যায় অনলাইনে আয় করার অনেক সাইট রয়েছে ও অনেক ধরনের কাজ রয়েছে। এখানে বিভিন্ন কাজ থেকে থাকে তা বলে শেষ করা যাবে না। তবে অনলাইনে আর একটি পেশা হচ্ছে ব্লগিং করা। যেখানে আপনি আপনার নিজেস্ব ভাবে ওয়েবসাইট তৈরি করে ব্লগিং করতে পারেন অথবা বিভিন্ন সাইটে যেয়ে আপনি ব্লগিং এর কাজ গুলো করে ও ইনকাম করতে পারেন। 

ব্লগিং করতে গেলে আপনি বাংলা অথবা ইংলিশ যে কোন বিষয়ে করতে পারেন। তবে আপনি যেটাই করেন না কেন আপনার লেখা হতে হবে অনেক ভালো ও মানসম্মত যাতে যে আপনার লেখা পড়বে যাকে পাঠক বলা হয়ে থাকে সে যেন আপনার লেখা সহজেই বুঝতে পারে। আপনার লেখার ভাষা হতে হবে অত্যন্ত সহজ সরল। 

তবে আপনি যদি ব্লগিং করতে চান তাহলে আপনাকে যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হলো রিসার্চ করা। সেটা যেকোন রিসার্চ হোক সেটা করা আপনাকে অবশ্যই জানতে হবে। ব্লগে সফল হতে গেলে রিসার্চ আপনাকে সবসময় করতে হবে। রিসার্চ করা কে আরও সহজ ভাবে বলতে গেলে বলতে হয় কোন ওয়ার্ড নিয়ে ঘাটাঘাটি করা যখন আপনি আপনার ভালো মতন লেখাটাকে খুঁজে পাবেন। 

এখানে অন্ধের মতো কোন কাজ করার আপনার দরকার নেই। আপনি যেই বিষয়টি নিয়ে লিখবেন সেটা সম্পর্কে যদি আপনি ভালো মতন না জানে থাকেন, তাহলে গুগলে যেয়ে রিসার্চ করুন পেয়ে যাবেন। তখন আপনি সেই বিষয়টি নিয়ে ভালো মতন জেনে আপনি আপনার কাজ চালিয়ে নিয়ে যেতে পারেন। 

তবে শুরুতেই আপনাকে ব্লগিং শিখতে গেলে বিভিন্ন ধরনের ব্লগ সাইট গুলো দেখতে হবে, এসব সাইট থেকে আপনাকে ভালো মতনি অভিঙ্গতা নিতে হবে যাতে আপনি ভালো মতন কাজ করতে পারেন। আপনাকে যেই বিষয়গুলো অবশ্যই খেয়াল রাখতে হবে সেটি হলো অন্য সাইটের ব্লগ গুলো  কিভাবে তাদের ব্লগের ডিজাইন করেছেন, কি ধরনের কন্টেন্ট দিচ্ছে, টাইটেল কিভাবে লিখছে, ‍এসইও কিভাবে করছে এগুলো আপনাকে ভালোভাবে খেয়াল রেখে কাজ চালিয়ে যেতে হবে। 

আমাদের সাধারণত এই ব্লগিং নিয়ে অনেক অভিঙ্গতার দরকার হয়ে থাকে,যা আমরা অনেকেই হয়তো জানি না। আজকে আমার পোস্টে মূলত আপনাদের জানাবো বিশ্বের শীর্ষস্থানে থাকা ১০ টি ব্লগ সাইট সম্পর্কে। যেখান থেকে আপনি অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি আপনি সেই সব সাইটে আপনি নিজেও লেখালেখি করতে পারবেন। 

সেগুলো তে লেখালেখি বা ব্লগিং করে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন। আপনার ইনকামের পথ আরও সুবিধাজনক হয়ে যাবে সেই সব সাইটে কাজ করার মাধ্যমে। তবে আপনাকে অবশ্যই ভালো ভাবে করতে হবে আপনার লেখা যেনো যথেষ্ট মানসম্মত হয়ে থাকে। তাছাড়া আপনি এখানে কাজ করতে পারবেন না। 

তাই চলুন আর দেরি না করে আমরা জেনে নেই সেই সব ব্লগিং সাইট সম্পর্কে। যা বিশ্বের দরবারে শীর্ষ স্থান দখল করে আছে। নিচে সেগুলো সম্পর্কে আলোচনা করা হল: 

১. এনগেজেট: 

এটি একটি প্রযুক্তি বিষয়ক মান সম্মত ওয়েব সাইট। এখানে আপনি ব্লগিং করতে পারেন আর যদি আপনি নতুন কোন ব্লগার হয়ে থাকেন তাহলে আপনি এই সাইটে যেয়ে ধারণা নিতে পারেন। সাধারণত প্রযুক্তির শীর্ষ বিষয়গুলো এই সাইটে প্রকাশ করা হয়ে থাকে। এটি অনেক জনপ্রিয়তা লাভ করেছে। এটির মাসে প্রায় ২৭ মিলিয়ন ভিজিট হয়ে থাকে এই সাইটটি। 

তবে এটি ভালো ব্লগার দের জন্য একটি অন্যতম ওয়েবসাইট। এখানে প্রযুক্তি দুনিয়ার খবরাখবর প্রকাশ করা হয়ে থাকে, তবে এটিত প্রযুক্তি নির্ভর কন্টেন্ট বেশি হয়ে থাকে। শুধুমাত্র টুইটারে এদের ফলোয়ার রয়েছে প্রায় ২.৪ মিলিয়নেরও বেশি। এদের ওয়েবসাইট লিংক পেতে দেখুন এখানে।  

২. এন্টারপ্রেনার ডট কম: 

এই ব্লগ সাইটি সাধারণত বিশ্বের দরবারে দ্বীতিয় স্থানে রয়েছে। এটি ছোট ব্যবসা বিশেষ করে উদ্যেগ বিষয়ক ম্যাগাজিন হলো এন্টাপ্রেনার ডট কম। এর হেড কোয়াটার সাধারণত ক্যালিফোর্নিয়াতে অবস্থিত, এটি বাৎসারিক ১০ টি সংখ্যা বের করে এই এন্টারপ্রেনার ডট কম। এটির প্রতি মাসে প্রায় ১২ মিলিয়ন ভিজিট হয় এই সাইটটি। 

সারাবিশ্বের উদ্যোক্তাদের জন্য খুবই একটি জনপ্রিয় হয়ে থাকে এই সাইটি। এখানে ব্যবসায়িক যেকোন উদ্যেগ গ্রহণ, ছোট বড় উদ্যেগ গ্রহনের পদ্ধতি, ব্যবসা শুরু করার ইতিবাচক ও নেতিবাচক দিক গুলো সাধারন সমস্যা ও ভবিষৎ সমস্যা ইত্যাদি নিয়ে তাদের কন্টেন্ট। এছাড়াও সমসাময়িক বিষয় এবং প্রযুক্তি বিষয়ক কন্টেন্টও তারা প্রকাশ করে থাকে। তাদের ফেসবুক পেজে প্রায় ৪ মিলিয়ন ফলোয়ার আছে। তাদের ওয়েবসাইট লিংক এখানে দেওয়া হলো। 

৩. টিএমজেড: 

এই ওয়েবসাইটটি এতোই জনপ্রিয় যে এখানে থার্টি মাইল জোন হলো আমেরিকার একটি ট্যাবলয়েড পত্রিকার ওয়েবসাইট। ‍প্রতিমাসে ৬০ মিলিয়ন ভিজিট হয়ে থাকে এই ব্লগ সাইটটি। সাধারণত এখানে স্পোর্টস, নিউজ, ভিডিও ইত্যাদি নিয়ে সমসাময়িক কন্টেন্ট প্রকাশ করে থাকে এই সাইট টি। 

তবে এখানে বিনোদন বিষয়ক কন্টেন্ট তাদের ফোকাস টাই বেশি হয়ে থাকে। তাছাড়াও তারা সমসামায়িক কম বেশি সব বিষয় নিয়ে কন্টেন্ট দিয়ে থাকে। এই সাইটে শপ নামে একটি মেনু আছে যেখানে অন্য প্রতিষ্ঠানের পণ্য তারা কমিশনের মাধ্যমে বিক্রির জন্য এফিলিয়েট করে থাকে। তাদের ওয়েবসাইট লিংক জানতে ক্লিক করুন এখানে। 

৪. বিলবোর্ড:

এটি সাধারণত আমেরিকার পুরাতন একটি চার্চ লিস্টার,এটি ১৯৪৫ সালে প্রতিষ্ঠিত হয়ে থাকে। টপ ১০০, বিলবোর্ড ২০০ আর্টিস্ট ১০০ ইয়ার এন্ড হট ১০০ ইত্যাদি তালিকা করে এই সাইটে। সপ্তাহ ভিত্তিতে জনপ্রিয় গান ও শিল্পিদের নাম প্রকাশ করা হয় এই সাইটে। এটি প্রতিমাসে ২১ মিলিয়ন ভিজিট হয়ে থাকে। এটি ওয়েবসাইট লিংক জানতে ক্লিক করুন। 

৫. এলে: 

এটি সাধারণত ফ্রান্সের ফ্যাশন ম্যাগাজিন, তারপরেও এটির ইউরোপে রয়েছে অসংখ্য জনপ্রিয়তা। প্রতিমাসে ৩৭ মিলিয়ন ভিজিট হয়ে থাকে এই ব্লগ সাইট টি। তবে তাদের সাইটের অন্যতম একটি আয়ের মাধ্যম হলো অ্যাডসেন্স, অ্যাডসেন্স এড শো করে আয় করে থাকে। তাছাড়া তাদের সাইটে এফিলিয়েট লিংক প্রমোট করা হয়ে থাকে। সেগুলো থেকে তাদের যথেষ্ট পরিমাণে আয় হয়ে থাকে। তাদের ওয়েবসাইট লিংক এখানে। 

৬. বিজনেস ইনসাইডার: 

এটি সাধারণত আমেরিকা একটি বিজনেস নিউজ ব্লগ সাইট, তবে এটির হেডকেয়ার অবস্থিত জার্মানিতে। এই সাইট টি এতোই জনপ্রিয় যে এটি প্রতিমাসে ১২৪ বার ভিজিট হয়ে থাকে। এটি একটি বিজনেস ব্লগ সাইট হয়েও তারা পাশাপাশি লাইট স্টাইল, নিউজ ও টেকনোলজি বিষয়ক কনন্টেন্ট হিসাবে কাজ করা হয়ে থাকে। 

তাদের কন্টেন্ট গুলো থেকে বিঙ্গানের মাধ্যমে আয় করে থাকে। এর সাথে তাদের প্রিমিয়ার সেবা রয়েছে। এটি একটি অন্যতম ও সেরা একটি জনপ্রিয় সাইট। তাদের লিংক পেতে এখানে যান। 

৭. গিজমোডো: 

আমেরিকার সায়েন্স ফিকেশন একটি ওয়েবসাইট এটি। মূলত প্রযুক্তি বিষয়ক আর্টিকেল বা নিউজ নিয়ে কাজ করে ওয়েবসাইটটি। এটি ২০০২ সালে চালু করা হয়। প্রতিষ্ঠার অল্প সময়ের মধ্যে সাইটটি প্রতিমাসে প্রায় ২২ মিলিয়ন ভিজিটের সাফল্য অর্জন করেছে। গিজমোডো একটি ব্রড নিশের ব্লগ সাইট।

প্রায় সব ধরণের বিষয় নিয়েই কনটেন্ট পাবলিশ করে তারা। খুবই পরিচ্ছন্ন ডিজাইনের একটি সাইট। বিভিন্ন ধরনের এড পাবলিশিং করে সাইট থেকে আয় করে থাকে তারা। টুইটারে তাদের ফলোয়ার রয়েছে ২.৮ মিলিয়নেরও বেশি। তাদের সাইটেও শপিং কার্ট রয়েছে। টি-শার্টসহ বিভিন্ন ধরণের পণ্য বিক্রি করে থাকে তারা। অর্থাৎ শফিফাই (shopify) এর মাধ্যমে তাদের একটি নিজস্ব স্টোর তৈরি করেছে। যেটি যথেষ্ট জনপ্রিয়। তাদের লিংক দেখুন এখানে। 

৮. ফাস্ট কোম্পানি:

এটি অনেক ভালো ও মানসম্মত একটি ব্লগ সাইট। তবে এটি আমেরিকার ম্যাগাজিন বলা হয়ে থাকে, বিজনেস, টেকনোলজি এবং ডিজাইন বিষয়ক ম্যাগাজিন এই ফাস্ট কোম্পানি। মাসিক প্রায় ১০ মিলিয়ন ভিজিট হয় সাইট টি। ১৯৯৫ সালের নভেম্বর মাসে প্রথম প্রকাশিত হয় ম্যাগাজিনটি।

অনলাইনে যেমন জনপ্রিয়, প্রিন্ট কপিতে খুবই জনপ্রিয় এই ম্যাগাজিনটি। বিশ্বের নামকরা সেলিব্রেটিদের নিয়ে ফিচার করে থাকে ম্যাগাজিনটি। তাদের টিপস, সিক্রেট, লাইট স্টাইল ইত্যাদি বিষয় নিয়ে কভার ফিচারিং করে থাকে সাইটটি। এছাড়া অন্যান্য সমসাময়িক বিষয় নিয়েও কনটেন্ট পাবলিশ করে সাইটটি। প্রায় ২.৩ মিলিয়ন ফলোয়ার রয়েছে সাইটটির টুইটার পেজে। এটার ওয়েবসাইট লিংক এখানে। 

৯. পিপল ডট কম: 

আমেরিকার তরুণ ব্লগারদের কাছে খুবই জনপ্রিয় একটি ব্লগ সাইট এটি। এটা তে অনেক ধারণা সহ আপনি আপনার বিভিন্ন লেখা এখানে প্রকাশ করতে পারেন। এটি তে সেলিব্রেটি, লাইফ স্টাইল ও পিপলস ইন্টারেস্ট বিষয়ক কনটেন্ট প্রকাশ করে এই সাইটে। সাইটে মাসে প্রায় ৯০ মিলিয়ন ভিজিট হয় যা তে বুঝা যায় এই সাইটের কতোটা মানুষেয় মন জয় করে রয়েছে। এটির লিংক পেতে এখানে যান। 

১০. সিকিং আলফা: 

এটি আর্থিক বিশ্লেষণ ধর্মী একটি ওয়েবসাইট। স্টক মার্কেট বিষয়ক সংবাদ, সংবাদের বিশ্লেষণ এবং এ ধরনের কনটেন্ট প্রকাশিত হয় সাইটটিতে। সাইটটি মাসিক প্রায় ৩০ মিলিয়ন ভিজিটের সাফল্য অর্জন করেছে যা ব্লগারদের অসংখ্য জনপ্রিয় হয়ে থাকে। এটি কম বেশি অনেকেই দরকার পড়ে থাকে। এটির ওয়েবসাইট লিংকে যেতে এখানে ক্লিক করুন

আপনি এই ব্লগ সাইট গুলোর মাধ্যমে যেকোন ব্লগিং এর কাজ করতে পারবেন। সাধারণত এই সাইটগুলোতে ব্লগারদের কাজের জন্য এগুলো বিশ্বসেরা দের তালিকা তে রয়েছে। আপনি এখানে আপনার মান সম্মত লেখা লিখতে পারবেন খুব ভালোভাবেই। বিশ্বসেরা তালিকায় শীর্ষে এই দশটি ব্লগ সাইট রয়েছে, তবে এগুলো নিচে আরও অনেক সাইট আছে যা এগুলোর মত অন্যতম ও মানসম্মত নয়। 

আমাদের এই লেখা আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে দয়া করে আপনারা আপনাদের পছন্দ মতন কোন একটি সাইটে শেয়ার করবেন। আপনাদের করা একটি শেয়ার আমাদের আরও ভালো আর্টিকেল লিখতে উৎসাহ প্রদান করবে। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

নাম: বাধন কুন্ডু । একজন আর্টিকেল রাইটার । ১০০% ইউনিক ও কপি মুক্ত আর্টিকেল প্রকাশ করে থাকি।